Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds

টেকটিউনস সজিপ্র (সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন) F.A.Q

১. টেকটিউনস সংক্রান্ত

১.১ টেকটিউনস কি?

  • টেকটিউনস হল বাংলা ভাষায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি বিষয়ক সোসিয়াল মিডিয়া, সোসিয়াল ও অনলাইন কমিউনিটি ও উন্মুক্ত ব্লগিং প্ল্যাটফরম। টেকটিউনসে ব্লগারদের বলা হয় টেকটিউনার বা টিউনার আর টিউনারদের ব্লগ গুলোকে বলা হয় টিউন। একসাথে একাধিক টিউনকে বহুবচনে বলা হয় টিউনস। টেকটিউনস সমন্ধে আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

১.২ টিউন, টিউনার, টিউমেন্ট, টিউমেন্টার, টিউজিটর, টিউন্টারভিউ, টিউন্টারভিউ হোস্ট, টিউন্টারভিউ গেস্ট এগুলো কী?

  • এ শব্দ গুলো টেকটিউনসের নিজেস্ব পরিভাষা। এই শব্দগুলো টেকটিউনসের নিজেস্বতার জন্য তৈরি এবং শুধু মাত্র টেকটিউনসে ব্যবহার যোগ্য।
    টিউন (Tune)  = টেকটিউনস এ প্রকাশিত প্রত্যেকটি ব্লগ টিউনকে টিউন বলা হয়।
    টিউনস (Tunes) = টেকটিউনসে একসাথে একাধিক টিউনকে বহুবচনে টিউনস বলা হয়।
    টিউনার (Tuner) = টেকটিউনস এর প্রত্যেকটি ব্লগারকে টিউনার বলা হয়।
    টিউজার (Tuser) = টেকটিউনস ইউজার (user).
    টিউডার (Tuder) = টেকটিউনস টিউন রিডার (reader) বা টিউন পাঠক।
    টিউনার আইডি (Tuner ID) = টেকটিউনস টিউনারের লগইন আইডি। টিউনার হিসেবে নিবন্ধনের পর এটি পরিবর্তন যোগ্য নয়।
    টিউনার ডিসপ্লেনেম (Tuner Displayname) = টিউনারের যে নামটি সব জায়গায় প্রদর্শিত হয়। এটি টিউনার আইডি নয় বা লগইন করতে ব্যবহৃত হয় না।
    টিউনার পেইজ (Tunerpage) = টেকটিউনস টিউনারের প্রোফাইল পেইজ।
    টিউনার আর.এস.এস (Tuner RSS) = টেকটিউনস টিউনারের RSS
    টিউমেন্ট (Tumment) = টিউনের প্রত্যেকটি টিউমেন্টকে টিউনমেন্ট বলা হয়।
    টিউমেন্টার (Tummenter) = যারা টিউনে টিউমেন্ট করে তাদেরকে টিউমেন্টার বলা হয়।
    টিউজিটর (Tusitor) = টেকটিউনস এর প্রত্যেকটি ভিজিটর কে টিউজিটর বলা হয়।
    চেইন টিউন (Chain Tune)  = টেকটিউনস এ ধারাবাহিক পর্বভিত্তিক টিউনগুলিকে চেইন টিউন বলা হয়। বহুবচনে চেইন টিউনস (Chain Tunes)
    টিউন্টারভিউ (Tuneterview) = সফল প্রযুক্তিপ্রেমীদের সফলতার কথা নিয়ে টেকটিউনস এ তাদের ইন্টারভিউ নেয়া হয়। এই ইন্টারভিউকেই টেকটিউনস এ "টিউন্টারভিউ" বলা হয়। আরও জানতে এখানে ক্লিক করুন
    টিউন্টারভিউ গেস্ট (Tuneterview Guest) = টেকটিউনস টিউন্টারভিউ প্যানেল থেকে যার টিউন্টারভিউ নেওয়া হয় তাকে টিউনটারভিউ গেস্ট বলা হয়।
    টিউনটারভিউ হোস্ট (Tuneterview Host) = টেকটিউনস টিউন্টারভিউ প্যানেল থেকে যিনি টিউন্টারভিউ গেস্টের টিউন্টারভিউ নিয়ে থাকেন তাদেরকে টিউনটারভিউ হোস্ট বলা হয়।

১.৩ টিউন ও টিউনস এর মধ্যে পার্থক্য কী?

