Quantcast
Ads by Techtunes - tAds

আপনার পিসির ইন্টারনেট ব্যবহারকে ঝামেলাবিহীন এবং আনন্দময় করতে ডাউনলোড করুন এক অসাধারন সফটওয়্যার HostsMan। আপনার সাধের পিসি থাকবে এবার এডস, ম্যালওয়্যার এবং অনাকাঙ্খিত ওয়েব সাইট বা ওয়েব কন্টেন্ট থেকে শতভাগ নিরাপদ।

22 টিউমেন্টস 4,335 দেখা 10 প্রিয়

-------------------------- بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ --------------------------

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি সবাইকে আমার সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের টিউন।

অন্যন্য অপারেটিং সিস্টেমের মতোই উইন্ডোজের রয়েছে নিজস্ব হোস্ট ফাইল যা আপনার পিসির ইন্টারনেট কানেকশনকে ত্বরান্বিত করে থাকে। এর মানে হলো আপনি যখন কোন ওয়েব সাইটে প্রবেশ করতে যান তখন আপনার কানেকশন নিয়ন্ত্রন করে ডোমেইন নেইম সার্ভার (Domain Name Server – DNS)। হোস্ট ফাইল মূলত এই ডোমেইন নেইম সার্ভারকে বাইপাস করে কোন সাইটে আপনার ইন্টারনেট এক্সেস দ্রুতগতির করে। আমরা মূলত এই হোস্ট ফাইল ব্যবহার করেই আমাদের পিসি দিয়ে কোন ওয়েব সাইট বা ওয়েব কন্টেন্টে ইন্টারনেস অ্যাক্সেস নিয়ন্ত্রন করে থাকি। আমি কিছুদিন আগে এই হোস্ট ফাইল নিয়ে একটি বিস্তারিত এবং পরিপূর্ণ টিউন করেছিলাম। আমি সেখানে হোস্ট ফাইলের বৃত্তান্তের পাশে কীভাবে ম্যানুয়েলি হোস্ট ফাইল এডিট করতে হয় সেটা দেখিয়েছিলাম। আমার পূর্বের টিউনটি নিচের লিংক থেকে দেখে নিন।

মনে হয় আমার আগের টিউনটি ছিলো এডভান্স ব্যবহারকারীদের জন্য। কারন দুঃখের কথা অনেকেই ঠিক ভাবে সহজ কাজটি সহজ ভাবে করতে পারেনি। তাই আজকে তার বিকল্প কিছু নিয়ে হাজির হয়েছি। আজ দেখাবো কিভাবে একটি সফটওয়্যারের সাহায্যে হোস্ট ফাইল এডিট করে ইন্টারনেট ব্যবহারের সময় বিভিন্ন এডস, ম্যালওয়্যার এবং অনাকাঙ্খিত ওয়েব সাইট বা ওয়েব কন্টেন্টকে ব্লক করা যায়। হোস্ট ফাইল নিয়ে দুইটি টিউন করার অর্থ হলো এর প্রয়োজন আমাদের প্রযুক্তির দুনিয়ায় অনেক বেশি গুরুত্বপূর্ণ।

HostsMan (Host File Management Software)

আজ আমরা যে সফটওয়্যারটি নিয়ে কথা বলবো তার নাম HostsMan, যা হয়তো শিরোনাম দেখেই অনেকে আগেই জেনে গিয়েছিলেন। HostsMan হলো এমন একটি সফটওয়্যার যার সাহায্যে খুব সহজে আপনারা কোন প্রকার ঝামেলা ছাড়ায় উইন্ডোজ হোস্ট ফাইলকে এডিট করতে পারবেন। যার ফলে আপনি হয়তো মুক্তি পাবেন ওয়েব এডস, ম্যালওয়্যার এবং ক্ষতিকর ওয়েব সাইট থেকে। সফটওয়্যারটি ব্যবহার শুরু করার পূর্বে চলুন জেনে নিই সফটওয়্যার প্রধান কয়েকটি ফিচার সম্পর্কে।

