Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
  • 2 টিউন

বাংলা ভাষায় বিশ্বের সর্ববৃহৎ এই প্রযুক্তি বিষয়ক ব্লগের সাথে যুক্ত হয়েছি মূলত প্রযুক্তি সম্পর্কে জানার আগ্রহ থেকে। তবে মাঝে মধ্যে আপনাদেরও কিছু জানাতে চেষ্টা করবো।

1 বছর 11 মাস আগে

অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনে যে অ্যাপ্লিকেশনগুলো আপনার লাগবেই

Ads by Techtunes - tAds
AjkerDeal.com | Surprise. Everyday

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আসার পর, স্মার্টফোন মানেই বড়লোকি ব্যাপার-স্যাপার, সেই দিনের অবসান হয়েছে। কয়েক মাস আগে পত্রিকায় পড়েছিলাম, বাংলাদেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্ট ফোন স্যামসাং গ্যালাক্সি ওয়াই, যার দাম বর্তমানে ১৩ হাজারের কম। সিমফোনী সর্বনিম্ন ৭ হাজার টাকায় অ্যান্ড্রয়েড চালিত স্মার্ট ফোন বাজারে ছাড়ার পর, বলতে গেলে অধিকাংশ মুঠোফোন ব্যবহারকারীর নাগালে চলে এসেছে স্মার্ট ফোন। বাংলাদেশী কোম্পানি ওয়ালটন ‘প্রিমো’ বাজারে ছেড়ে সে যাত্রায় শামিল হয়েছে। সম্প্রতি আরেকটা কোম্পানি আরো কম দামে শীঘ্রই বাজারে স্মার্ট ফোন ছাড়ার ঘোষণা দিয়েছে। এসব কারণে বলা যায়, হঠাৎ করেই বাংলাদেশে স্মার্টফোন ব্যবহারকারী বেড়ে গেছে।

অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন যে কারণে অন্য সকল স্মার্টফোনকে জনপ্রিয়তায় ছাড়িয়ে গেছে, সেটা হলো এর তুলনামূলক কম দাম এবং লাখ লাখ অ্যাপ্লিকেশন। এসব অ্যাপ্লিকেশন ডাউনলোডের জন্য কর্তৃপক্ষীয় ওয়েবসাইট হচ্ছে গুগল প্লে স্টোর, যেটা আগে অ্যান্ড্রয়েড মার্কেট নামে পরিচিত ছিল। তবে আরো অনেক ওয়েবসাইট আছে যেগুলো থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করা যায়। তবে সেগুলো গুগল স্বীকৃতি দেয় না।

এতো লম্বা ভূমিকা করলাম এজন্য, বাংলাদেশের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অধিকাংশ নতুন। ফলে লাখ লাখ অ্যাপ্লিকেশনের মধ্য থেকে প্রয়োজনীয় অ্যাপসগুলো বেছে নিতে তাদের দ্বিধায় পড়তে হয়। তাছাড়া বাংলাদেশে ইউটিউব বন্ধের প্রভাবে গুগলের অধিকাংশ সেবাই মাঝে মধ্যে নানা প্রতিবন্ধকতায় পড়ে। প্রায় সময় প্লে স্টোরে লগইন করা যায় না। ফলে অ্যাপ্লিকেশনও ডাউনলোড করা যায় না।

আমি এখন প্রয়োজনীয় কয়েকটা অ্যাপ্লিকেশন সম্পর্কে বলবো। সবশেষে নিচে সবগুলো অ্যাপ্লিকেশনের ডাউনলোড লিংক দিয়ে দিয়েছি। এগুলো আমার বক্স অ্যাকাউন্টে আপলোড করা। কোন সমস্যা ছাড়াই সরাসরি ডাউনলোড করতে পারবেন। পিসি থেকে ডাউনলোড করলে আপনার ফোনের এসডি কার্ডে নিয়ে নিতে পারবেন।

Android Assistant:
চরম একটা অ্যাপ্লিকেশন। এই একটা অ্যাপ্লিকেশন দিয়েই আপনি অনেকগুলো কাজ করতে পারবেন, যেগুলো করতে আপনি হয়তো এতোদিন একাধিক অ্যাপ্লিকেশন ব্যবহার করে এসেছেন। আমার মতো যারা অ্যান্ট্রি লেভেল ইউজার, তাদের ডিভাইসে ইন্টারনাল মেমোরি কম থাকে। এই এপ্লিকেশন আপনার মেমোরি অনেকখানি সেভ করবে। অ্যাপ্লিকেশন ব্যাকআপ ও রিস্টোর, অ্যাপ্লিকেশন এসডি কার্ডে ট্রান্সফার, অ্যাপ্লিকেশন ইনস্টল ও আনইনস্টল, ক্যাশ ও সিস্টেম ক্লিনসহ আরো অনেক ধরনের কাজ করতে পারবেন এটা দিয়ে।

