Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
  • 6 টিউন

উইন্ডোজ ৮ বিষয়ক সকল আলোচনায়ঃ https://www.facebook.com/groups/janala8

1 বছর 11 মাস আগে

অফিসিয়ালি রিলিজ পেল বহুল প্রতিক্ষিত উইন্ডোজের সর্বশেষ ভার্সন উইন্ডোজ ৮ Windows 8! দেখে নিন উইন্ডোজ ৮ প্রফেশনাল রিভিউঃ জানালার নতুন রুপ [টেকটিউনস এক্সক্লুসিভ]

Ads by Techtunes - tAds
Techshop Bangladesh is an online eCommons shop that sells the bits and pieces to make your electronics projects possible and mak

সালামুআলাইকুম, আশা করি সবাই ভাল আছেন। সবাইকে ঈদের শুভেচ্ছা। আজ আমার জন্য খুব খুশির একটা দিন, কারণ আজ ২৫ অক্টোবর, আমেরিকার নিউওয়ার্ক সিটিতে এক জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে অফিসিয়ালি রিলিজ পেল বহুল প্রতিক্ষিত উইন্ডোজের সর্বশেষ ভার্সন উইন্ডোজ ৮ Windows 8।

আমি আজ আপনাদের জানাবো উইন্ডোজ ৮ Windows 8 এর ফুল ফিচার রিভিউ।

আজ আমি আপনাদের শোনাব MS এর এই ৮ নম্বর জানালার বৃত্তান্ত। (এই টিউন তে উইন্ডোজ ৮ এর সবচেয়ে ফিচার বহুল সিলেন্ট ভার্সন Windows 8 Professional ব্যাবহার করা হয়েছে ।) উইন্ডোজ ৮ ডেভলপমেন্ট সাইকেল এক নজরে দেখে নেওয়া যাক।

-

-

উইন্ডোজ ৮ প্রফেশনাল

  • যাত্রার শুরু

মাইক্রোসফট ২০০৯ সালের জুলাই মাসের ২২ তারিখে শেষ করে এখন পর্যন্ত তাদের সবচেয়ে জনপ্রিয় ভার্সন উইন্ডোজ ৭ এর ডেভলপমেন্ট। তারা ১ আগস্ট ২০০৯ শুরু করে উইন্ডোজ ৮ এর ডেভলপমেন্ট। তারা তখন বাজারে লক্ষ্য করে আইপ্যাডের ব্যাপক জনপ্রিয়তা। তারা টাচ বেজড অপারেটিং সিস্টেমের চাহিদা উপলদ্ধি করে। তারা তাদের উইন্ডোজ ফোন ৭ এর মেট্রো স্টাইল থেকে অনুপ্রানিত হয়ে উইন্ডোজ ৮ এও এমন কিছু করার চিন্তা করে। এর ধারাবাহিকতায় ২০০৯ সালের আগস্ট মাসেই তারা কম্পাইল করে প্রথম Windows 7 post-RTM build, বিল্ড নাম্বার 7700। Windows ৮ এর প্রথম বিল্ড বা কম্পাইলেশন। তারা মেট্রো স্টাইল এর কোডনেম দেয় ‘মুরো’। ২০০৯ সালে ডেভলপমেন্ট শুরু হলেও বিশ্ব তাদের এই পরিকল্পনা জানে মুলত রাশিয়ান মাইক্রোসফট এমপ্লয় (কোডনামঃ zokuna :P ) এর লিক করা মাইলেস্টন ১ (M1, বিল্ড নাম্বার 6.1.7850.0.winmain_win8m1.100922-1508) বিল্ড এর মাধ্যমে।

m1 leak

উইন্ডোজ ৮ M1 লিক

  • ডেভেলপার প্রিভিউ

ডেভেলপার প্রিভিউ মুলত ডেভেলপারদের উদ্দেশ্য করে রিলিজ করা হলেও এটিই উইন্ডোজ ৮ এর প্রথম পাবলিক রিলিজ। এর বিল্ড নাম্বার 8102.101.winmain_win8m3.110824-1030 । এটি রিলিজ পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে প্রায় ৫ লক্ষ বার ডাউনলোড করা হয়। ডেভেলপার প্রিভিউ আমাদের নতুন স্টার্ট স্ক্রিনের সাথে পরিচিত করে। আগেই বলে রাখা ভাল আমি স্ব-ঘোষিত মাইক্রোসফট ফ্যানবয় :P । তাই আমার কাছে ডেভেলপার প্রিভিউর স্টার্ট স্ক্রিন বেশ ভাল লেগেছিল (যদিও এখন বেশ বিরক্তিকর লাগে)।

windows 8 dp

উইন্ডোজ ৮ ডেভেলপার প্রিভিউ

  • কনজ্যুমার প্রিভিউ

কন্সুমার প্রিভিউ মুলত উইন্ডোজ ৮ এর বিটা ভার্সন। মাইক্রোসফট এর পরিবর্তিত নীতির কারনেই এরুপ নামকরন। আমরা এর বিল্ড ট্যাগ টা পড়লেই বুঝতে পারবঃ 8250.0.winmain_win8beta.120217-1520 । কন্সুমার প্রিভিউ বার্সেলনায় উন্মুক্ত করা হয়। উইন্ডোজ বিভাগের প্রধান স্টিভেন সিনফস্কির মতে ডেভেলপার প্রিভিউ থেকে প্রায় এক লক্ষাধিক কোডিং চেঞ্জ রয়েছে এই ভার্সনে। এই ভার্সনে স্টার্ট স্ক্রিন ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের সুবিশা সহ নানা ফিচার যুক্ত হয়। সেই সাথে রিমুভ করা হয় উইন্ডোজের ২০ বছরের সঙ্গি স্টার্ট বাটন কে। যদিও বেশির ভাগ উইন্ডোজ ব্যবহারকারীরাই পদক্ষেপটি পছন্দ করেন নি। এছাড়া উইন্ডোজের নতুন লোগোটিও আত্মপ্রকাশ করে এর মাধ্যমে। কনজ্যুমার প্রিভিউ রিলিজ পায় ২৯ ফেব্রুয়ারী।

windows 8 cp

উইন্ডোজ ৮ কন্স্যুমার প্রিভিউ

  • রিলিজ প্রিভিউ

রিলিজ প্রিভিউ অফিসিয়ালি এখন উইন্ডোজ ৮ এর সর্বশেষ পাবলিক ভার্সন। এটি আসলে রিলিজ ক্যান্ডিডেট বিল্ড। বিল্ড নাম্বারঃ 8400.0.winmain_win8rc.120518-1423 রিলিজ প্রিভিউ মুলত প্লাটফর্মটাকে স্ট্যাবল এবং এর ইউজার ইন্টারফেসের চেঞ্জগুলো পরখ করার জন্য প্রকাশ করা হয়। এই ভার্সনে উইন্ডোজের ক্লাসিক ডেস্কটপ থেকে উইন্ডোজ ৭ এর ছোয়া গুল দূর করা হয় এবং এক্সপ্লোরার কে আর ‘মেট্রোফাইড’ আদল দেয়া হয়। এটি রিলিজ করা হয় ৩০ মে।

windows 8 rp

উইন্ডোজ ৮ রিলিজ প্রিভিউ

  • উইন্ডোজ ৮ আর.টি.এম

আর টি এম (RTM) এর পূর্ণ রুপ রিলিজ টু ম্যানুফ্যাকচারিং, অর্থাৎ উইন্ডোজ এর ডেভেলপমেন্ট শেষ এখন তা পার্টনার পিসি ভেন্ডরদের কাছে হস্তান্তর যোগ্য। আমরা আগামী ২৬শে অক্টোবর রিলিজের দিন যে কপিটি হাতে পাব সেটি এই একি কপি। মাইক্রোসফট গত ১ আগস্ট উইন্ডোজ ৮ এর RTM অর্থাৎ ডেভেলপমেন্ট সমাপ্ত ঘোষণা করে।

  • উইন্ডোজ ৮ প্রো রিভিউ

আমি ১ আগস্ট রাতে মোটামুটি না ঘুমিয়েই কাটিয়েছি। সারা রাত WINUNLEAKED, MDL FORUM এ ঘুরে কাটিয়েছি কখন iso ফাইল্টা লিক হবে। হল তবে ৩ আগস্ট, করল সেই রাশিয়ান দোস্ত wzore । কিন্তু ব্যাটা চাকরী খোয়ানোর ভয়ে লিক করল এন্টারপ্রাইজ এর এন ভার্সন (মিডিয়া প্লেয়ার বিহীন ভার্সন কে এন ভার্সন বলা হয়)  সুতরাং আবার অপেক্ষা... অবশেষে ৪ তারিখ বিকালে কম্পু অন করে দেখি উইন্ডোজ ৮ প্রোফেসনাল ৩২ বিট iso । পরিচিত এক ভাইয়ের বাংলাবিলাই মডেম নিয়ে ৮ ঘন্টা ৩৯ মিনিট অপেক্ষার পরে ডাউনলোড হল কাংখিত ৮ নম্বর জানালা ।

