Quantcast
Ads by Techtunes - tAds

রুটেড স্মার্টফোনের জন্য ১৩ টি অসাধারণ অ্যাপ। আপনার স্মার্টফোনের গোপন ফিচারগুলো ব্যবহার করুন খুব সহজে

4 টিউমেন্টস 829 দেখা প্রিয়

আমাদের দেশে কিছু প্রায় অনেকেই স্মার্টফোন হিসেবে আন্ড্রয়েড ব্যবহার করেন। তবে অনেকেই আইফোন ব্যবহার করেন। তবে আমার আজকের এই টিউন আন্ড্রয়েড স্মার্টফোন নিয়ে। কারণ আমি আজকে আপনাদের সাথে ১৩টি জনপ্রিয় এবং কাজের রুট অ্যাপ শেয়ার করব। যাই হোক প্রথমে আমরা জেনে নেই আসলে আন্ড্রয়েড এ রুট কি?

রুট কি?

আপনারা জানা লিনাক্স ব্যবহার করেন তারা বুঝতেই পারছেন এই রুট হোল আসলে যেকোনো লিনাক্স অপারেটিং সিস্টেমের প্রধান ইউজার। এই রুট ইউজারের অপারেটিং সিস্টেমের সব জায়গায় অ্যাক্সেস থাকে। অর্থাৎ রুট ইউজারকে লিনাক্স অপারেটিং সিস্টেমের মালিকই বলা যায়।

আর যেহেতু আন্ড্রয়েড অপারেটিং সিস্টেম লিনাক্স কার্নেল ব্যবহার করে তৈরি করা তাই এই আন্ড্রয়েড আন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের রুট ইউজার আছে। তবে বিভিন্ন স্মার্টফোন কোম্পানিগুলো বেশিরভাগ সময় ইউজার কে রুট অ্যাক্সেস দেয় না। তাই অনেক কিছুই আন্ড্রয়েড স্মার্টফোন লিমিটেড থাকে।

তবে এই রুট অ্যাক্সেস না দেয়ার কারণে স্মার্টফোনের সিকিউরিটি অনেক বাড়ানো যায়। কারণ রুট অ্যাক্সেস ছাড়া ভাইরাস বা ম্যালওয়ার খুব বেশি ক্ষতি করতে পারে না। আবার হ্যাকারদের থেকেও স্মার্টফোনকে অনেক বেশি সুরক্ষিত করা যায়। তবে অনেকেই স্মার্টফোন থেকে একটু বেশি আশা করেন। স্মার্টফোনের ফিচার আরেকটু বাড়াতে চান। আবার স্মার্টফোনে যে কাজগুলো সাধারণভাবে করা যায় না সেই কাজগুলো রুট করার মাধ্যমে করা যায়।

রুট করলে স্মার্টফোনে যেমন কিছু ফিচার বেশি পাওয়া যায় তেমনি কিছু অসুবিধাও হয়। যেমন যেহেতু ইউজারকে রুট অ্যাক্সেস না দিয়ে স্মার্টফোনকে সুরক্ষিত করা হয়, তাই যদি কোন ইউজার এই রুট অ্যাক্সেস নিয়ে নেয় তবে স্মার্টফোনের সিকিউরিটি সিস্টেম কাজ করবে না। তবে কেউ যদি কাস্টম রোম ইনস্টল করতে চান তবে আপনার ফোনকে রুট করতেই হবে। আবার কোন ফোনকে রুট করলে সাধারণত স্মার্টফোন কোম্পানিগুলো আর ওয়ারেন্টি দেয় না।

যাই হোক এখন দেখে আশা যাক স্মার্টফোন রুট করার ১৩টি অসাধারণ অ্যাপস।

রুট এসেন্সিয়ালস(Root Essentials)

