Quantcast
Ads by Techtunes - tAds

শুধু Quora তে মার্কেটিং করেই পেতে পারেন যেকোন নিশ ওয়েবসাইট এ মিলিয়ন পর্যন্ত টার্গেটিং ভিজিটর। (ভিডিওসহ সম্পূর্ণ বাংলা টিউটরিয়াল)

1 টিউমেন্টস 465 দেখা প্রিয়

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি, সবাইকে আমার আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি বর্তমান সময়ের, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রশ্ন উত্তর সাইট Quora.com এর সম্পূর্ণ টিউটরিয়াল নিয়ে আমার প্রথম টিউন।

আচ্ছা আপনি কি আপনার ইন্টারন্যেশনাল বিজনেস এর প্রসার করতে চাচ্ছেন, যে কোন ওয়েবসাইট নিয়ে ব্রেন্ডিং করতে চাচ্ছেন, বা আপনার কি টার্গেটেড ভিজিটর লাগতেছে ?

তাহলে তার একটি সহজ সমাধান হচ্ছে, আপনাকে "আপনার নিশ রিলেটেড" মানুষের প্রশ্নের উত্তর দেওয়া।

যারা মার্কেটিং নিয়ে  এক্সপার্ট না বা মার্কেটিং সম্পর্কে জানেন না বা  শিখতে চাচ্ছেন। তাদের জন্য Quora হচ্ছে একটি দুর্দান্ত প্লাটফ্রম। এখানে আপনি আপনার নিশ বা ব্যবসা নিয়ে মানুষের প্রশ্নের উত্তর দিয়ে প্রথমত মানুষকে সাহায্য করতে পারবেন, দ্বিতীয়ত আপনার নিজের বা নিজ ব্যবসার ব্রেন্ডিং করতে পারবেন, তৃতীয়ত আপনার ওয়েবাইট বা ব্লগে মিলিয়ন এর উপরে টার্গেটেড ভিজিটর নিয়ে যেতে পারবেন।

তাহলে আর দেরি কেন, শিখে নিন কিভাবে আপনি কোরা সাইট এ, আপনার বেস্ট প্রোফাইল তৈরি করবেন এবং কিভাবে আপনি সবচাইতে বেস্ট উত্তর দিয়ে নিজের নিশ ব্রেন্ডিং বা মার্কেটিং করবেন।

Quora কেন জনপ্রিয় ?

  1. ইউটিউব এ যেমন আমরা কোন কিছু শিখার জন্য যেকোন প্রশ্ন বা যেকোন কিওয়ার্ড  লিখে সার্চ দিয়ে ভিডিও দেখে শিখি, টিক একইরকম ভাবে এখানেও সার্চ দিয়ে কোয়ালিটি সম্পন্ন হাজার হাজার উত্তর পাবেন।
  2. এখানে আপনি যে কোন প্রশ্ন লিখে, সেই কিওয়ার্ড এক্সপার্টদের ইনাবাইট করতে পারবেন উত্তর দেওয়ার জন্য। কারণ, আপনি যখন প্রশ্ন লিখে সাবমিট করবেন, তখন "কোরার রোবট ইঞ্জিন" ঐ কিওয়ার্ড এক্সপার্ট দের আপনার সামনে নিয়ে আসবে উত্তর এর ইনবাইট পাঠানোর জন্য।
  3. কোরাতে প্রতি মাসে ইউনিক ভিজিটর আসে ১০০মিলিয়ন এর উপর, ডাইরেক গুগুল সার্চ থেকে।
  4. পৃথিবীতে এমন কোন কিওয়ার্ড নাই, যার প্রশ্ন কোরা তে পাবেন না এবং সাথে উত্তর পাবেন ১০ থেকে ১০০+ পর্য্যন্ত।
  5. আপনি উত্তর দেওয়ার সময় আপনার সাইট এর লিঙ্ক দিয়ে এনকর টেক্সট এর মাধ্যমে ব্যেকলিঙ্ক করতে পারবেন। দেখিয়েন আবার স্পমিং করবেন না এবং সরাসরি কোন লিঙ্ক শেয়ার করবেন না কারণ কোরা স্পামিং পছন্দ করে না। প্রশ্নের সাথে যদি কোয়ালিটি উত্তর ও ব্যেকলিঙ্ক মিলে তাহলে করতে পারবেন।
  6. কোরা থেকে আপনি যে কোন বিষয়ের উপর দক্ষতা অর্জন করতে পারবেন।

এখন যেহেতু আপনি বুজে গেলেন যে, কেন কোরাতে আপনি জয়েন করবেন। চলুন, তাহলে আমরা জেনে নি কিভাবে Quora তে একটি ভাল প্রোফাইল তৈরি করা যায় ?