ইন্সটলেশন

সেম আজ সেভেনঃ এই কথাটাই আন মনে মুখ দিয়ে বেরিয়ে গেল নতুন উইন্ডোজের oobe (out of box experience বা ইন্সটল ইন্টারফেস) দেখে। তবুও যেহেতু রিভিউ করছি তাই কিঞ্চিত স্ক্রিন :P

install

ইন্সটলেশন

inst

ইন্সটলেশন

ইন্সটলেশন

ইনশেল৩৩

আপনি যাতে হারিয়ে না যান তার জন্য আছে ছোট একটি টিউটো

inshelp

আপনি যাতে হারিয়ে না যান তার জন্য আছে ছোট একটি টিউটো

নোটঃ ইন্সটল ইন্টারফেসের ছবি ও আগের ছবি গুলো ধার করা :P

স্টার্ট স্ক্রিন

স্টার্ট স্ক্রিনে লগ অন করার পর প্রথম যে পরিবর্তনটি লক্ষ্য করলাম তা হল ক্লাসিক ডেস্কটপ অ্যাপ গুলোর টাইলস গুলো এখন আর সুন্দর দেখাচ্ছে। কারণ কি? কারণ আগের দুই প্রিভিউ ভার্সনে অ্যাপ গুলোর আইকন টাইলস এর এক কোনায় দেখান হতো, এখন আইকন গুলো মাঝখানে দেখানো হয়। আরেকটা জিনিস লক্ষ্য করলাম তা হল সাউন্ড। উইন্ডোজ ৭ এর নটিফিকেশন, লগ অন ইত্যাদি সাউন্ড গুলোও চেঞ্জ করা হয়েছে। নতুন সাউন্ড গুলোও বেশ সাধারন অর্থাৎ মেট্রোফাইড :P।

st1

ডেস্কটপ অ্যাপের টাইল্গুলো এখন অনেক সুন্দর

ডেস্কটপ

স্টার্ট স্ক্রিনের প্রথম যে টাইল্টাতে আমার ক্লিক পড়ল সেটি ডেস্কটপ টাইল :p । ডিফল্ট ওয়ালপেপারটাও বেশ ভাল। মাত্র দুটি ফুলের মাঝে আপনি    সেই সিম্পল ভাবটাও খুজে পাবেন।

default wallpaper

ডিফল্ট ওয়াপেপার

নতুন এক্সপ্লোরার

যারা প্রিভিউ ভার্সন ব্যাবহার করেছেন তারা এখন যেই ফিচারটির কথা বলব তার সাথে পরিচিত। ফিচারটি হল নতুন এক্সপ্লোরার ফ্রেম এবং কপি, মুভ অপেরাশন গুলো এখন পজ/রিজ্যুম করা যায় এক ক্লিকেই। উইন্ডোজ ৮ এ কপি/মুভ অত্যন্ত দ্রুত গতিতে সম্পন্ন হয়। আমার ১ জিবি র‍্যাম সত্ত্যেও বেশ ভাল স্পিড পেয়ে থাকি :D । আছে নতুন অফিস স্টাইল রিবন ও।

নতুন ফ্রেম

pause

পজ

rib

রিবন

নতুন ও আরো আকর্ষণীয় ব্যাকগ্রাউন্ড ও কালার অপশন

মাইক্রোসফট গ্লাস ইফেক্ট রিমুভ করে সব কিছু সিম্পল করতে চাইলেও স্টার্ট স্ক্রিন কাস্টোমাজেশনের জন্য বেশ কয়েকটি অপশন রেখেছে। আপনি পাবেন বেশ কয়েকটি কালার এবং ব্যাকগ্রাউন্ড।

নতুন ব্যাকগ্রাউন্ড ও কালার অপশন

নতুন ব্যাকগ্রাউন্ড ও কালার অপশন

kjkjjk

নতুন ব্যাকগ্রাউন্ড ও কালার অপশন

নতুন ব্যাকগ্রাউন্ড ও কালার অপশন

বাংলা ভাষা এখন বিল্ট ইন

আপনি ঝকঝকে বাংলাও পাবেন প্রি ইন্সটলড :) বাংলা ল্যাঙ্গুয়েজ এক্টিভ ও করতে পারবেন নতুন কন্ট্রোল প্যানেল মেনু থেকে।

kkcel

ভাষা বদল

contrmenu

কন্ট্রোল প্যানেল মেনু

নতুন ফিচার সমৃদ্ধ টাস্কম্যানেজার

উইন্ডোজ ৮ এ পাবেন নতুন এবং কার্যকারী একটি টাস্ক ম্যানেজার। উইন্ডোজ এর টাস্ক ম্যানেজার প্রতি ১৫ বছরে মেজর চেঞ্জ করা হয়। তাই পরখ করে দেখতে পারেন এই বিরল (!) পরিবর্তনটিও।

নতুন টাস্ক ম্যানেজার

নতুন টাস্ক ম্যানেজার

উইন্ডোজ ৮ অ্যাপ স্টোর

এন্ড্রয়েড, আইওএস এর স্টোর এর সাথে পাল্লা দিতে আছে নতুন অ্যাপ স্টোর। তবে একেবারেই নতুন হওয়ায় অ্যাপ এর সংখ্যা একটু কম। কাল নতুন একটা জিনিস আবিষ্কার করলাম, অ্যাপের দাম টাকায় ও দেখায়!

স্টোর

স্টোর হোম

টাকায় অ্যাপ

টাকায় দেখা যাচ্ছে অ্যাপের দাম

বিল্ট ইন অ্যান্টিভাইরাস

উইন্ডোজ ৮ এর সাথে বিল্ট ইন আছে নতুন ও আরো শক্তিশালী উইন্ডোজ ডিফেন্ডার। তাই নো টেনশন ফর ভাইরাস!

উইন্ডোজ ডিফেন্ডার

ইউসেজ মনিটর

উইন্ডোজ ৮ এ আছে বিল্ট ইন ইউসেজ মনিটর তাই বাংলাদেশের চড়া দামের ইন্টারনেটের দেখাশোনা করবে উইন্ডোজ নিজেই !

ইউসেজ মনিটর

ইন্টারনেট এক্সপ্লোরার ১০

আরো আছে নতুন ইন্টারনেট এক্সপ্লোরার পুরানো ভার্সনের পাশাপাশি আছে নতুন মেট্রো  মর্ডাণ ইন্টারফেস।

ইন্টারনেট এক্সপ্লোরার ১০

চার্ম বার

ওহহো! চার্ম বার বাবাজীর কথা তো বলাই হয়নি। চার্ম বারের সাহায্যে সম্য দেখা, সার্চ করা, সেটিংস চেঞ্জ সহ আর অনেক কাজ করতে পারবেন।

চার্ম বার

  • অ্যাক্টিভেটর

এই একটি জায়গায় মাইক্রোসফট এর বাহবা পাওয়া উচিৎ কিন্তু বাঙ্গালিরা দেবে ছি ছি !! মানে? মানে হল মাইক্রোসফট তাদের অ্যাকটিভেট সিস্টেম কে উন্নত করেছে বহুগুণে। অর্থাৎ উইন্ডোজ ৭, ভিস্তা যেভাবে bios slic certificate এর মাধ্যমে একটিভেট করা গেছে এক ক্লিকে সেভাবে তো দুরের কথা mini kms সার্ভার তৈরি করাই দুঃসাধ্য হয়ে গেছে! তাহলে উপায়? উপায় আপাতত বন্ধ যে পর্যন্ত kms server host key লিক না হয় সে পর্যন্ত। তবে কয়েকজন দয়ালু যাদের কাছে হোস্ট কি আছে তারা তাদের সার্ভার দিয়ে অ্যাক্টিভেট করার সুযোগ দিলেও এখন সবগুলো সার্ভার ডাউন। তাই আমি এখন ৯০% পাঠক কে রিকমেন্ড করব আপাতত উইন্ডোজ ৮ না ইন্সটল করতে। যারা ইন্সটল করে ফেলেছেন (ফাইনাল ভার্সন, প্রিভিউ নয়) তারা mydigitallife.info এর ফোরামে খোজ করতে পারেন kms সার্ভারের জন্য। তবে হতাশ হওয়ার কিছুই নেই, একটিভেটর এলে সবার আগে তা বের হবে আমাদের প্রিয় টেকটিউন্সেই :)

আমার kms অ্যাক্টিভেটেড সিস্টেম

  • কোথায় পাব?

