Google Chrome কে পিছে ফেলে Opera 10.5 এখন স্পিডের বস

আজকেই রিলিজ পেল Opera 10.5 এর বেটা ভা্র্সন যা এরই মধ্যে বর্তমানের সব ব্রাউজার এর চেয়ে সবচে দ্রুততর হিসেবে নিজেকে প্রমাণ করেছে।
এর আগের ভার্সন Opera 10 এর চেয়ে Opera 10.5 ৮গুন বেশি দ্রুত। ২বছর ধরে ডেভেলপ করা নতুন জাভাস্ক্রিপ্ট ইন্জিন Caraken এবং নতুন রেন্ডারিং ইন্জিন Presto 2.5 এই মারাত্নক স্পিড এর মুল রহস্য।

We are proud to announce a browser that we believe qualifies for the title of “The Fastest Browser on Earth”, Opera 10.50 beta. Our new Carakan JavaScript engine and Vega graphics library offer impressive performance

Opera 10.5 - fastest browser on Earth

ইতিমধ্যে browser benchmarking এর বিভিন্ন পরীক্ষায় Chrome 4, Firefox 3.6 এবং Internet Explorer 8 এর চেয়ে অনেক এগিয়ে আছে Opera 10.5। টেস্টগুলোর মধ্যে ছিল Sunspider, Dromaeo, V8, and Peacekeeper. যার সবগুলোতেই Opera 10.5 পেয়েছে সর্বোচ্চ স্কোর।

browser speed test

বিস্তারিত জানতে এই আর্টিকেল টা দেখতে পারেন।

আর কি কি আছে এতে, শুধু স্পিড দিয়ে তো আর পেট ভরবেনা।
না ভাই এর মধ্যে ফায়ারফক্স অথবা ক্রোম এর মত plugin/extension সাপোর্ট নেই। তাই যাদের plugin/extension ছাড়া চলেনা তাদের জন্য নয় এই ব্রাউজার।
কিন্তু যারা এমন একটা ব্রাউজার চান যেটা সিস্টেমের সব েমরি খেয়ে ফেলেনা অথবা পুরা CPU ইউজ করে সিস্টেম কে স্লো করে দেয়না, তারা ব্যবহার করতে পারেন।

আমরা যারা কম ব্যান্ডউইথ এর লাইন ব্যবহার করি তাদের জন্য আছে TURBO মোড। যা দিয়ে ৩ থেকে ৪গুন গতিতে ওয়েবসাইট ব্রাউজ করা যায়।
এছারাও আছে Opera Link(syncronization), built-in EMAIL and Feed Reader Client, SPEED DIAL, Smart Address Bar, Minimalistic Interface, Windows7 integration & Aero Glass Skin.

আপনি প্রাইভেট ব্রাউজিং ও করতে পারবেন। আর সেজন্য আপনাকে অন্য সব ব্রাউজারের মত নতুন করে উইন্ডো খুলতে হবেনা। Private Tab এর মাধ্যমে যেকোন উইন্ডোতেই প্রাইভেট ব্রাউজি করা সম্ভব হবে।

তো আর দেরি কিসের? DOWNLOAD & enjoy the fastest browser on Earth