  • আপনি কম্পিউজারের নিজস্ব সিস্টেম বা সফটওয়্যারটির সাহায্যে নোটপ্যাডে ওপেন হওয়া হোস্ট ফাইল এডিট করতে পারবেন।
  • সফটওয়্যারটিতে রয়েছে সহজে হোস্ট ফাইল এডিটিং এবং সুন্দর ম্যানেজমেন্ট সিস্টেম সুবিধা।
  • আপনি চাইলে সফটওয়্যারটির সাহায্যে থার্ড পার্টি হোস্ট ফাইল ডাউনলোড করতে পারবেন। যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে এডস এবং ম্যালওয়্যারের যন্ত্রনা থেকে মুক্তি দিবে। এবং এই সুবিধা সকল ব্রাউজার এবং সকল সফটওয়্যারের সাথে কাজ করবে।
  • এছাড়াও রয়েছে কিছু এক্সট্রা টুলস যা আপনাকে হোস্ট ব্যাকআপ, ডুপ্লিকেট ফাইল ডিটেকশন এবং আরো অনেক সুবিধা দিবে।
  • সব চেয়ে বড় কথা হলো সফটওয়্যারটি চলতে মাত্র ৬ মেগাবাইট র‌্যাম ব্যবহার হবে।

ডাউনলোড HostMan

সফটওয়্যার ভালো লাগুক আর না লাগুক নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন। কারন ইন্টারনেট ব্যবহারকে আনন্দদায়ক করার জন্য সফটওয়্যারটি আপনার লাগবেই।

মূল্যঃ টেকটিউনস পরিবারের জন্য সম্পূর্ণ ফ্রি
ভার্সনঃ ৪.৫.১০২
ভার্সন টাইপঃ পোর্টেবল
সাপোর্টেড অপারেটিং সিস্টেমঃ উইন্ডোজ ৮/ ৭/ ভিস্তা/ এক্সপি
ডাউনলোড সাইজঃ ৩.৩৯ মেগাবাইট
ভাইরাস এবং ম্যালওয়্যার স্ক্যান রেজাল্টঃ No Threat Found (পোর্টেবল)

Downlaod HostsMan Portable

আপনারা যদি সফল ভাবে সফটওয়্যারটি ইনস্টল করে থাকেন তাহলে সফটওয়্যারটি ব্যবহারের জন্য নিচের নির্দেশিকা অনুসরণ করুন।

ব্যবহার নির্দেশিকা

ডাউনলোড করা সফটওয়্যারটির জিপ ফাইলটি আনজিপ করে নিন। তারপর hm.exe ফাইলটি এডমিন হিসাবে রান করুন। নিশ্চিত হওয়ার জন্য উইন্ডোজ ট্রে-আইকন থেকে নিচের মতো চেক করে নিন।

  • এবার নিচের চিত্রের মতো Check For Update অপশনে ক্লিক করুন।
  • কিছুক্ষণ অপেক্ষা করার পর নিচের চিত্রের মতো আপডেট Available আছে কিনা সেটা আপনাকে জানাবে। যদি আপডেট Available থেকে থাকে তাহলে ইয়েস বাটন চাপুন।
  • কোন বিষয়ে আপডেট চান সেগুলো নির্ণয় করে দিন। আমি শুধু ম্যালওয়্যার আর এডস ব্লক করতে চাইছি। তাই আমার মতো সেটিং করেছি। আপনি আপনার মতো সেটিং করে নিতে পারেন। সব হয়ে গেল Update বাটন চাপুন।
  • এবার দেখবেন, আপডেটেড হোস্ট ফাইল ডাউনলোড হওয়া শুরু হয়েছে। ডাউনলোড হওয়া আপডেট হোস্ট আপনার আগের হোস্ট ফাইলের সাথে একত্রিত হয়ে যাবে।
  • ডাউনলোড শেষ হলে নিচের মতো চিত্র দেখতে পাবেন। আপনার কাজ শেষ। এখন ক্লোজ করে দিতে পারেন।
  • হোস্ট ফাইল তো ডাউনলোড করে ফেললেন। এবার আপনি যদি আমার টিউনের ফলোয়ার হয়ে থাকেন তাহলে আপনাকে মাঝে মাঝেই হোস্ট ফাইল এডিট করতে হতে পারে। সেক্ষেত্রে এডিট না করে আপনি Ctrl + O চাপলেই ডিফল্ট হোস্ট ফাইল এডিটর চলে আসবে। এবার সবুজ + চিহৃ চাপলেই আপনার কাঙ্খিত ইনপুট চলে আসবে।
  • আপনার প্রয়োজনীয় ডোমেইন নেইম দিন এবং Add বাটন চাপলেই কাজ শেষ। আশা করি আপনারা সফল ভাবে কাজটি করতে পারবেন।

