Ads by Techtunes - tAds
Avro

অভ্র এর এডভান্সড ইউজার হয়ে উঠুন (অফিস+ওয়েব+ফেসবুক+ফটোশপ+ANSI)

203 টিউমেন্টস 29,985 দেখা 333 প্রিয়

আমি ব্যাক্তিগত ভাবে ভয়ানক অদ্ভুত অনুভব করি, যখন আজকের যুগেও মানুষকে অভ্র ফেলে বিজয় ব্যবহার করতে দেখি। আমি হয়ত কারনটা জানি, হান্নান ভাইয়ের কম্পিউটার দোকানে বসে ছিলাম, এক লোক এসে বিজয় কিনতে চাইল, আমি বললাম, "অভ্র বেশী সহজ না?" সে বলল, "সহজ, কিন্তু বিজয় দিয়ে তো অনেক বেশী ফন্ট ব্যবহার করা যায়।" আমার মাথার উপর দিয়ে উড়ে গেল কথাটা... চিন্তা করলাম, "কয়কি বেডায়!?"

যাই হোক, আজকেও যদি বয়স্করা বিজয় ব্যবহার করে, তাদের আমার বলার কিছুই নেই। তবে তরুণরা ব্যবহার করলে বোকামি ছাড়া আর কী বলা যেতে পারে? তরুণরা বিজয় ব্যবহার করার কিংবা, অভ্রকে সহজ কথায় এড়িয়ে চলার যেসব কারণ দেখাতে পারে-

  • অভ্র বেশী জটিল।
  • অভ্র এর ফন্ট অনেক কম।
    অথবা, অভ্র এর ফন্ট পাল্টানো যায় না।
  • ফটোশপ-এ অভ্র দিয়ে বাংলা লেখা যায় না।

আর সঙ্গে বোনাস কিছু-

  • ফেসবুকের লেখা ভাঙ্গা আসে।
    অথবা, ফেসবুকের লেখা ছোট আসে।
    অথবা, ফেসবুকের লেখার কারগুলো (া,ি,ী...) আগে পরে আসে।
  • ডিফল্ট ফন্ট পড়া কষ্ট।
  • NCTB-এর PDF পড়তে সমস্যা।
  • অভ্র-তে বিজয় লে-আউট ব্যবহার করা যায় না।

Avro Banner

আমার নজরে অভ্রকে এড়িয়ে চলার আর কোনো কারণ থাকার কথা নয়। আমি উপরের কারণগুলোকে শুধরে দিচ্ছি। আপনি যদি অন্য কোনো সমস্যার মুখোমুখি হন, তাহলে কমেন্টের মাধ্যমে জানান, আমি তার সমাধান বের করবার পুরো চেষ্টা করব।

অভ্র বেশী জটিল

আপনার কাছে আসলেই কী ফোনেটিক টাইপিং কঠিন মনে হয়? আপনি "amar" লিখলে তা "আমার" হয়ে যাচ্ছে। এর চেয়ে সহজ কী আছে? অনেকে বলবেন যে কিছু শব্দ আনতে কষ্ট হয়। আমি অস্বীকার করব না। কিন্তু আমার ক্ষেত্রে এতই কম যে চোখেই পরে না, এখন আপনারটাও কমিয়ে দিচ্ছি।

অভ্র-তে কিছু অক্ষর এর মজা আছে। যখন, "r" লিখলে "র" আসে, তখন আবার "R" লিখলে "ড়" আসে। অর্থাৎ কাপিটাল লেটার এর জন্যে বাংলায়ও অক্ষর পরিবর্তন হয়। যেমন, কঠিন লেখার জন্যে টাইপ করতে হবে "koThin", যেখানে "T" অর্থাৎ "ট", "t" অর্থাৎ "ত", "th" অর্থাৎ "থ" এবং "Th" অর্থাৎ "ঠ"।

আপনার বর্তমান লে-আউট দেখতে অভ্র টপ বার হতে গিয়ার (Gear) আইকনটি চাপুন এবং "Layout Viewer" সিলেক্ট করুণ।

Layout Viewer

অনেকে আবার কমেন্টে এ নিয়ে লিখবেন যে অভ্র দিয়ে টাইপিং করার সময় সাজেশনতো আসেই। তাহলে এগুলো সেখার কী দরকার। অস্বীকার করব না। তবে আপনি বুঝবেন, বার বার সাজেশন এর অপেক্ষা না করে, সরাসরি যা চাই তা আনতে পারলে টাইপিং দ্রুত করা যায়।

এর পরে অভ্রকে জটিল করার আর কী কী আছে? ও হ্যাঁ... ঁ-আনা সহজ নয়। চাঁদ লিখলে তা চলে এলেও, সব শব্দের ক্ষেত্রে হয় না। তো এমন ক্ষেত্রে আপনি কী করতে পারেন? অভ্র-তে রয়েছে "Avro Mouse - Click 'n Type!" যার মাধ্যমে আপনি যে কোনো অক্ষর, কার বা ফলা আপনার লেখায় আনতে পারবেন। এটি বের করার জন্যে আপনার অভ্র টপ বার -এর মাউস আকৃতির আইকনটিতে ক্লিক করুণ।

Avro Mouse - Click 'n Type!

এর পরে এতে রয়েছে "Jump to system tray" ফিচার। যার মাধ্যমে আপনি আপনার স্ক্রীন এর জায়গা না কমিয়েই অভ্র ব্যবহার করতে পারবেন। সিস্টেম ট্রে-তে থাকা অবস্থায় "F12" দিয়ে আপনি বাংলা বা ইংরেজি মোড এর মধ্যে পরিবর্তন করতে পারবেন। এটি করার জন্যে অভ্র টপ বার-এর প্রথম আইকন, অর্থাৎ "অ"-তে ক্লিক করুন এবং "Jump to system tray" সিলেক্ট করুন।

অভ্র-এর ফন্ট অনেক কম
অথবা, অভ্র এর ফন্ট পাল্টানো যায়না

বাস্তবে এই মন্তব্যের সাথে আমি মোটেই একমত নই। কারণ, আপনি যদি শুধুমাত্র ফন্ট এর কারণে অভ্র ছেড়ে বিজয়ে যেতে চান, তাহলে জানিয়ে দেই, বিজয়ের প্রত্যেকটি ফন্ট অভ্র দিয়ে ব্যবহার করা যায়। তাই ফন্ট এর জন্যে অভ্র ছেড়ে বিজয়ের কাছে যাবার মানে হয় না।

আমি এক কাজ করি, আপনাকে বিজয়ের ANSI ফন্ট গুলো ব্যবহার করা দেখিয়ে দেই। UNICODE ফন্ট-তো আপনি নিজ থেকেই ব্যবহার করতে পারবেন। অভ্র-তে ইউনিকোড থেকে আনসি-তে যাবার জন্য কীবোর্ড শর্টকাট হলো, "Shift+F12" আর এই কমান্ড পাবার পরেই আপনাকে অভ্র একটি ওয়ার্নিং দিবে।

ANSI Warning

এখানে আপনি "Use ANSI anyway" তে ক্লিক করে আনসি ব্যবহার করা শুরু করতে পারেন। Sutonny MJ একটি জনপ্রিয় বিজয় ফন্ট, চিন্তা নেই, অভ্র দিয়ে ওটাও ব্যবহার করতে পারবেন...

আর এখন আপনার দরকার একটা ফন্ট এর প্যাকেজ। আমি আপনাদের ৭৫০+ ফন্টস এর একটি প্যাকেজ এর সন্ধান দিচ্ছি। এর পরেও যদি বলেন অভ্র এর ফন্ট কম, তাহলে আমি বলব, "কেউ আমারে মাইরালা!"

প্যাকেজটি আমার আপলোড করা। তাই কোন প্রকার সমস্যা হলে জানাতে ভুলবেন না। আমি এটিকে TurtleShare-এ আপলোড করলাম। এখান থেকে ডাউনলোড করাও খুব সহজ তাই আশা করি কোনো অভিযোগ আসবে না। ডাউনলোড করুন নিচে দেয়া বাটনের এর মাধ্যমে-

Download Now

অনেকে আবার দেখলাম TurtleShare থেকে ফাইল নামাতে পারছেন না। আমি সাজেস্ট করব, IDM ব্যবহার করার জন্য, FDM -এর তুলনায় অনেক ভালো সাপোর্ট দিবে, আর ডাউনলোড-ও করতে পারবেন ভালোভাবেই। তবুও যদি ডাউনলোড ম্যানেজার বদলাতে না চান, তবে নিচের লিঙ্কটি আপনার জন্য, এটি আমার আপলোড করা নয়। এর আপলোডকারি প্রবাসি ভাই। তবে ক্লিক দিন নিচে-

Download Now

ফন্ট অনেক কম এর উত্তর তো দিয়ে দিলাম... এখন পাল্টানো নিয়ে কথা। MS OFFICE -এ তো ওই কাজ আপনি খুব সহজেই করতে পারবেন। শুধু ফন্ট থাকার দরকার। তাই এই নিয়ে কথা বাড়ানোর কী দরকার?

ফটোশপ-এ অভ্র দিয়ে বাংলা লেখা যায় না

তাই নাকি? আমি তো খুব সহজেই লিখি। একদমই কমপ্লিকেটেড না। আর আমিতো অনেক ধরনের ফন্ট ব্যবহার করে লিখি। কই, সমস্যা হয় নি তো...

