[Update] কম্পিউটার ও অ্যান্ড্রয়েড এখন একসাথে, তাহলে আমরা কোথায় ??????….

প্রথমে, সকলকে সালাম জানাই। আমি Indian এবং কোলকাতা এলাকাবাসী হয়েও টেকটিউন এর সাথে যুক্ত হতে পেরে আমি খুশি। আমি বেশ কয়েক মাস ধরে টেকটিউন এর নিয়মিত পাঠক। স্বাভাবিক ভাবে, ইচ্ছা হল একটা টিউন করি, কিন্তু ভাবছিলাম কি নিয়ে টিউন করব। যখন কম্পিউটার ও অ্যান্ড্রয়েড রয়েছে, তাহলে তো এগুলির কিছু প্রয়োজনীয় সফটওয়্যার বা অ্যাপ নিয়ে লেখা শুরু করি, পরে অন্য কিছু ভাবা যাবে। যদিও এ বিষয়ে অনেক টিউন আছে তবুও আমার মতো আমি লিখি এটিই আমার প্রথম টিউন। আজ শুধু অ্যান্ড্রয়েড , এর পর কম্পিউটার নিয়ে লিখবো তাই শিরোনাম এমনটা দিলাম। ভুল হলে ক্ষমাপ্রার্থী।

Android এর জন্য যে Apps গুলি বেশি প্রয়োজনীয় ...  [ নিচেয় Update অংশ পাবে ]

যেভাবে ডাউনলোড করবে ===   [ যদি জানা থাকে তাহলোও একটু দেখে নিতে পারো, আর তা না হলে তো দেখতেই হয় ]   ১.  প্রথমে যেটা তোমাকে করতে হবে, তা হল তোমার Android ফোন থেকে Google Play Store বা Android Market  এ যেতে হবে, যেতে গেলে মেনুতে অথবা হোমস্কীন এ Google Play Store অপশন পাবে [অ্যাক্সেস করতে হলে একটি ইমেল ও পাসওয়ার্ড দিতে হবে শুধু] সেখানে টাচ করো এরপর Play Store এ একাধিক অ্যাপ দেখা যাবে [ ইন্টারনেট প্রয়োজন] কখনও লেখা থাকবে Top Paid , Top New Free , Paid  ইত্যাদি। কিন্তু আমরা সোজা ফোনের ডানদিকের কোনে সার্চ লোগো থাকবে সেখানে টাচ করব অটোমেটিক কীবোর্ড চলে আসবে, এবার আমি যে Apps গুলির নাম নিচেয় লিখব, সেগুলি নাম একটা করে লিখবে আর Download বা Install    টাচ করবে  [ তোমার প্রয়োজন অনুসারে] অটোমেটিক Download হয়ে Install হবে এরপর ওই App টিতে তুমি তোমার কাজ শুরু করে দাও।

আমি যে অ্যাপ গুলির কথা বলছি সেগুলি সবই প্রায় ফ্রী ===

1. অডিও বা  mp3  শোনার  জন্য ==    Mort  player  music    [ আমার দেখা সেরা প্লেয়ার ]  প্রথমে  Download  [ 4 MB মতো ] করবে তারপর  Install শেষে  Open  করার পর অ্যাড ফোল্ডার এ গিয়ে তোমার SD Card মধ্য যেটা তে অডিও আছে  সেটিতে টিক দাও। এভাবে একাধিক ফোল্ডার select  করতে পারও।  প্রথমে Read folder data হতে কিছুটা দেরি হয়, তাই একটুঁ অপেক্ষা করো।  এরপর  তুমি তোমার অডিও বা mp3 শুনতে পারবে।

Mort  player  এর   বৈশিষ্ট্য == ১। যেকোনও নাম দিয়ে গান সার্চ করা যায়।

২।Equaliser  pre set বা ইছা  মতো পরিবর্তন করা যায়।

                                        Bass , Stereo , Bit , Themes  ইছা মতো পরিবর্তন করা যায়।

                                         3D বা Reverb effects দেওয়া যায়।

৫। থিম বা লক স্কিন একাধিক ভাবে পরিবর্তন করা যায়। এমনকি Background ও কালার পরিবর্তন করা যায়।

৬। লক স্কিন অবস্থায় স্কিন এ আঙ্গুল দিয়ে উপর নিচে করলে ভলিউম বাড়ে ও কমে, এমনকি  স্কিন এ আঙ্গুল দিয়ে ডান ও বাম দিক করলে গান পরিবর্তন হয়ে যায় এটা কে swipe বলে। এবং সরাসরি album Art এর উপর টাচ করলে গান Resume ও Pause হয়। হেডফোন দ্বারা ও কন্ট্রোল করা যায়।