চাচাঃ মেরা উইন্ডোজ ৮ লিঙ্ক কই?
ভাতিজাঃ আছে, আছে জরুর আছে। আগে বলেন কোনটা নিবেন টাইম বোম্ব কপি না ৩০ দিনের গ্রেস পিরিওড কপি?
চাচাঃ টাইম বোম্ব আবার কি?
ভাতিজাঃ অইটা মাইক্রোসফট অফিসিয়াল উইন্ডোজ ৮ ট্রায়াল কপি, Enterprise ভার্সন।
চাচাঃ আরেট্টা কি কইলি?
ভাতিজাঃ অইটা প্রো (Windows 8 Pro) ভার্সন। ওইটারও iso ফাইল অফিসিয়াল কিন্তু ডাউনলোড করা ঝামেলা ফাইল শেয়ারিং সাইট না হলে টরেন্ট।
চাচাঃ আমার ultimate ভার্সন কই?
ভাতিজাঃ এখন pro ভার্সনেই ultimate এর সব সুবিধা পাইবেন। আর এন্টারপ্রাইজের একটা বাড়তি সুবিধা Windows to Go।  তবে সেইটা বাংলাদেশের অনুপযোগী বললেই চলে। কারণ সেইটা চালাইতে ১৬ জিবি পেন্ড্রাইভ লাগে।
চাচাঃ এখন বল কোনটা ডাউনলোড কোরমু?
ভাতিজাঃ আমার মতে কষ্ট কইরা pro চালানোই ভাল। কারণ অইটার অ্যাক্টিভেটর বের হওয়ার একটা সম্ভবনা আছে শীঘ্রি কিন্তু এন্টারপ্রাইজ এক্টিভেট করা একটু কষ্ট। ৯০ দিন শেষ হলেই বুম!
নাটক অনেক হল। এবার লিঙ্কের পালা

অফিসিয়াল ট্রায়াল ৯০ দিন (এন্টারপ্রাইজ)

MSDN ISO ৩০ দিন (প্রো ভার্সন ম্যাগ্নেট লিঙ্ক।)

x86 pro iso (32 বিট)

x64 pro iso (64 বিট)

আপনারা zbigz.com ব্যাবহার করে টরেন্ট আইডিএম দিয়ে নামাতে পারেন রিজ্যুম সহ। অন্য কোথাও থেকে নামালে হ্যাশ চেক করে নামাবেন। এ বিষয়ে পরে বিস্তারিত টিউন করার ইচ্ছা আছে।

  • শেষ কথা

টিউনে বেশ কয়েকবার বলেছি আমি পাক্কা এমএস ফ্যানবয়  তবুও আমি যদি ১৫০% সৎ হয়ে বলি, তবে উইন্ডোজ ৮, উইন্ডোজ ৭ এর পাশে একটু ফিকেই দেখায়। সাধারন ব্যাবহারীরা প্রথম ব্যবহারে বেশ বেগ পাবেন, তা সহজেই অনুমেয়। তবে মানুষ অভিযোজী প্রাণী, তারা সবকিছুতেই অভ্যস্ত হতে পারে। উইন্ডোজ ৯৫ মাউসের প্রবর্তন ঘটিয়ে প্রায় বিপ্লব ই করে ফেলে, কিন্তু ভাবা যায় তার আগের সাধারণ ব্যবহারকারীরা এর থেকে ১০০ হাত দূরে থাকত ! এখন প্রেক্ষাপট যেরকমই হোক, ভবিষ্যতে টাচ বেজড ইন্টারফেসই সব জায়গায় প্রধান হয়ে উঠবে। সব মিলিয়ে মাইক্রোসফট চেস্টা করেছে সর্বচ্চ ভাবে উইন্ডোজ কে রি ইমাজিন্ড করতে। আমার মনে হয় তারা পুরোপুরি না হলেও অনেকটাই সফল। তারা যদি উইন্ডোজ ৮ এ ব্যর্থ ও হয় তবে মনে রাখবেন আসছে উইন্ডোজ ৯ শীঘ্রই! কারণ কথায় আছেনা এক একটি ভিস্তার পরে আসে এক ৭! ততদিনে উইন্ডোজ ৮ ও সবার কাছে পরিচিত হয়ে উঠবে। Latest is Greatest এই কথা অনুযায়ী আমি আপনাদের উইন্ডোজের ভবিষ্যৎ কে পরখ করার আমান্ত্রন জানিয়ে শেষ করছি। আমার এ টিউন টি ধরে নিতে পারেন জীবনের প্রথম টিউন (কেবলই তো পড়ি ক্লাস টেনে  :P। আগে ক্লাস এইটে থাকতে ২ টা টিউন করছিলাম কিন্তু সেগুলা আমারই পছন্দ হয়নাই বলে ডিলিট করে দিছি। এখন আসলে শিখছি, ফলো করছি হাসান যোবায়ের (আল-ফাতাহ্) ভাইয়া, সাইফুল ইসলাম ভাইয়াদের। তাই ত্রুটি ক্ষমা সুন্দর চোখে দেখবেন।)

ঈদ মোবারাক।

যোগাযোগঃ আমার ফেবু

অনলাইনে বইয়ের সর্বাধিক সংগ্রহ নিয়ে রকমারি.কম | ROKOMARI.COM |

275 টি টিউমেন্ট on “অফিসিয়ালি রিলিজ পেল বহুল প্রতিক্ষিত উইন্ডোজের সর্বশেষ ভার্সন উইন্ডোজ ৮ Windows 8! দেখে নিন উইন্ডোজ ৮ প্রফেশনাল রিভিউঃ জানালার নতুন রুপ [টেকটিউনস এক্সক্লুসিভ]

  1. সুন্দর টিউন হয়েছে তবে এ্যাক্টিভেট যেহেতু করা যাচ্ছে না তাই ডাউনলোড আপাতত করা হচ্ছে না।

  2. একদম প্রথম ছবিতে স্টর্টমেনু দেখতে পাচ্ছি কিন্তু পরের ছবিগুলো তে নাই ?
    আসলে কি ” প্রফেশনাল রিভিউ” স্টার্টমেনু এসেছে ?? জানাবেন , আপাতত রিলিজ রিভিউ চালাচ্ছি ,

    ধন্যবাদ।।

  3. অসাধারন রিভিউ :D
    আমি রিলিজ প্রিভিউ ব্যাবহার করছি। ফাটাফাটি লাগছে। :D
    অনেকেই বলছে উন্ডোজ ৮ নাকি আরেকটা ভিস্তা হবে। আপনার কি মতামত?

  4. সুন্দর পোষ্ট হয়েছে,অনেক কিছু জানতে পারলাম।

  5. এক কথায় ” অসাধারণ” টিউন………………আর হ্যাঁ, ” নির্বাচিত টিউন হওয়ার যোগ্য”।

  6. apnar torrent file ti IDM dia dl korte parsi na….
    torrent file dl hoina…..

  7. ধন্যবাদ অনেক তথ্য বহুল একটা টপিক্স সুন্দর ভাবে টিউন করার জন্য।
    প্রিয় টিউনসে রাখলাম একটিভেটর রিলিজ হলে লিংক দিবেন প্লিজ………

    • @রাজিব: ধন্যবাদ ভাইয়া। একটিভেটর রিলিজ হলে অবশ্যই পোস্ট করব।

    • @রাজিব ও অন্যান্য যারা এ্যাক্টিভেট করতে পারেননি তারা চেষ্টা করে দেখতে পারে এভাবে:

      1. নীচের যে কোন একটি সিরিয়াল নম্বর দিয়ে Windows 8 pro install করুন
      2. Internet connection বন্ধ রাখুন
      3. “Activation window” open করুন এবং “Activate by phone” button ক্লিক করুন
      4. Microsoft-এর নম্বরে (006563248098) মোবাইল বা ল্যান্ডফোন দিয়ে ফোন করুন
      5. Automated মেশিন নির্দেশ শুনুন, আপনাকে যে কোড নম্বর দেবে তা দিয়ে Windows 8 activate করুন
      6. Automated মেশিন যদি জানতে চায় কয়টি কম্পিউটারে এই KEY ব্যবহার করা হবে তবে জানান “১” টা
      7. একটা সিরিয়াল কাজ না করলে আরেকটা দিয়ে চেষ্টা করুন।