ভাববেন এসব কি বলছি। সবার সমস্যা হয় আমার হয় না কেন? কাহিনী হলো আমি ফটোশপ এর সমস্যার কারনও জানি, আর তার সমধানও জানি; তাই আমার আর সমস্যা হয় না।

ফটোশপ এ যখন প্রথম বাংলা টাইপ করার চেষ্টা করি, দেখি বক্স বক্স আসছে, কিন্তু বাংলা কই? আসলে, ফটোশপে আমার মতে ইউনিকোড সাপোর্ট করে না। তাই বাংলা ইউনিকোড দিয়ে লেখা যায় না। তবে আনসি কিন্তু আলাদা জিনিস।

ফটশপ-এ বাংলায় লেখার জন্যে আপনার দরকার কিছু আনসি ফন্ট। সেরকম কিছু ফন্ট অভ্র এর সাথে দিয়ে দেয়া হয়। তেমনই একটি ফন্ট Siyam Rupali ANSI যা অভ্র ইন্সটল করলে সাথেই পাওয়া যায়।

এখন ফটশপ চালু করুন। আমার ব্যবহারকৃত ফটশপ এর ভার্সন CS3 Extended যা একটি ফেয়ারলি এডভান্স ভার্সন। আপনি যে ভার্সনই ব্যবহার করুননা কেন, ফলাফল একই হবে।

একটি নতুন ডকুমেন্ট চালু করুন। তারপর "Horizontal Type Tool" সিলেক্ট করুন। আমি ধরে নিচ্ছি আপনি ফটোশপ পারেন; তাই এতই পরছেন। এ কারণে আমি বেশি বর্ণনা করব না এই নিয়ে।

টাইপ টুল সিলেক্ট থাকা অবস্তায়, "Window" মেনু থেকে "Character" সিলেক্ট করুন। ক্যার‍্যাক্টার ফন্ট চেঞ্জ করে "Siyam Rupali ANSI" সিলেক্ট করুন। এখন টাইপ টুল লিখলে বাংলা আসবে। তবে তা হবে হযবরল।

HOZOBOROL

এই হযবরল কে ঠিক করার জন্যে আপনাকে অভ্র আনসি চালু করতে হবে। কীবোর্ড থেকে "Shift+F12" কমান্ড চাপুন আর ওয়ার্নিং আসলে "Use ANSI anyway" চাপুন। এখন আপনার অভ্র আনসি মোড-এ আছে। অভ্রকে একটিভেট করার জন্যে শুধু "F12" চাপুন।

এবার আপনার ওই হযবরল-টা মুছে আরেকবার টাইপ করুন, দেখবেন, ভালোভাবে বাংলা লেখা আসছে।

Horrible Me

আর এই কাজ, যেকোনো আনসি ফন্ট দিয়ে করা সম্ভব। তাই কমেন্টে বলবেন না আর কী কী ফন্ট দিয়ে এই কাজ করা যাবে। একটা জ্ঞান ছারি, "If you got the font, typing with it is only a matter of time."

ফেসবুকের লেখা ভাঙ্গা আসে।
অথবা, ফেসবুকের লেখা ছোট আসে।
অথবা, ফেসবুকের লেখার কারগুলো (া,ি,ী...) আগে পরে আসে।

ফেসবুক কিংবা ইন্টারনেট-এ বাংলা এখন আর কারও এ ধরনের সমস্যা হবার কথা না। তবে তবুও যদি কার হয়ে থাকে, তবে আমি তার সমাধান দিচ্ছি।

আমার সবগুলো সমাধান Mozilla Firefox এর জন্যে, তাই যদি কেউ IE বা Google Chrome তাহলে অন্য কারও কাছ থেকে আপনাকে সাহায্য নিতে হবে।

ফন্ট এর সাইজ ঠিক করার জন্য "Tools>Options" এ যান এবং "Content" ট্যাব এ যান।

Contents

সাইজ ১৬ করে দিন, আমার অলরেডি করা আছে। এভাবেই আপনার ফন্ট এর সাইজ ঠিক হয়ে যাবে।

আর ভাঙ্গা ফন্ট বা কার (ি,ী,া...) আগে পরে আসার সমস্যা সমাধান করা জন্যে উপরের ছবির মেনু থেকেই "Advanced" এ ক্লিক করুন।

এডভান্সড এর ডায়লগ বক্স-এর তথ্যগুলো নিচের মত করে পরিবর্তন করুন-

Fonts settings

সবগুলো অপশন হুবুহু এমন করুন। এরপর একটি নতুন ট্যাব খুলুন এবং এড্রেস বার-এ লিখুন, about:config আর তারপর এন্টার চাপুন।

about:config

এখানে, "I'll be careful, I promise!" বাটনে ক্লিক করুন। অতপর যে পেজ আসবে, তার সার্চ ইঞ্জিন-এ লিখুন beng আর রেসাল্ট দেখুন।

edit1

এখানে নিচের ছবি অনুসারে ইডিট করুন। আপনাকে সবগুলো ফন্ট এর নাম লিখতে হবে না। শুধু প্রতিটির আগে Siyam Rupali যোগ করে দিন। যেমনটি এখানে করা হয়েছে-

edit2

এখন আপনার ওয়েব, ফেসবুক, টেকটিউন্স, কিংবা অন্য যেকোনো সাইট-এ বাংলা পরিস্কার ভাবে এবং পড়ার যোগ্য হয়ে আসবে। অনেকেই আবার ফন্ট এর সাইজ আরও বারাতে চান, বলেন যে Size 16 যথেষ্ট না। সে ক্ষেত্রে, শেষ ছবিটির নিচে দেখতে পাবেন-
font.size.variable.x-beng ►16
এটিকে ইডিট করে 20 বা 22 বা যা আপনার শখ লাগাতে পারেন।

ডিফল্ট ফন্ট পড়া কষ্ট

এখানে আসলে অভ্র-র কোনো দোষ নেই। কিন্তু অভ্র আপনার সাহায্য ঠিকই করবে। অভ্র এর গিয়ার (Gear) আইকনটিতে ক্লিক করুন এবং "Font Fixer: Set default Bangla font" সিলেক্ট করুন। এখানে সাধারণত Vrinda-কে ডিফল্ট ফন্ট হিসেবে দেয়া থাকে। সে যাই থাকুক, আপনি তা বদলে Siyam Rupali-কে ডিফল্ট ফন্ট হিসেবে সেট করুন। আসা করি, বেশীরভাগ জায়গায় বাংলা পড়ার যোগ্য হয়ে যাবে।

NCTB-এর PDF পড়তে সমস্যা

আমাদের প্রিয় NCTB-এর নিজস্ব একটি ফন্ট আছে। তাই ওই ফন্ট আপনার কম্পিউটার-এ ইন্সটল করা না থাকলে আপনি কিছু কিছু লেখা পড়তে পারবেন না। NCTB-এর এই ফন্টটির নাম SabreenaTonnyMJ আর এটি আপনি ইন্সটল করার সঙ্গে সঙ্গেই NCTB এর PDF গুলো সম্পূর্ণ ভাবে পড়ার যোগ্য হয়ে যাবে। ডাউনলোড করে নিন এখান থেকে-

Download Now

অভ্র-তে বিজয় লে-আউট ব্যবহার করা যায় না

কথাটা সত্য নয়। অভ্র এর ভার্সন ৪.১-এ UniBijoy নামে একটি লে-আউট দেয়া ছিল। ওটাই বিজয় লে-আউট। কিন্তু আনন্দ কম্পিউটারস এর ক্লেইম এর কারনে তা ভার্সন ৪.২ -এ বাতিল করে দেয়া হয়। তবে আপনি এখন-ও তা ব্যবহার করতে পারবেন। আর তার জন্যে আপনাকে ৪.১ ব্যবহার করতে হবে না। ডাউনলোড করে নিন UniBijoy লে-আউট আর লেখা শুরু করুন বিজয় কীবোর্ড দিয়ে।

Download Now

ডাউনলোড হয়ে গেলে ZIP ফাইলটি এক্সট্রাক্ট করুন। UniBijoy.avrolayout ফাইলটি ওপেন করুন। আগত ডায়লগ বক্স-এ OK-তে ক্লিক করুন। এখন অভ্র রিস্টার্ট করুন, আর না পারলে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

করা হয়ে গেলে, এবার ইন্সটল করার পালা। অভ্র টপ বার-এর "অ"-তে ক্লিক করে, "Select keyboard layout" সাবমেনুতে পয়েন্টার রাখুন। আগত সাবমেনু থেকে "UniBijoy" সিলেক্ট করুন। ব্যাস, হয়ে গেল কাজ।

হয়ত এখন আর কেউ অভ্র কে ছেড়ে বিজয়-এর কাছে যাবে না। কথা সত্য ভালো জিনিস-এর দাম আছে, তবে সেটা এই ক্ষেত্রে প্রযোজ্য নয়। ৫২-তে আমরা ভাষার জন্যে রক্ত দিয়েছি, এখন যাতে ভাষাকে সবাই উন্মুক্ত ভাবে উপভোগ করতে পারি, সে জন্যেই তো অভ্র।

বিঃদ্রঃ কেউ এমন কমেন্ট করবেন না যে এগুলো আপনি আগের থেকেই পারেন কিংবা আমি আপনার পোস্টকে নকল করেছি। আমার সৃষ্টিকর্তার নামে বলতে পারব এই টিউন-এ কোনো জালিয়াতি নেই। এটি সম্পূর্ণ ভাবে আমার বের করা। অন্য কেউ আমার আগে এটির কথা চিন্তা করা মানেই এই নয় যে আমি এটি বের করিনি, এর মানে এই যে সে আমার আগে বের করেছে, কিন্তু বের করেছি আমিও। আর একমত না হলে বলবেন কী এভারেস্ট কয়জন জয় করেছে? আর আপনি এগুলো পারলে কী, অনেকেই পারেনা, তাদের জানতে দোষ কই?