  • অনেকের কাছেই টিউন এবং টিউনস একটু কনফিউশনের বিষয়। তাই বিষয়টি একটু বুঝে নিন। টেকটিউনসে প্রতিটি ব্লগ টিউনকে বলা হয় টিউন। টিউন (Tune) হল একবচন অর্থাৎ একটি টিউন। আর টিউনস (Tunes) হল টিউনের (Tune) এর বহুবচন অর্থাৎ অনেক গুলো টিউন (Tune) থাকলে তখন বলা হয় টিউনস (Tunes)। টিউনস (Tunes) মানে অনেক গুলো একক টিউন (Tune) মিলে একসাথে টিউনস (Tunes)। আর টিউনস (Tunes) এর প্রতিটি এক একটি টিউন (Tune)। যেমনঃ প্রিয় টিউনের তালিকা বা একসাথে একাধিক হল - প্রিয় টিউনস (Tunes) আর আর প্রতিটি হল - প্রিয় টিউন (Tune)। মানে প্রিয় টিউনস = প্রিয় টিউনের তালিকা/একাধিক প্রিয় টিউন।

২. টিউনার সংক্রান্ত

২.১ কিভাবে আমি টিউনার হতে পারব?

  • টেকটিউনস বাংলা ভাষার সর্বপ্রথম উন্মুক্ত প্রযুক্তি ব্লগিং প্ল্যাটফরম। যে কেউ চাইলেই টেকটিউনস নীতিমালা মেনে টেকটিউনসে প্রযুক্তি সংক্রান্ত টিউন করতে পারবে। টেকটিউনসে টিউন করার জন্য আপনার একটি টিউনার আইডি  'র প্রয়োজন হবে। টিউনার আইডি 'র জন্য আপনাকে টেকটিউনসের একজন নিবন্ধিত টিউনার হতে হবে। "আপনিও হোন টেকটিউনার" -এ ক্লিক করে আপনি টেকটিউনসের একজন নিবন্ধিত টিউনার হতে পারবেন।

২.২ নিবন্ধিত টিউনার হলে কি কি সুবিধা পাওয়া যাবে?

  • নিবন্ধিত হলে আপনি টেকটিউনস এর একজন "টেকটিউনার" হতে পারবেন। এর ফলে আপনি আপনার টিউনার প্যানেল -এ লগইন করে টেকটিউনস নীতিমালা মেনে টেকটিউনসে টিউন করতে পারবেন এবং যেকোন টিউনারের টিউনে টিউমেন্ট করতে পারবেন।

২.৩ টিউনার হিসেবে টেকটিউনসে আমার কি কোন অধিকার আছে?

  • টেকটিউনস দেশের একমাত্র ব্লগিং প্ল্যাটফরম যেখানে একজন ব্লগারের জন্য রয়েছে সুনির্দিষ্ট অধিকার। যা টেকটিউনস একজন টিউনারের জন্য সংগ্রহ করে। টেকটিউনার হিসেবে আপনার অধিকার গুলো জানার জন্য এখানে ক্লিক করুন

২.৪ কিভাবে আমি আমার প্রফাইল পিকচার পরিবর্তন করতে পারি?

