Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
  • 1 টিউন

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি, আমি "Krisnendu Maharathi"। আমি 2 বছর 1 মাস আগে বিশ্বের এই সর্ববৃহৎ বাংলা প্রযুক্তির সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি। আমি আপনাদের দারুন আর মানসম্মত টিউন নিয়মিত উপহার দিতে পারব বলে আশা করি।

2 বছর 1 মাস আগে

আপনি এই বইটির সকল বিষয় সমন্ধে অবগত না থাকলে কোনদিন ইংরেজী শিখতে পারবেন না। English Grammar For (S.S.C, H.S.C, Varsity Admission, BCS, IELTS)

Ads by Techtunes - tAds
Akhoni.com - Place for The Best Deals

টেকটউনস এর সকল Writer কে আমার ধন্যবাদ জানিয়ে আমি আমার জীবনের প্রথম ও শেষ টউন শুরু করছি। আমি সর্বপ্রথম টেকটউনস, সামু, বিডি রং, সমন্ধে জানি আমার ভাইপো’র কাছ থেকে, দেখতাম ও প্রায়-ই এইসব সাইটে ঢুকে বসে থাকে। আমি যখন প্রথম এই সাইট গুলো ভিজিট করি তখন নিজের চোখ কে বিশ্বাস করতে পারিনি। বাংলাদেশে এখনো এমন মানুষ আছে যারা নিস্বার্থ ভাবে নিজের সময় ও শ্রম বিসর্জন দিয়ে মানুষের উপকার করে যাচেছ। অনেকদিন ধরে ভাবছি আমিও এখানকার ভিজিটরদের একটাকিছু উপহার দেব আর সেই সুবাদেই আমার এ টিউন। আমি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী বিভাগে অনার্স, মাস্টার্স শেষ করে বের হই ২০০৯ সালে। এতদিন একটা কলেজে লেকচারার পদে নিয়জিত থেকে এখন উচ্চ শিক্ষার জন্য USA যাচ্ছি। সবাই দোয়া করবেন আর কিছুদিনের মধ্যেই আমার ফ্লাইট। যাওয়ার আগে আমার সারা জীবনের সঞ্চিত বিদ্যা টুকু আপনাদের হাতে দিয়ে গেলাম। আসা করি এতে করে আমার দেশের মানুষের অনেক উপকার হবে। অমি ব্লগ বা ওয়েব তৈরী করতে পারি না, যা করার আমার ভাইপো ই করেছে। অমার সম্পূর্ন লেখা টা ও বিগত ৩ মাস ধরে টাইপ করেছে বিনিময়ে একটা Apple এর Laptop চেয়েছে যা আমি USA থেকে পাঠাবো বলেছি।

যাহোক কাজের কথায় আসি, আমি আমার বইটি অত্যন্ত সহজ ভাষায় লেখার চেষ্টা করেছি যাতে করে সবাই বুঝতে পারে। এই বইটি English এর Foundation । যে কোন পরিক্ষায় ইংরেজী Grammar বিষয়ক যে ধরনের প্রশ্নই আসুক না কেন তা এই বইটার বিষয়বস্তুর সাথে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে জড়িত।

আমি ব্যপক আলোচনায় না গিয়ে মূল কারনটি চিহ্নিত করার চেষ্টা করছি। যারা ইংরেজী শিক্ষার গোড়াপওন থেকেই ভাষার technology না বুঝে নিতান্ত মুখস্তের মাধ্যমে ভাষাটিকে রপ্ত করার চেষ্টা চালায়। এটা এক রকম অসম্ভব ব্যাপ্যার। দোষ তাদের নয়। এ রকম উপদেশ বা নির্দেশই তাদেরকে দেয়া হয়। তাছাড়া ভয় দেখিয়ে ইংরেজীর প্রতি একধরনের ভীতিও সৃষ্টি করা হয়। বলা হয়,ইংরেজী অত সহজ নয়, ভাল ছাএ ছাড়া ইংরেজী শেখা সম্ভব নয়, ইত্যাদি। কিন্তু প্রকৃত ব্যাপারটি ঠিক এর উল্টো। যাই হোক এ সকল ভয়-ভীতি বা ভুল নির্দেশনার কারনে শিক্ষার কেন্দ্র বিন্দু থেকে ছাএরা দূরে সরে যায় -তাদের ভেতরে ইংরেজীর প্রতি disinterest grow করে। ফলত: Phobia-র সৃষ্টি হয়।