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

ধন্যবাদ। চমৎকার টিউনের জন্য। Still having Problem for ms “word 2013” & Avro 5.1.
Installed ANSI Fonts(Shift+F12)
Selected font in ms word
Pressed F12
Output: amar লেখলে “অৎফৎভ” আসছে… :/
Please help….

    @Anupom: আপনি আনসি ফন্ট সিলেক্ট করুন। তারপর টাইপিং কারসর লাফাচ্ছে, এমন অবস্থায় “Shift+F12” (Use ANSI anyway) এবং তারপরেই “F12” চাপুন। এখন আপনার অভ্র আনসি নিয়ে একটিভেট হয়ে আছে। এখন টাইপ করুন, আশা করি যা চান তাই আসবে।

আমিও অনেকদিন ধরেই অভ্র ব্যাবহার করি। অভ্রতে আমি সবধরনের ফন্ট ব্যাবহার করি। অভ্র সত্যিই একটি চমৎকার সফটওয়্যার। আপনাকে অনেক ধন্যবাদ।

আমার কাছে সাজেশন বক্সটির সার্বক্ষণিক উপস্থিতি বিরক্তিকর। ৩/ ৪ সেকেন্ড পর মিলিয়ে গেলে ভাল হত। আমি এই একটি সমস্যা দেখি। বাকী সব ঠিক আছে।

    @kazirhut: ডিফারেন্স টা কই তা আমি আপনাকে বলছি। আমি এত ফাস্ট বাংলা টাইপ করি যে ওই সাজেশন বক্স আমার নজরেই আসে না। নিজের বরাই করছি না, আমি বেস্ট না, তবে আমি সাধারণ হতে উপরে।
    এক্ষেত্রে আপনাকে বলার এই আছে, সাজেশন বক্স-এর কারণে কী অভ্রকে বিজয় হতে ছোট করা যায়? কিন্তু আমি আপনাকে একটি উপায় বলতে পারি সাজেশন বক্সকে গায়েব করার জন্য। অভ্র টপ বার এর গিয়ার (Gear) আইকনটিতে ক্লিক করুন, Avro Phonetic Options এ যান, Show Preview Window এর টিক চিহ্ন উঠিয়ে দিন। এখন আর সাজেশন বক্স আসবে না। 😛

সোজা প্রিয়তে।ধন্যবাদ এরকম পোস্টের জন্য।

আমিও অভ্র-এর দলে, ছিলাম – আছি – থাকবো।অনেক ধন্যবাদ।

    @Quazi Mashriqus Siddiquein: অভ্র না আসলে আজকে আর আমার কম্পিউটার-এ বাংলা লেখা হত না; বিজয় সহ্য করা সম্ভব নাকি? 😛

ভাই আমি অভ্র নিয়মিত ব্যবহার করি। কিন্তু একটি সমস্যায় বারবার পড়তে হয়। সেটা হচ্ছে কার নিয়ে যেমন, কোন খালি যায়গায় বিসর্গ ঃ চিহ্ন লেখা যায়না লিখলে লেখার সামনে ড্যাস এর মত আসে। তাছাড়া কোন কারও লেখা যায় না। বিজয়তে এটা খুব সহজেই লেখা যায়। এটা থেকে মুক্তি পেতে পাওয়ার উপায় কারও জানা থাকলে Please Commenter মাধ্যমে জানাবেন।

    @mithun_halder: বাংলা একটা কমপ্লেক্স স্ক্রিপ্ট। কারণ, এখানে ইংরেজির মত সিম্পল ভাবে অক্ষরের পর অক্ষর আসে না। এখানে উচ্চারণ-কে গুল্লি মেরে কার-ফলা আগে পরে দিতে হয়। ইউনিকোড-এ অক্ষর ভালমত প্রদর্শনের জন্য কার-ফলা-গুলোকে সাধারণ অক্ষর হিসেবে যুক্ত করা হয় নি। বরং ওই ভাবে রাখা হয়েছে, যাতে অন্য বাংলা অক্ষরের সাথে তা বসে যেতে পারে। ওগুলো Character তো বটেই, তবে বাস্তবে ওগুলোর কারনেই বাংলা, কমপ্লেক্স ল্যাঙ্গুয়েজ।
    এখন আসি আপনার সমস্যায়। ওইটা আসবেই, কারণ ওইগুলো একা বসার মত অক্ষর নয়। ঃ-এর আগে কোনো অক্ষর অবশ্যই থাকতে হবে। একই অবস্থা কার-ফলার ক্ষেত্রে। ইউনিকোড-এ তো আপনার সমস্যার সমাধান নেই, কিন্তু যদি আপনি বিজয়ের ফলাফল নিয়ে খুশি থাকেন, তাহলে অর্থ দাড়ায় যে আপনি আনসি পছন্দ করছেন। সেক্ষেত্রে আপনি অভ্রকে আনসি মোড-এ চালাতে পারেন। তবে বলে রাখি, আনসি মোড অনলাইন ব্যাবহারের জন্য নয়।

ভাই আপনি অভ্র নিয়ে ভালই জানেন তাই আপনি ছাড়া আমার কন গতি নাই। ভাই এই লিঙ্ক টা এক্তু দেখেন http://www.nctb.gov.bd/textbook_2013/bangla_version/Secondary/grade_8/8_Math.pdf এর ৮০% লিখা ঠিক আসে কিন্তু বাকি ২০% যে কি আসে তা কিভাবে বলব তাই বুজতে পারছি না। আর pdf file টা আমার খুবি দরকার। pls ভাই হেল্প করেন। সারা জীবন কৃতজ্ঞ থাকব আমার e-mail ID : mayadipto@gmail.com

ভাই, আপনার দেয়া font pack দিলাম । ৭৫০ + বাংলা ফন্ট । এখন সমস্ত লেখা এমন হয়ে গেছে :'(
https://dl.dropboxusercontent.com/u/105042249/New%20folder/New%20folder.zip
কিচ্ছু পরা যাচ্ছে না । আগে ঝকঝকে বাংলা ছিল । সব Browser এই পরিষ্কার লেখা ছিল । তারাতারি সমাধান দিন ।

    @রাহুল এ্যাশ: ফন্ট ইন্সটল দেয়ার পরে বোধহয় আপনার ডিফল্ট ফন্ট পালটে গেছে। কোনো চিন্তা নাই, ফন্ট ফিক্সার ট্রাই করতে পারেন, নইলে আমি উপরে ফায়ারফক্স-এর ফন্ট ঠিক করার কাহিনি লিখেছি, তা দেখতে পারেন।

vai font gula plz 4shared or airokom kuno site upload kore din.ami mobile theke download korte parsi na.

    @Half Blood Prince: মাফ করবেন ভাই, 4shared আমার মোটেও পছন্দের না। আর আপনি এমনিতেও এইটা ফোন দিয়ে না নামালেই ভালো। সাইজ খুব বড় কিনা…

সমাধান পেয়েছি 😀
বাংলা ফন্ট এর সমাধান ‘অভ্রও’ ই দিল 😀
থ্যাংকস অভ্র
অভ্র তে ফন্ট ফিক্সার নামে একটা অপশন আছে, ওখানে ক্লিক দিলেই কেল্লা ফতে 🙂

    @রাহুল এ্যাশ: East or west avro is the best! 😀

    @রাহুল এ্যাশ: কিভাবে কেল্লা ফতে করলেন একটু খুলে বলুন না প্লিজ…

      @kazirhut: ওইটা তো আমি না, আপনি করলেন। যাই হোক, আপনাকে প্রথমে Siyam Rupali-কে ডিফল্ট ফন্ট বানাতে হবে। এখন, “ফেসবুকের লেখা ভাঙ্গা আসে।/অথবা, ফেসবুকের লেখা ছোট আসে।/অথবা, ফেসবুকের লেখার কারগুলো (া,ি,ী…) আগে পরে আসে।” এই নামে যে অনুচ্ছেদটি লিখেছি, তা ফলো করুন। আসা করি কেল্লা ফতে করতে পারবেন। 😛

ভাইয়া, সমস্যা একটু রয়েই গেল 🙁
আমি maxthon browser খুব পসন্দ করি, কিন্তু ওটাতে বাংলা সমস্যা । ( ফেসবুক এর ছবিটা দেখুন https://dl.dropboxusercontent.com/u/105042249/New%20folder/New%20folder.zip )
এখন কি করি ?
Vrinda হচ্ছে default ফন্ট । এটা change করে অন্য কিছু দিব কি ??
সহায়তা করুন বীভৎস

নাহহ !! সমস্যা সমাধান হল না । ৫ বার নতুন নতুন বাংলা ফন্ট দিয়ে পিসি restart দিলাম ।
ফলাফল শূন্য 🙁
ফেসবুক এর বাংলা এত ছোট যে পড়াই যাচ্ছে না 🙁
সব ব্রাউজার এই একই সমস্যা 🙁
তবে techtunes এর বাংলা মোটামুটি ঠিক হইছে , পরা যায়