      সিরিয়াল নম্বর:
      967N4-R7KXM-CJKJB-BHGCW-CPKT7
      RRYGR-8JNBY-V2RJ9-TJP4P-749T7
      ND8P2-BD2PB-DD8HM-2926R-CRYQH
      F8X33-CNV3F-RH7MY-C73YT-XP73H
      BDDNV-BQ27P-9P9JJ-BQJ96-KTJXV
      KNTGM-BGJCJ-BPH3X-XX8V4-K4PKV
      CDQND-9X68R-RRFYH-8G28W-82KT7
      7HBX7-N6WK2-PF9HY-QVD2M-JK49V
      4NMMK-QJH7K-F38H2-FQJ24-2J8XV
      HNRGD-JP8FC-6F6CY-2XHYY-RCWXV
      KQWNF-XPMXP-HDK3M-GBV69-Y7RDH
      F2M4V-KFNB7-9VVTW-MVRBQ-BG667
      VHNT7-CPRFX-7FRVJ-T8GVM-8FDG7
      GPTCC-XN297-PVGY7-J8FQY-JK49V
      HV3TW-MMNBG-X99YX-XV8TJ-2GV3H
      2GVN8-TV3C2-K3YM7-MMRVM-BBFDH
      84NRV-6CJR6-DBDXH-FYTBF-4X49V
      CR8NP-K37C3-MPD6Q-MBDDY-8FDG7
      39DQ2-N4FYQ-GCY6F-JX8QR-TVF9V
      Q4NBQ-3DRJD-777XK-MJHDC-749T7
      D32KW-GNPBK-CV3TW-6TB2W-K2BQH
      NBWPK-K86W9-27TX3-BQ7RB-KD4DH
      2NF99-CQRYR-G6PQ9-WYGJ7-8HRDH
      F7BDM-KTNRW-7CYQP-V98KC-W2KT7
      4JKWV-MNJCY-8MW3Q-VJYGP-DC73H
      FFX8D-N3WMV-GM6RF-9YRCJ-82KT7
      2CMGK-NMW4P-B846H-YXR6P-27F9V
      D2GBF-NGBW4-QQRGG-W38YB-BBFDH
      NTVHT-YF2M4-J9FJG-BJD66-YG667
      GBJJV-YNF4T-R6222-KDBXF-CRYQH
      3NHJ7-3WWQK-4RFTH-8FHJY-PRYQH
      988NM-XKXT9-7YFWH-H2Q3Q-C34DH
      TGXN4-BPPYC-TJYMH-3WXFK-4JMQH
      N9C46-MKKKR-2TTT8-FJCJP-4RDG7
      2VTNH-323J4-BWP98-TX9JR-FCWXV
      D7KN2-CBVPG-BC7YC-9JDVJ-YPWXV
      2GVN8-TV3C2-K3YM7-MMRVM-BBFDH
      4NMMK-QJH7K-F38H2-FQJ24-2J8XV
      76NDP-PD4JT-6Q4JV-HCDKT-P7F9V
      7HBX7-N6WK2-PF9HY-QVD2M-JK49V
      84NRV-6CJR6-DBDXH-FYTBF-4X49V
      967N4-R7KXM-CJKJB-BHGCW-CPKT7
      BDDNV-BQ27P-9P9JJ-BQJ96-KTJXV
      CDQND-9X68R-RRFYH-8G28W-82KT7
      DWV49-3GN3Q-4XMT7-QR9FQ-KKT67
      F2M4V-KFNB7-9VVTW-MVRBQ-BG667
      F8X33-CNV3F-RH7MY-C73YT-XP73H
      GPTCC-XN297-PVGY7-J8FQY-JK49V
      HV3TW-MMNBG-X99YX-XV8TJ-2GV3H
      J6FW2-HQNPJ-HBB6H-K9VTY-2PKT7
      KQWNF-XPMXP-HDK3M-GBV69-Y7RDH
      MMRNH-BMB4F-87JR9-D72RY-MY2KV
      N4WY8-DVW92-GM8WF-CG872-HH3G7
      ND8P2-BD2PB-DD8HM-2926R-CRYQH
      RRYGR-8JNBY-V2RJ9-TJP4P-749T7
      VHNT7-CPRFX-7FRVJ-T8GVM-8FDG7

      • @অক্ষর: হুমম… এগুলো আসলে MAK KEY তাইনা? এগুলো দিয়ে এক্টিভেট হবে কিন্তু কিছুদিন পর মাইক্রোসফট এগুলো ব্লক করে দেয়। তবে আপাতত চালানো যায়। এই কি গুলো দিয়ে একটিভেট করার আগে জেনে রাখা ভাল এই কি দ্বারা এক্টিভেটেড সিস্টেমে অন্য অ্যাক্টিভেশন কাজা করে না, তাই একটু রিস্কি। ধন্যবাদ

  8. ব্যাপক লেখছেন ভাই! আমি মাইক্রোসফট ফ্যানবয় না তারপরেও আমার কাছে windows8 ভালৈ লাগছে! কয়েক মাস চালাইছি! এখন আবার সেভেনে ব্যাক করলাম! তয় প্রথমনে ইন্সটল মাইরা ধরা খাইছিলাম! কারন ডেভ ভার্সন ইন্সটল করলে আর ব্যাক করা যায় না আগের ভার্সনে!

  9. ভাই, পোষ্টটি এত সুন্দর হয়েছে যে ভাষা পাচ্ছি না কি বলব!! অনেক ধন্যবাদ। আমি আপানার কথা মত W8 Pro ডাউনলোড করছি, তাই আপনার অপেক্ষায় থাকব… একটিভেটর এর জন্য। ধন্যবাদ

  10. প্রথমেই মনে করি আমি এই টিউনটি নির্বাচিত হওয়ার যোগ্যতা রাখে উইন ৮ নিয়ে এখন পর্যন্ত সেরা টিউন এইটাই মনে করি।
    অসাধারন টিউন এবং মান সম্পন্ন টিউন নিঃসন্দেহে।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এমন একটি সুন্দর টিউন আমাদের উপহার দেয়ার জন্য।আপনার জন্য অনেক অনেক শুভ কামনা আগামীতে আরো সুন্দর সুন্দর টিউনের অপেক্ষায়।
    আমি ইতিমধ্যেই Windows 8 pro RTM Build 9200 ৬২বিট ডাউনলোড করে ইন্সটলও করেছিলাম কিন্তু আমার ভাল লাগেনাই তারপর আবার Windows 8 প্রিভিউ ৬২বিট ইন্সটল করে ইউজ করতেছি আমার কাছে Windows 8 ভাল মনে হয় অন্তত পক্ষে আমার কাছে ভাল লেগেছে।ধন্যবাদ।

  11. office 2013 কি built-in ??? প্রথম ছবিতে দেখাচ্ছে…………

  12. উইন্ডোজ ৮ নিয়ে আমার দেখা সেরা রিভিউ এই টিউন। :) অনেক ভাল লেগেছে। টিউন পড়ে এখনি ডাউনলোড করতে মন চাচ্ছে :P তবে ফাইনাল ভার্শন পর্যন্ত অপেক্ষা এমনিতেই করবো।
    আর হ্যা নিয়মিত টিউন চাই। :)

  13. উইন্ডোজ ৮ নিয়ে আমার দেখা সেরা রিভিউ এই টিউন।
    হাসান যোবায়ের ভাই ঠিকই বলছেন, :D

  14. দারুণ রিভিউ, খুব চমৎকার হয়েছে। কিন্তু ছোট্ট সমস্যা, WIN8 কে কেন বলা হয় Vista হবে কারণ হচ্ছে আমরা কেউ ২৭” বা ৩৬” মনিটর কোলে নিয়ে ইউজ করি না যার ফলে টাচ সার্ভিসটা পুরই বৃথা হবে।

  15. সুন্দর রিভিউয়ের জন্যও ধন্যবাদ

  16. @হুক্কা খান: ভাই, টিউনটি অসাধারণ হয়েছে, আমি রিলিজ প্রিভিউ ইন্সটল করসিলাম কিন্ত ১ টা কারনে চালাতে পারি নাই সেটা হচ্চে প্রিন্টার ড্রাইভার ইন্সটল হয় নাই । নেট এ অনেক খুজে ও পাই নাই । আমার প্রিন্টার এর মডেল হচ্চে HP DESKTOP 1000 j110 । আপনার কাছে কি এর সমাধান আছে? থাকলে উপকার হতো । ধন্যবাদ আপনাকে ।

  17. অ্যাকটিভেটর এর অপেক্ষায় রহিলাম

  18. অনেক সুন্দর হয়েছে রিভিউ।নির্বাচিত হওয়ার মত টিউন। আশাকরি নির্বাচিত হবে। সুযোগ পেলে ডাউনলোড করবো। পাশাপাশি কি xp আর 8 ব্যবহার করা যাবে?