শেষ কথা

টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে টিউমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। কারন আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের টিউন করতে উৎসাহিত করবে। সর্বশেষ যে কথাটি বলবো সেটা হলো, আসুন আমরা কপি পেস্ট করা বর্জন করি এবং অপরকেও কপি পেস্ট টিউন করতে নিরুৎসাহিত করি। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি। দেখা হবে আগামী টিউনে।

আপনাদের সাহায্যার্থে আমি আছি........

ফেসবুক | টুইটার | গুগল-প্লাস

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

ধন্যবাদ। টিউনটা সুন্দর হয়েছে। এটা এমনিতেই একটি ফ্রিওয়্যার , আমি মনে করি কোন ফ্রিওয়্যার এর রিভিউ দিলে সবসময় সেটার অফিশিয়াল লিঙ্ক দেওয়া উচিত। এই সফটওয়্যারের অফিশিয়াল লিঙ্ক : http://hostsman2.it-mate.co.uk/HostsMan_4.5.102.zip

    @ধূপছায়া: ধন্যবাদ ধূপছায়া, তাড়াহুড়া করে টিউনটি প্রকাশ করতে গিয়ে অফিশিয়াল সাইট দেখার সুযোগ হয়নি। লিংক আপডেট করে দিয়েছি।

এইটা আপনি কী বলিলেন? আপনার আগের হোস্ট টিউনটা অগ্রগামী টিউনারদের জন্য ছিল? ইহা পড়িয়া আমিতো আপেলের চাহিতেও দ্বিগুণ গতিতে ‘প্রপাতধরণীতল’ হইলাম…..যাহা হউক আমার বরঞ্চ আজিকার পোস্টখানাই চারিপার্শ্বে কাঠিন্যের বাতাবরণ দিতেছে……মনে রাখিলাম ইহার কথা- যদিও হোস্ট ফাইল খালি নাড়াচাড়া করিতেই পছন্দ আমার……..ধইন্যা ধইন্য 🙂

    আজকাল টিউন প্রকাশিত হওয়ার পরে পাবলিকে খালি ফেসবুকে নক করে বলে ভাই পারলাম না করতে! এই সমস্যা সেই সমস্যা ইত্যাদি ইত্যাদি। তাই এইটা দেওয়ার চেষ্টা করলাম। কিন্তু ইহা যদি কাঠিন্যের আবরনে আচ্ছাদিত থাকে তাহলে আপাততো ক্ষান্ত দিতে হবে এ বিষয়ের পদক্ষেপগুলো।। যাহোক, বরাবরের মতো সুন্দর টিউমেন্টের জন্য ধন্যবাদ নিওফাইট নিটোল

thanks . এইরকন একটা জটিল সফট খুঁজছিলাম ।

অত্যন্ত কাজের। ধন্যবাদ

অনেক ভাল লাগল টিউনটি ।
ডাউনলোড করে দেখি

দারুন জিনিষ তো ভাই। অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

আপনাকে সস্তা ধন্যবাদ দিয়ে ছোট করবনা! তবে, শুধু বলব আপনার দেওয়া সফটগুলো দিয়ে অনেক উপকার হয়েছে এবং হবে।

Thanks

ভাইজান ফাইল রিমুভ করা হয়েছে..খুজে পাওয়া যাচ্ছে না

ভাইয়া, লিঙ্ক কাজ করছে না।

You must be logged in to post a Tumment.