খুব ভাল পোস্ট,কিন্ত ভাই আমার ত বিজয় layout ব্যবহারে অভাস্ত, বিজয় layout টা আমি অভ্র তে ব্যবহার করতে পারব

    @siam786: আমি এ ব্যাপারে আমার টিউনটি বর্ধিত করলাম। আপনি সর্বশেষ সমস্যাটি পড়ে দেখেন, সমাধান পেয়ে যাবেন।

এইবার হইছে 🙂
Siyam Rupali করে দিতে হবে default ফন্ট
ধন্যবাদ সবাইকে 🙂 বীভৎস ভাইকে অনেক ধন্যবাদ 🙂

আপনাকে UniBijoy লে-আউট ইন্সটল করতে হবে। বর্তমানে কপিরাইট ক্লেইম এর কারণে ওটা ডিফল্ট-এ থাকে না। <a href="http://www.turtleshare.com/download/af2c649391fb96ddc4c20c8de9084aee/"এখান থেকে নামিয়ে নিন। কীভাবে ইন্সটল করতে হবে তা আমি উপরে যোগ করে দিচ্ছি।

ভাই……………সালাম আপনাকে ধন্যবাদ , অনেক দিন যাবত ফটোশপ এ অভ্র ব্যবহার করতে পারি নাই,সমাধান পেলাম অসাধারণ……………………………।

    @মানিক: আমার মেথডটা আসলেই সিম্পল। শুরুতে যখন ট্রাই করতাম হত না, কিন্তু এই পদ্ধতির জন্য আমাকে ঘাটতে হয়নি। আমি আগে বিজয় ব্যাবহার করতাম কিনা, তাই জানতাম যে ফটোশপ আনসি সাপোর্ট করে। 😛

NICE POST VAIA

    @sicoman: ধন্যবাদ ভাইয়া… ফেভারেট আর নির্বাচিত করার জন্য ভোট করতে ভুইলো না… 😀

খুব ভালো, সমৃদ্ধ এবং পরিপূর্ণ একটি টিউন করেছেন। যেই মুহুর্ত থেকে অভ্রকে পেয়েছি সেই মুহুর্ত থেকেই ব্যবহার করছি। অভ্রতে আমি মোটামুটি সব কিছুই লিখতে পারি। কিন্তু হসন্ত লিখতে গেলে আমার সমস্যা হয়। সমস্যাটার সমধান দিলে উপকৃত হব। এরকম অসাধারণ টিউন করার জন্য আপনাকে আবারো ধন্যবাদ জানাচ্ছি।

এন সি টিবির পাঠ্যবই নিয়ে সমস্যায় ছিলাম। ফন্ট ভেঙ্গে যাচ্ছিল। আপনার tipsটা খুবই কাজে লাগল। Thank u so much.

সোজা প্রিয়তে………
অভ্র না আসলে আজকে আর আমার কম্পিউটার-এ বাংলা লেখা হত না; বিজয় সহ্য করা সম্ভব নাকি? 😛
ভাই বিজয় দিয়া লিখার কথা আমি চিন্তাও করতে পারি না। অভ্র is the best………..

একটা প্রশ্নের উত্তর জানতে খুব ইচ্ছা করছে। আমি যতটুকু জানি PDF file যে কোন পিসি-তে এমনিতেই পড়তে পারার কথা। ফন্ট ভাঙ্গার কথা না। যে ফন্টে ফাইলটি তৈরি করা হয়েছে, সেই ফন্টটি ইন্সটল না থাকলেও পড়তে পারাই স্বাভাবিক। কিন্তু NCTB-র pdf text book-গুলুর ক্ষেত্রে এ রকম সমস্যা হওয়ার কারন কি? তাহলে কি pdf file পড়ার ক্ষেত্রেও ফন্টের ভূমিকা আছে ধরে নিব??? আশা করি উত্তর দিয়ে কৌতূহল নিবৃত করবেন।

    @হায়দার জাহান: আসলে নিজিসটা ডিপেন্ড করে যে আপনার PDF ফাইলটা কীভাবে বানানো। পপুলার PDF Creator গুলোতে একটা অপশন আছে, যার মাধ্যমে ফন্টকে PDF এর মধ্যে এনকোড করে দেয়া যায়। এর ফলে ফন্ট ইন্সটল করা না থাকলেও তা পড়া যায়। তবে যদি তা না করা হয়, তাহলে ফন্ট ইন্সটল করা না থাকলে PDF তা দেখাবে না। কারণ সে ক্ষেত্রে PDF -এর কাছে শুধু ফন্টটির নাম আছে, আর সে তা পিসি থেকেই খুঁজে ব্যাবহার করতে চায়।

ভাল পোস্ট। ক্যারি অন !

চমৎকার পোষ্ট ! ধন্যবাদ ‘বীভৎস আমি’ ভাই 🙂

কিছু কিছু সফটওয়্যার আছে যেটাতে বাংলা লেখা যায় কিন্তু অভ্র সাপোর্ট করে না।করলেও নিজের ভাষাকে নিজেই চিনতে পারি না মানে লিখি একটা আর হয় আরেকটা।রাগ করে মাঝে মাঝে বিজয় ইনষ্টল করি কিন্তু শেখা আর হয় না কারন অভ্রকে ছাড়ার কথা ভাবতেও পারি না।আছে কি সহজ কোন সমাধান?
টিউনটি ষ্টিকি কিংবা নির্বাচিত করার জোড় আবেদন জানাচ্ছি যথাযথ কতৃপক্ষের কাছে সেই সাথে ধন্যবাদ টিউনারকে।

    @প্রবাসী: আপনি কোন সফটওয়্যার-এর কথা বলছেন একটু ভালোভাবে বলুন, তাহলে আমি সাহায্য করতে পারব, ইন্সা’আল্লাহ। আর হ্যাঁ, আপনাকে ধন্যবাদ আমার টিউনটিকে এতটা মর্যাদা দেবার জন্যে। 😀

চমৎকার পোস্ট। নির্বাচিত পোস্ট করার জন্য অনুরোধ করছি।

আমি প্রথম থেকেই অভ্র ব্যাবহার করছি, কিন্তু কতগুলো সমস্যা রয়েই গেছিল। যেগুলো আজ সমাধান হোল। তাই আপনাকে শুধু ধন্যবাদ দিয়ে ছোট করবোনা। আপনি জানেননা কি উপকার আমার করলেন। ঈশ্বরের কাছে প্রার্থনা করি আপনার যেন আরও উন্নতি হয়।

৭৫০+ ফন্টস এর প্যাকেজটি ডাউনলোড করতে পারছি না। তাই মিডিয়া ফায়ার এ যদি আপলোড করেন তো ভালো হতো

    @bisukgp: আমি চাইলেও অন্যত্র এটাকে আপলোড করতে পারব না। আমার আপলোড স্পীড কম, আমি অখানে FTP ব্রাউজার দিয়ে আপলোড করি। আপনাকে একটু কষ্ট করে অখান থেকেই নামাতে হবে। আপনি আমাকে বলুন কী সমস্যা হয় ডাউনলোড করতে, তাহলে আমি তার সমাধান করে দেই। 😛

      @বীভৎস আমি: ধন্যবাদ, উত্তর দেয়ার জন্য, আমি অন্য দুটো ডাউনলোড করে নিয়েছি। কিন্তু এটা fdm এর সাথে কানেক্ট হচ্ছে না। এবং মজিলা দিয়ে ডাউনলোড করলে 4mb থেকে 5mb পর্যন্ত হয়ে থেমে যাচ্ছে(এরকম চার বার হল)।

        @bisukgp: আপনি FDM এর বদলে IDM ব্যাবহার করা শুরু করেন, বেশী ভালো সাপোর্ট পাবেন।

      @বীভৎস আমি: সকলের ডাউনলোডের সুবিধার্থে ফন্ট প্যাকেজটি মিডিয়া ফায়ারে আপলোড করে দেয়া হলো টিউনারের অনুমতি ছাড়াই।আশা করছি ক্ষমা সুন্দর চোখে দেখা হবে।
      http://www.mediafire.com/download/63s5xbv2696b8th/750%2B_Bengali_Fonts_%5BHorrible_Me%5D.rar

        @প্রবাসী: তাহলে আমি আশা করছি, আমি এই লিঙ্কটি আমার টিউন-এ অন্তরভুক্ত করলে আপনি রাগ করবেন না। 😛

টিউনটি অনেক ভালো লেগেছে (অভ্র সম্পর্কে অনেক কিছু জানলাম) ।

আচ্ছা আমি ল্যাপটপের কিবোর্ডে ফনেটিক ছাড়া অভ্র দিয়ে কিভাবে বাংলা লিখতে পারি ?

    @roky11: আপনি যদি ফোনেটিক দিয়ে না লিখে অন্য কোনো পদ্ধতি চান, তাহলে আপনাকে একটা ডিফ্রেন্ট কীবোর্ড লে-আউট সিলেক্ট করতে হবে। আমি এ নিয়ে লিখেছি, আপনি এই পেজ এ UniBijoy এর অংশ খুঁজে অনুসরণ করুন।

UniBijoy টা- ই দরকার ছিল। অনেক ধন্যবাদ……..