  19. রিভিউ টা অনেক ভাল লাগল, কিন্তু তার পরেও বলব Windows 8 হতে যাচ্ছে Next Windows Vista। ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস বলে একটা কথা আছে যেটার সাথে জোর করে মানিয়ে নেয়া যায় না। শুরুতেই Shut down বাটন না পেয়ে যদি কার মাথা নষ্ট হয়, তবে সেটা তার দোষ নয় ওটা operating system এর। Microsoft এর উচিৎ ছিল Tuch বেজড না করে Voice command বেজড করা। আমার মনে হয় এই সুপার ফ্লপ অপারেটিং সিস্টেম এর পর Microsoft নামের কোন কোম্পানি আপনার নাও দেখতে পারেন :p ইতিমধে তারা ৬০০কোটি ডলার লস করেছে এখন দেউলিয়া হয়া বাকি।

  20. আমি Windows 8 Release Preview ব্যাবহার করছি । পাশাপাশি Windows 7 ও ব্যাবহার করছি । আমার কাছে Windows 8 টা ভালই লাগছে । এতটাই ভাল লাগছে যে Windows 7 সাত দিনে ১ বারও চালু করা হয় না । তাছাড়া নতুন কিছু ব্যাবহার করার মজাই আলাদা ।

  21. আমিও মাইক্রোসফট এর একজন ফ্যানবয় ।আমার একটি স্বভাব হলো নতুন কিছু পেলেই ব্যাবহার করে দেখা । প্রথম যখন windows vista এলো তখন-ই ব্যাবহার করেছি । তারপর যখন windows 7 এলো তখন থেকে এখন পর্যন্ত ব্যাবহার করছি । window 7 যখন এলো তখন এটা নিয়ে কিন্তু কম কথা, কম চিল্লাচিল্লি হয়নি । কেউ বলে ফালতু, কেউ বলে এটা হয় না ,সেটা হয় না, আরও কত কি কথা তার শেষ নেই । windows 7 ব্যাবহার করতাম বলে কথাও কম শুনতে হয়নি । মাঝে মাঝে তো দু’এক জনের সাথে ঝগড়াও লেগে যেত । কিন্তু এখন দেখুন এটা নিয়েই সবাই লাফালাফি করে ।কিছু তুলনা করতে গেলেই windows 7 এর সাথে তুলনা করে । এখন আবার এলো windows 8 ।এটাও ব্যাবহার করছি । এটা নিয়েও কিন্তু ইতিমধ্যে কথা, চিল্লাচিল্লি শুরু হয়ে গেছে । আমরা কিছু পারি আর না পারি এই একটা কাজ কিন্তু খুব ভাল মত করতে পারি । এখন দেখার বিষয় হলো কোথায় গিয়ে এর শেষ হয়। শেষপর্যন্ত কার জয় হয়, কার পরাজয় হয় এটা দেখার জন্য অপেক্ষা করছি ।

  22. ভাই, আপনার কাছে কিছু প্রশ্ন ছিল। আপনি যেটার লিঙ্ক দিয়েছেন সেটা কি একদম ফাইলাম রিলিজ, মানে এর পর যেটা আশবে সেটাও এক। আর এন্টারপ্রাইজ আর প্রো্‌. এর মধ্যে কি পার্থক্য রয়েছে? কোনটা ভাল? আর preview and trial version এর পার্থক্য কি?

  23. Getting file rady for installation (18%) – hoye atke ache

    64 bit – Pro.

    Any solution please?

  24. microsoft site theke jeta dl kora jasse oita ki pro version…..oi ta te koto diner mayad?????
    jodi pro version na hoi…..tahole apni jeta upload koresen oita te kotodiner mayad…..

    • @Tamal ROY: মাইক্রোসফট এর সাইটের টা এন্টারপ্রাইজ ভার্সন, ৯০ দিনের মেয়াদ। কিন্তু ৯০ দিন পর মনেহয় আবার পুনরায় ব্যবহার করা যাবেনা।
      আর টরেন্ট এর টা ৩০ দিন মেয়াদ হলেও পরে অ্যাক্টিভেট করে আজীবন ব্যবহার করা যাবে :P

  25. অত্যন্ত তথ্যবহুল এবং প্রয়োজনীয় টিউন। আপনাকে ধন্যবাদ।

  26. ভাই অামি অল্প-স্বল্প লিমিটেড নেট চালাই কিন্তু জানালা-৮ টাও একটু চেখে দেখতে ইচ্ছা করতাছে। যদি কেউ মহত প্রাণ থাকেন তাইলে একটু যোগাযোগ করতেন! যদি কেউ পারেন প্লিজ অামারে একটা সিডি করে জানালা-৮ কুরিয়ার করে দেন। অামার ফেবু: fb.com/zawadleon

  27. তো হুক্কা ভাই ৮ এ ক্যাসপারস্কি ইন্টারনেট সিকিউরিটি 2013 এবং অফিস 2003 ও 2007 ইনস্টর হয় না বিষয়টা জানাবেন। আমি ‘রিলিজ প্রিভিউ’ ভার্সন ব্যবহার করছি।

  28. Windows 8 Release Preview er mayad koto diner???
    aita te ki windows 8 enterprice & windows 8 pro er sob feature ase?????

  29. windows 8 pro 32 bit ami install diasi…..
    but windows activate korar jonno key chasse…..
    activate chara windows 8 pro te ki sob feature thakbe

  30. windows 8 pro 32 bit ami install diasi…..
    but windows activate korar jonno key chasse…..
    activate chara windows 8 pro te ki sob feature thakbe

  31. ওরে ভাইরে সাইজ মাইজ কমাইয়া দেওন যায়নি আমারে
    প্লীজ দেহেন পারেন কিনা……….

  32. জোশিলা টিউন :D
    অসাধারণ হইছে ভাই, চালিয়ে যান :)

  33. খুব সুন্দর এবং সাজাগো গোছানো টিউন। সবচেয়ে ভাল লেগেছে আপনার উপস্থাপনা :)
    আমি প্রায় ৭ দিন যাবত Windows 8 এর এন্টারপ্রাইজ এডিশনটি ব্যবহার করছি। ৯০ দিনের ট্রায়েল হিসেবে মন্দ নয়।
    আর ৯০ দিনের মধ্যেই ৮ এর প্রো ভার্সনের ক্রাক/প্যাচ বেরিয়ে যাবে।

    আর হ্যা একটা জিনিস লক্ষ্য করলাম সেটা হল আপনি টিউনের ইমেজগুলি Imgur থেকে ব্যবহার করছেন। আমার জানামতে Imgur একটি নির্দিষ্ট সময় পর ইমেজগুলি ডিলিট করে দেয় তাই টেকটিউনস এর নিজস্ব সার্ভার বা ড্রপবক্স ব্যবহার করাটাই উত্তম :)

    • @সাইফুল ইসলাম: ধন্যবাদ ভাইয়া। আপনি এন্টারপ্রাইজ ব্যবহার করছেন জেনে খুশি হলাম, Windows To Go একটু টেস্ট করে দেখবেন। আর এন্টারপ্রাইজের এক্টিভেটর বের না হলেও সমস্যা নেই, আপনি রেজিষ্ট্রি এডিটর দিয়ে এন্টারপ্রাইজ থেকে প্রো তে ডাউনগ্রেড করতে পারবেন। imgur এর ব্যাপারটা জানতাম না দেখি সময় হলে ড্রপবক্সে আপলোড করে দেব :D

  34. ভাই আমি windows 8 ব্যাবহার করছি কিন্তু গ্রামীন ফোন মডেম ব্যবহার করতে পারছি না। প্লিজ হেল্প মি।

  35. আপনার অনুমতি না নিয়ে আপনার লেখাটি এক চোর কপি করেছে
    ছেলেটা নিজেকে বস মনে করে তাই নামের শেষে বস লাগিয়েছে । :D
    আপনিই বলেন চুরি করে লিখা কি বসের কাজ ?
    যে সাইটে লেখাটা দিয়েছে সেই সাইটের ঘেটে দেখলাম বহু লেখাই চুরি করা । :(
    http://forum.projanmo.com/topic38585.html

  36. আচ্ছা উইন্ডোজ ৮ এ উইন্ডোজ ডিফেন্ডার থাকলে আর কোন এন্টিভাইরাস ইন্সটল করার প্রয়োজন আছে ?

  37. হুক্কা ভাই আমার মডেমের মডেল নম্বর MF100. মডেম ইনষ্টল হয় কিন্তু কোন নেটওয়ার্ক থাকে না।

  38. Amazing article! Really class 10!! Cool ;-)

    Umm, 1 question. Why “Hukka Khan”?! “Mushfiqus Salehin” doesn’t sound so bad :-P

  39. @ last got the activator for win 8 pro build 9200…..viewer u can download it from the link
    http://www.mediafire.com/?ydl3vv1bwjpwvr9

  40. @ Hukka Khan………vai i need a help…….in the pc setting…..personalize …..there is Lock Screen , S
    , start screen which shows disable in my pc ……. i m not getting any way to enable it……i already activated the
    activated the windows but still it doesn’t work.