  • টেকটিউনসে প্রোফাইল পিকচার দেখানোর জন্য গ্রাভাটার (Gravatar) নামক সার্ভিস ব্যবহার করা হয়। আপনি যে ইমেইল এড্রেস ব্যবহার করে টেকটিউনসে রেজিস্ট্রেশন করেছেন সেই একই ইমেইল এড্রেস ব্যবহার করে Gravatar -এ ও রেজিস্ট্রেশন করুন। আর আপনার এই ইমেইলের অধিনেই আপনার পছন্দের প্রোফাইল পিকচার সেট করুন। অর্থাৎ  আপনার ইমেইল এড্রেসটি আইডি হিসেবে ব্যবহৃত হয়ে Gravatar থেকে Techtunes এ আপনার পিকচার টি দেখাবে/ব্যবহার করবে। অর্থাৎ টেকটিউনসে আর গ্রভাটারে একই ইমেইল এড্রেস দিয়ে রেজিস্ট্রশন করতে হবে। গ্রাভারটারের মাধ্যমে ধাপে ধাপে প্রোফাইল পিকচার যুক্ত করার জন্য এই টিউনটি দেখুন।

২.৫ কিভাবে আমি আমার টিউনার ডিসপ্লেনেম পরিবর্তন করতে পারি?

৩. টিউন সংক্রান্ত

৩.১ কিভাবে আমি কোন টিউনকে আমার "প্রিয় টিউনস" এর তালিকায় যোগ করতে ও দেখতে পারি?

  • টেকটিউনসে খুব সহজেই আপনি আপনার পছন্দের টিউন গুলো সংরক্ষণ করে রাখতে ও দেখতে পারবেন। কিভাবে কোন টিউনকে "প্রিয় টিউনস" এর তালিকায় যোগ করবেন এবং "প্রিয় টিউনস"র তালিকা দেখতে পাবেন তা দেখতে এই টিউনটি দেখুন

৪. টিউন করা সংক্রান্ত

৪.১ টেকটিউনসে কিভাবে টিউন করা যায়?

  • টেকটিউনসে নীতিমালা মেনে খুব সহজেই আপনি টিউন করতে পারেন। টেকটিউনসে টিউন করা শিখতে এখানে ক্লিক করুন

৪.২ টেকটিউনসে কিভাবে টিউনে ছবি যোগ করতে পারব?

৪.৩ টেকটিউনসে কিভাবে টিউনে ইউটিউব সহ বিভিন্ন ভিডিও যোগ করতে পারব?

  • টেকটিউনসে, টিউনে ভিডিও যোগ করার জন্য oEmbed প্রযুক্তি ব্যবহার করা হয়। এর ফলে ভিডিও যোগ করার জন্য কোন প্রকার HTML কোড বা অতিরিক্ত embed কোড টিউনে দেওয়ার প্রয়োজন হয় না। শুধুমাত্র ভিডিওটির URL (কোন প্রকার clickable লিংক ছাড়া) text হিসেবে টিউনে প্রকাশ করলেই হয়। যেমন আপনি "http://www.youtube.com/watch?v=BPp67T93OnI" ভিডিও টি আপনার টিউনে দিতে চাইলে টিউনে শুধুমাত্র "http://www.youtube.com/watch?v=BPp67T93OnI" URL টি (Double Quot ছাড়া) কোন প্রকার clickable লিংক করা ছাড়া text হিসেবে টিউনে যোগ করুন। টিউনটি প্রকাশ করার পর স্বয়ংক্রিয় ভাবে টিউনে ভিডিওটি দেখানোর জন্য প্রয়োজনীয় কোড যুক্ত হয়ে টিউনে দেখাবে।

৪.৪ টেকটিউনসে আর কোন কোন সার্ভিস থেকে oEmbed প্রযুক্তি ব্যবহার করে টিউনে কন্টেন্ট embed করা যাবে?

  • নিচের সার্ভিস গুলো থেকে oEmbed প্রযুক্তি ব্যববহার করে টিউনে কন্টেন্ট embed করা যাবে। এসব সার্ভিস থেকে embed করার জন্য কন্টেন্টের URL  (কোন প্রকার clickable লিংক ছাড়া) text হিসেবে টিউনে যোগ করলেই হবে কোন প্রকার HTML কোড বা অতিরিক্ত embed কোড টিউনে দেওয়ার প্রয়োজন হবে না।
    YouTube (শুধুমাত্র public videos - "unlisted" এবং "private" ভিডিও embed হবে না)
    Vimeo
    DailyMotion
    blip.tv
    Flickr (ইমেইজ ও ভিডিও)
    Viddler
    Hulu
    Qik
    Revision3
    Scribd
    Photobucket
    Google Video
    WordPress.tv
    SmugMug
    FunnyOrDie.com

৪.৫ এই সার্ভিস গুলোর বাইরের বা আমার নিজের কোন ভিডিও সরাসরি টেকটিউনসে আপলোড করে টিউনে প্রকাশ করা যাবে কী?