অসাধারন পোস্ট

THANK YOU TO SHERE THIS POST’

দারুণ দারুণ দারুণ টিউন…
fantastic !!
hats off to u brother..
this is suppose to be my 1st comment ever in techtunes, couldnt help myself to stop commenting in this post…

Photoshop এ বাংলা লেখা নিয়ে সমস্যা তে আছি ।
ঠিক মত হচ্ছে না ।
“প্রবাদ” লিকতে পারতেছি না । হেল্প

এই হল আমার সমস্যা – https://dl.dropboxusercontent.com/u/105042249/Capture.JPG
দেখে সমাধান দিন । ঠিক এমন হচ্ছে কিছু কিছু জায়গায় :/

    @রাহুল এ্যাশ: এখানে যে অভ্র-এর দোষ নেই, তা সত্য কথা। আমাকে বলতে পারবেন, আপনার ফটোশপ-এর ভার্সন কত? তাহলেই একটা সঠিক উত্তর দিতে পারব।

ধন্যবাদ টিউনার বীভৎস আমি
কে কষ্ট করে লিখার জন্য।
কম্পিউটার কেনার ১ম দিন হতেই
অভ্র ব্যবহার করছি, এটি অল রাউন্ডার।
তবে ভাই আমার সিম্পনির w35 সেটে
ডিফল্ড বাংলা কিবোর্ড আছে, সমস্যা হল
দুটি অক্ষর সংযোক্ত করতে পারছিনা।
কারন ওখানে হসন্ত (্‌ ) নেই।
করো সমাধান জানা থাকলে জানাবেন।

আমিও অভ্র প্রেমী অনেক আগে থেকেই।

এক কথায় অসাধারন।আপনি চাইলে অভ্র নিয়ে ১ টা পুরো বই লিখে ফেলতে পারতেন

    @T.T PAGLA: প্রশংসার জন্য অনেক ধন্যবাদ। এভাবে প্রশংসা করলে তো আমার আর হোশ থাকবে না… 😀

সিম্পনির w35 সেটে
ডিফল্ড বাংলা কিবোর্ড আছে, সমস্যা হল
দুটি অক্ষর সংযোক্ত করতে পারছিনা।
কারন ওখানে হসন্ত (্‌ ) নেই।
করো সমাধান জানা থাকলে জানাবেন।

    @মনীরুল আমীন আল-মুশতাক: আপনি ডিফল্ট কী-বোর্ড ব্যবহার করা বাদ দিয়ে, “Ridmik Keyboard” ব্যবহার করুণ… এতে অভ্র এর মত ফোনেটিক টাইপিং সুবিধা-র সঙ্গে সঙ্গে ইউনিজয়-ও আছে…

ভাই এই অসাধারণ টিউনের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভাই যদি একটু সাহায্য করতেন, আমি অভ্রু দিয়ে রেফ লিখতে পারতেছিনা। যেমন, “বর্ণ” শব্দটি লিখলে তা “বরণ” হয়ে যাচ্ছে। ভাই এটার কোন সমাধান থাকলে দয়া করে জানালে খুবই উপকার হত।

    @নুরুল: আমি জিজ্ঞেস করতাম “তাহলে আপনি এখানে কীভাবে বর্ণ লিখলেন,” কিন্তু থাক, না-ই জিজ্ঞেস করি… অভ্র-তে রয়েছে একটি স্পেশাল ফিচার, যার মাধ্যমে আপনি একবার একটি ফোনেটিক এর জন্যে যে শব্দটি নিরবাচন করবেন, পরবর্তীতে আপনি তা আবার লিখলে সরাসরি আপনার নির্ধারণকৃত সাজেশনটিতে তা চলে যাবে। এর কারনে, আপনাকে টাইপ করতে হবে, “borno” আর সাজেশন লিস্ট থেকে “বর্ণ” সিলেক্ট করতে হবে, এর পর আপনি আবার “borno” লিখে দেখুন, এবার সরাসরি “বর্ণ” আসবে, আর সিলেক্ট করতে হবে না… 😀

    @নুরুল: আমি আরেকটা সলুশন পেলাম। সরাসরি বর্ণ আনতে টাইপ করবেন, “borrN” ঠিক আমি যেভাবে লিখলাম, সেভাবে। আপার কেস আর লাওয়ার কেস নষ্ট করবেন না…

শুকরিয়া ভাই । কাজে লাগবে ।

@বীভৎস আমি ভাই, নামটা চেন্জ করে দেন ভাই । আমার মতো শোভন বা সুদর্শন না হয় নাই দিলেন, ভালো মানে হয় এমন কিছু একটা রকস নাম দেন ।

    @শোভন: ভাই, নাম তো নাম। রকস নাম দিলে তো আর মজা থাকেনা… সবাই অমন-ই দেয়। একটু ভিন্ন হবার ইচ্ছা। কারন সাধারণকে কেউ কখন-ও মনে রাখে না, মনে রাখে তাদের, যারা সবচেয়ে ভালো, নয়ত সবচেয়ে খারাপ 🙂

কাজের টিউন।

আমি বিজয়ে বলতে গেলে টাইপই করি না , এগুলো অনেক আগে থেকেই ব্যাবহার করে আসছি , শেয়ার করার জন্য ধন্যবাদ 🙂 নতুনদের কাজে লাগবে ।

আমি অভ্র ব্যাবহার করি তবে কিছু সমস্যার সমাধান অন্যভাবে করি। আমার শুধু একটাই প্রশ্ন কেন অভ্র ANSI মোডে বদল করতে নিষেধ করে যাকে আপনি কোন গুরুত্ব দেন না?

    @writerbuddha: ANSI মোডটি হলো বাংলা লেখার একটা পুরানো মাধ্যম। এটা বুঝানো কষ্টকর, তবে সহজ ভাষায় বলতে গেলে, ANSI কাজ করে ইংরেজি অক্ষরগুলোকের বাংলা দ্বারা রিপ্লেস করে। এটা আসল বাংলা নয়, শুধু ফন্ট-এর মধ্যে বাংলা আঁকানো থাকে… তাই অনলাইনে ANSI ব্যববার যোগ্য নয়। আর তাই অভ্র ANSI ব্যবহার করার সময় সতর্ক বাণী দেয়…

ভাই আমি বিজয় বায়ান্না ছাড়া আর কিছু বুঝিনা, অভ্র ভালো তবে বিজয়ই সেরা।

    @Md Mujjammil: ঠিক বলেছেন ভাই

      @Majharul Islam Masum: আমি অস্বীকার করব না, কম্পিউটারে বাংলা প্রথম বিজয়-ই নিয়ে আসে। তবে মনে রাখা উচিত, প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে নতুন ভালো এবং উন্নত সফটওয়্যার বাজারে চলে আসে, আর অভ্র তেমনই একটি BETTER সফটওয়্যার…

1). অভ্র বেশী জটিল।

Ami Bangla type kori na. khub dorkar porle Bijoy ta use kori. Bijoy ta sikhte amar somoy legesilo 30 seconds. kokhono kono problem face kori nai. Tobe Avro er onek sunam sunesi. Apnar tune ta dekhe ekhon Avro takei best mone hosse. R sobie jake valo bolse seta to kono vabei kharap hote pare na. Ekhon theke Avro ta try kore dekhbo kemon hoise. Ei rokom ekta tune er jonno onek thanks. 🙂

এখন আমি ফটোশপ CS3 ব্যবহার করছি । @বীভৎস আমি

    @রাহুল এ্যাশ: আশা করছি আপনার সমস্যা গুলো এবার দূর হয়ে যাবে…

অসাধারণ টিউনের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । চরম এবং পরম একটা টিউন ।

@বীভৎস আমি: ভাই,বিজয় আমাদের সফটওয়্যার। আমাদের দেশের। বাংলা সাহিত্যে অনার্স করেও মোস্তফা জব্বার বাংলা ভাষা কে ভালবেসে একে কম্পিউটার এ নিয়ে আসার জন্য সেই ডাইনোসর যুগের মানুষ হয়ে ও যে অসামান্য অবদান রেখেছেন টা চিরস্বরনীয়… এটা বর্তমান যুগের একজন আইটি ইঞ্জিনিয়ার এর জন্য ও কঠিন। অভ্র ইন্ডিয়ার সফটওয়্যার। দেশি পন্য কিনে হও ধন্য। একথা বোধহয় অস্বীকার করবেন না যে অফিস আদালত এ স্বীকৃত ফন্ট হল বিজয়। কলম দিয়ে যেভাবে বাংলা লিখি বিজয় দিয়ে ও সেভাবে লিখি।

    @Tanveer Dat: ভাই তোমার কথা আমার ভালো লাগল।

      @Rahat Ibn Nabi: আপনাকে ও ধন্যবাদ

    @Tanveer Dat: আপনি আমার মানের কথা বলেছেন

    @Tanveer Dat: ভাই আমি অভ্র-কে ভালোবাসি এবং তাকেই ভালবাসব… এবং তার কারণও আছে। বিজয় আমাদের সফটওয়্যার বটেই, তবে অভ্র কিন্তু ওপেন সোর্স, অথচ বিজয় বাজারে বিক্রী হয়। আপনি মাতৃ ভাষার কথা বলেন, যেই সফটওয়্যার ঐ মাতৃভাষাকে নিয়ে ব্যবসা করে, তাকে আমি কীভাবে সমর্থন করতে পারি???