  41. ভাই, অসাধারন একটা টিউন করসেন। এটো সুন্দর টিউন খুব কম এ চোখে পরে।

  42. @ Anupom……. vai ya u r rite…..as you have activated and enabled all features cud u please provide me the activator

  43. vai ei windows 8 ta keu download kore highly compress kore 3-4 mb korte paren? 7z use kore koek dhape 3 gb ke 3-4 mb mone hoy kora jete pare. plz kisu koren.

  44. উইন্ডোস ৮ এর গেমস গুলি অফলাইনে কি ভাবে খেলা যাবে? কেউ জানলে জানাবেন

  45. না রে ভাই প্রচুর খুজলাম তয় কোনো ত্রুটি খুজে পেলাম না । কি খায়া টিউন করছ ? চরম ভাই চরম লাগল ।

  46. অনেক ভাল লাগল, একটিভেট না হওয়া পর্যন্ত ডাউনলোড করব না। এ পর্যন্ত 2 টি ডাউনলোড দিছি।

  47. আমাদের জন্য কষ্ট করে রিভিউ লিখার জন্য ধন্যবাদ । চোখ রাখছি টিটিতে সবার আগে ফাইনাল রিলিজড ভার্সন ! প্যাচ সহকারে…….।

  48. আমি build 9200 ৬৪বিট ব্যবহার করছি। কিন্তু আমার স্টার্ট স্ক্রিন থেকে internet explorer apps টা কিভাবে যেন হারিয়ে গেছে। স্টার্ট স্ক্রিনএ শটকার্ট এনে internet explorer চালু করলে সেটা dextop mode এ চালু হচ্ছে। আমি কিভাবে আবার apps মোডে internet explorer ব্যবহার করতে পারি কেউ জানাবেন?

  49. Google Chrome install করতে পারছি না, সমাধান কি?

  50. vhai ami windows 8 preview calai…apni torrent e ja link disen ta ki professional version naki preview. i am confuze cuz apni bolsen ja windows 8 relize hobe 25 oct. ans plz……

    • @sp jishan: অফিসিয়ালি রিলিজ হবে ২৫ অক্ট, সাধারণ মানুষের জন্য অর্থাৎ দোকানে পাওয়া যাবে। এইটা আর আমারটার পার্থক্য কেবল অইটায় আপনি বাজারে প্যাকেট কৃত অবস্থায় পাবেন আর আমার টা আপনাকে ডাউনলোড করে প্যাকেট করতে হবে হে…হে.. :p ভিতরের জনিসে কোনো তফাত নাই ;)

  51. ব্যাপক একটা টিউন করেছেন ভাই।খুবি দরকারি।বেশির ভাগ টিউনার-রাই আজেবাজে টিউন করে।বহুদিন পরে একটা মানসম্মত টিউন দেখলাম।আমিও ডেভেলপার প্রিভিও ব্যাবহার করেছিলাম।আমার কাছে মনে হইল একটা বিপ্লব ঘটতে যাচ্ছে এম এস এ।একটিভেটর টা আসলেই ব্যাবহার শুরু করার ইচ্ছা।

  52. মারাত্মক টিউন । ধন্যবাদ

  53. মুশফিকুস সালেহীন, অসাধারণ একটা টিউন লেখার জন্য আপনাকে ধন্যবাদ। আর তো মাত্র ৫ দিন, তারপরই মাইক্রোসফট অফিসিয়ালি বিক্রি শুরু করবো এইটা। কত্তো ক্রাকার লাইগ্যা পড়বো এইটার এ্যাক্টিভেটর বানাইতে। বড়জোর ১০ দিন, মানে ৫ নভেম্বর নাগাদ এটার এক্টিভেটর পাওয়া যাবে। ততোদিন মনটাকে বাইন্ধ্যা রাখতাছি।

  54. আপনার Windows 8 এর iso যদি Windows 8 Profesonal /Enterprise RTM verson by W.Z.T অর্থাৎ BUILD: 6.2.9200.16384.WIN8_RTM.120725 type হয় তাহলে খুব সহজেই আপনার Windows 8 টি Permanently Active করতে পারেন আজ এবং এখনি । মাইক্রোসফট ই আপনাকে Active করে দেবে । এতে লাগবে না কোন Crack/ patch or KMS server…আর KMS server activation তো Permanent Active হয়না Max ৬ মাস । তারপর আবার Active করতে হয় ।

    আমি আমার PC তে একাধিকবার সহ ১০-১৫ টা PC তে Active করেছি সহজেই ।
    Just কিছু নিয়ম Follow করলেই হবে । কারো Activation প্রয়োজন হলে বলবেন আমি সাহায্য করার চেষ্টা করব ।

  55. গত প্রায় ২ মাস জানালা ৮ ব্যাবহার করছি । আমার কাছে বেশ ভালই লাগছে , তবে সাটডাউন সিস্টেমটা আর একটু সহজ করলে বেটার হইত । মাঝে মাঝে ডান পাশে মাউস নিলেও চার্ম বার শো করেনা । আবার অনেক সময় কাজের মাঝে মাউসের কার্সর ডান পাশের দিকে গেলেই চার্ম বার বের হয়ে আসে । যা বিরক্তি কর লাগে আমার কাছে ।

  56. win8 pro te kisu problem ase ja release preview te kore nai, refresh menu te gadget nai , mane dan side a ghori ba pc mettar ase na. r background color ba theme gula kaj korena, parle somodhan janaben, thanks 4 nice tune…

  57. ek kothay , pc setting a personalize kaj korse na..:(

  58. টিউন টা ওসাম হিইছে। জানালা ৮ এ স্টার্ট মেনু থেকে Music, Camera open করার পর বন্ধ করব কিভাবে?

  59. @Imran bd: mojar ans.. mouse opore niye tene dhore niche namalei close hoye jabe :D

  60. ato soto boyese sondor tune korar jonno thanks. samne noton aro sondor tune dive insallah.

  61. :(
    আমি ১০ তারিখে উইন্ডোজ ৮ ইন্সটল করছিলাম। অ্যাক্টিভেট করতে না পারায় আনইন্সটল করে উইন্ডোজ ৭ দেয় আবার। কিন্তু তারপর আর আমার ল্যাপটপ অন হয় নাই :(
    ২/৩ জায়গায় নিয়ে গিয়েছি, কেউ অন করতে পারে নাই। আমার ল্যাপটপ শেষ হয়ে গেছে :(

  62. Bai sob thik asa
    But atar price koto and where i get s a genuine copy
    Consumer preview ta try korsilam ata awesome.
    Apne akta important feature bolen nai
    Atae srart up tome onek onek kom. Just click and start

  63. ২১শে আগস্ট এর পূস্ট এত দেরীতে কেন নির্বাচিত করল বুঝলাম না। :/ :/

    অরিজিনাল ভার্শনটা চালাচ্ছি। এমএসডিএন এর ভার্শনটা।

  64. মুশফিকুস সালেহীন & aloke_7 tnx both of u

  65. @ @মুশফিকুস সালেহীন : amar ekta problem silo,ans paini :(

  66. zbigz dia x86 torrent er windows 8 pro download kortasilam.but last 99.99%e aisha 1-3 byte hoya geche.ar download hoytase na.ki kori?

  67. bhai chomotkar ekti tune korechen dhonnobad

    http://www.tejpata.org/index.php?page=torrent-details&id=a63890c2f4d4a5293fa52675d80d7060b3e316b6
    ei link ta ektu dekhen oi khane activator shoho dewa eita kototuku thik ektu janaben please tahole download dibo

    dhonnobad

  68. খুব সুন্দর ও চমৎকার লেখা।+++

  69. @iftikar_mahdi : iftikar vai kemon acen? ami apnader sathe jalalain o meshkat jamat poreci.bortomane dubai aci.apnar fb id din

  70. vai aj widows 8 ultimate release hoice. ultimate active korbo kivabe?

  71. ল্যাপটপ এ Win8 ইনস্টল দেওয়ার পর, ড্রাইভার ইনস্টল নিয়া কি প্রবলেম আছে কোনো?
    আগের ড্রাইভার গুলো কি Win8 Compitable নাকি নতুন ড্রাইভার খুজতে হবে?

    ল্যাপির মডেলঃ HP Pavillion G6

  72. vai eto lov dekhanor por boltesen ekhon win 8 install na korte?

  73. bhai win 7 er sathe ki win8 chalano jabe,,,,,,,,,install korte ki korbo jodi bolen,,,,,,ami tt te notun….win 7 ki formet korte hobe,,,,,,,pls reply….