Battery:
আপনার ডিভাইসের ব্যাটারির চার্জ কত পাসের্ন্ট আছে, ডিভাইসের কোন প্রোগ্রাম কতটুকু চার্জ নিচ্ছে, ডিভাইসের টেম্পারেচার এইসব জানতে পারবেন এটা দিয়ে। নোটিফিকেশন সেটিং অ্যাকটিভ রাখলে উপরে নোটিফিকেশন বারে ব্যাটারির চার্জ কত পাসের্ন্ট আছে তা প্রদর্শন করবে।

Blocker:
এই অ্যাপ্লিকেশন দিয়ে যে কোন নম্বরের কল, এসএমস ব্লক করে রাখতে পারবেন। টাকা খরচ করে মোবাইল অপারেটরগুলোর ভ্যালু অ্যাডেড সার্ভিস চালু রাখতে হবে না। আমি এটা দিয়ে বাংলালিংকের ২২২২, ৫৮৫৮ ব্লক করে রেখেছি... :)

Dolphin Browser:
আমার মতে অ্যান্ড্রয়েডের জন্য সেরা ব্রাউজার এটা। সেটিংস থেকে ‘টেক্সট অ্যানকোডিং’ এ গিয়ে ইউনিকোড সিলেক্ট করে রাখলে ঝকঝকে তকতকে বাংলা পড়া যায়। লোডিং টাইমও অনেক কম।

Dr.Web Anti-virus Light ও ESET Security:
চমৎকার দুইটা অ্যান্টিভাইরাস। ইসেট একমাসের ট্রায়াল ভার্শন। ড. ওয়েব ফ্রি ভার্শন। যার যেটা লাগে ডাউনলোড করে নেন।

File Hide Expert:
নামেই পরিচয়। যে কোন ফাইল কিংবা ফোল্ডার লুকিয়ে রাখতে পারবেন। তবে সাবধান, অসর্তকতাবশত `sd card’ ফোল্ডারটা আবার হাইড করে ফেলেন না যেন।

Flashlight:
আপনার ক্যামেরার ফ্লাশকে টর্চ লাইট হিসেবে ব্যবহার করতে পারবেন। যাদের ক্যামেরায় ফ্লাশ নেই, তারা ডিসপ্লেকে ফ্লাশলাইট হিসেবে ব্যবহার করতে পারবেন।

Fring
ফ্রি কথা বলার অসাধারণ সফটওয়ার। প্রতি ঘণ্টায় সর্বোর্চ্চ ৬-৭ মেগাবাইট খরচ হবে। আমি মাঝে মধ্যে দেশের বাইরে কল করি এটা দিয়ে।

LoderDroid:
পিসিতে যেমন আইডিএম, তেমনি অ্যান্ড্রয়েডে লোডার ড্রয়েড। আমার কাছে এখন পর্যন্ত আইডিএম এর সবচেয়ে ভালো বিকল্প।

Mayabi Keyboard:
যারা কম্পিউটারে অভ্র দিয়ে ফোনেটিক ব্যবহার করেন, অ্যান্ড্রয়েড ডিভাইসে তাদের জন্য এই সফটওয়ারটা আশীর্বাদ। অবশ্য কিছুদিন আগে ‘রিদ্মিক কীবোর্ড’ নামে আরেকটা অ্যাপ্লিকেশন তৈরি করেছেন বুয়েটের এক শিক্ষার্থী। ওই অ্যাপসে ইউনিজয় লে আউট কাজ করে। আমার ডিভাইসে রিদ্মিক সাপোর্ট করে না বিধায় আপাতত আপনাদের দিতে পারলাম না।

Music Folder Player:
এসডি কার্ডের যে ফোল্ডারে যেসব মিউজিক রেখেছেন, এই অ্যাপ্লিকেশন দিয়ে সে অনুযায়ী গান প্লে করতে পারবেন। যারা অ্যালবাম কিংবা আর্টিস্ট অনুযায়ী গান সাজিয়ে রাখেন, তাদের জন্য বেশ কাজের একটা সফটওয়ার।

MX Player:
ভিডিও প্লে করার জন্য নিঃসন্দেহে সেরা সফটওয়ার। এইটার উপরে কোন সফটওয়ার নাই।