অনেকদিন আগে থেকেই বিজয় দিয়ে লিখি বিজয়েল লাইয়োট এখন পুরোপুরি মুখস্ত। অভ্র ভালো লাগে কিন্তু এটা আমার পক্ষে কখনও সম্ভব নয় যে এই মুখস্ত করা লাইয়োট গিলে খেয়ে আবার অভ্র লাইয়োট মুখস্ত করবো। ধন্যবাদ আপনি খুব ভালো লেখেন।

    @borhan.nirob: বিজয় লে-আউট যাদের মুখস্ত হয়ে গেছে, তারা অভ্র-এর মদ্ধে ইউনিজয় ব্যবহার করলেই পারেন…

প্রথমেই ধন্যবাদ এত সুন্দর একটা টিউন উপহার দেয়ার জন্য।
আমার একটি সমস্যার সমাধান আশা করছি – আমি firefox 23 ব্যবহার করছি, সমস্যা হল সবখানে বাংলা সুন্দর আসে কিন্তু firefox tab এ বাংলা ভাঙ্গা আসে। সমাধান আশা করছি। লেখককে আবারো ধন্যবাদ।

    @ডাঃ সৈকত: আপনি আমাকে একটি স্ক্রীনশট দিন…

ভালো লেগেছে, ধন্যবাদ।

ভাই অনেক দিন যাবত avro ব্যবহার করি। হঠাৎ একটি Bijoy layout পেলাম কিন্ত এতে পূরু সমাধান পেলাম না। যদি আপনি পারেন তা হলে বলেন। আমি avro দিয়ে bijoylayout মোডে মো: লেখতে গেলে আসে মেঅ এই রকম আর ও অনেক সমস্যা আছে আবার এ কার রিসিকার লেখতে গেলে এই রকম িক ের আসে। এর জন্য বাধ্য হয়ে বিজয় একুশ ব্যবহার করি। আমার বিজয় ব্যবহার করার কোন ইচ্ছে নেই। এই সমস্যার সমাধান করে দেন please…………………………………..

    @mister_hasan2: ইউনিজয় যদি আপনার সমস্যা দেয়, তবে আপনি অভ্র ফোনেটিক ট্রাই করে দেখতে পারেন। ফোনেটিক থেকে সহজ বাংলা লেখার পদ্ধতি কিন্তু আর নেই…

I don’t like avro. :/

    @faridul.faisal: অভ্র ভাল সফট… কিন্তু আমরা বিজয় এ অভ্যস্ত

    @faridul.faisal: হয়ত সহজ পথ সবার ভালো লাগেনা…

আমাকে কি একটা সমাধান দিতে পারেন? অফিস 2003/2007/2010 যেখানেই লিখি সেখানেই কেন রেফ যুক্ত শব্দগুলো ইউনিবিজয় লেআউট ব্যবহার করে লিখতে পারিনা। র দিয়ে লিংক ব্যবহার করে সম্ভব। কিন্তু বিজয় আর সুতন্বি ফন্টের মতো সহজে কি করা যায়না? কার্যালয়, রিসোর্স , আচার্য্য , পূর্ব এই শব্দগুলো ‍লিখা কীভাবে সম্ভব?

    কই সমস্যাতো হচ্ছেনা আমিতো অনেক দিন যাত-ই ইউনিবিজয় দিয়ে লিখতেছি। কার্যালয়, সোর্স, কোর্স, বর্ষা দেখুন কত অনায়েসেই হয়ে যাচ্ছে।

      @Sohag: এখানে তো আমিও লিখতে পারি। সোর্স , বর্ষা….. কিন্তু এমএস ওয়ার্ডে লিখতে পারিনা। নোটপ্যাডে ঠিকই লেখা যায়।

বীজয় যার শুরুটাই চুির িদেয়
তাহেল অভ্র নয় েকন

    @juwel0172: বিজয় এর শুরু টাই চুরি দিয়ে??? একটু বিস্তারিত বলবেন??

      @Tanveer Dat: বিজয়ের শুরু চুরি দিয়ে??? এ সম্পর্কে তো কিছু জানা নেই আমার… ঘটনা মজাদার মনে হচ্ছে… শেয়ার করবেন কী?

অভ্র আমি ব্যবহার করি। আমার কাছে একটাই সমস্যা- Shut Down দেয়ার সময় অভ্র ঝামেলা করে। Force Shut Down দিতে হয়।কোন সমাধান আছে কি?

    @onlydipu: আপনি http://www.omicronlab.com থেমে অভ্র এর লেটেস্ট ভার্সন ডাউনলোড করে নিন…

      @বীভৎস আমি: ভাই, আমি Windows 7 Sp1 ব্যবহার করি এবং Avro keyboard 5.1.0 slandered ভার্সন ব্যবহার করছি। আমার জানা মতে এটাই লেটেস্ট ভার্সন। শুধুমাত্র “Preventing Shut Down” সমস্যার জন্য অভ্র আনইনস্টল করতে ইচ্ছা করে। কেননা কোন সমাধান আমি পাচ্ছিনা।

        @onlydipu: এখানে সমস্যা নিচের ২টির ১ টি হবে। হয়ত আপনার অভ্র-এর ভার্সনটি করাপ্টেড হয়ে গেছে, মানে অপরিপুর্ণ; অথবা আপনার অপারেটিং সিস্টেম ইন্সটল করার পর অনেক সময় হয়ে গেছে আপনি আর রি-ইন্সটল দেননি। যদি আপনার সমস্যা এই দুয়ের মধ্যে না হয়, তবে এর সমাধান আমার বাইরে…

ভাই… নোটপ্যাডে অভ্র দিয়ে কিছু লিখে সেইভ করে যখন ফাইল ক্লোজ করে আবার, ওপেন করি তখন সব প্রশ্নবোধক (???) চিহ্ন এসে থাকে… এর সমাধান কি??? আর ANSI Mode এর ব্যাপারটা ঠিক ক্লিয়ার না আমার কাছে… আমি নোটপ্যাডে ANSI Mode অ্যাকটিভেট করে “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি” কথাটি লিখলাম, তখন নোটপ্যাডে এই রকম আসছে, “Avgvi †mvbvi evsjv, Avwg †Zvgvq fv‡jvevwm”… দয়া করে আমাকে এর একটা সমাধান দিন… ধন্যবাদ…

    @সোহান নেহাল: ANSI বিষয়টা যারা কম্পিউটারে অভিজ্ঞ নয়, তাদের কাছে বর্ণনা করাটা খুবই কঠিন… তাও যদি বলতে হয়, তবে বলা যায়, ANSI কোনো বাংলা লেখার পদ্ধতি নয়। এটা ইংরেজি লেখার পদ্ধতি। বিজয় আর অভ্র এর ANSI মোড-এ এমন কিছু ফন্ট ব্যবহার করা হয়, যেগুলো ঐ ইংরেজি লেখার স্থলেই বাংলা বসিয়ে দেয়। কিন্তু ইউনিকোড এমন নয়, ইউনিকোড বাংলাকে তার নিজস্ব স্থান দেয়… এখন আসি আপনার সমস্যায়…

    নোটপ্যাড-এ যখন আপনি কিছু লিখে সেভ করছেন, তখন “???” আসার কারণ হচ্ছে আপনার নোটপ্যাড সেভ করার সেটিংস। বাই ডিফল্ট সেখানে ANSI দেয়া থাকে, তাই সেভ করার পরে ওপেন করলে সেটা ইউনিকোড ফন্ট দেখাতে পারে না। এখানে দেখুনঃ http://goo.gl/GkyQc7

    আর ANSI মোড-এ নোটপ্যাড-এ না লেখাই ভালো। কারণ তাতে আপনার নোডপ্যাড এর ইন্টারনাল সেটিংস একটু বেশীই বদলে নিতে হবে। সেটা যদি আপনি চান তবে আমি বিস্তারিত বলে দিতে পারি, কিন্তু ওটা না করাই ভালো…

বস আমার তো কোন সমস্যাই হয় না…
তবে বিজয় পারি নাহ 🙁

    @tahmim: যাদের সমস্যা হয় তাদের জন্যে ভাই, আমি কখন বললাম সবার সমস্যা হয়… আর চিন্তা কইরেন না, বর্তমানের ৯৫% মানুষ বিজয় পারেনা… সহজ কথায় ফোনেটিক থাকতে বিজয় -এর কি দরকার? >:O

ভাই আমার Photoshop CS6 এ ব্লগ শব্দটি লিখলে বগ হয়ে যায়। এই সমস্যার সমাধান কি? আমি SutonnyMJ, Kalpurush ANSI, Siyam Rupali ANSI এই ফন্ট গুলো ব্যবহার করে দেখেছি একই সমস্যা।

    @জুয়েল রানা: আসলে, বাংলা ভাষায় এমন সব্দের ব্যবহার-ই নাই। এগুলা তো ইংরেজি শব্দ। তাই ANSI মোড -এ ঐ যুক্তবর্ণ অন্তর্ভুক্তই করা হয়নি। এক্ষেত্রে একটা সলুসান তো আছে বটে, কিন্তু খুবই কমপ্লিকেটেড… আপনি পারবেন না…

ধন্যবাদ।

ভাই লিখা টা জঠিল হয়েছে। টিউন পড়ে মনে হয়েছে আপনি টিউনটি অনেক যত্ন এবং কষ্ট করে লিখেছেন যার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ও ভাইয়া লিখাটা প্রিয়তে রাখলাম।

