Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
  • 3 টিউন

Mohinur MN- জীবন মানে যে কি?হয়ত এখনও জানা হয়ে ওঠেনি?জীবন কি শুধু উপভোগের জন্য? যার ভরে জীবন এর অর্থ বদলে দেয়।ছোটোবেলা,খেলা,স্কুল,কলেজ,সহযাত্রী সবেতে মেয়েরা,এখানে কোথায়?সমান অধিকার নেবে না? আমি কলকাতা বাসি।

4 মাস 2 সপ্তাহ আগে

[Update] কম্পিউটার ও অ্যান্ড্রয়েড এখন একসাথে, তাহলে আমরা কোথায় ??????….

Ads by Techtunes - tAds
ClickBD - The Largest E-commerce Site in Bangladesh - Buy online, Save money, Lowest prices

প্রথমে, সকলকে সালাম জানাই। আমি Indian এবং কোলকাতা এলাকাবাসী হয়েও টেকটিউন এর সাথে যুক্ত হতে পেরে আমি খুশি। আমি বেশ কয়েক মাস ধরে টেকটিউন এর নিয়মিত পাঠক। স্বাভাবিক ভাবে, ইচ্ছা হল একটা টিউন করি, কিন্তু ভাবছিলাম কি নিয়ে টিউন করব। যখন কম্পিউটার ও অ্যান্ড্রয়েড রয়েছে, তাহলে তো এগুলির কিছু প্রয়োজনীয় সফটওয়্যার বা অ্যাপ নিয়ে লেখা শুরু করি, পরে অন্য কিছু ভাবা যাবে। যদিও এ বিষয়ে অনেক টিউন আছে তবুও আমার মতো আমি লিখি এটিই আমার প্রথম টিউন। আজ শুধু অ্যান্ড্রয়েড , এর পর কম্পিউটার নিয়ে লিখবো তাই শিরোনাম এমনটা দিলাম। ভুল হলে ক্ষমাপ্রার্থী।

Android এর জন্য যে Apps গুলি বেশি প্রয়োজনীয় ...  [ নিচেয় Update অংশ পাবে ]

যেভাবে ডাউনলোড করবে ===   [ যদি জানা থাকে তাহলোও একটু দেখে নিতে পারো, আর তা না হলে তো দেখতেই হয় ]   ১.  প্রথমে যেটা তোমাকে করতে হবে, তা হল তোমার Android ফোন থেকে Google Play Store বা Android Market  এ যেতে হবে, যেতে গেলে মেনুতে অথবা হোমস্কীন এ Google Play Store অপশন পাবে [অ্যাক্সেস করতে হলে একটি ইমেল ও পাসওয়ার্ড দিতে হবে শুধু] সেখানে টাচ করো এরপর Play Store এ একাধিক অ্যাপ দেখা যাবে [ ইন্টারনেট প্রয়োজন] কখনও লেখা থাকবে Top Paid , Top New Free , Paid  ইত্যাদি। কিন্তু আমরা সোজা ফোনের ডানদিকের কোনে সার্চ লোগো থাকবে সেখানে টাচ করব অটোমেটিক কীবোর্ড চলে আসবে, এবার আমি যে Apps গুলির নাম নিচেয় লিখব, সেগুলি নাম একটা করে লিখবে আর Download বা Install    টাচ করবে  [ তোমার প্রয়োজন অনুসারে] অটোমেটিক Download হয়ে Install হবে এরপর ওই App টিতে তুমি তোমার কাজ শুরু করে দাও।

আমি যে অ্যাপ গুলির কথা বলছি সেগুলি সবই প্রায় ফ্রী ===

1. অডিও বা  mp3  শোনার  জন্য ==    Mort  player  music    [ আমার দেখা সেরা প্লেয়ার ]  প্রথমে  Download  [ 4 MB মতো ] করবে তারপর  Install শেষে  Open  করার পর অ্যাড ফোল্ডার এ গিয়ে তোমার SD Card মধ্য যেটা তে অডিও আছে  সেটিতে টিক দাও। এভাবে একাধিক ফোল্ডার select  করতে পারও।  প্রথমে Read folder data হতে কিছুটা দেরি হয়, তাই একটুঁ অপেক্ষা করো।  এরপর  তুমি তোমার অডিও বা mp3 শুনতে পারবে।