স্মার্টফোন রুট করার পর অনেক কিছুর অ্যাক্সেস হয়ত আপনি চাইবেন। সেগুলোর প্রায় সব অপশনই আপনি এই অ্যাপে পাবেন। যারা রুটিং এ নতুন তাদের জন্য রুট এসেন্সিয়ালস অ্যাপটি অনেক কাজে দিবে। এই অ্যাপের অনেক কাজের অপশনের ভিতরে একটি হলো রুট এক্সপ্লোরার, ফ্লাশিং টুল।

এছাড়াও আপনি এই অ্যাপের মাধ্যমে আপনার স্মার্টফোনে অনেক মোড করতে পারবেন। যেমন আপনি বিভিন্ন ফিঙ্গারপ্রিন্ট জেস্ট্রার এর সাহায্যে বিভন্ন ফাঙ্কশন যেমন অ্যাপ ওপেন করার মত কাজ করতে পারবেন। এছাড়াও এই অ্যাপের সাহায্যে আপনি আপনার সিস্টেম এর ফন্ট চেঞ্জ করতে পারবেন। রুট এসেন্সিয়ালস অ্যাপটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

ছারবেরুস(Cerberus)

স্মার্টফোন খুঁজে বের করতে আমরা গুগলের ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি অনেকেই ব্যবহার করি। কিন্তু রুটেড ফোনে যদি আপনি আন্টি-থেফট সার্ভিস চান তবে এই অ্যাপটি আপনাকে অনেক সাহায্য করবে। ছারবেরুস অ্যাপটিতে ব্যবহার করে আপনি আপনার স্মার্টফোনকে অনেকভাবে প্রটেক্ট করতে পারেন। যেমন আপনি যদি আপনার স্মার্টফোন এই অ্যাপটি ইনস্টল করেন।

তাহলে এই স্মার্টফোন যখনই সিম চেঞ্জ করা হবে তখন আপনাকে এই অ্যাপ তা জানিয়ে দেবে। এবং কেউ যদি আপনার ফোন অ্যাক্সেস করার চেষ্টা করে তবে তাও আপনি জানতে পারবেন। আবার এই অ্যাপের সবচেয়ে বড় ফিচার হলো এই অ্যাপ আপনার স্মার্টফোন রিসেট দিলেও যাবে না। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

টাইটেনিয়াম ব্যাকআপ(Titanium Backup)

সাধারণ আন্ড্রয়েডে পুরো আন্ড্রয়েড ব্যাকআপ করা অনেক ঝামেলার। তবে রুট করা আন্ড্রয়েড ফোনে মোটামুটি সহজ ভাবেই পুরো আন্ড্রয়েড ব্যাকআপ রাখা যায়। আর এই ব্যাকআপ রাখার কাজটি সহজ ভাবে টাইটেনিয়াম ব্যাকআপ অ্যাপটি দিয়ে করা যায়। যদিও অ্যাপের ইন্টারফেস খুব ভাল না তবে অ্যাপটি খুব কাজের। এই অ্যাপ দিয়ে আপনি আন্ড্রয়েডের পাশাপাশি ইনস্টলড অ্যাপেরও ব্যাকআপ রাখতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ফ্ল্যাশ ফায়ার(Flash Fire)

আন্ড্রয়েড রোম ফ্ল্যাশ করার জন্য বেস্ট অ্যাপ হলো ফ্ল্যাশ ফায়ার। রোম ফ্ল্যাশ করা ছারাও আরো নানা ধরনের ফিচার আপনি এই অ্যাপে পাবেন। আর এসব ফিচার আপনি কাস্টম রোম না দিয়েও পেতে পারেন। ফ্ল্যাশ ফায়ার অ্যাপটি দিয়ে আপনি স্মার্টফোনের ফার্মওয়ার আপডেট করতে পারবেন। অথবা আন্ড্রয়েড আপডেট করতে পারবেন। তবে এই অ্যাপটি চালাতে আপনার ফোনকে অবশ্যই রুটেড হতে হবে। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ভাইপার ফর আন্ড্রয়েড(Viper4Android)

