Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds

বের হল Windows 8.1 Compatible Avro 5.5.0। অভ্র প্রেমিদের জন্য আবারো নিয়ে এলাম Silent Install

Ads by Techtunes - tAds

Avro তৈরির পর থেকে বাংলা লেখার সফটওয়ার নির্মাতা দাদাদের কপালে ভাঁজ পড়তে থাকে এর জনপ্রিয়তা কারণে। জনপ্রিয়তার সেই ধারা এখনো অব্যাহত আছে। এখন অভ্র প্রেমিকের অভাব নেই। কিছু দিন আগেWindows 8 আসার পর কেউ কেউ সমস্যার কথা বলেছিল। আর তাই অভ্র প্রেমিদের হতাশা দূর করতে সম্প্রতি ছাড়া হলো অভ্র এর নতুন ভার্সন Avro 5.5.0।Windows 8.1 Compatible আপডেট এইভার্সনে পূর্বের কিছু সমস্যা দূর করা হয়েছে।

তাই অভ্র প্রেমিরা এখন নিশ্চিন্তে Windows 8.1 এও অভ্র ব্যবহার করতে পারবে। মানীদের মান রাখার জন্য পূর্বের ভার্সনের মত এই ভার্সনেও Unijoy Layout টি বাদ দেয়াহয়েছে। বিস্তারিত Omicronlab Page এ দেখতে পারেন। আমি Unijoy আর Bijoy2003 Layout যুক্ত করে তৈরি করেছি Avro 5.5.0Silent Pack।এর আগে আমি Avro 5.1 Silent Pack তৈরি করেছিলাম।দুটি প্যাকের সেটিংস একই। ঐ পোষ্টটি পড়লে আরো বিস্তারিত জানতে পারবেন।

আর যারা আগের প্যাকটি ব্যবহার করেছেন তারা আমার এই প্যাকটি সহজেবুঝতে পারবেন। এ পোষ্টটি Avro 5.5.0 দিয়ে লেখা। এছাড়া অভ্র নিয়ে আমার অভ্রতে বিজয় ব্যবহার !! র‍্যা সমস্যার সমাধান পোষ্টটিও পড়তে পারেন।

যদি মনে করে থাকেন এ সাইলেন্ট প্যাকটি আপনার দরকার তাহলে নিচের লিংক থেকে ডাউনলোড করতে পারেন।Windows 7 সহ পরবর্তী Windows এ রাইট ক্লিক করে Run as Administrator হিসেবে রান করুন।

Download: Avro 5.5.0Silent Pack

16 টি টিউমেন্ট on “বের হল Windows 8.1 Compatible Avro 5.5.0। অভ্র প্রেমিদের জন্য আবারো নিয়ে এলাম Silent Install

  1. টিউনারকে ধন্যবাদ। একটি বিষয় জিজ্ঞাস্য – আমি অভ্র ৫.১.০ এক্সপিতে ব্যবহার করি, ‘রূপনগর’ শব্দটি লিখতে গেলে তা “রূ” হয়ে যাচ্ছে, এটিকে র এবং তার নিচে দীর্ঘ উ-কার দিয়ে লিখতে হলে কি করতে পারি?

  2. কামরুল ভাই, আমি এভ্রু দিয়ে উপরের প্রথম কমাটি দিতে পারছিনা, লেআউট ইডিটর দিয়ে ইডিট করেও। যেমন- ‘বাংলা’ এখানে উপরের প্রথম কমাটি দিতে পারছিনা সোলেমন লিপি ফন্ট ব্যবহার করে। এখানে এটি দিয়েছি Times New Roman ফন্ট ব্যবহার করে। বিজয় দিয়ে লিখতে যে কী টি (Tab) এর উপরের কী) ব্যবহার করতাম তা কাজ করে না এভ্রুতে।

  3. আপনার নতুন দেয়া বিজয় লেআউটে কমার সমস্যাটি নাই।
    ১। Bijoy2003 লেআউট এবং UniBijoy লেআউট এর মধ্যে পার্থক্য কি।
    ২। আপনি কোন সফটওয়্যারের মাধ্যমে এভ্রু সেটাপ ফাইলটির (.exe) মধ্যে লেআউটগুলি ঢুকিয়ে সাইলেন্ট করেছেন?
    এ সম্পর্কে বিস্তারিত একটি টিউন করলে সবাই উপকৃত হত।