Mort  player  এর   বৈশিষ্ট্য == ১। যেকোনও নাম দিয়ে গান সার্চ করা যায়।

২।Equaliser  pre set বা ইছা  মতো পরিবর্তন করা যায়।

                                        Bass , Stereo , Bit , Themes  ইছা মতো পরিবর্তন করা যায়।

                                         3D বা Reverb effects দেওয়া যায়।

৫। থিম বা লক স্কিন একাধিক ভাবে পরিবর্তন করা যায়। এমনকি Background ও কালার পরিবর্তন করা যায়।

৬। লক স্কিন অবস্থায় স্কিন এ আঙ্গুল দিয়ে উপর নিচে করলে ভলিউম বাড়ে ও কমে, এমনকি  স্কিন এ আঙ্গুল দিয়ে ডান ও বাম দিক করলে গান পরিবর্তন হয়ে যায় এটা কে swipe বলে। এবং সরাসরি album Art এর উপর টাচ করলে গান Resume ও Pause হয়। হেডফোন দ্বারা ও কন্ট্রোল করা যায়।

৭। নোটিফিকেশন এর ফ্রন্ট কালার পরিবর্তন করা যায়। এছাড়াও অ্যাপ স্টার্ট এর সাথে সাথে অটোমেটিক গান চালু হয়ে যায়, যদিও এটি বন্ধ করা যায়।

[ নোটঃ-   Mort  player সম্পূর্ণও  ফ্রী ।   না  আছে বিজ্ঞাপন, না কোনও Trail ভার্সন সম্পূর্ণও  ফ্রী, এটাই বড় সুবিধা।  আমি এর আগে  Power AMP, Winap,  JetAudio Basic , Fusion player, N7 player, Maven player, Mix player, 3D player  একাধিক প্লেয়ার ব্যবহার করেছি। কিন্তু প্রতিটা তে সমস্যা  আছে, হয়  বিজ্ঞাপন, না হয় Trail ভার্সন অথবা Bass প্রবলেম। শুধুমাএ Mort  player এ সলিড  Bass পাওয়া যায়। আমি হলপ করে বলতে পারি Mort player এর মত এত ফিচার ও ইউজার ফ্রেন্ডলি  অন্য কোনও Player এ খুঁজে পাবে না। টিক আছে এবার একটু থামলাম, এরপর তোমার যদি মনে হয় আমি একটু বেশি বলছি বা Mort player এর বিজ্ঞাপন দিচ্ছি, কোনও কথা নয়, আগে ব্যবহার করুন তারপর বিশ্বাস করুন [ একথাটি ঘড়ি ডিটারজেনট এর বিজ্ঞাপন থেকে ধার নিলাম ], সরাসরি Mort player যাও আর Configuration/Setting এ গিয়ে দেখোও তো উপারের বলা সুবিধা গুলি পাচ্ছও কিনা। যদি না পাও আমাকে কমেন্ট এ জানাতে পারও [ তবে ফোন এর হার্ডওয়্যার ও ভার্সন অনুযায়ী অপশন পরিবর্তন হতে পরে ] এটি ফোল্ডার বেস প্লেয়ার, আগামীতে আরও একাধিক অপশন যোগ হতে পারে। আমার রিভিউ দেওয়া আছে  Google Play Store।  এছাড়াও এই  প্লেয়ার গুলি টেস্ট করে দেখতে  পারও -

২. Power AMP,  Winap,   JetAudio Basic ,  Fusion player,  N7 player,  Maven player,  Mix player,  3D player

2.  ইন্টারনেট ও ব্রাউজার এর জন্য ==    ১।     UC browser  8.5     [  আমার দেখা সেরা ব্রাউজার ]