NeoReader:
কিউ আর কোড, বারকোডসহ চার ধরনের কোড রিড করতে পারে এই অ্যাপ্লিকেশনটা।

RepliGo Reader:
আপনারা যারা নিচের ডাউনলোড লিংকে প্রবেশ করবেন, তারা লক্ষ্য করবেন শুরুতেই ‘অ্যাডোবি রিডার’ অ্যাপ্লিকেশনটি রয়েছে। অবাক হতে পারেন, অ্যাডোবির কথা আমি কেন বলিনি। আমার ডিভাইসে বাই ডেফল্ট অ্যাডোবি দেওয়া ছিল, তারপরও আমি এই RepliGo Reader ব্যবহার করি। কারণটা হলো, অ্যান্ট্রি লেভেলের অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাডোবি দিয়ে, বিশেষ করে বাংলা পিডিএফ, বই হ্যাং হয়ে যায়। কিন্তু একই বই RepliGo দিয়ে স্মোথলি পড়া যায়।

RepliGo কিন্তু পেইড অ্যাপস!!! পাক্কা এক রাত জেগে নেট ঘেঁটে এটা নামিয়েছি। আপনারা এখন এটা একদম ফ্রি ব্যবহার করতে পারবেন।

uTorrent:
টরেন্ট সম্পর্কে আমার নিজের ধারণা খুব কম। যারা টরেন্ট ব্যবহার করেন, তাদের জন্য হয়তো এটা কাজে লাগবে।

এই সবগুলো অ্যাপ্লিকেশন সরাসরি পিসি কিংবা অ্যান্ড্রয়েড ডিভাইসে ডাউনলোড করতে পারবেন আমার বক্স অ্যাকাউন্ট থেকে। মিডিয়াফায়ারের মতোই বক্সও একটা অনলাইন ফাইল স্টোরেজ। বরং মিডিয়াফায়ারের চেয়েও আরো সিম্পল মনে হয় আমার কাছে।

ডাউনলোড লিংক: https://www.box.com/s/ncvfucad9x1mvhfrpogs/1/475494952

ClickBD - The Largest E-commerce Site in Bangladesh - Buy online, Save money, Lowest prices

47 টি টিউমেন্ট on “অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনে যে অ্যাপ্লিকেশনগুলো আপনার লাগবেই

  1. আপনার কাছে কি samsun galaxy GT-S5300 call recorder pro. পাওয়া যাবে কি?

  2. Darun Laglo vaia, Tobe app gulir download link attach korle aro valo hoto. Overall, Useful tune

  3. মাসউদুল আলম ভাই, আমিও w5 ব্যাবহার করছি । আমি বেশ কিছু বাংলা এবং ইংরেজী পিডিএফ বই ডাউনলোড করেছি – হ্যাং এর সমস্যা পাইনি । আপনার রিভিউকৃত সফট গুলো সত্যিই সুন্দর । কিন্তু ডলফিন ব্রাউজারের চাইতে এখন ইউসি ব্রাউজারের সর্বশেষ ভার্শনটি অধিকতর ভালো । আপনি ব্যাবহার না করে থাকলে ব্যাবহার করে দেখতে পারেন ।

    অফটপিকঃ আপনি সম্ভবত আপনার স্মার্টফোনটি রুট করতে যাচ্ছেন । সফল হলে অবশ্যই বলবেন । এই রম নিয়ে যে আর চলছে না :(

    • @রুমার: ১০ মেগাবাইটের চেয়ে বড় ফাইলে সমস্যা হয়। বাংলা ভাষায় অধিকাংশ পিডিএফ ফাইলই স্ক্যান করা, ফলে অনেক বই ১০ মেগাবাইটের বেশি। ওইগুলো RepliGo দিয়ে চমৎকারভাবে পড়া যায়।

      ইউসি ব্রাউজার অবশ্যই ভালো। তবে বেশ বড় ফাইল তুলনায় ডলফিন বেশ ছোট ফাইল। অবশ্য ফাইলের ইউসি মিনি একটা আছে, কিন্তু ওইটা বেশি সুবিধার না।

      অফ টপিকের জবাব: সফল হলে জানাবো। কিন্তু রম কিভাবে ব্যাকআপ নেয় তা শিউর না হয়ে রুট করতে চাচ্ছি না। পরে সমস্যা হলে বিপদে পড়ে যাবো। আপনি কি জানেন, রম কিভাবে ব্যাকআপ নিতে হয়?