    @এম এ করিম: আপনি সত্য কথাই বললেন। টিউনটি লিখতে ৪ দিন সময় লেগেছিল। তাও, প্রচেষ্টা সফল হলেই মন ভালো হয়ে যায়…

চমৎকার একটি পোষ্টের জন্য আপনাকে ধন্যবাদ।

উইন্ডোজ ৭ এ বিজয় বা অভ্র দিয়ে লেখার ভাল উপায় কি? আমার পিসিতে ৭ ইনষ্টল করে অভ্র দিয়ে লিখলে কোন লেখা আসেনা মনে হয় যেন লক হয়ে আছে। আসলে বিষয়টা কি?
যানাবেন প্লিজ।

    @হাবীবুল্লাহ আল কাছেম: আরেকটু ক্লিয়ারলি বলতে হবে…

ভাল লেগেছে। আমি শুরু থেকেই অভ্র দিয়েই লিখি। অন্য ভাবে লিখতেই জানিনা। কিন্তু আমি আমার ল্যাপ্টপ পাল্টানোর পরে একটা সমস্যা দেখছি। আশা করি সমাধান দিয়ে বাধিত করবেন।
সমস্যা হল আগে আমি ওয়ার্ডে লিখার সময় sutonny mj দিয়েই লিখতাম। কিন্তু ইদানীং আমার ওয়ার্ডে সেই ফন্ট টি দেখাচ্ছে না। বার বার ইন্সটল করেও তা ফন্টের ঘরে পেলাম না। শেষে এখন আদর্শ লিপির উপর ভরসা করেই দিনাতিপাত করছি।
আমি লিখতে যেখানে গিয়ে ফন্ট পাল্টাই সেখানে সুতন্নি নাই। কেন বুঝি না।
আশা করি একটা সমাধান দিবেন।
hullah57@yahoo.com

    @হাবীবুল্লাহ আল কাছেম: @habib0088: SutonnyMJ এর বদলে আপনি Siyam Rupali ANSI ব্যবহার করে দেখতে পারেন। সেটাতে আরও ভালো সাপোর্ট পাবেন…

http://i40.tinypic.com/ngdlaw.jpg aieta dada ki font amake ektu boledin……onekdin theke khujchhi.r ota ami ki avro te use korte parbo?

    @rabindrapalli: ভাই আমি অনেক জানি বটেই কিন্তু এত বেশীও জানিনা… আপনি বরং হেল্প চেয়ে একটা টিউন করেন…

চমৎকার একটি পোষ্টের জন্য আপনাকে ধন্যবাদ।
কিন্তু,
অভ্র দ্বারা Cs / Ai – তে যুক্তাক্ষর type করা যায় না । যেমনঃ আল্লাহু্‌ / আল্লাহ্‌ !
আপনার কাছে যদি এর সমাধান থাকে তাহলে Please! একটু জানিয়েন। ধন্যবাদ ।।

ভাই অনেক দিন যাবত avro ব্যবহার করি। হঠাৎ একটি Bijoy layout পেলাম কিন্ত এতে পূরু সমাধান পেলাম না। যদি আপনি পারেন তা হলে বলেন। আমি avro দিয়ে bijoylayout মোডে মো: লেখতে গেলে আসে মেঅ এই রকম আর ও অনেক সমস্যা আছে আবার এ কার রিসিকার লেখতে গেলে এই রকম িক ের আসে। এর জন্য বাধ্য হয়ে বিজয় একুশ ব্যবহার করি। আমার বিজয় ব্যবহার করার কোন ইচ্ছে নেই। এই সমস্যার সমাধান করে দেন please…………………………………..কেউ কি সমাধান দিতে পারলেন না।

    @mister_hasan2: ইউনিজয় যদি আপনার সমস্যা দেয়, তবে আপনি অভ্র ফোনেটিক ট্রাই করে দেখতে পারেন। ফোনেটিক থেকে সহজ বাংলা লেখার পদ্ধতি কিন্তু আর নেই…

অভ্র দিয়ে যতই লিখুননা কেন আমার মনে হয় এটি ইউজার ফ্রেন্ডলী নয়। আর ফন্টের এতো ঝামেলা তাতো বলে শেষ করা যাবে না। বিজয়ই সেরা এবং ইউজার ফ্রেন্ডলী। যাতে কোন প্রকার মেইন্টেনেন্স দরকার পড়ে না। তবে এটা সত্যিই যে আমার এই মন্তব্যটা অভ্র দিয়ে লিখা।

    @kazikalam: অভ্র যথেষ্ট ইউজার ফ্রেন্ডলি… এটা ডিপেন্ড করে ইউজার এর উপর… সে যদি একটু জ্ঞান সম্পন্ন হয়, তাহলে খুব সহজেই অভ্র কে শিখে নিতে পারে… অন্যথায় তা আর বলার প্রয়োজন আছে বলে মনে হয় না…

লেখকতো অনেক সমস্য ও সমাধান দিল। তবে বিজয়-এ তো এত সমস্যাই নেই কাজেই সমাধানও করতে হবেনা। আর সভার পেটে ঘি হজম হয়না, তাই লেখকের পেটে দেসীয় সফ্টওয়্যার বিজয় ও হজম হয়না, মানে সে এটার সঠিক ব্যবহার জানে না। বিজয় ২০০০ থেকে বিজয় বায়ান্ন ২০১২ ব্যবহার ব্যবহার করে আসছি। কোন সমস্যা নেই। আর লেখক অভ্রু এর আসকি ফন্ট এ লেখার কথা বললো সাথে SutonnyMJ ফন্ট ব্যবহার করার কথা বললো। আরে ভাই SutonnyMJ ফন্ট কে তেরী করেছে? আর SutonnyMJ ফন্ট ছারা বাংলাদেশের কোন অফিস আদালতে বাংলা লেখা হয়না। SutonnyMJ ফন্ট এবং যে সকল ফন্ট এর নামের শেষে MJ আছে তা সবগুলো আমাদের মোস্তফা জব্বার-এর তৈরী। (MJ= Mustafa Jobbar) SutonnyMJ=SutonnyMustafaJobbar

একটি উদাহরন দেই:-
নাম ছিল তবিবর, একটি ঘোরা কিনার পর লোকে নাম দিল ঘোরা তবি। এর মোটর সাইকেল কিনলো কিন্তু নামটা ঘেরা তবিই রয়ে গেল।
কাজেই মোস্তফা জব্বার প্রথম কম্পিউটারে আসকি পদ্ধতিতে বাংলা লেখা শিখিয়েছেন, তাই নামটা তারই থাকবে। সুতরাং বাংলা মানেই বিজয়, বিজয় মানেই মোস্তফা জব্বার।

    @Majharul Islam Masum: বাংলা আমাদের সবার ভাষা, এটা জব্বার কাগুর নামে রেজিস্ট্রি করা না। SutonnyMJ খুব পপুলার একটি ফন্ট তাই আমি সেটা ব্যবহার করার কথা বলেছি। অন্যথায়, অভ্র এর নিজস্ব Siyam Rupali আরও বেশী মান সম্পন্ন।

@বীভৎস আমি – আমার প্রশ্নটার উত্তর আমি পাই নি। আমার প্রশ্ন হল,অভ্র সফটওয়্যারের সতর্কবাণীকে আপনি গুরুত্ব দেন না কেন? আরও পরিস্কার করে বললে অভ্র সফটওয়্যারের সতর্কবাণীকে না শুনলে আমাদের কি ক্ষতি হতে পারে?

    @writerbuddha: অভ্র এর সতর্ক বানীটা কেন আসে আমি আপনাকে তাই যখন বুঝিয়ে দিলাম, তখন তা উপেক্ষা করার কারণ নিয়ে ব্যাস্ত হবার মানেটা বুঝতে পারলাম না। অভ্র সতর্ক করছে কারণ ANSI মোড এর লেখা অনলাইন এর ব্যবহার যোগ্য নয়। তবে তার মানে এই নয় যে সেটা কোথাও-ই ব্যবহার করা যাবে না। আর তাই সেই সতর্কবাণী-কে উপেক্ষা করে আমি/আপনি এম.এস. অফিস বা ফটোশপ এর মতো অ্যাপ্লিকেশান-এ ANSI ব্যবহার করতে পারি, যেহেতু তা অনলাইন নয়।

লেখক কে অভিনন্দন।*
তবে একটা কথা কি আমার প্রথম শেখা মোস্তফা জব্বার স্যারের কীবোর্ডে। **
তার দেওয়া ফন্টগুলো আমার মুখস্ত উপরে * এই লাইনটি আমি লিখিছে অভ্রতে কিন্তু মেথড জব্বার স্যারের।
এখনও লিখেই চলছি। আবার ** এই লেখাটি লিখছি জব্বার স্যারের বিজয় 71 দিয়ে।ইউনিকোড মেথডে। কি বুঝলেন।
জানলে অভ্র বিজয় কোন ম্যাটার না।
আমি সর্বদাই বিজয় ব্যবহার করি। প্রথম শেখা বিজয়
এখন অভ্র হাতের মুঠোয় কারণ আমি amar মানে আমার দিয়ে লিখতে পছন্দ করি না। আমার ভাষা আমি আমার মতোই লিখবো। যারা বিজয়ে লিখতে পারেন তারা অভ্রতে লিখতে unibijoy select করে বিজয়ের মতো লিখুন।