Download বা Install পদ্ধতি একই। Google Play Store  ছাড়া অন্য সাইট থেকেও Download করে Install করতে পরো । যদিও এটি China  ব্রাউজার তবু এটি সব থেকে ভালো ও দ্রুত Download ও সার্ফিং এর জন্য খুবই উপযোগী অন্য যেকোন ব্রাউজার এর থেকে আমার জানা মতে। তবে একটা সত্য কথা বলি এইতো বেশি দিন হয়নি এই UC browser এর মাধ্যমে আমি Windows 8 এর 16 in 1 ফাইনাল ভার্সন প্রায় সাড়ে চার জিবি Oxava থেকে নামিয়ে এখন Windows 8 pro with media center ব্যবহার করছি। কে সারাদিন পিসি চালিয়ে রাখবে ডাউনলোড এর জন্য। গান, ভিডিও, গেম, এমনকি কম্পিউটার এর সফটওয়্যার ও লোড করতে পারো  Softpedia, Cnet, Downloadcraw  ছাড়াও সফটওয়ার এর নিজস্ব সাইট থেকে ও ডাউনলোড করতে পারো মানে Internet Download Manager [IDM] দিয়ে যেমন ডাউনলোড করো। এমনকি টরেন্ট এর ফাইল কপি করে Zbigz এর মাধ্যমে ও ডাউনলোড করতে পারও। এক কথায় IDM এর বিকল্প ফোন এ UC browser সাথে সার্ফিং ।

UC browser এর   বৈশিষ্ট্য == ১. দুই আঙ্গুল দিয়ে ছোট ও বড় করা যায়।

২. এক সাথে সবাধিক ৬টি ফাইল ডাউনলোড করা যায়।

৩. খুব সহজে মোবাইল ও পিসি মোড করা যায়।

৪. এখন কোনও ফাইল ডাউনলোড করার সময়  UC browser অন রাখার প্রয়োজন নেই। শুধু ফাইল টি Resume করে UC browser থেকে Exit ক্লিক করে বেরিয়ে এসও দেখও Background এ ফাইল ডাউনলোড হচ্ছে। এবার USB কেবল দিয়ে ফোন এর সাথে পিসিতে লাগিয়ে ফাইল শেয়ার করে নাও বা কার্ড রিডার দিয়ে।

[ নোটঃ-  কিছু সাইট এ ডাউনলোড করতে গেলে Skip AD লেখা  থাকে এটার উপর ক্লিক করে  ডাউনলোড করতে  হয় এই সময় অবশ্যই Desktop View তে রাখবে। এই  ব্রাউজার এ একটা সমস্যা হল শুধুমাএ Mediafire থেকে কিছু ডাউনলোড হতে চাই না।

এর সমাধান হল One Browser বা Opera mini তে গিয়ে ডাউনলোড লিঙ্কটি এন্টার করে এই ব্রাউজার গুলি থেকে ডাউনলোড করতে পারও।  UC browser সম্পূর্ণও  ফ্রী।

3 ভিডিও দেখার জন্য ==    MX Player  [ আমার দেখা সেরা প্লেয়ার ]  প্রথমে  Download  করবে [ 6 MB মতো ] তারপর  Install শেষে  Open  করলে কোড Download এর কথা বলবে, কোড Download [ 4 MB মতো ]  এরপর      Install শেষে  Open  করলে  MX Player  চলে আসবে এবার এরপর তুমি তোমার ভিডিও গুলি দেখতে পারবে।  মাই ফাইল এ গিয়ে ভিডিও ওপেন করলোও  MX Player  এ দেখা যাবে এমনকি লাইভ টিভি।

MX Player  এর   বৈশিষ্ট্য = ১.  চলন্ত ভিডিও তে দুই আঙ্গুল দিয়ে ছবি ছোট ও বড় করা যায়।

২. চলন্ত ভিডিও তে ফোনে এর ডান দিকে আঙ্গুল দিয়ে টাচ করে উপর ও নিচে করলে  ছবির আলো বাড়ে ও কমে [অপশন এ যাওয়া প্রয়োজন নেই]

৩.  চলন্ত ভিডিও তে ফোনে এর বাম দিকে আঙ্গুল দিয়ে টাচ করে উপর ও নিচে করলে শব্দ বাড়ে ও কমে [ ভলিউম কী এর প্রয়োজন নেই] এছাড়াও একাধিক অপশন আছে ও একাধিক ভিডিও কোড সাপোর্ট করে। HD Video play হয়। [ হার্ডওয়্যার নির্ভর ]

[ নোটঃ-  MX Player   সম্পূর্ণও  ফ্রী ]