এ সমস্যা দূরীকরনের একমাএ উপায়, ভাষার technology এবং logic বুঝে চর্চা করা।

কোন অযৌক্তিক নিয়মের অবকাশ নেই। I go to school, কিন্তু I go home -‘home’-এর আগে to বসে না বললে চলবে না। কেন বসে না, তা বুঝতে হবে -যুক্তি ভিত্তিক আলোচনায় আসতে হবে। তবেই Phobia দূর হবে।

এছাড়া প্রত্যেক ভাষার মূল উপাদান হচ্ছে ঐ ভাষার শব্দ সম্ভার বা Vocabulary ।

Vocabulary জানতে হবে, একথা বলা বাহুল্য। বরং যার stock of words যত সমৃদ্ধ, ভাষায় তার দখল তত বেশী। শব্দের nature বা প্রকৃতি বুঝে সঠিক ব্যবহারের দক্ষতাই ভাষায় দখল। এক্ষেত্রে মূলত: Parts of speech সম্বদ্ধে সম্যক ধারনা নিতে পারলেই Grammar -এর ৫০% শেখা সম্পন্ন বলে আমি মনে করি। কিন্তু সত্যটি হচ্ছে আমাদের শিক্ষাথীদের ৯০% Parts of speech বুঝে না। যাই হোক আমার আহবান:

Þ    Learn Vocabulary

Þ    Know Grammar and Technology

Þ    And Practice to Win English

 বইটার প্রতিটি পৃষ্ঠা আলাদা আলাদা করে দেওয়া হয়েছে। না বুঝলে comment করবেন আমি উত্তর দেওয়ার চেষ্টা করব। আমার ভাইপো comment এর উত্তর দেওয়া ও অই ডি পাসওয়ার্ড শিখিয়ে দিয়েছে আসা করি সমস্যা হবে না। আমি চাই সবাই আমার সাথে থেকে শিখুক। আমার কলেজের ছাত্র-ছ্ত্রী দের দুইদিন আগে এই বই টির ঠিকানা দেওয়া হয়েছে আজ আপনাদের দিলাম।

বইটি পড়ুন এখান থেকে

কোন রকমের ভুল বা অন্যায় করলে আমি আপনাদের কাছে ক্ষমা প্রার্থী।

AjkerDeal.com | Surprise. Everyday

48 টি টিউমেন্ট on “আপনি এই বইটির সকল বিষয় সমন্ধে অবগত না থাকলে কোনদিন ইংরেজী শিখতে পারবেন না। English Grammar For (S.S.C, H.S.C, Varsity Admission, BCS, IELTS)

  1. খুব ভালো উদ্যোগ, আমি আপনার সাথে আছি, দয়া করে পিডিএফ ফাইলটা দেন।

  2. ভাইয়া আপনার মহত উদ্দেশ্য নিয়ে সুন্দর টিউনটা আমার অনেক ভাল লেগেছে, আপনার USA যাত্রা শুভ হউক, আমরা আপনার সাথে আছি, বইটার PDF ফাইলটা পেলে অনেক খুশী হতাম,……।।

  3. আপনাকে অনেক অনেক ধন্যবাদ যে আপনি বাংলাদেশের সমস্যা বুঝেছেন ।আপনার আমেরিকা যাত্রা সুন্দর হোক এবং আপনি সুখী থাকুন এই আশা করি

  4. পিডিএফ ফাইলটা কই ??? আমরা পিডিএফ ফাইল আকারে বইটা চাই ! প্লিজ পিডিএফ ফাইলের লিংক দেন !