  74. Onek valo laglo guchhano ekta tune porey.

    Ami win 8 Release Preview use korci June theke, kono problem korchena.. eta te windows is activated dekhacche. desktop e water mark ache seta niye kono problem mone hoccena. kotodin por eta deactivate hoye jabe?

  75. joss boss………………………………………………………………………..

  76. অসাধারন।প্রতিক্ষিত জানালা ৮ তাহলে বের হল।জানালা ৮ কি অফিস, Skype একসাথে দেয়া থকবে নাকি?

  77. Windows 8 Pro 64bit OS ta highly (50MB er moddhe) compress kore techtunes e upload korben? Tahole Ami & Amar moto Dial-Up connection use kora bondhura khub upokrito hoto…….. 50 MB er moddhye size hole 20Kbps speed e 2-3 Hrs er moddhye download kore use korte partam…. Plzzzzzzzzzzz

  78. @মুশফিকুস সালেহীন ভাই আমি windows 8 এর সর্বশেষ ভার্সন যেটা গতকাল রিলিজ হইছে সেটা ডাউনলোড করতে চাই কথাই পাবো ডাউনলোড লিঙ্ক।আর সর্বশেষ ভার্সন কি professional নাকি ultimate.

  79. আমি Windows 8 Pro 64bit OS ব্যবহার করছি। কিন্তু আমার স্টার্ট স্ক্রিন থেকে internet explorer apps টা কিভাবে যেন হারিয়ে গেছে। স্টার্ট স্ক্রিনএ শটকার্ট এনে internet explorer চালু করলে সেটা dextop mode এ চালু হচ্ছে। আমি কিভাবে আবার apps মোডে internet explorer ফিরিয়ে আনতে পারি কেউ জানাবেন?

  80. হে হে !

    আমি উইন্ডোজ ৮ এন্টারপ্রাইজ সারাজীবনের জন্য অ্যাক্টিভেইট কইরা ফালাইছি !!

    বহুত খোঁজাখুঁজির পর অবশেষে জব্বর দুর্লভ একটা ওয়েবসাইটে একখান অ্যাকটিভেটর পাইছি ! ওইডা দিয়াই কাম সারছি ! :D

    উইন্ডোজ-এর যত রকম আপডেট আছে সব দিছি…! তবুও আমার উইন্ডোজ Activated…! :D

  81. Ttanweer @ আপনার অ্যাকটিভেটর এর লিন্কখানা আমাদের খেদমতে পেশ করুন দেখি আমারাও কাজে লাগাতে পারি কি না ?
    আমাদের একজন পেরেছেন এটাই……!

  82. ভাই, আই এস ও টা আমি microsoft এর নিজস্ব সাইট থেকে ডাউনলোড করতে চাই। মানে এম এস ডি এন থেকে, লিংকটা প্লিজ এক্তু খুজে দেবেন?

  83. ভাই উইন্ডোজ ৮ যদি সেটাপ দিই তাইলে কি আমাকে আবার কম্পিউটার এর জন্য নতুন ড্রাইভার সেটাপ করতে হবে ? নাকি অটোমেটিকালি উইন্ডোজ ৮ এ করা আছে ‘ ধন্যবাদ ‘

  84. ধন্যবাদ , আচ্ছা ডাউনলোড লিঙ্ক তা দেয়া যাবে ?

  85. ভাই, আই এস ও টা আমি microsoft এর নিজস্ব সাইট থেকে ডাউনলোড করতে চাই। মানে কোন টরেন্ট ফরেন্ট থেকে নয়, লিংকটা প্লিজ একটু খুজে দেবেন?

  86. @মুশফিকুস সালেহীন, চমৎকার তথ্যবহুল টিউন টির জন্য অসংখ্য ধন্যবাদ ।
    হয়ত সবারই Windows 8 Activation নিয়ে সমস্যা হচ্ছে । কিন্তু আমি প্রায় ১ মাসেরও বেশি সময় ধরে Windows 8 Proffesional ব্যবহার করছি Permanently Activated অবস্থায় । এটার Personalize আনলক হয়েছে অর্থাৎ লকস্ক্রিণ, স্টার্টমেনু ব্যাগ্রাউন্ড ইত্যাদি সবকিছুই আনলক । এগুলো Personalize করতে পারি সহজেই কোন সমস্যা ছাড়াই ।

    আমি প্রায় ১০-১৫ টি কম্পিউটার এ Active করে দিয়েছি সবগুলই ভাল ভাবে চলছে । আর Temporary ভাবে KMS server দিয়ে Active করলে সম্ভবত ৬ Max মাসের মেয়াদ সহ Activated হয় কিন্তু আমার তা একেবারে Permanent কোন মেয়াদে সীমাবদ্ধ নয় আর এ পর্যন্ত Microsoft আমকে ব্লক করেনি ।
    এ পদ্ধতি হল Phone Activation Method . যদি iso টি WZT এর হয় তাহলেই হবে ।

    কারো সাহায্যের প্রয়োজন হলে বলবেন আমি সহযোগিতা করব । ধন্যবাদ ।

  87. তাহলে ভাই আমি যদি ৪০ ডলার দিয়ে যা iso টি পাবো আর এই টরেন্ট থেকে যেই iso পাবো দুটোই কি হুবুহু এক?
    আর ভাই আপনার নতুন টিউন সম্পর্কে প্রশ্নঃ লোডার আর এ্টিভেটর এর পার্থক্য কি?

  88. @মুশফিকুস সালেহীন , ফোন অ্যাক্টিভেশন পদ্ধতিটা খুব কঠিন নয় সহজই বলা যায় । Skype দিয়ে Activation ঠিক নিয়ম অনুসারে করলে কয়েক মিনিট এই সফল ভাবে করা যায় ।
    আমি ইতিপূর্বে কখনও টিউন করিনি তাই করার নিয়ম ভাবে ভাল ভাবে জেনে একটা টিউন করার ইচ্ছে আছে এই বিষয়টি নিয়ে ।
    আমাকে Activation ID দিলে আমি আপনাদের Confirmation ID সরবরাহ করার চেষ্টা করব যেটা দিয়ে আপনার Windows 8 টি Permanently Active করতে পারবেন বিনা খরচে । ( যতদিন এ পদ্ধতিটি কার্যকর থাকে ।)

  89. আমি ঈদ করতে গ্রামের বাড়িতে এসেছি । আর এখানে Internet Speed অত্তান্ত দুর্বল । এই Speed নিয়ে Skype Call দিলে মাঝে মাঝে কেটে যায় । তাই টিউন করে সাহস পাচ্ছিনা যদি Feedback বা সবার চাহিদা ঠিকভাবে পুরন করতে না পারি । শহরে থাকলে Wimax ব্যবহার করি তখন কোন সমস্যা হতনা । কয়েকদিন পরেই শহরে ফিরব তখন ভালভাবে করার ইচ্ছে আছে । তারপরও দেখি করা যায় কিনা ।

    টেকটিউনস এর টিউনাররা আমাকে অনেক কিছুই শিখিয়েছে তাই আমি কিছু জানলে অবশ্যই শেয়ার করব ইনশাল্লাহ ।

  90. অত্যন্ত তথ্যবহুল এবং প্রয়োজনীয় টিউন। আপনাকে ধন্যবাদ।

  91. ভাই পড়ে খুব ভাল লাগল ।উইন্ডোজ ৭ এর পাশাপাশি কিভাবে উইন্ডোজ ৮ বেবহার করব সেটা বললে ভাল হত । যদি আপনার ফোন াম্বার টা jnrajon@gmail.com এই ঠিকানায় পাঠান তাহলে উপৃক্রিত হতাম ।

  92. @মুশফিকুস সালেহীন

    GNU toh Windows 8 er onek Problem er kotha bolteche!

    They also launched compaign against Win8
    http://www.fsf.org/blogs/community/gnus-trick-or-treat-at-windows-8-launch

    Tader Boktobbo: Windows 8: Don’t buy the hype

    Microsoft has shelled out a mind-boggling $1.8 billion to convince the public that it needs Windows 8. Why the record-breaking marketing deluge? Because a slick ad campaign is Microsoft’s best shot at hiding what Windows 8 really is; a faulty product that restricts your freedom, invades your privacy, and controls your data. Here’s some of the Windows 8 “features” Microsoft won’t tell you about:

    Restricts freedom: Windows 8 is proprietary software. At its core, it is designed to control you as a user. You can’t modify Windows 8 or see how it is built, which means Microsoft can use its operating system to exploit users and benefit special interests.
    Invades privacy: Windows 8 includes software that inspects the contents of your hard drive, and Microsoft claims the right to do this without warning. These programs have misleading names like “Windows Genuine Advantage.”
    Exposes personal data: Windows 8 has a contacts cache that experts fear may store sensitive personal data and make users vulnerable to identity theft.
    Microsoft wants to keep you locked in to Windows so that it can take your money, your personal data, and your user freedom. They don’t want you to know that you have a choice of better operating systems; operating systems that respect your freedom. There are tons of free “as in freedom” software operating systems that you can download and install at no cost. And when they’re improved, you can choose whether or not you want to upgrade, without a corporation breathing down your neck.