4. তোমার  Android ফোনকে এবার  মোডেম  বানিয়ে নাও ==   Google Play Store বা Android Market  থেকে    Pda net 3.5  ইন্সটল এর পর অন করলে আবার   Pda net 3.5  Download এর করতে বলবে এটি পিসির জন্য Download হলে পিসিতে ইন্সটল করো  এর পর তোমার ফোন এর সাথে ডাটা কেবল লাগিয়ে পিসিতে Connect করো সাথে সাথে ড্রাইভার ইন্সটল দেখাবে এরপর তোমার যে কোম্পানির ফোন সেই নাম সিলেক্ট করে ওকে করো তারপর ইন্সটল হতে থাকবে ইন্সটল শেষ হলে তোমার পিসির টাস্কবার এর ডান দিকে দেখোও  Pda net এর লোগো আছে সেখানে ক্লিক করলে কানেক্ট দেখাবে, এবার তোমার ফোন থেকে  Setting – Applications – Development – Usb Debugging কে অন করো  [ অনেক সময় ড্রাইভার ইন্সটল এর সময় এটা করতে হয়, যদি ইন্সটল হতে সমস্যা হয় তবে USB কেবল খুলে ফের চেষ্টা করো ]   তারপর ফোন এ  Pda net App এ গিয়ে USB Tether Mode অন করো। ব্যাস এবার পিসিতে গিয়ে Pda net  এ ক্লিক করে কানেক্ট করো, আর দেখও তোমার কম্পিউটার এ ইন্টারনেট চলে এসেছে।      তবে তোমার ফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

বিষয়টি খুবই সহজ একটু ঠাণ্ডা মাথায় ভেবে করলেই হবে।

[ নোটঃ-  Pda net  Us আর Canada ছাড়া অন্য দের জন্য ফ্রী এখানে দেখো  http://www.junefabrics.com/android/faq.php?v=350   এরপরও রেজিস্টার এর প্রয়োজন হলে  কী বা সিরিয়াল নেট এ সার্চ করলেই পেয়ে যাবে।   তা  না হলে  নিচেয়  ইন্সটল করতে সমস্যা হলে কমেন্ট করতে পারও আমি রেজিস্টার  কী বা সিরিয়াল বা অ্যাক্টিভেট দিয়ে দেব। তাহলে চিন্তা কিসের  শুরু করে দাও।

5. মোবাইল এ বই বা Pdf  ফাইল পড়ার জন্য=== Adobe Reader  [App]

     Download বা Install পদ্ধতি একই। [ নোটঃ-  Adobe Reader সম্পূর্ণও  ফ্রী ]

6. ডিকশনারী / Dictionary  এর  জন্য == ১.  Dictionary.com [অনলাইন]

২.   Dictionary [ Farlex ] এটি অনলাইন বা অফলাইন দুটি মোডে করা যায়। তবে অফলাইন এর জন্য ২২ MB মতো ডাটা লোড করতে হয়।

৩.    Bangla Dictionary [ Halal IT ]

৪.   Google Translate    খুবই ভালো

৫.   Word Web Dictionary.

৬।  Ridmik Dictionary [ বাংলা ]

৭।  Bangla Dictionary 

7. অন লাইনে  বাংলা  ও  অন্য  নিউজ  পড়ার  জন্য  অ্যাপ == ১.  Bengi news

                                                               2.  News Hunts

8. কল রেকার্ড / Call Record এর জন্য == ১।  Auto Call Recorder

9. মেমোরি  কার্ড  বা  অ্যাপ  লক এর  জন্য  == ১.   Smart Lock

10. অবাঞ্চিত  মেমোরি  ডিলিট এর  জন্য  == ১। All in One tools  [ Free ] 2.   Master cleaner

3.     App Cache Cleaner

11. ফোন থেকে মেমোরি কার্ড  এ App নিয়ে আসার জন্য == ১।  App to SD ব্যবহার করতে পারও ।

12. ফোন এর লোড কমাতে বা ব্যাটারি বাঁচাতে  == ১।  All in One tools  [ Free ]

২।  Advance Task Manager  ব্যবহার করতে পারও।

13. এক সেকেন্ড এ ইন্টারনেট ডাটা কানেকশন অন বা অফ করতে == ১.  Connection  Manager ব্যবহার করতে পারও। এটি ইন্সটল এর পর ফোনের হোম কী এর পাশে ডান দিকের কী প্রেস করলে Add নামে অপশন আসবে সেখান থেকে Widgets গিয়ে Connection Manager পাবে।