  • না। টেকটিউনসে সরাসরি ভিডিও আপলোড করে প্রকাশ করার কোন অপশন নেই। উল্লিখিত সার্ভিস গুলোর বাইরে অন্য কোন সার্ভিস ব্যবহার করে টেকটিউনসের টিউনে ভিডিও যোগ করার সাপোর্ট নেই। আপনার ভিডিওটি উল্লেখিত সার্ভিস এর যেকোন টিতে আপলোড করে oEmbed প্রযুক্তি ব্যবহার করে টিউনে ভিডিও যুক্ত করুন।

৪.৬ কিভাবে টেকটিউনসে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কোড সঠিক ভাবে দেখানো যাবে?

  • বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কোড যেমন HTML, CSS, JS, PHP ইত্যাদি কোড সুন্দর ও সঠিক ভাবে দেখাতে টেকটিউনসের রয়েছে নিজেস্ব "কোড হাইলাইটার"। টেকটিউনসের "কোড হাইলাইটার" কিভাবে ব্যবহার করতে হয় তা জানতে এই টিউনটি দেখুন

৫. চেইন টিউন

৫.১ কিভাবে আমি চেইন টিউন করতে পারি?

  • টেকটিউনসে ধারাবাহিক ও পর্বভিত্তিক টিউন গুলোকে চেইন টিউন বলা হয়। যে কোন টিউনার একটি নির্দিষ্ট বিষয় বা টপিক নিয়ে পর্ব হিসেবে টিউন লেখা শুরু করতে পারে। চেইন টিউন লেখার জন্য প্রতিটি পর্বের শিরোনাম - চেইন টিউনের নাম [পর্ব-০১] ... চেইন টিউনের নাম [পর্ব-০২] .... চেইন টিউনের নাম [পর্ব-০৩] এভাবে লেখা শুরু করুন। চেইন টিউনের কিছু উদাহরণ দেখুন ১.এখান থেকে এবং ২.এখান থেকে। টেকটিউনস থেকে আপনার টিউন গুলো "চেইন টিউনের নাম" হিসেবে চেইন -এ অন্তর্ভুক্ত করে দেওয়া হবে। যারা ফলে চেইনের প্রতিটি পর্ব একসাথে থাকবে এবং "সকল চেইন টিউনস" পাতায় চেইন টিউনটি যুক্ত হবে।

৫.২ আমি নিজে কি আমার টিউন গুলো চেইন তৈরি করতে পারব?

  • না। এই মুহুর্তে চেইন টিউন, টিউনার নিজে চেইনে অন্তর্ভুক্ত করতে পারবে না। আপনি পর্ব হিসেবে টিউনের শিরোনাম গুলো - চেইন টিউনের নাম [পর্ব-০১] ... চেইন টিউনের নাম [পর্ব-০২] .... চেইন টিউনের নাম [পর্ব-০৩] এভাবে লেখা শুরু করুন। টেকটিউনস থেকে আপনার টিউন গুলো চেইন করে দেওয়া হবে।

৫.৩ যে কোন বিষয়ের উপর পর্ব ভিত্তিক টিউনই কী চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত করা হবে?

  • টেকটিউনস নীতিমালার সাথে সামাঞ্জস্যপূর্ণ এমন যে কোন বিষয় নিয়ে করা পর্বভিত্তিক টিউনকে টেকটিউনস থেকে চেইন টিউন করা হবে। তবে স্পর্শকাতর, টেকটিউনস নীতিমালা বিরোধী অথবা টেকটিউস কমিউনিটির জন্য ক্ষতিকারক এমন বিষয় নিয়ে লেখা পর্ব ভিত্তিক টিউন, চেইন টিউন হিসেবে বিবেচনা করা হবে না।

৫.৪ আমি বেশ কিছু পর্ব লিখে ফেলেছি কিন্তু আমার টিউনটি এখন চেইন করা হচ্ছে না কেন?