৭। নোটিফিকেশন এর ফ্রন্ট কালার পরিবর্তন করা যায়। এছাড়াও অ্যাপ স্টার্ট এর সাথে সাথে অটোমেটিক গান চালু হয়ে যায়, যদিও এটি বন্ধ করা যায়।

[ নোটঃ-   Mort  player সম্পূর্ণও  ফ্রী ।   না  আছে বিজ্ঞাপন, না কোনও Trail ভার্সন সম্পূর্ণও  ফ্রী, এটাই বড় সুবিধা।  আমি এর আগে  Power AMP, Winap,  JetAudio Basic , Fusion player, N7 player, Maven player, Mix player, 3D player  একাধিক প্লেয়ার ব্যবহার করেছি। কিন্তু প্রতিটা তে সমস্যা  আছে, হয়  বিজ্ঞাপন, না হয় Trail ভার্সন অথবা Bass প্রবলেম। শুধুমাএ Mort  player এ সলিড  Bass পাওয়া যায়। আমি হলপ করে বলতে পারি Mort player এর মত এত ফিচার ও ইউজার ফ্রেন্ডলি  অন্য কোনও Player এ খুঁজে পাবে না। টিক আছে এবার একটু থামলাম, এরপর তোমার যদি মনে হয় আমি একটু বেশি বলছি বা Mort player এর বিজ্ঞাপন দিচ্ছি, কোনও কথা নয়, আগে ব্যবহার করুন তারপর বিশ্বাস করুন [ একথাটি ঘড়ি ডিটারজেনট এর বিজ্ঞাপন থেকে ধার নিলাম ], সরাসরি Mort player যাও আর Configuration/Setting এ গিয়ে দেখোও তো উপারের বলা সুবিধা গুলি পাচ্ছও কিনা। যদি না পাও আমাকে কমেন্ট এ জানাতে পারও [ তবে ফোন এর হার্ডওয়্যার ও ভার্সন অনুযায়ী অপশন পরিবর্তন হতে পরে ] এটি ফোল্ডার বেস প্লেয়ার, আগামীতে আরও একাধিক অপশন যোগ হতে পারে। আমার রিভিউ দেওয়া আছে  Google Play Store।  এছাড়াও এই  প্লেয়ার গুলি টেস্ট করে দেখতে  পারও -

২. Power AMP,  Winap,   JetAudio Basic ,  Fusion player,  N7 player,  Maven player,  Mix player,  3D player

2.  ইন্টারনেট ও ব্রাউজার এর জন্য ==    ১।     UC browser  8.5     [  আমার দেখা সেরা ব্রাউজার ]

Download বা Install পদ্ধতি একই। Google Play Store  ছাড়া অন্য সাইট থেকেও Download করে Install করতে পরো । যদিও এটি China  ব্রাউজার তবু এটি সব থেকে ভালো ও দ্রুত Download ও সার্ফিং এর জন্য খুবই উপযোগী অন্য যেকোন ব্রাউজার এর থেকে আমার জানা মতে। তবে একটা সত্য কথা বলি এইতো বেশি দিন হয়নি এই UC browser এর মাধ্যমে আমি Windows 8 এর 16 in 1 ফাইনাল ভার্সন প্রায় সাড়ে চার জিবি Oxava থেকে নামিয়ে এখন Windows 8 pro with media center ব্যবহার করছি। কে সারাদিন পিসি চালিয়ে রাখবে ডাউনলোড এর জন্য। গান, ভিডিও, গেম, এমনকি কম্পিউটার এর সফটওয়্যার ও লোড করতে পারো  Softpedia, Cnet, Downloadcraw  ছাড়াও সফটওয়ার এর নিজস্ব সাইট থেকে ও ডাউনলোড করতে পারো মানে Internet Download Manager [IDM] দিয়ে যেমন ডাউনলোড করো। এমনকি টরেন্ট এর ফাইল কপি করে Zbigz এর মাধ্যমে ও ডাউনলোড করতে পারও। এক কথায় IDM এর বিকল্প ফোন এ UC browser সাথে সার্ফিং ।

UC browser এর   বৈশিষ্ট্য == ১. দুই আঙ্গুল দিয়ে ছোট ও বড় করা যায়।

২. এক সাথে সবাধিক ৬টি ফাইল ডাউনলোড করা যায়।

৩. খুব সহজে মোবাইল ও পিসি মোড করা যায়।

৪. এখন কোনও ফাইল ডাউনলোড করার সময়  UC browser অন রাখার প্রয়োজন নেই। শুধু ফাইল টি Resume করে UC browser থেকে Exit ক্লিক করে বেরিয়ে এসও দেখও Background এ ফাইল ডাউনলোড হচ্ছে। এবার USB কেবল দিয়ে ফোন এর সাথে পিসিতে লাগিয়ে ফাইল শেয়ার করে নাও বা কার্ড রিডার দিয়ে।