14. কল লোগো স্কিন ভালো না লাগলে == ১।  Ex Dialer  ব্যবহার করতে পারও।

15. মোবাইল  এর  Security  বা  Antivirus  == ১।  QUICK  heal  [ Paid ]

২.   Avast    [ সম্পূর্ণও  ফ্রী ] [ best ]

৩.  Biddefender  [ Paid ]

৪.  Norton  [ Paid ]

5.  Advance  Mobile care [ Free ]

 6.  Quick heal  [ Paid ]

16.  মোবাইল  এ বাংলা  লিখতে বা কীবোর্ড পেতে = 2.  Ridmik keyboard [ সেরা ]

১.   MultiLing  keyboard  ডাউনলোড করে বাংলা ল্যাঙ্গুয়েজ  select করে লেখা শুরু করে দাও।

17.  অফিস এর কাজে :-   Kingsoft Office [ word & Excel ] [free]  একটা ভালো খবর  Microsoft  কোম্পানি  মানে Windows অ্যান্ড্রয়েড ফোন এর জন্য Microsoft Office বা MS Office নিয়ে আসছে ২০১৩ মার্চ মাসে  । এবং  সম্পূর্ণও  ফ্রী  তে। [এটি ঘোষণা ]

18. সহজে ইংলিশ শেখার জন্যঃ- ১।  English grammar [ Free ]

২। Easy English grammar  [ Free ]

19.  লাইভ টিভি দেখতে:-    ১।  Nexgtv      [ IPL দেখা যাবে, তবে sony MAX এখনও Update হয়নি  ]

২।  bangla tv  

20.  অ্যাপ Backup & Restore করার জন্য:-   App Backup & Restore [ নানা কারনে ফরম্যাট ও মেমোরি change এর জন্য বারবার একাই অ্যাপ download না করে শুধু এই অ্যাপ টি ব্যবহার করলে সব ঝামেলা সহজে এড়িয়ে যাওয়া যাই। এমনকি পিসিতে কপি করে ও পরে ব্যবহার করা যায় ]

আগামীতে নতুন কিছু পেলে জানাবো।                        Plz..Stay with ME...?

কোথাও বুঝতে অসুবিধা হলে, ভালো না লাগলে বা লাগলে অবশ্যই কমেন্ট করতে পারও।

ClickBD - The Largest E-commerce Site in Bangladesh - Buy online, Save money, Lowest prices

42 টি টিউমেন্ট on “[Update] কম্পিউটার ও অ্যান্ড্রয়েড এখন একসাথে, তাহলে আমরা কোথায় ??????….

  1. টেকটিউনসে আপনাকে পেয়ে ভাল লাগছে।ভারতিও হয়েও আপনি টেকটিউনসের সহযাত্রী জানতে পেরে আনন্দিত হলাম। প্রথম পোস্ট হিসেবে খুব ভাল শুরু করেছেন।ধন্যবাদ আপনাকে :-)

  2. Ahmed Mohammad Rasel:- ভাই, আপনাকে খুব মিষ্টি মিষ্টি কি দেওয়া যায় বলেন তো? না কিছুই না আপাতত ধন্যবাদ। এখন আমার এখানে সময় – ১টা ৫৩ মিনিট অনেক রাত,আজ প্রথম তো তাই। শুভ রাত্রি।

  3. নতুন এনড্রযেড ইউজারদের জন্য খুব ভাল পোস্ট। লেখাটা খুব সুন্দর এবং গোছানো। তবে Audio player হিসেবে player pro খুব ভাল। Sound quality বেশ সুন্দর।

  4. খুবই ভালো লিখেছেন দাদা । যদিও এখনো আমি সিম্বিয়ান ছেড়ে এন্ড্রয়েড এ প্রবেশ করতে পারি নাই, তবে খুব শীঘ্রই কিনে আপনার দেয়া সফটওয়্যার গুলো অবশ্যই ডাউনলোড করব ।

    • Nisshongo Sultan:- তোমাকে অনেক ধন্যবাদ। আর এন্ড্রয়েড এ আসার জন্য আগাম শুভেচ্ছা। এর আগে আমি Samsung এর Champ থেকে শুরু করে অনেক সেট ব্যবহার করেছি,কিন্তু এখন Samsung galaxy ব্যবহার করছি।

  5. android spl
    amar samsung tab 2 ase but it does not support adobe flash player so what can i do now?adove flash player er pariborte onno kono flash player use kora jabe?