    It is time to upgrade your computer, but not to Windows 8.

  93. ভাই আমি নেট এ ঘুরে দেখলাম cড্রাইভ এ নতুন পার্টিশন করে সেখানে ইন্সটল করতে হবে । আপনি বললেন নতুনড্রাইভ বুঝলাম না। iso image খুজে পাচ্ছি না। এগুলা কি রিলিস ভার্সন । লিঙ্ক টা আবার দিলে ভাল হত ।

  94. অনেকেই হয়তো Windows 8 activate করতে সমস্যা পড়ছেন। তারা প্লিজ http://7pmtech.com/topic/2189-activate-win8-via-kms-working-31-oct-2012-updatedsupportprowmc-permanent-activation-added/ লিঙ্কটা ফলো করুন।আমি এটা করে permenently active করেছি।

  95. @ Sajib Das : সম্ভবত KMS ACTIVATION IS VALID ONLY FOR 180 DAYS এটা খেয়াল করেননি । KMS server দিয়ে Active করলে ৬ মাসের বেশি মেয়াদ থাকেনা । তাই এটাকে Permanent Active বলা যায়না ।

  96. ভাই আপনার আপলোড করা ভারসন টা তে কি WMP আছে।আর roney007du ভাইয়ের Windows 8 Activator, ১০০% নিশ্চিত activation এই পোষ্ট এ দেয়া একটিভেটর কী টা কাজ করবে কিনা ?করলেও কোন ভারসন এর জন্য? ভাই জানাবেন please.জানালে উপকৃত হব ।

  97. আমি কি করে বুঝব যে আমার উইনডোজ ৮ অরিজিনাল অ্যাক্টিভেটেড?

  98. Wireless connect চায় এখন কি করবো

  99. উইন্ডোজ ৮ বিষয়ে কোন প্রশ্ন, মতামত উইন্ডোজ ৮ এর বাংলা গ্রুপ জানালা ৮ এ জানাতে পারেন ;)
    https://www.facebook.com/groups/janala8/

  100. এখন সন্ধ্যায় নাস্তা করতেছি জানালা৮ আমাকে দুপুরে খেতে দেয়নি কষ্ট হলেও 8ফাটা ফাটি
    ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার একটি টিউন দেখলাম আর অমনেই ডুকি একটু হাটার পর ভের করে দিলো পেজ থেকে এখন আর ডুকেনা কি করতে পারি দয়া করে বলবেন

  101. মাস খানেক ধরে এন্টারপ্রাইজ চালাচ্ছি , MSDN থেকে পাইছি , সাথে লাইসেন্সও

  102. Ami ajke Win8 Pro + activator pelam. Ami jodi Activator die activate kori, tahole ki microsoft.com theke Apps download korte parbo????????????????????????
    Please Taratari bolen. Ami windows 8 install er jonno ar wait korte parchina………………………………………………….

    Thanx

  103. ভাই, কমেন্টের বাহার দেখেই বুঝা যাচ্ছে যে টিউনটা কত জনপিয়তা পেয়েছে। আমি আর বেশি কিছু বলব না। অনেক কষ্ট করেছেন ভাই। ধনঃবাদ। ইউন-৭ এর মত যদি আজীবন ইউজ করতে পারতাম, ভাল হতো।

  104. @মুশফিকুস সালেহীন, ami win8 install korar por amar nijer ekta local account create korechilam. then ami arekta local account create korechi. kintu pc start hole automatic amar account theke by default start menu ashe. onno account e login korte hole amarta theke sign out korte hoi. eita kibhabe solve kora jete pare? ami chai windows 7 er moto pc chalu hole jeno account select korar option ashe. plz help………….

  105. BEPOK TUNE.AMI GENUINE WINDOWS 7 64 BIT USE KORI.AKHON WINDOWS 8 PRO 64 BIT DOWNLOAD KORAR POR KIBHABE DUAL BOOT KORBO SETATE PLS HELP KOREN.R WINDOWS 8 DOWNLOAD KORLE AMAR WINDOWS 7 KONO PRBLM KORBE NA TO?

  106. @মুশফিকুস সালেহীন ভাই আপনি কিভাবে আপনার উইন্ডোজ ৮ টি অ্যাকটিভেট করেছেন?
    জানালে ভাল হয়।

  107. দারুন টিউন আমিও চেষ্টা করে দেখছি।

  108. বস windows 8 install করছি কিন্তু shutdown দিলে খুব দ্রুত display চলে যায় আর কম্পিউটার চালু থাকে । এখন কি করব ?

  109. আপনাদের গ্রুপে join করা যাচ্ছে না । group close দেখায় ।

  110. Vai win 8 pro install korechi, activator d a active korechi. Windows is activated o dekheyeche, Personalize sob unlock hoiche Lock screen change korle change hoi na. And most important thing motherboard driver install nai na. Amar motherboard _ Intel DG41RQ. Duel core processor, 1 gb ram. Now boro vai ra keu jodi help korten kivabe win 8 pro use korbo?Plz help me.

  111. ak khotai o..sa….da….ron!!! tune ta jotokkon poresi mone hossilo mojar kon oponnas porsi!! dhonnobad.

  112. windows8 pro x86 er ISO single link chassilam…………….

  113. @মুশফিকুস সালেহীন ভাই আমি কীভাবে KMS সার্ভার এর মাধ্যমে আমার Windows 8 ‍activate করব?
    আমি যদি windows activate করি তবে কী personalize lock হয়ে যাবে? যদি হয় তবে তা কীভাবে unlock করে ? যদি জানান তবে আমি অনেক উপকৃত হব। আমি এই মাত্র windows 8 এর DVD কিনেছি এবং এর Install এর অপেক্ষায় আছি আপনার মতামত না পাওয়া পর্যন্ত।

  114. @Mirza bhai thank you. but amar j ta problem seta holo Sound j aschena. Driver manlam deya ache.Amar sound driver may be Realtek Hd audio ei naame install hoto win 7 a.ekhon win 8 pro support korche na. r ekta besoy seta, ami jokhon lock screen a onno pic select korche ebong jokhon sing out korche tokhon Defautls pic ta asche. ami j pic select korche seta asche na.tahole ke amar win 8 ke active hoi nai?So ami sound er jonno ki korbo jodi bolten bhai.

  115. @মুশফিকুস সালেহীন ভাই আপনাকে অনেক ধন্যবাদ। Qubee modem এর software -win 8 64bit এ চলবে কি? তবে আমি কি এখন win 8 setup দেব?
    i’m waiting for your answer…..

  116. @টোনা THE গেমার, kms server গুলো সব ডাউন হইয়া আছে………install না দেয়াই উত্তম!

  117. amar kasa asol activator asa lagla amar FB ta janan maill kora dibo
    fb mail: nirzor100fb@gmail.com

  118. আচ্ছা আমি কী KMS দিয়ে activate করব নাকি @roney007du ভাইয়ের activator ব্যবহার করব?

  119. Vai ami musfic salehin vai er link the win 8 64 bit download die c. Iso ti namabar por jokhn usb burn korte gelam tokhon ar usb burn hosse na. tahole ki amr download soft ti valo na. sudhu boot manager missing blse. Aktu solution diben.

  120. দারুন লাগছে ! হার্ডওয়্যারের কথা উল্লেখ করলে আরো ভাল হতো। ধন্যবাদ

  121. vai win 8 pro & win 7 ultimate ei dui tar moddhe parthokko ki. sob e to ek e.Notun kichu ache ke? R ekta question windows defender thakle ki Avast deyar proijon ache ke?

  122. ভাই আমি দোকান থেকে ডিভিডি কিনে ইন্সটল করেছি কিন্তু শুধু হ্যাং করতেছে । কি করবো ভাই । Computer Config-Core – 5 ,
    Ram-2 GB

  123. আমি windows টি successfuly install করেছি কিন্তু আমার সমস্যা হচ্ছে firefox & IE কোনটাই ঠিক মত কাজ করছে না। windows টি activate করা। সমস্যাটা কোথায় জানালে উপকৃত হব।

    আমি windows টি install করার সময় product key চেয়েছিল কিন্তু আপনার এই tune এ দেখলাম তা লাগেনি, এইরকম কারও ক্ষেত্রে দেখলাম লেগেছে আবার কারও ক্ষেত্রে লাগেনি। বিস্তারিত বললে উপকৃত হতাম।
    ধন্যবাদ আপনাকে।