[ নোটঃ-  কিছু সাইট এ ডাউনলোড করতে গেলে Skip AD লেখা  থাকে এটার উপর ক্লিক করে  ডাউনলোড করতে  হয় এই সময় অবশ্যই Desktop View তে রাখবে। এই  ব্রাউজার এ একটা সমস্যা হল শুধুমাএ Mediafire থেকে কিছু ডাউনলোড হতে চাই না।

এর সমাধান হল One Browser বা Opera mini তে গিয়ে ডাউনলোড লিঙ্কটি এন্টার করে এই ব্রাউজার গুলি থেকে ডাউনলোড করতে পারও।  UC browser সম্পূর্ণও  ফ্রী।

3 ভিডিও দেখার জন্য ==    MX Player  [ আমার দেখা সেরা প্লেয়ার ]  প্রথমে  Download  করবে [ 6 MB মতো ] তারপর  Install শেষে  Open  করলে কোড Download এর কথা বলবে, কোড Download [ 4 MB মতো ]  এরপর      Install শেষে  Open  করলে  MX Player  চলে আসবে এবার এরপর তুমি তোমার ভিডিও গুলি দেখতে পারবে।  মাই ফাইল এ গিয়ে ভিডিও ওপেন করলোও  MX Player  এ দেখা যাবে এমনকি লাইভ টিভি।

MX Player  এর   বৈশিষ্ট্য = ১.  চলন্ত ভিডিও তে দুই আঙ্গুল দিয়ে ছবি ছোট ও বড় করা যায়।

২. চলন্ত ভিডিও তে ফোনে এর ডান দিকে আঙ্গুল দিয়ে টাচ করে উপর ও নিচে করলে  ছবির আলো বাড়ে ও কমে [অপশন এ যাওয়া প্রয়োজন নেই]

৩.  চলন্ত ভিডিও তে ফোনে এর বাম দিকে আঙ্গুল দিয়ে টাচ করে উপর ও নিচে করলে শব্দ বাড়ে ও কমে [ ভলিউম কী এর প্রয়োজন নেই] এছাড়াও একাধিক অপশন আছে ও একাধিক ভিডিও কোড সাপোর্ট করে। HD Video play হয়। [ হার্ডওয়্যার নির্ভর ]

[ নোটঃ-  MX Player   সম্পূর্ণও  ফ্রী ]

4. তোমার  Android ফোনকে এবার  মোডেম  বানিয়ে নাও ==   Google Play Store বা Android Market  থেকে    Pda net 3.5  ইন্সটল এর পর অন করলে আবার   Pda net 3.5  Download এর করতে বলবে এটি পিসির জন্য Download হলে পিসিতে ইন্সটল করো  এর পর তোমার ফোন এর সাথে ডাটা কেবল লাগিয়ে পিসিতে Connect করো সাথে সাথে ড্রাইভার ইন্সটল দেখাবে এরপর তোমার যে কোম্পানির ফোন সেই নাম সিলেক্ট করে ওকে করো তারপর ইন্সটল হতে থাকবে ইন্সটল শেষ হলে তোমার পিসির টাস্কবার এর ডান দিকে দেখোও  Pda net এর লোগো আছে সেখানে ক্লিক করলে কানেক্ট দেখাবে, এবার তোমার ফোন থেকে  Setting – Applications – Development – Usb Debugging কে অন করো  [ অনেক সময় ড্রাইভার ইন্সটল এর সময় এটা করতে হয়, যদি ইন্সটল হতে সমস্যা হয় তবে USB কেবল খুলে ফের চেষ্টা করো ]   তারপর ফোন এ  Pda net App এ গিয়ে USB Tether Mode অন করো। ব্যাস এবার পিসিতে গিয়ে Pda net  এ ক্লিক করে কানেক্ট করো, আর দেখও তোমার কম্পিউটার এ ইন্টারনেট চলে এসেছে।      তবে তোমার ফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

বিষয়টি খুবই সহজ একটু ঠাণ্ডা মাথায় ভেবে করলেই হবে।

[ নোটঃ-  Pda net  Us আর Canada ছাড়া অন্য দের জন্য ফ্রী এখানে দেখো  http://www.junefabrics.com/android/faq.php?v=350   এরপরও রেজিস্টার এর প্রয়োজন হলে  কী বা সিরিয়াল নেট এ সার্চ করলেই পেয়ে যাবে।   তা  না হলে  নিচেয়  ইন্সটল করতে সমস্যা হলে কমেন্ট করতে পারও আমি রেজিস্টার  কী বা সিরিয়াল বা অ্যাক্টিভেট দিয়ে দেব। তাহলে চিন্তা কিসের  শুরু করে দাও।