    • nayeem shakil:- আপনি Smart SWF player-Flash viewer বা Flash player loader লাগিয়ে দেখতে পারেন। তারপরও যদি সাপোর্ট না করে তাহলে ,ট্যাব নিয়ে সরাসরি সার্ভিস সেন্টার গিয়ে OS update বা ওদের সাথে কথা বলে দেখও কোনও সমাধান দিতে পারে কিনা।

  6. vai ami akta samsung gt-n8000 10.1 kinte cai kolkata theke jodi poricito valo kono
    showroom thake tahole janaben.
    ami kalke kolkata asci.amar mobil no.9748696730.kalke calo korbo india dhoke

  7. obayet ullah:- ভারতে ফোন কিনতে আসার জন্য শুভেচ্ছা। samsung gt-n8000 10.1 বেশ ভারী ও দামী। পরিচিত শোরুম তো আছে ,কিন্তু তোমাকে একটা কথা বলি, সারা কোলকাতা জুড়ে একাধিক শোরুম ও Samsung এর নিজস্ব গ্যালারি ও রয়েছে, শিয়ালদহ, মানিকতলা, সল্টলেক, চাঁদনীচক,নিউআলিপুর এমনকি ফ্রান্সিমার্কেট খিদিরপুরও। তবে সব থেকে ভালো হয় চাঁদনীচক গেলে,তুমি শিয়ালদহ থেকে বাস ধরে বা মেট্রো করে চাঁদনীচক স্টেশন নেমে বাম দিকের সিঁড়ি দিয়ে উঠলে দেখবে চাঁদনীচক এ যাবার মেন রাস্তা প্রথমে একটা বড় E- Shopping পড়বে এর পাশ দিয়ে দেখবে একাধিক Computer ও Mobile এর শোরুম আছে ভিতরে দিকে আর ও একাধিক শোরুম রয়েছে। দু-চারটি শোরুম এ দাম যাচাই করে তবেই কিনবে।চাঁদনীচক হল কোলকাতার বুকে সবথেকে বড় ইলেকট্রিক মার্কেট তাই দাম ও কম এখানে। অসুবিধা হলে কমেন্ট এ জানাতে পারও।

  8. আপনাদের কলকাতার ব্লগারদের স্টাইলটা খুবই মজা লাগে আমার। আপনারা শুরুটা করেন ‘তুমি’ করে। একটু বিব্রত লাগলেও মজাই লাগে শেষে

    • দিহান:- আসলে সত্যি কথা বলতে, আমি ছোটবেলা থেকে সম্পক দিয়ে ডাকা এ ব্যাপারে একটু উদাসিন,তার মানে এই নয় যে সম্মান করি না। আর তুমি বলতে আমার ভালো লাগে, এটার কারন হিসাবে তুমি (আবার তুমি ) একাধিক কারন ভাবতে পারও। তবে আপনি বললে কেমন যেন অনেক দূরের সম্পক মনে হয়। তুমি ছোট থেকে শুরু করে বাবা,মা,আত্মীয়,প্রেমিক, প্রেমিকা, নতুন বন্ধু ক্ষেএ বলা যায়,তবে গভীর বন্ধু ক্ষেএ তুই, তোর বলা হয়। tollywood এ “তোরনাম” নামে Recent একটা সিনেমা ও বার হয়েছে। তবে এগুলি সবই আমার ব্যক্তিগত মতামত। আর আমি তো সম্পকবিদ ও নয়। ভালো না লাগলে বোলও।

  9. Vaia apner eita fast tune r amar ata fast comment. . . . . . Ato sundor j ame comment na dia r thaktea parlam na. . . . . . asa kori aro oneak valo tune. . . . . R ha amar akta problem . . . . . ame samsung galaxy pocket use kori but adobe flash player install hoe onen buttion ta remove thakea tai open kortea pare na. . . . . Plz,plz anybody help me. . . . . . . . . Thank u MOHINUR VAIA. . . . . . . R ANDROID ER VALO TUNE CAI. . . . . LOVE U. . . .