  • এক্ষেত্রে দুটি বিষয় হতে পারে
    ১. কোন কারণে আপনার টিউন গুলো আমাদের অগোচর হয়ে গিয়েছি তাই চেইন -এ অন্তর্ভুক্ত হয়নি। এ অবস্থায় আপনি আরও একটি নতুন পর্ব যুক্ত করে সর্বশেষ করা পর্বটির লিংক দিয়ে টেকটিউনস ডেস্ক -এ জানান।
    ২. আপনার চেইন টিউননে বিষয়টি চেইন টিউন করার জন্য বিবেচনা করা হয়নি। এ অবস্থায় আপনি সর্বশেষ করা পর্বটির লিংক দিয়ে টেকটিউনস ডেস্ক -এ বিষয়টি জানান।

৫.৫ আমি কি টেকটিউনসে চেইন টিউনস ফিচার যুক্ত হবার পূর্বে করা আমার পর্বভিত্তিক টিউন গুলো চেইন এ অন্তর্ভুক্তের জন্য আবেদন করতে পারব?

  • অবশ্যই। টেকটিউনসে চেইন টিউনস ফিচার যুক্ত হবার পূর্বে আপনার যদি পর্ব ভিক্তিক টিউন থেকে থাকে তাহলে আপনি পর্ব হিসেবে টিউনের শিরোনাম গুলো - চেইন টিউনের নাম [পর্ব-০১] ... চেইন টিউনের নাম [পর্ব-০২] .... চেইন টিউনের নাম [পর্ব-০৩] এভাবে পরিবর্তন করে টেকটিউনস ডেস্ক -এ জানান।

৫.৬ আমার চেইন টিউনগুলি থেকে কোন একটি টিউনের চেইন বিচ্ছিন্ন হয়ে গেলে কিভাবে সেটি ঠিক করা যাবে?

  • চেইনে অন্তভুক্ত হওয়া কোন টিউন, টিউনার আপডেট করলে তা চেইন থেকে বিছিন্ন হয়ে যায়। চেইন টিউন -এ অন্তভূক্ত হওয়া কোন টিউন আপডেটের প্রয়োজন হলে টিউনটি আপডেট করে টিউনটির লিংক সহ "চেইন টিউন আপডেট" শিরোনামে টেকটিউনস ডেস্ক -এ জানান। আপনার টিউনটি পুনরায় সঠিক ভাবে চেইন -এ অন্তর্ভুক্ত করা হবে।

৬. নির্বাচিত টিউন

৬.১ কী বিষয়ের উপর ভিত্তি করে টিউন নির্বাচিত করা হয়?

  • একটি টিউনের মৌলিকত্ব, মানসম্মতা, টিউনের পরিধি, টিউডার কর্তৃক মনোনয়োনের ভোট সংখ্যা ইত্যাদি বিবেচনা করে একটি টিউন নির্বাচিত করা হয়। তবে টিউন নির্বাচনে সবর্দা মৌলিকত্ব ও মানসম্পন্নতা কে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়।

৬.২ নির্বাচিত টিউনস কীভাবে প্রক্রিয়া করা হয়?