অন্যান্য রুট অ্যাপের মত এই অ্যাপেও আছে কিছু অসাধারণ ফিচার। এই অ্যাপটি মুলত আপনার স্মার্টফোন এর সাউন্ড সিস্টেম কে নানা ভাবে ঠিক করার জন্য। এবং ভাইপার ফর আন্ড্রয়েড অ্যাপটি অনেক স্মার্ট। আপনি আই অ্যাপ দিয়ে ইচ্ছা করলে ব্যাস বুস্ট করতে পারেন আপনার পছন্দ মত। এমন কি আপনার স্মার্টফোনের স্পিকার অথবা হেডফোনকে আলাদাভাবে কনফিগার করতে পারেন। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ম্যাক্রোড্রয়েড(MacroDroid)

আপনি যদি আপনার রুটেড স্মার্টফোনে বিভিন্ন টাস্ককে অটোমেটিক করতে চান তাহলে আপনার অবশ্যই ম্যাক্রোড্রয়েড অ্যাপটি ব্যবহার করা উচিত। যেমন আপনি যদি চান আপনার স্মার্টফোনে যখনই হেডফোন কানেক্ট করা হক তখন আপনার স্মার্টফোনের ভলিউম লেভেল নির্দিষ্ট থাকবে তা আপনি এই অ্যাপের মাধ্যমে পারবেন। এবং একাজ করা খুব সহজ।

আবার যদি চান নির্দিষ্ট কোন জায়গায় পৌঁছানোর পর কাউকে মেসেজ দিতে তাও ম্যাক্রোড্রয়েড অ্যাপটির মাধ্যমে করা সম্ভব। আপনার ফোন রুট করা থাকলে আপনি আরো অনেক বেশি ফিচার পাবেন এই অ্যাপ থেকে। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

গ্রিনিফাই(Greenify)

অনেকেই স্মার্টফোন রুট করার পর স্মার্টফোনের চার্জ নিয়ে সমস্যায় পরেন। অনেকেই বলেন জে স্মার্টফোনে চার্জ থাকে না। তারা এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। কারণ গ্রিনিফাই অ্যাপটি আপনার স্মার্টফোনের ব্যাটারি লাইফ বারিয়ে দিবে অনেকগুন। আপনি নিজের মত কনফিগার করে নিতে পারবেন। এই অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপকে চলতে বাধা দেয়। এবং সাথে সাথে আপনি যেই অ্যাপগুলো চালিয়ে রেখেছিলেন সেগুলোকে হাইবারনেট করে দেয়। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এমপ্লিফাই(Amplify)

মনে করুন আপনি সকালে ঘুম থেকে উঠে দেখলেন আপনার স্মার্টফোনের অর্ধেক  চার্জ হাওয়া হয়ে গেছে। কিন্তু আপনি রাতে ফুল চার্জ দিয়ে ঘুমিয়েছিলেন। এর কারণ অনেক সময় অনেক অ্যাপ স্মার্টফোনকে স্লীপ মুডে যেতে বাধা দেয়। ফলে স্মার্টফোন ব্যাটারির চার্জ ব্যবহার করতে থাকে। এরকম সমস্যা থেকে বাচতে এমপ্লিফাই অ্যাপটি ব্যবহার করতে পারেন। অ্যাপটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

বেটার ব্যাটারি স্ট্যাটস(BetterBetteryStats)

আপনার রুট করা ফোনের চার্জ যদি খুব তারাতারি শেষ হয়ে যায় তাহলে এতক্ষণে হয়ত ইন্টারনেট খুঁজে অনেক পদ্ধতি খুঁজে বের করে ফেলেছেন। তারপরেও যদি সমস্যা থেকে মুক্তি না পান তাহলে বেটার ব্যাটারি স্ট্যাটস অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন। এই অ্যাপটি আপনাকে জানাবে আপনার স্মার্টফোনের ব্যাটারি কোথায় কতটুকু খরচ হয়েছে। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

অরবোট(Orbot)