    • @সোহাগ:
      Bijoy2003 এবং UniBijoy দুটি আলাদা লেআউট। UniBijoy টা অভ্র এর সাথে ৫ এর আগের ভার্সন পর্যন্ত ছিল। বিজয়ের সাথে আইনি জটিলতার কারণে বর্তমানে সেটি অভ্র থেকে বাদ দেয়া হয়েছে। আর Bijoy2003 টা আমার বানানো। দুটি প্রায় কাছাকাছি। UniBijoy এ বিজয়ের কয়েকটি অক্ষর ভিন্ন আর Bijoy2003 লে আউটে বিজয়ের প্রত্যেকটি অক্ষর কী-বোর্ডের সাথে হুবহু মিল আছে। যারা হুবহু বিজয়ের মত লিখতে চায় তাদের জন্যই মূলত জিনীসটা তৈরি করেছি। আপনি ব্যবহার করলে বুঝতে পারবেন।

  4. ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য ।

  5. অসাধারণ! কামরুল ভাই।
    আন্তরিক ধন্যবাদ শেয়ার করার জন্য…..

  6. ধন্যবাদ আপনাকে অভ্রর নতুন ভার্সনের সন্ধান দেবার জন্য। 😀

  7. কামরুল ভাই আমি বিজয় স্টাইলে লিখবো কি করে আপনার সাইলেন্ট অভ্র দিয়ে, অনেক ধন্যবাদ টিউনের জন্য। আপনার কাছে অফিস ২০০৭ আছে সাইলেন্ট ফাইল। যেমন অভ্র লেআউট থেকে Unibijoy সিলেক্ট করে লেখা শুরু করলে বাংলা লেখা আসে না।

    • @মাহমুদ কলি।:
      আমার সাইলেন্ট ইনস্টলটা ইনস্টলের পর পরই Bijoy2003 লে আউটটি ডিফল্ট হিসেবে সেট হয়ে যায়। সাথে আরো অনেক সেটিংস আমি নিজের মত করে সেট করে দিয়েছি। সুতরাং নতুন করে সেটিংস করার দরকার নেই। আপনি যখন বাংলা লিখতে চায়বেন তখন শুধু F11 চাপলেই হবে। এতে বাংলা মোড চালু হবে আর আপনি বাংলা লিখতে পারবেন। অভ্র দিয়ে সাধারণত ANSI আর Unicode দুটি মোডেই লেখা যায়। এ ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন নিচের লিংকটি পড়লে।
      http://kamrulcox.blogspot.com/2011/06/blog-post_5871.html

      @অফিস ২০০৭ আছে সাইলেন্ট ফাইল।:
      অফিস ২০০৭ সাইলেন্ট নেই। তবে ২০১০, ২০১৩ এর আছে। ২০০৭ টাও একই নিয়মে করা যাবে। নিচের লিংক দুটি দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2013/12/office-2010-silent-install.html
      http://kamrulcox.blogspot.com/2014/01/ms-office-2013-silent-install-with.html

      @অভ্র লেআউট থেকে Unibijoy সিলেক্ট করে লেখা শুরু করলে বাংলা লেখা আসে না।:
      আপনার বাংলা ফন্ট ইনস্টল আছেতো? ফন্ট ইনস্টল থাকলে বাংলা না আসার কোন কারণ নেই। আমার ফন্ট প্যাকটি দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2013/10/bengali-fonts-pack.html

  8. অভ্র যেন আজ কাস্টমাইজে পূর্ণতা পেল। অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা কামরুল ভাইকে।

  9. কামরুল ভাই, আপনি কোন সফটওয়্যারের মাধ্যমে এভ্রু সেটাপ ফাইলটির (.exe) মধ্যে Bijoy2003 & Unibijoy লেআউটগুলি ঢুকিয়ে সাইলেন্ট করেছেন? এ সম্পর্কে বিস্তারিত একটি টিউন করলে সবাই উপকৃত হত। (শুধু সেটাপ ফাইলের মধ্যে লেআউটগুলি কিভাবে ঢুকিয়েছে সেটা আপাতত জানান প্লিজ!)

    • @সোহাগ:
      ভাই আমি মুল Avro.exe টাকে কোন মডিফাই করি নি। ওটা Untouched ই রেখেছি। বরং ওটার সাথে আমি কিছু DOS Command যুক্ত করে কাজটি করেছি।

      আমার পোষ্টটিতে যে কয়টি লিংক আছে ওগুলো পড়লে আরো বিস্তারিত জানতে পারবেন।

  10. ট্রাই করে দেখি ভাই পারি কি-না। ধন্যবাদ আপনাকে।

You must be logged in to post a Tumment.