  • টেকটিউনস সবসময়ই মৌলিক, মানসম্মত ও তথ্যবহুল টিউন করতে টিউনারদের উৎসাহ প্রদান করে এবং এধরনের টিউন গুলোই নির্বাচনের জন্য নির্বাচিত করা হয়। টেকটিউনস থেকে সব সময়ই মৌলিক, মানসম্মত ও তথ্যবহুল টিউনের দিকে নজর রাখা হয় এছাড়া একটি টিউন মৌলিক, মানসম্মত ও নির্বাচনের জন্য সর্বাধিক বা যথেষ্ট ভোট পেলে তা সংক্রিয় ভাবে টেকটিউনস 'নির্বাচন সারি' তে অন্তভুর্ক্ত হয়। এরপর 'নির্বাচন সারি' থেকে একটি র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক প্রক্রিয়ায় টিউন নির্বাচন করা হয়। টিউন নির্বাচন একটি র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক প্রক্রিয়া যেখানে অনেক অনেক পুরোন টিউনও নতুন ভাবে নির্বাচিত করা হয় আবার সাম্প্রতিক টিউনও নির্বাচিত হয়। টিউনটি মান সম্মত টিউন হলে আর যথেষ্ঠ মনোনয়ন ভোট পেলে তা অব্যশই নির্বাচিত হবে কিছু বা বেশ কিছু সময় পরে হলেও। তবে যেহেতু টেকটিউনস নির্বাচন সারিতে প্রচুর টিউন থাকে এবং নতুন নতুন যুক্ত হয় তাই তা র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক ভাবে নির্বাচিত হয় যা একটি পর্যায়ক্রমিক ও সময়সাপেক্ষ প্রক্রিয়া।

৬.৩ টিউন প্রকাশের কত দিন পর/কত সময় পর/কখন একটি টিউন নির্বাচিত হয়?

  • এটি সম্পূর্ণ একটি র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক প্রক্রিয়া তাই কোন টিউনারের টিউন কখন নির্বাচিত হবে তা যেমন নির্দির্ষ্ট নয় ঠিক তেমনি নতুন টিউন আগে আর পুরোন টিউন পরে অথবা কোন নির্দিষ্ট টিউনারের টিউন আগে অথবা পরে এমন কোন মানদন্ডের ভিত্তিতে টিউন নির্বাচিত হয় না। মান সম্মত টিউন হলে তা অবশ্যই নির্বাচিত হবে কিছু সময় অথবা বেশ কিছু সময় পরে হলেও।

৬.৪ আমার নিজের বা অন্য একটি মানসম্মত ও যথেষ্ঠ মনোনয়ন প্রাপ্ত টিউন এখনও কেন নির্বাচিত হচ্ছে না?

  • যেহেতু নির্বাচিত টিউন একটি র‌্যান্ডম (Random) ও পর্যায়ক্রমিক প্রক্রিয়া এবং এতে কখনও অনেক অনেক পুরোন টিউনও নতুন ভাবে নির্বাচিত করা হয় আবার সাম্প্রতিক টিউনও নির্বাচিত হয়। তাই একজন মানসম্মত আর প্রকৃত টিউনার হিসেবে টিউন প্রকাশ করার বেশ কিছু পরে টিউনটি কেন নির্বাচিত হলো না বা হয়নি এমন সংশয় আর দ্বিধা তৈরি করা সম্পূর্ণ অযৌক্তিক হবে। যেহেতু মানস্মত টিউন হলে তা ধীরে ধীরে অবশ্যই নির্বাচিত হবে। তবে টিউনার যদি মনে করে টিউনটি উপযোগিতা সময় অতিক্রমের সাথে কমে যেতে পারে তবে অবশ্যই টেকটিউনস ডেস্কে http://desk.techtunes.com.bd -এ তাঁর টিউনের উপযোগিতার বিষয়টি বিশ্লেষণ করে আবেদন করতে পারে।

৬.৫ একটি নির্বাচিত টিউন কতদিন স্থায়ী রাখা হয়?

  • নির্বাচিত টিউন নির্বাচিত থাকার স্থায়ীত্বের কোন নির্দিষ্ট সময়সীমা নেই। এটি সম্পূর্ণ টেকটিউনসের উপর নির্ভর করে। তবে গড়ে একটি টিউন ৪-৫ দিন স্থায়ী হয়।

৬.৬ খুব সাধারণ মানের টিউনও নির্বাচিত হতে দেখা যায়। এর কারণ কী?