    @arkhusi: আমি অভ্র প্রেমীদের জন্য অভ্র-কে সহজ করার চেষ্টা করেছি মাত্র। আমি বিজয় লে-আউট এর জটিলতা পছন্দ করিনা। আর কিছুই নয়। এখন যে সেই লে-আউট পারে, তার অবশ্যই উচিত সে লে-আউট ব্যবহার করা…

      @বীভৎস আমি: ভাই আমি বাংলা লিখতে পারছি অভ্র দিয়ে কিন্তু facebook এ বাংলা দেখছিনা । মানে অভ্র ইন্সটল করার পরে। লেখা গুলো কেমন যেন আসে । কিন্তু Techtunes এর মধ্যে বাংলা লেখা আসে । অই সাইটের লেখা কমেন্টে দিলে বাংলা দেখা যায় । তাই মিডিয়াফায়ার লিঙ্ক দিলাম কয়েক কেবি যদি দেখেন। এই সমস্যা internet explorer এ নাই firefox এ আসে। ফেসবুক এবং অনেক সাইটে বাংলা এইরকম আসে। লিঙ্ক http://www.mediafire.com/?s6f5qa1vah7w5ru

        @গেমস মাস্টার: প্রথমে অভ্র রি-ইন্সটল করুণ। তারপর, আমার লেখা অনুযায়ী ফায়ারফক্স এর সেটিংস পরিবর্তন করুণ। আপনি আমার টিউনটি ভালোভাবে অনুসরণ করলে, আপনার এই সমস্যা দূর হবে বলে আমি মনে করি।

খুব সুন্দর হয়েছে।

অভ্র ম্যাক এ ব্যবহার করার কোনো উপায় আছে কি? আমি ম্যাক এর কোনো সমাধান পায়নি। যদি পারেন সাহায্য করবেন।

আমিও অভ্রর দলে,
এমন কি আমি এই কমেন্ট টাও অভ্র দিয়েই করলাম…………….
বিজয়ে বাংলা লেখা অনেক জটিল,কিন্তু অভ্র দায়ে অনেক সহজ.!!!!!!!!!
তাই আমি মনে করি,অভ্রই বেস্ট………..!!!!!!!!!!!!!
আর সব শেষে ১ টা কথা @বীভৎস ভাই কে না বল্লেই নয়,
টিউন টা অনেক,অনেক,অনেক সুন্দর হইছে @বীভৎস ভাই……..!!!!!!!!!!!!!!
আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর টিউন উপহার দেবার জন্য……!!!!!!!!!!

    @অর্থহীন ব্যার্থ জুবায়ের: অনেক অনেক ধন্যবাদ…

ভাই আমি dvorak keyboard ব্যবহার করি।
আমি অভ্র দিয়ে কিভাবে লিখব?

    @shohag_6t9: এই লে-আউটটির কোনো অভ্র ভার্সন খুজে পাচ্ছি না… পেলে জানাব…

আপনাকে অনেক ধন্যবাদ

অভ্র দিয়ে লেখার মজাই আলাদা। বিজয় আর ব্যবহার করার ইচ্ছেই হয়না। word, photoshop every thing. পোস্টের কারনে আরো অনেকে জানবে। লেখার জন্যে ধন্যবাদ।

বীভৎস ভাই ।। আমি অভ্র ফোনেটিক এ ভাল ভাবে অব্যস্ত না পারলে এর সমাধান দেন।।।।।।।

    @mister_hasan2: অভ্যস্থ না, ব্যবহার করে করে অভ্যস্থ হয়ে যান, সমাধান-এর কী আছে?

আরে ভাই অভ্র কে নিয়ে অনেক বাহাদুরী করলেন, কিন্তু সমাধান টাই দিতে পারলেন না। ফালতু বাহাদুরী। পারলে সমাধান দেন। যদি বিজয় মোডেই লিখি আকার, একার,রিসীকার,বিজয় মোডে আনে না। কেন আগে পরে লেখতে হয়।

    @mister_hasan2: আপনি যেদিন ভালোভাবে বাংলায় ভাব প্রকাশ করতে পারবেন, সেদিন আপনার সমস্যার সমাধান দিব, কেমন? কারণ আমার বাহাদুরি আমার জায়গায়, আপনার আগে বাংলা শিখা উচিত…

অভ্র is best………………

আমি মোজিলা ফায়ারফক্সে বাংলা লেখা পড়তে ও লিখতে পারতাম না ..৷ এখান “া, ে ি ” এগুলো উল্টোপাল্টা ভাবে আসতো ..৷ তাই আপনার দেওয়া টিউনটি দেখে খুব বেশি খুশি হয়ে ওপরের পদ্ধতি অনুসারে সব কিছু এডিট করার পরও দেখলাম একই দুরবস্তা ………..:(

বরং আগেতো মোজিলা ফায়ারফক্সে অভ্র দিয়ে উল্টো-পাল্টা হলেও বাংলা ফন্টে লেখা যেত কিন্তু এখন আবার সেটুকুও আসছে না ৷ মানে মোজিলাতে আর অভ্র সাপোর্টই করছে না ৷…………… help please ..

    @MEGA TARANTULA: আপনাকে যা করতে বলি তা করুন। ১. ফায়ারফক্স রিইন্সটল করুন, ২. অভ্র রিইন্সটল করুন, ৩. উপরিউক্ত পদ্ধতি আবার অনুসরণ করুন। খেয়াল রাখবেন, যেন অভ্র-কে ফায়ারফক্স-এর পরেই ইন্সটল দেন। এর পরেও সমস্যা থেকে গেলে জানাবেন।

yepp ……….. ফায়ারফক্স রিইন্সটল করলাম, তার পরই অভ্র রিইন্সটল করলাম তারপর উপরিউক্ত পদ্ধতি আবার অনুসরণ করলাম …। এখন অবশ্য ফায়ারফক্সে অভ্র সাপোর্ট করছে =D ,,কিন্তু ” “া, ে ি ” এগুলো উল্টোপাল্টা ভাবেই আসছে । এই একটা কারনেই আমি ফায়ারফক্স ছেড়ে ইন্টারনেট এক্সপ্লরার ব্যবহার করি ………

    @MEGA TARANTULA: আপনি চিত্রের (http://goo.gl/rwAQpk) ধাপটি অনুসরণ করুণ। সেখানে “Install Complex Scripts”-এ চাপুন। আশা করছি সমস্যা দূর হবে।

বীভৎস ভাই, ফটোসপ আর ইলাস্ট্রেটরে আপনার নিয়মে শুধু সিয়াম রুপালী আনসি আর কালপুরুষ আনসি দিয়ে বাংলা লিখতে পারি। আরও আনসি ফন্ট কোথায়/কিভাবে পাব?

    @thefeel: বিজয় -এর ফন্টগুলো সবই অভ্র-তে কাজ করে। বিজয় এর ইউনিকোড ফন্টগুলোর শেষে “OMJ” এবং আন্সি ফন্ট গুলোর শেষে “MJ” লেখা থাকে। তাই শেষে “MJ” আছে এমন যেকোনো বিজয় ফন্ট উপরের নিয়মে ব্যবহার করতে পারবেন।

খুব সুন্দর টিউন। অনেক আগেই দেখেছি, আজ ডাউনলোড দিলাম ও কমেন্ট করলাম। আমি একটা সমস্যায় পরি, অভ্র ব্যবহার করি আমি সব সময়। কিন্তু একটা প্রবলেম হয় প্রায়ই, এম,এস, ওয়ার্ডে ctrl+ ] বা ctrl + [ দিয়ে ফন্টের সাইজ বাড়াতে কমাতে পারি না। ইউনিকোডের সময় এই সমস্যাটা হয়। একটু হেল্প করবেন।

    @সুমন রায়: আমি এই সমস্যার সম্মুখীন হইনি কখনও। তবে আমি সাজেষ্ট করব যে আপনি অভ্র এবং এমএস অফিস -এর লেটেষ্ট ভার্সন ব্যবহার করুন।

সমস্যাটা সব সময় হয় না, মাঝে মাঝে হয়।

অনেক দিন আগে প্রিয়তে রেখেছিলাম। আজকে কাজে লাগালাম। এত বিস্তারিত লিখলেন, যতকিছু জানার ইচ্ছে ছিল, তার থেকে বেশী জানা হলো। আপনাকে অনেক ধন্যবাদ সাথে টেকটিউনসকে ’প্রিয়তে ’রাখার ব্যবস্থা থাকার জন্য।

page maker e kibhabe likhbo ?

    @Nilds0: আপনি কি সম্পর্কে বলছেন, তার একটা লিঙ্ক দেন। আমি দেখে আপনাকে জানিয়ে দেই…

চমৎকার ও তথ্যবহুল লেখার জন্য ধন্যবাদ যার অনেক কিছুই আগে জানা ছিলনা। আর একটি বিষয় যার করণে সমস্যা হচ্ছে, নাম্বার প্যাডে বাংলা সংখ্যা আসতেছে। সেটিংসে একটি অপশন আছে শুধু নাম্বার প্যাডে ইংরেজি রাখার কিন্তু সেটা কাজ করছে না। সমস্যাটির সমাধান জানালে খুব উপকৃত হতাম।

adobe pagemaker 7.0

এই টিউনের ফটোগুলো দেখা যাচ্ছে না। টিউনটি আপডেট করার অনুরোধ করছি।

You must be logged in to post a Tumment.