  5. ভাই আপনি লিখেছেন “”আমার জীবনের প্রথম ও শেষ টউন শুরু করছি”" কেন ? আপনার কাছে আরও টিউন আসা করি, আপনার লেখাগুলো পড়লাম ভাল লেগেছে যদি পারেন লেখাগুলোর PDF ফাইল তৈরি করে আমাদের দেন । আপনি উচ্চ শিক্ষার জন্য USA যাচ্ছেন আপনার জন্য রইল শুভকামনা, আসা করি উচ্চ শিক্ষা শেষ করে দেশের জন্য কিছু করবেন ।

  6. বলতে ভুলে গেছি আপনার সাইটের ঠিকানা আমার ফেসবুকে দিয়ে দিলাম

  7. ভাই আপনাকে ধন্যবাদ দেওয়ার ভাষা জানা নাই। আমিও ইংরেজী শিখতে খুব আগ্রহী তাই চেষ্টা করতেছি। আপনার বইটা খুব সহায়ক হবে আশা করি। ভাই তবে বইটির পিডিএফ হলে সকলের জন্য ভাল হত। আমরা চাইলেই অফ লাইনে থেকে পঢ়তে পারতাম। ধন্যবাদ

  8. ভাইয়া,দয়া পিডিএফ আকারে বই বের করেন।আমেরিকার যাত্রা আপনার শুভ হোক।আপনার উপর আল্লাহর রহমত বর্ষিত হোক।

  9. শভ কামনা করি ।দয়া করে টিউমেন্টগুলোর replyকরেন ।

  10. অনেক ধন্যবাদ। আপনার জন্যে শুভ কামনা থাকল। কিন্তু এটাই আপনার শেষ টিউন, কারণটা বুঝা গেল না। তবে আশা করি আপনি আরও লিখবেন।
    আল্লাহ হাফেয

  11. @ Krisnendu Maharathi vi khub valo laglo, apner ai tunes dhake, apner USA jawa shuvo hok ai kamona kori, r jodi paren PDF ar link ta diyen

  12. ভাইয়া সব ই ভাল লাগলো যদি একটু কষ্ট করে PDF টা দিতেন খুবই উপকৃত হতাম ।। ধন্যবাদ

  13. হ্যা ভাইয়া, অনেক শুভেচ্ছা এরিকা যাওয়ার জন্য। আর আপনার দেওয়া লিংকটা তো কাজ করছে না।কি করি বলেনতো। আশা করি পিডিএফ ফাইলটা দিবেন।

  14. ভাইয়া আপনার মহত উদ্দেশ্য নিয়ে সুন্দর টিউনটা আমার অনেক ভাল লেগেছে, আপনার USA যাত্রা শুভ হউক, আমরা আপনার সাথে আছি, বইটার PDF ফাইলটা পেলে অনেক খুশী হতাম,……।।

  15. বইটার PDF ফাইলটা আমার দরকার। দেয়া যাবে কি? সম্ভব হলে miron6228@gmail.com

  16. Amra sokoley pdf file t caiee. Please amader asha vongo korben na. apnake onek thanks @ Krisnendu Maharathi. Apnar jatra shuvo hok ai kamona kori.