  • টেকটিউনস একটি উন্মুক্ত প্রযুক্তি ব্লগিং প্ল্যাটফরম এবং টেকটিউনস কমিউনিটি সর্বসাধারণের জন্য। তাই সর্বসাধারনের কথা বিবেচনা করে এবং সব ধরনের মেধার টিউজিটর ও টিউডারদের কথা মাথায় রেখে টেকটিউনসের টিউন নির্বাচিত করা হয়। তাই যে বিষয় একজন টিউজিটরের কাছে খুবই সাধারণ অন্য টিউজিটরের কাছে তা হয়ত নতুনকে জানার দ্বার। তাই খুব উচ্চমানের টিউন যেমন নির্বাচিত টিউনের জন্য প্রাধান্য পায়, ঠিক তেমনি সাধারণ কিন্তু সর্বসাধারণের জন্য উপকারি টিউনকেও নির্বাচিত টিউনের জন্য বিবেচনা করা হয়। তবে টিউন নির্বাচনে সবর্দা মৌলিকত্ব, মানসম্পন্নতা ও সকল স্তরের মেধা ও জ্ঞান কে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়।

৬.৭ কোন টিউন কিভাবে নির্বাচনের জন্য মনোনয়ন করব?

  • আপনি যদি চান একটি টিউন নির্বাচিত হোক তবে টিউনের শেষে "নির্বাচিতটিউন মনোনয়ন" এর মাধ্যমে ভোট দিন। সর্বাধিক ভোট প্রাপ্ত টিউন গুলোর মৌলিকত্ব, মানসম্মতা আর পরিধি যাচাই করে পর্যায়ক্রমে টিউনগুলো নির্বাচিত করা হয়।

৬.৮ আমার নিজের টিউন নির্বাচনের জন্য অবেদন করা যাবে কী?

  • অবশ্যই! আপনি যদি মনে করেন আপনার টিউনটি নির্বাচিত হওয়ার জন্য যথেষ্ঠ যোগ্যতা রয়েছে তবে আপনি টেকটিউনস ডেস্ক -এ আবেদন করুন। আপনার টিউনটি অবশ্যই বিবেচনা করা হবে।

৭. টেকটিউনস নীতিমালা

৭.১ টেকটিউনস নীতিমালা কী?

  • টেকটিউনসের মান, ধারা ও সুষ্ঠুতা বজায় রাখার জন্য টেকটিউনসে টিউনার ও টিউমেন্টfর দের টিউন ও টিউমেন্ট করার জন্য রয়েছে একটি সুনির্দিষ্ট, সচ্ছ ও সুশৃঙ্খল নীতিমালা।  এ নীতিমালার প্রতি সম্মতি জ্ঞাপন করে একজন টিউন ও টিউমেন্টার টেকটিউনসে নিবন্ধিত হয় এবং নীতিমালা ভঙ্গের জন্য টেকটিউনস যে কোন সিদ্ধান্তের সকল ও চুরান্ত ক্ষমতা বহন করে।

৭.২ টিউন কেন স্থগিত করা হয়?

  • টেকটিউনস নীতিমালার এক বা একাধিক শর্ত ভঙ্গ করা হলে দুই ধরনের Reject করা হয়
    Hard Reject: কপিপেস্ট টিউন, প্লেইজারিজম (অন্যের লেখা নিজের নামে) টিউন, অ্যাফিলিয়েট ফাইল হোস্ট, অ্যাফিলিয়েট সর্ট লিংক, এমন সাইটের ঠিকানা সম্বলিত টিউন যেখানে অ্যাফিলিয়েট ফাইল হোস্ট বা অ্যাফিলিয়েট সর্ট লিংক অবস্থান করে, এড রেভিনিউ থেকে আয়ের উদ্দেশ্যে ব্লগ বা সাইটের ঠিকানা সম্বলিত টিউন, নান কৌশলে নিজের সাইটের বা পণ্যের প্রচারণার উদ্দেশ্যমূলক টিউন, সরাসরি পণ্য বা সেবা ক্রয়ের জন্য উদ্দেশ্যমূলক টিউন, কোন প্রকার অর্থ/ডলার/ টাকা লেনদেন করার জন্য টিউন - এসমস্ত টিউনের টিউনারকে কোন রকম সতর্ক বার্তা না দিয়ে সারাসরি Hard Reject করা হয়।
    Soft Reject: প্রথমত টিউনারকে সতর্ক বার্তা দিয়ে বা না দিয়ে টিউনটি সম্পাদনা করে টেকটিউনস নীতিমালার অধীনে নিয়ে আসা হয়। যদি সম্পাদনা করে টেকটিউনস নীতিমালার অধীনে নিয়ে আসা সম্ভব না হয় তবে টিউনটি স্থগিত করে টিউনারকে টিউন স্থগিতের কারণ জানানো হয় এবং টিউনার তা নিজে সম্পদনা করে টেকটিউন নীতিমালার বান্ধব করে পুনরায় টিউন করতে পারে।
    Hard Reject Soft Reject করা সত্তেও এক বা একাধিক নীতিমালা ভঙ্গের পুনরাবৃত্তি করা হলে যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে টিউনারের টিউন  স্থগিত, অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার এবং টিউনারকে সাময়িক বা স্থায়ি ভাবে বরখাস্ত করা হয়।