      • @মাসউদুল আলম: হ্যা । আমি একটি ফোরামে পড়েছিলাম কিন্তু আমার সঠিক মনে নেই যে আসলে ফোরামটি কি ছিল । কিন্তু, এটুকু মনে আছে যে গুগল প্লে তে “Rom Manager” নামকে একটি সফট আছে যেটি শুধুমাত্র রুটেড স্মার্টফোনের জন্য । এই রম ম্যানেজার দিয়ে স্টক রম ব্যাকাপ্রাখা যায় সম্ভবত । এর বিবরণঃ

        Must have app for any root user. Make backups, flash ROMs, and own your device.

        ROM Manager is THE MUST HAVE APP for any Android root user. (Over 3 million downloads and counting!)

        * Flash your recovery to the latest and greatest ClockworkMod recovery.
        * Manage your ROMs via a handy UI.
        * Organize and perform backups and restores from within Android!
        * Install ROMs from your SD card.
        * Install your favorite ROMs over the air!

        Premium Version:
        * Premium ROMs
        * Receive notifications for when your ROM is updated!
        * Automatic backups
        * Install from QR Code
        * Web Connect
        * Support

        Do you prefer using only recovery manually? Check out the Touch Recovery in app purchase, for the most advanced recovery available!

        Why does ROM Manager ask for account permissions?
        Web Connect only needs to access your Google account to connect it to your google account. It can’t access any private data or passwords.

        Troubleshooting:
        Droid users: Stuck at the “M” logo? Flash an alternate recovery and flash back to ClockworkMod.
        HTC Users: Flash recovery not working? Try fastbooting a recovery on.
        Droid X/2/Pro Users: You must run the Bootstrap application first to use ROM Manager.
        Samsung users: You must flash a Clockwork compatible kernel first (see XDA forums)

        IF YOU ARE HAVING LICENSE ISSUES, MAKE SURE YOU HAVE THE LATEST VERSION OF FREE (4.0+) AND THE LATEST LICENSE (1.0.7+) INSTALLED!

        এটি ফ্রি । এবং w5 সাপোর্টেড । তবে আমার মনে হয় যেহেতু রুটেড ফোন ছাড়া রম ব্যাকাপ করা যায়না তাই রুট করা যেতে পারে । কেননা, ব্যাকাপ অবশ্যই করা যাবে ।

  4. বাংলালিঙ্কের জান্ক কল নিয়ে খুব বিরক্ত ছিলাম। অনেক ধন্যবাদ আপনাকে “Blocker” এপসটির জন্য।

  5. ভাই আমি অফিস সুইট এ বাংলা লেথাগুলো এলোমেলো দেখি। আপনার কাছ থেকে সমাধান আশা করছি।

  6. w5 মায়াবী Applisation not installed দেখায়, আপনার কাছ থেকে সমাধান আশা করছি

  7. osadharon tune ..kaje lagbe onkkhani… matro 2 week new android kinsi

  8. vai apnara sobai android e valo bujen..ami akta jinis buji na..amra jei apps gulo install kori or google play thaka download dei eigula ar apk format er moddhe different kothay???ar kivabe apps ke apk format e newa jay??? ami bujina tai bollam kew parle ans dien vai…

    • @ziajuel: android market theke apk file tai name.kintu namar por direct install hoy.apnake apk file ta dekhay na.App Backup & Reinstall ei soft ta install kore jear apk file pete chan oita backup koren taholei apk file ta paben

    • @ziajuel: মৌলিক কোন পার্থক্য নাই। তবে প্লে স্টোর থেকে সরাসরি ইনস্টল হয়ে যায়। আর এপিকে ফরম্যাটের ফাইল ডাউনলোড করে ইনস্টল করা যায়, অন্যদের সাথে শেয়ার করা যায়।
      বাংলাদেশ থেকে প্রায় সময়ই প্লে স্টোরে ঢুকা যায় না (এ ব্যাপারে পোস্টে বলেছি, আবার পড়ে দেখেন), এজন্য এই বিকল্প ব্যবস্থা।

      প্রথমে যে অ্যাপস’টার কথা বললাম (Android Assistant), ওই অ্যাপস দিয়ে ব্যাকআপ নিলেই এপিকে ফরম্যাটে রূপান্তরিত হয়।

      আশা করি বুঝতে পেরেছেন। আপনাকে ধন্যবাদ।

  9. Vai download korte gele a rokom message dicche-
    The user hosting this
    content is out of bandwidth.
    If this is your file please upgrade to add
    more bandwidth credits to your account. Call
    Sales at 1-877-729-4269 for more
    information.