    • MD SAMIUL ALAM MOON:- সত্যি আমি খুব খুশি হলাম আমার লেখা পড়ে এই প্রথম তোমার কমেন্ট করার ইচ্ছা প্রকাশিত হল। আশা রাখি আগামীতে টিউন ও করবে এবং আমি কমেন্ট করবো কেমন। adobe flash player ছাড়া Smart SWF player-Flash viewer বা Flash player loader লাগিয়ে দেখতে পারও।

  10. ভাই টিউন সম্পর্কে বলব খুব ভাল লেগেছে । আমি একটা চাইনিজ এন্ড্রয়েড বেবহার করি। আর আপনার সম্বধনটা পরিবর্তন করলে বোধহয় ভাল হয়। কারন এখানে আপ্নার চাইতে বড় ছোট সব বয়সি পাঠকই আছে।

    • এম.এইচ.রিয়াদঃ- ভাই ,অনেক খানি ধন্যবাদ ।আসলে সত্যি কথা বলতে, আমি ছোটবেলা থেকে সম্পক দিয়ে ডাকা এ ব্যাপারে একটু উদাসিন,তার মানে এই নয় যে সম্মান করি না। আর তুমি বলতে আমার ভালো লাগে, এটার কারন হিসাবে তুমি (আবার তুমি ) একাধিক কারন ভাবতে পারও। তবে আপনি বললে কেমন যেন অনেক দূরের সম্পক মনে হয়। তুমি ছোট থেকে শুরু করে বাবা,মা,আত্মীয়,প্রেমিক, প্রেমিকা, নতুন বন্ধু ক্ষেএ বলা যায়,তবে গভীর বন্ধু ক্ষেএ তুই, তোর বলা হয়। tollywood এ “তোরনাম” নামে Recent একটা সিনেমা ও বার হয়েছে। তবে এগুলি সবই আমার ব্যক্তিগত মতামত। আর আমি তো সম্পকবিদ ও নয়। ভালো না লাগলে বোলও।

  11. mort player e ki nijer picture add kora jabe??? plzzz hlp

    • Md Rasel;- উত্তর- না যাবে না, তবে পরে আপডেট হলে হয় তো এই অপশন চলে আসতে পারে। যদিও mort player এ তোমার ছবি বা অন্য কোনও ছবি Album art হিসাবে দেখা যাবে অবশ্যই,তবে এর জন্য mp3 tag use করতে পর এটি কম্পিউটার এর জন্য যে কোনও ছবি Album art হিসাবে অ্যাড করে সেভ করলে সেই গান mort player চালালে সেই ছবি দেখা যাবে। mort player কেমন লাগছে বললে না তো।

  12. দাদা, চালিয়ে যাও! তোমার জন্য এক বস্তা চিনি পাঠিয়ে দিলাম!

  13. tune ta josssss……… hoise…
    vai keu ki aktu help korte parben ??? ami htc sensation use korsi. sob kisu thik thaak aase, kintu sound quality purai kharap. bass hoy nah,,,, beshi bass ar song sunte gele kisui suna jay nah.
    sob dhoroner headphone try korsi kono kaaj hoy nah.
    VAI PLZZZZZZZ……….. HELP……………..

    • sakilsakib;- তুমি কি বলতে পারও যখন প্রথম সেট কিনেছিলে তখন থেকে কি এই প্রবলেম ছিল। যদি থাকে তাহলে ফোন এর হার্ডওয়্যার এর প্রবলেম আছে। আর তা না হলে ফোনটা পুরোপুরি Format বা Reset মেরে দেখতে পারও। এর পর ও না হলে সরাসরি সার্ভিস সেন্ট ার এ চলে যাও। সমাধান হলে বা না হলে ও জানিও, কেমন।

  14. Vaia apna k ame kaser manush vabi. . . . Tai tume bollam. . . . . Ame ow apner moto ma k tume. . . . Caci k tue boli r nam dhorea daki. . . . Shei 5 bosor thaka. . . baba k ow tume. . . . tume ame kasakase ase bolei ei jibon hoasea modhumoi. . . . . Ame to tune kortea parbo na konodin. . . . Tomar tune cai . . . . MOHINUR MN VAIA. . . KI DIBA TOOO.W ??? amar facebook id MOON RAJ. . EMAIL- SAMIULMOON2@GMAIL.COM JANINA AD DIBEA KI NA TOBUOW DILAM. . . . TOMAR TUNE R TOMAI VALO LAGSA BOLEA. . . . . .

