4 টিউমেন্টস 339 দেখা প্রিয়

আসসালামু আলাইকুম। বন্ধুরা সবাই কেমন আছেন? আমি নাদিমুল হক জুলাস। আপনাদের সামনে হাজির হয়েছি নতুন একটি ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল নিয়ে। আমাদের এবারের টিউটোরিয়াল হলো, "ঘরে বসে আরডুইনো শিখুন, মজার মজার প্রজেক্ট তৈরী করুন"।

যেখানে আমরা ধারাবাহিকভাবে আরডুইনো সম্পর্কে বেসিক থেকে এডভান্সড লেভেল পর্যন্ত শেখার চেষ্টা করবো। এই টিউটোরিয়ালটি হলো একটি ভিডিও টিউটোরিয়াল। আমাদের ইউটিউব চ্যানেল নাবা টেক ওয়ার্ল্ডে নিয়মিত প্রতিটি পর্ব আপলোড করা হবে এবং প্রতিটি পর্ব সম্পর্কে আবার টিউন করে বিস্তারিত জানিয়ে দেয়ার চেষ্টা করা হবে।

আপনি যদি আরডুইনো শিখতে আগ্রহী হন তাহলে অবশ্যই আমাদের ইউটিউব চ্যানেল নাবা টেক ওয়ার্ল্ডে সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকুন।

আরডুইনো সম্পর্কে এর আগে আমি একটি মেগা টিউন করেছিলাম। যেখানে আরডুইনো সম্পর্কে অনেক তথ্য দেয়া হয়েছে। সেই টিউনটি দেখতে এই লিংকে প্রবেশ করুন:

আজকে আমরা আরডুইনোর ১ম পর্ব নিয়ে আলোচনা করবো। আজকের বিষয়: আরডুইনো কি? আরডুইনো সম্পর্কে প্রাথমিক আলোচনা।

এই পর্বে আমরা জানবো আরডুইনো কি? এবং আরডুইনো সম্পর্কিত কিছু বেসিক কথাবার্তা। আরডুইনো কি সেটা বুজতে হলে প্রথমেই আমাদেরকে বুজতে হবে মাইক্রোকন্ট্রোলার কি? মাইক্রোকন্ট্রোলার হলো একটি সিঙ্গেল চিপ মাইক্রো কম্পিউটার।

অর্থ্যাৎ এই একটি মাইক্রোকন্ট্রোলারের মধ্যে আপনি একটি কম্পিউটারের যাবতীয় সব উপাদান পেয়ে যাবেন। এটি দেখতে একটি সাধারণ আইসির মতোই।

নিচে একটি মাইক্রোকন্ট্রোলারের ছবি দেয়া হলো:

মাইক্রোকন্ট্রোলার হলো ইলেকট্রনিক্সের অদ্ভুত একটি জিনিস। এটাকে আপনি কম্পিউটার দিয়ে প্রোগ্রাম যে কোন ইলেকট্রনিক্স যন্ত্রকে খুব সহজেই নিজের ইচ্ছামতো কন্ট্রোল করতে পারবেন।

আরডুইনো বোর্ড দেখতে কেমন দেখে নিন:

এখন আসুন জেনে নিই আরডুইনোটা কি? আসলে আরডুইনো কিছুই না। শুধুমাত্র মাইক্রোকন্ট্রোলারটিকে সহজে ব্যবহার করার জন্য একটি ডিজাইন করা হার্ডওয়্যার।

এটাকে এমন ভাবে তৈরী করা হয়েছে যাতে করে খুব সহজেই এটাকে ব্যবহার করা যায়। বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন।

আজকের পর্বে এতটুকুই থাক। আগামী পর্বে আমরা শিখবো কিভাবে আরডুইনো ব্যবহার করার জন্য প্রয়োজনীয় ইনভায়রন্টমেন্ট সেটাপ করতে হয়। অর্থ্যাৎ কিভাবে আরডুইনোতে কাজ করার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার সেটাপ দিতে হয়।

আজকের টিউটোরিয়াল সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের ভিডিও এর নিচে যে টিউমেন্ট বক্স আসে সেখানে টিউমেন্ট করুন। অথবা এই পর্ব সম্পর্কিত আমাদের ফেসবুক পেজে যে টিউন করা হয়েছে সেখানেও টিউমেন্ট করে জানাতে পারেন।

 ইউটিউব চ্যানেল: www.youtube.com/nabatechworld
ফেসবুক পেজ: www.facebook.com/nabatechworld

টিউনার সৌশল মিডিয়া
টিউমেন্টস টিউমেন্ট গুলো

এমন সুন্দর ভিডিওর জন্য ধন্যবাদ

You must be logged in to post a Tumment.