অরবোট একটি টর বেসড ফায়ারফক্স ব্রাউজার। যেটি ব্যবহার করে আপনি ইন্টারনেটে সুরক্ষিত থাকতে পারবেন। কারণ আন্ড্রয়েড রুট করার জন্য আন্ড্রয়েডের ইন্টারনাল সিকিউরিটি ভেঙ্গে ফেলা হয়। তাই ইন্টারনেটে সুরক্ষিত থাকতে বাড়তি পদক্ষেপ নিতে হয়। তাই এই অ্যাপটি আপনার ব্যবহার করা উচিত। এই অ্যাপটি আপনাকে অনলাইনে সুরক্ষিত রাখতে সাহায্য করবে। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ইমোজি সুইচার(Imoji Switcher)

সব স্মার্টফোনের কীবোর্ডেই ইমোজি থাকি। কিছু কিছু ইমজি সেট অন্যগুলো থেকে ভাল। তাই আপনার ফোন কীবোর্ডে যে ইমোজি আছে সেগুলো যদি আপনার ভাল না লাগে তবে আপনি ইমোজি সুইচার এর মাধ্যমে ইমোজি চেঞ্জ কর যেকোনো স্মার্টফোনের ইমোজি সেট করে নিতে পারবেন। তবে আপনার ফোন অবশ্যই রুট করা হতে হবে। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ডিস্ক ডিগার ফটো রিকভারি(DiskDIgger Photo Recovery)

আমরা অনেক সময় আমাদের ফোন থেকে ফটো ডিলিট করে ফেলি। পরে মনে পরতেই মাথায় হাত। আবার অনেক সময় গুরুত্বপূর্ণ অনেক ছবি আমরা ডিলিট করে ফেলি। তখন দুঃখ করা ছাড়া আর উপায় থাকে না। যদি আপনার ফোন এর ব্যাকআপ থাকে তাহে সেখান থেকে হয়ত ছবিগুলো ফিরিয়ে আনা যেতে পেরে। কিন্তু যদি ব্যাকআপ না থাকে তাহলে কি করবেন? ডিস্ক ডিগার অ্যাপটি আপনার পুরো ফোন কে স্ক্যান করে ডিলিটেড ফটো বা ভিডিওর জন্য এবং সেগুলোর লিস্ট দেখায় আপনাকে। এবং আপনি সেখান থেকে যেই ছবি ভা ভিডিওগুলো ফিরিয়ে আনতে চান সেগুলো ফিরিয়ে আনতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ড্রাইভ ড্রয়েড(DriveDroid)

আমার দেখা সবচেয়ে পাওয়ারফুল এবং কাজের অ্যাপ ড্রাইভ ড্রয়েড। কারণ এই অ্যাপের মাধ্যমে আপনার ফোনে যদি OTG থাকে তাহলে আপনি আপনার ফোনের মাধ্যমে যেকোনো কম্পিউটারকে বুট করতে পারবেন। আপনি পেনড্রাইভ ব্যবহার করে যেভাবে লিনাক্স ডিস্ট্রো লাইভ বুট করেন।

তেমনি আপনার স্মার্টফোনকে এভাবে ব্যবহার করতে পারবেন। এই অ্যাপটি ব্যবহার করে আপনি প্রায় ৪০টি লিনাক্স ডিস্ট্রো ডাউনলোড করে সরাসুরি স্মার্টফোন এর মাধ্যমেই কম্পিউটারে বুট করতে পারবেন। তবে এজন্য আপনার কম্পিউটারে অবশ্যই OTG ফিচারটি থাকতে হবে। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আজ এ পর্যন্তই। টিউনটি কেমন লাগল সবাই টিউমেন্ট এর মাধ্যমে জানাবেন। আর কোন বিষয় বুঝতে অসবুধা হলে অবশ্যই টিউমেন্ট করবেন। সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন।

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

খুব ভাল,এবং চমৎকার লেখা।

Walton NX4 root korta parsi na. Help korla valo hoi

You must be logged in to post a Tumment.