  15. MD SAMIUL ALAM MOON:- Ame to tune kortea parbo na konodin- এই কথা কেন বললে বুঝলাম না। তোমার সমস্যাটা কি তুমি টিউন করতে পারবে না কেন, কারণটা বলও দেখি কোনও হেল্প করা যায় কিনা। তোমার ইমেইল ও ফেসবুক id আমার সংগ্রহ এ রাখলাম । পরে ইমেইল করব ঠিক আছে।

  16. Ha ha ha ha. . . . . . MOHINUR MN vaia a. me to nijei ak opodartho soto manus. . . . Ame to nijei kisue jane na. . . . R ato boro jaigai tune ha ha ha. . . . . Assa ame samner din
    gulo ta oneak jana. . . Oneak boro manush hoea tune korbo. . . Inshallah. . . .

    R kono vul holea khoma korben. . . . R facebook a plz add dia message dian. . . Plz

  17. techtunes er moto apnader kono ”projojokti bishayak” website thakle thikana diben pls……

    i m waiting……. mrikadey@gmail.com

  18. দাদা আমার HTC এক্সপ্লোরার এ মেমরি প্রবলেম হচ্ছে . মাঝে মাঝে রিস্টার্ট হই. কিছুই বুঝতে পারিনা আমি ডাউনলোড করেছি APS TO SD, AUTO CALL RECORDER, TEAM VIEWER, Kingsoft Office 5.2.1 ,2x Battery – Battery Saver, Auto Call Recorder, Caller Location INDIA, Facebook, Facebook Messenger, HDFC Bank MobileBanking, Mobile GPS Tracker, Mobile Number Tracker , Opera Mobile web browser, Talking Caller ID, UC Browser, Video Caller Id.দয়া করে হেল্প করুন. arpan.mishra88@gmail.com, +91-9991514709

  19. mishrarpan:- তুমি প্রথমে বলও কি companyএর মেমোরি USE করছ। যেহেতু অনেক গুলো অ্যাপ ব্যবহার করছো, ফোন বা মেমোরি কার্ড এ virus আছে হয় তো, তাই তুমি Avast [ সম্পূর্ণও ফ্রী] Biddefender, Norton এর মধ্য যে কোনও একটি অ্যান্টিভাইরাস নামিয়ে এবং সেটি দিয়ে scan করোও। দেখও virus পাওয়া যায় কি না গেলে সেটি ডিলিট করে দাও। এর পরও সমাধান না হলে ফোন সহ মেমোরি কার্ড কে পুরোপুরি ফরম্যাট বা reset মেরে দেখও সমাধান হয়ে যাবে, হয়ত কোথায় ও ফাইল ক্রোপট হয়ে গিয়েছে। সমাধান হলে জানিও।

  20. আপনার পোস্ট পড়ার পরে ধন্যবাদ না দিয়ে পারলাম না……

  21. খুব ভালো লাগছে,!!! আমার সিম্ফোনি w10 কিভাবে ফরম্যাট করব??? হেল্প

  22. আমার সিম্ফোণী w10 অনেক টা স্লো হয়ে গেছে, কিভাবে ফরম্যাট দেয়া যাবে??? একটু হেল্প করেন, ,প্লিজ!!!

  23. আমার সিম্ফোণী w10 অনেক টা স্লো হয়ে গেছে, কিভাবে ফরম্যাট দেয়া যাবে??? একটু হেল্প করেন, ,প্লিজ!!!!

  24. aminur_rosul:- tumi Android OS 2.3 Gingerbread babohar korcho Format korte gele porothome follow:- Setting -Privacy – Factory data reset – Reset phone & click on it. arpor automatic fomat hoye jabe abang phone restart nabe. abar notan kore use korte thoko. onek din por tomar comment deklam. r sathe sathe reply korlam.kazz holee bolo kemon….

  25. Ami multiling keybord install korsi kinto bangla likhte parsina sathe google transleteo bangla ascena ki korte pari? Emnite bangla pepar pore tun ittadi bangla pora jay

  26. আমি কখনই গুগল প্লে থেকে ডাউনলোড করতে পারিনা। সবসময় এই লেখাটি আসে – “You don’t have any devices.” কি করব? দয়া করে সমাধান দিন। আমি Huawei U8800 IDEOS X5 ব্যবহার করি।