৭.৩ আমার টিউনটি কেন স্থগিত করা হল?

  • টেকটিউনসে সকল নবীণ ও প্রবীণ টিউনারকে মৌলিক, মানসম্মত টিউন করতে উৎসাহি করা হয়। তাই নীতিমালার লংঘন ছাড়া অন্য কোন কারণে টিউন স্থগিত করা হয় না। টেকটিউনস নীতিমালার এক বা একাধিক শর্ত ভঙ্গ করা হলে প্রথমত Soft Reject এবং এরপর Hard Reject নীতি অনুসরণ করা হয়। তাই আপনার টিউনটি স্থগিত হলে প্রথমেই টেকিটউনস নীতিমালা দেখুন কোন নীতিমালার ভঙ্গের জন্য আপনার টিউনটি স্থগিত করা হয়েছে। আপনি যদি মনে করেন টেকটিউনস নীতিমালার আলোকে টিউন স্থগিতের সুনির্দিষ্ট কোন কারণ নেই অথবা ভুলবসত স্থগিত হয়েছে তাহলে আপনি আপনার টিউনের লিংক বা ড্রাফট লিংক সহ টেকটিউনস ডেস্ক -এ জানান।

৭.৪ টেকটিউনস নীতিমালা ভঙ্গ হলে কী ব্যবস্থা নেওয়া হয়?

  •  টেকটিউনস নীতিমালার এক বা একাধিক শর্ত ভঙ্গ করা হলে বা সর্তককরণ সত্তেও এক বা একাধিক নীতিমালা ভঙ্গের পুনরাবৃত্তি করা হলে যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো টিউনারের টিউন বা টিউমেন্টার টিউমেন্ট স্থগিত, অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার এবং টিউনার বা টিউমেন্টরকে সাময়িক বা স্থায়ি ভাবে বরখাস্ত করা হয়। এ ব্যাপরে সকল ক্ষমতা টেকটিউনস বহন করে।

৮. টেকটিউনস ট্রাবলসুটিং

৮.১ টেকটিউনসে টিউন, টিউমেন্ট, টিউনার স্ট্যাটাস ও টিউনার প্রোফাইলে কিভাবে আমি বাংলা লিখব?

৮.২ আমি কম্পিউটারে বাংলা লেখতে পারি না। আমি কিভাবে সহজে বাংলা লেখতে পারব?

৮.৩ টেকটিউনস এ ঢুকার সময় আমার ব্রাউজার সাময়িক হ্যাং করে। এক্ষেত্রে সমাধান কি?

  • টেকটিউনসে ঢোকার সময় অনেক টিউজিটরদের  ব্রাউজার হ্যাং ও অটোমেটিক ডাউনলোড এর সমস্যা হয়। এই সমস্যাটি সবার ক্ষেত্রে হয় না। শুধুমাত্র যারা Internet Download Manager (IDM) ব্যবহার করেন, তারাই এই সমস্যার সম্মুক্ষিণ হন এই সমস্যাটির কারণ ও সমাধান দেখুন এই টিউনটিতে