5. মোবাইল এ বই বা Pdf  ফাইল পড়ার জন্য=== Adobe Reader  [App]

     Download বা Install পদ্ধতি একই। [ নোটঃ-  Adobe Reader সম্পূর্ণও  ফ্রী ]

6. ডিকশনারী / Dictionary  এর  জন্য == ১.  Dictionary.com [অনলাইন]

২.   Dictionary [ Farlex ] এটি অনলাইন বা অফলাইন দুটি মোডে করা যায়। তবে অফলাইন এর জন্য ২২ MB মতো ডাটা লোড করতে হয়।

৩.    Bangla Dictionary [ Halal IT ]

৪.   Google Translate    খুবই ভালো

৫.   Word Web Dictionary.

৬।  Ridmik Dictionary [ বাংলা ]

৭।  Bangla Dictionary 

7. অন লাইনে  বাংলা  ও  অন্য  নিউজ  পড়ার  জন্য  অ্যাপ == ১.  Bengi news

                                                               2.  News Hunts

8. কল রেকার্ড / Call Record এর জন্য == ১।  Auto Call Recorder

9. মেমোরি  কার্ড  বা  অ্যাপ  লক এর  জন্য  == ১.   Smart Lock

10. অবাঞ্চিত  মেমোরি  ডিলিট এর  জন্য  == ১। All in One tools  [ Free ] 2.   Master cleaner

3.     App Cache Cleaner

11. ফোন থেকে মেমোরি কার্ড  এ App নিয়ে আসার জন্য == ১।  App to SD ব্যবহার করতে পারও ।

12. ফোন এর লোড কমাতে বা ব্যাটারি বাঁচাতে  == ১।  All in One tools  [ Free ]

২।  Advance Task Manager  ব্যবহার করতে পারও।

13. এক সেকেন্ড এ ইন্টারনেট ডাটা কানেকশন অন বা অফ করতে == ১.  Connection  Manager ব্যবহার করতে পারও। এটি ইন্সটল এর পর ফোনের হোম কী এর পাশে ডান দিকের কী প্রেস করলে Add নামে অপশন আসবে সেখান থেকে Widgets গিয়ে Connection Manager পাবে।

14. কল লোগো স্কিন ভালো না লাগলে == ১।  Ex Dialer  ব্যবহার করতে পারও।

15. মোবাইল  এর  Security  বা  Antivirus  == ১।  QUICK  heal  [ Paid ]

২.   Avast    [ সম্পূর্ণও  ফ্রী ] [ best ]

৩.  Biddefender  [ Paid ]

৪.  Norton  [ Paid ]

5.  Advance  Mobile care [ Free ]

 6.  Quick heal  [ Paid ]

16.  মোবাইল  এ বাংলা  লিখতে বা কীবোর্ড পেতে = 2.  Ridmik keyboard [ সেরা ]

১.   MultiLing  keyboard  ডাউনলোড করে বাংলা ল্যাঙ্গুয়েজ  select করে লেখা শুরু করে দাও।

17.  অফিস এর কাজে :-   Kingsoft Office [ word & Excel ] [free]  একটা ভালো খবর  Microsoft  কোম্পানি  মানে Windows অ্যান্ড্রয়েড ফোন এর জন্য Microsoft Office বা MS Office নিয়ে আসছে ২০১৩ মার্চ মাসে  । এবং  সম্পূর্ণও  ফ্রী  তে। [এটি ঘোষণা ]

18. সহজে ইংলিশ শেখার জন্যঃ- ১।  English grammar [ Free ]

২। Easy English grammar  [ Free ]

19.  লাইভ টিভি দেখতে:-    ১।  Nexgtv      [ IPL দেখা যাবে, তবে sony MAX এখনও Update হয়নি  ]

২।  bangla tv  

20.  অ্যাপ Backup & Restore করার জন্য:-   App Backup & Restore [ নানা কারনে ফরম্যাট ও মেমোরি change এর জন্য বারবার একাই অ্যাপ download না করে শুধু এই অ্যাপ টি ব্যবহার করলে সব ঝামেলা সহজে এড়িয়ে যাওয়া যাই। এমনকি পিসিতে কপি করে ও পরে ব্যবহার করা যায় ]

আগামীতে নতুন কিছু পেলে জানাবো।                        Plz..Stay with ME...?

কোথাও বুঝতে অসুবিধা হলে, ভালো না লাগলে বা লাগলে অবশ্যই কমেন্ট করতে পারও।