  17. ধন্যবাদ আপনার এই টিউনের জন্য । কিন্তু ভাই আপনার এই বইটি পড়ার জন্য ইণ্টারনেট দরকার সব সময় । আমাদের দেশে বিদ্যুৎ-এর যা সমস্যা তা আপনি ভাল করেই জানেন। যদি সম্ভব হয় আপনি পিডিএফ লিন্ক দেন । যা সকলের উপকার হবে ।

  18. ভাই পিডিএফ টা দিলেই সবার সুবিধা হবে, আপনি পিডিএফ টা কোথাও আপলোড করে লিংক টা একটু আমাকে মেইল করে দিলে খুব সুবিধা হয় কারন আমি নিয়মিত টেকটিউন এ বসিনা কিন্তু ম্মেইল চেক করি নিয়মিত। জানি বাইরে যাওয়া নিয়ে আপনি এখন ব্যাস্ত, তবুও এইটুকু সাহায্য করলে উপকৃত হব। দোয়া রইল আপনার জন্য এবং আমার জন্যও দোয়া করবেন, আমিও উচ্চ শিক্ষার জন্য যাওয়ার চেষ্টা করছি। আমার মেইল আইডি- tasbirnitole@gmail.com

  19. ভাই পিডিএফ টা দিলেই সবার সুবিধা হবে

  20. লেখকের এই কমেন্টস টা পড়ুন।
    http://bdlegs.blogspot.com/2012/09/LEGS02.html?showComment=1347387373235#c33294351381839948
    উনি পিডিএফ করতে পারেননা। এবং উনি চাচ্ছেন উনার হয়ে কেউ যেন পিডিএফ ফাইল তৈরি করে টেকটিউনস এ দিয়ে দেয়। যেন সবাই পড়তে পারে। প্লিজ কেউ একজন এই কাজ টা করে দিন। ধন্যবাদ।

  21. tuner via apnar tune ar file ta jadi word a thaka ba tahola seta share koren amra pdf kora published korbo ar jadi direct blog a type kora thaker tahola try kortasi

  22. pdf chai……..kono ”tech-smart” ki nai……LEGS er file pdf-e convert korte pare…..pls
    my id—mrikadey@gmail.com

  23. ভাই আমার অফিসে, pdf ‍এ convert এর কাজ আমি সবসময়ই করি। আপনি চাইলে আমি আপনার ফাইলটা convert করে দিতে পারি, এতে আমি সহ আমার মতো সবাই উপকৃত হবেন। দয়া করে riyad.mahmud58@gmail.com এই মেইল এ যোগাযোগ করবেন।
    আর কোন ভাইয়া যদি convert এর কাজটা করে ফেলেন, দয়া করে আমাকে pdf টা দিবেন প্লীজ। ধন্যবাদ সবাইকে।

  24. আপনার এ মহান উদ্দ্যেক সাগতম জানাই , আশা করি সবার উত্ত্রর দিবেন ।
    একটা পরামস সহজ ভাবে ইংরেজি বলা ও বুঝার জন্য একটা কিছু করবেন , মানি যাদের পড়ালেখা কম ।

  25. Please ভাইয়া দ্রুত PDF ফাইলটা দিলে খুবই খুশি হব।

  26. amake MS-Word ba onno kono format-a boi ta pathie din. Ami PDF kore upload kore debo…mail… rabi34@gmail.com

  27. কি ভাই মরসেন নাকি এত জন বলতেসি PDF file দেন আপনি কোন উত্তর দিচ্ছেন না কিছু একটা তো বলবেন যে পারবেন কি না।

  28. @ via use teu techtunes browse kora jai :P
    @ atar pdf nai….:P

  29. vai please pdf file ti din..amar email=azadali135@gmail.com

  30. ভাই আমাদের সবার এই বইটার পিডিফ ফাইল দরকার টেক টিউন যদি করে দিত খুব ভালো হত

  31. vai pdf ta dedan:md.faridkhandaker@yahoo.com ai email adrress a.

  32. ভাই আমি মনে করি সবারই এই বইটা দরকার। দয়া করে PDF টা দেওয়া যাবে কী? যদি সম্ভব হয় আমার ইমেইল আইডি: anzalchow@gmail.com সেন্ড করে দিয়েন। আপনার বইটা অনেক ভাল এবং সহজ হয়েছে। ধন্যবাদ আপনাকে বইটা এতো সহজ করে লেখার জন্য। আল্লাহু আপনাকে আরও অনেক জ্ঞান দান করুন।