  10. bhay ami htc andriod 2.3 te kisudin age o auto rotate hoto ekon auto rotate hoi na. auto rotate
    tik mark dile phone suja rakle o shob programe dukle rotate hoye thake. abar suja korte gele
    auto rotate off korte hoi, amr ager samsung galaxy S1 e o same problem chilo oita ekon nai,
    but htc te hotath kore ei obosta holo, keo ektu help korte parben????????

  11. মায়াবি কিবোর্ড টা আমিও ইনস্টল করতে পারলাম না । Application not installed দেখায় । তবে আমি Blackmart alpha দিয়ে অনেক আগেই মায়াবি কিবোর্ড ইনস্টল করেছি, তবে এটা Premium না । Ad show করে সবসময় ।

    • @TheOne: বক্সে এই APK ফাইলগুলো আপলোড করার পর আমারই একটা ভুলে আমার অ্যান্ড্রয়েড ডিভাইসের সব অ্যাপস মুছে গিয়েছিল। পরে এখান থেকেই আবার ডাউনলোড করে মায়াবি ইনস্টল করেছি আমার ডিভাইসে। কোন সমস্যা তো হয়নি। বুঝতেছি না আপনাদের হচ্ছে না কেন?

  12. MX Player টা নিঃসন্দেহে খুব ভাল একটা ভিডিও Player। তাছাড়া PDF এর জন্য eZpdf Reader টা সবচেয়ে বেষ্ট PDF Reader। http://www.banglatunerz.co.cc

  13. htc P3400i থেকে htc desire S ফোন বুক কপি করতে পারছি না, সাহায্য চাই

  14. আমরা পিছি তে যেভাবে উইনডোজ অপারেটিং সিস্টেম ইন্সটল করি । সেভাবে কি আনড্রয়েড চালিত প্যাড গুলোতে আনড্রয়েড জেলি বিন অথবা সান্ডউইস ইন্সটল করা যায় ? আমার এ প্রশ্ন করার কারন হলো আমি একটি প্যাড কিনতে চাচ্ছি কিন্তু 16 থেকে 20 হাজার টাকার প্যাডে ত অপারেটিং সিস্টেম সামান্য সমস্যা হতে পারে । আমার যত সহজে উইনডোজ অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করে পিসি কে নতুন ভাবে উপভোগ করি সেভাবে আনড্রয়েড চালিত প্যাডগুলোতে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ইন্সটল করতে পারব কিনা ? আর যদি পারা যায় তাহলে বাজারে উনিডোজের মত এসব কিনতে পাওয়া যায় কিনা অথবা নেটে পাওয়া যায় কিনা ? এই বিষয়ে একটা বিস্তারিত টউন করলে উপকৃত হতাম ।

    • @sumon70: অ্যান্ড্রয়েড ডিভাইসে নতুন ওএস ইনস্টল করা পিসি’র মতো এতো সোজা নয়। এজন্য প্রথমে আপনাকে ডিভাইস রুট করতে হবে। তারপর আপনার পছন্দ মতো কাস্টম রম ইনস্টল করতে হবে। এসব প্রক্রিয়া ডিভাইসভেদে ভিন্ন ভিন্ন হয়।
      আর বাজারে এসব কিনতে পাবেন না। সবকিছুই নেট থেকে ডাউনলোড করতে হবে। আপনি যে ডিভাইসে কাস্টম রম (আপনি যেটাকে নতুন অপারেটিং সিস্টেম বুঝাচ্ছেন) ইনস্টল করতে চান সে অনুযায়ী গুগলে সার্চ দিলে আশা করি সমাধান পেয়ে যাবেন।

  15. অনেক সুন্দর পোস্ট। সামনে গেম নিয়ে নিশ্চয়ই একটি পোস্ট হবে… :p
    আমিও নতুন নতুন ব্লগ লিখি, সময় পেলে ঘুরে আসবেন।
    http://blog.alinsworld.com

  16. ভাই, তিন বার ট্রাই করেও ডাউনলোড করতে পারলাম না…. পারলে Mediafire এ Upload বাধিত করেন…!

  17. বাংলা লেখার জ়ন্য রিদ্মিক কিবোর্ড (Ridmik keyboard) ভাল। কোন এড দেয় না। ডাউনলোড লিংক http://www.gsbdtuner.tk

  18. আপনার বক্স অ্যাকাউন্ট ফ্রী । সো আপনার অ্যাকাউন্ট এর একটা ফাইল ডাউনলোড করার জন্য বরাদ্দক্রিত ব্যান্ডউইথ ইতিমদ্ধো খরচ হয়ে গেছে । :( নামাতে পারলাম না :(