Quora প্রোফাইলঃ

এই সাইট কিন্তু অন্য সাইট এর মত ইমেইল আইডি দিয়ে সাইনআপ করার অপশন নাই। এখানে আপনাকে আপনার গুগুল প্লাস, ফেইসবুক বা টুইটার একাউন্ট দিয়ে সাইনাপ করে ডুকতে হবে। সাইনাপ হয়ে গেলে আপনার প্রথম কাজ হল, নিজের খুব সুন্দর একটি প্রোফাইল বানানো। কারণ আপনি যখন আপনার নিশ এর ব্রেন্ডিং করবেন বা আপনার অভিজ্ঞতার ভিত্তিতে মানুষের উত্তর দিতে থাকবেন, তখন সবাই আপনার প্রোফাইল এ ডুকে আপনার সম্পর্কে তথ্য জানতে চাইবে। এতে আপনি ভাল তথ্য দিয়ে নিজের ব্রেন্ডিং করতে পারবেন।

আপনার প্রোফাইল সাজানোর জন্য, উপরের মেনু বারে আপনার নামের পাশে ইডিট এ ক্লিক করুন। তারপর আপনার প্রফাইল শিরোনাম এড করুন এবং আপনার প্রোফাইলের ডেস্ক্রিপ্সহন এড করুন। নিচে দেখে নিন কিভাবে আমি আমার প্রোফাইল সাজিয়েছি।

এছাড়া আপনি সেটিংস এ ডুকে আরো আপনার বিস্তারিত তথ্য দিয়ে প্রোফাইল সাজাতে পারবেন।

ফিডস, সার্চ, ফলো, আপভোট, ডাউনভোটঃ

নিচের ছবিটি লক্ষ্য করেন,

এখানে প্রথমে আপনি ফিডস ইডিট করে, আপনার পছন্দমত কিওয়ার্ড গুলো এড করে নিবেন যাতে আপনি ঐ রিলেটেড প্রশ্নগুলো আপনার নিউস্ফিড এ পান এবং উত্তর দিতে পারেন। এরপর আপনি উপরের সার্চ বারে আপনার নিশ বা প্রিয় কিওয়ার্ডগুলো সার্চ দিয়ে দিয়ে ফলো করতে থাকেন। এবং কোরাতে আপভোট মানে হচ্ছে লাইক এবং ডাউনভোট হচ্ছে ডিসলাইক। যদি আপনার প্রশ্নের উত্তর এ কেউ যদি ডাউনভোট দিয়ে দে, মনে করবেন উত্তর টি কোরাতে রিভিউ চলে গেছে এবং রিস্ক এ চলে গেছে। এতে, কোরা বিবেচনা করে ঐ উত্তর মুছে দিতে পারে যদি উত্তরের কোন ভ্যেলু না থাকে।

প্রশ্ন এবং উত্তর সাবমিটঃ

যদি আপনি কোন প্রশ্ন করতে চান তাহলে জাস্ট উপরের সার্চ বারে লিখে সাবমিট করুন।

এখন সাবমিট হয়ে গেলে আপনার সামনে একটা ইনবাইট অপশন আসবে, যেখানে দেখতে পাবেন আপনার প্রশ্নের মূল কিওয়ার্ড এর এক্সপার্টদের। এখন ওখানে যারা সচাইতে বেশি প্রশ্নের উত্তর দিয়েছে তাদের কাছে ইনবাইট পাটান, যাতে ১ দিনের মধ্যে কোয়ালিটি উওর পেয়ে যান, এখানে আপনি সর্বোচ্চ ১৫ জনকে ইনবাইট পাটাতে পারবেন। তাই দেখে শুনে যাদের এক্সপেরিয়েন্স বেশি তাদের কাছে ইনবাইট দেন, যাতে আপনার ইনবাইট  বৃথা না যাই।

এখন যেকোন উত্তর সাবমিট করার সময় মনে রাখবেন যে, আপনার উত্তর যাতে কোয়ালিটি সম্পন্ন হয়। মিনিমাম ১০০ থকে ৫০০ শব্দের আর্টিকেল হয়। কারণ আপনি কি জানেন আপনার এই উত্তর যদি সবার চাইতে ভাল হয়, এটা ডাইরেক গুগুল সার্চ এ রেঙ্কিং করবে। উত্তর দেওয়ার সময় কিওয়ার্ড ডেন্সিটি টিক রাখবেন। প্রশ্নের সাথে যাতে উওরের মিল থাকে ঐটা নজরে রাখবেন। সবসময় উত্তরের মূল প্রাণ টেনে নিয়ে আসার চেস্টা করবেন। যাতে পাঠক পড়ে আনন্দ পায়। আপনার উত্তর গুরুত্ত দিয়ে আপভোট দিতে বাধ্য হয় এবং আপনার সম্পর্কে জানতে আপনার প্রোফাইল পরিদর্শন করে।

এখন আপনি আপনার সেই উত্তর এ, যেখানে আপনার ওয়েবসাইট এর আর্টিকেল এর কন্টেন্ট মিল থাকবে সেখানে এঙ্কর টেক্সট দিয়ে ব্যেকলিঙ্ক করতে পারেন মানে ঐ ওয়ার্ড এর ভিতরে লিঙ্ক ডুকিয়ে দিতে পারেন। দেখিয়েন ডাইরেক কোন লিঙ্ক দিবেন না, কারণ সরাসরি লিঙ্ক দিয়ে দিলে কোরা থেকে ব্যেন হবে সে উত্তর।

উপরে দেখুন কিভাবে  উওর ব্যেন করে দিয়েছে কোরা। এর কারণ হচ্ছে উত্তর এ কম সংখ্যক ওয়ার্ড বা প্রশ্নের সাথে উত্তরের মিল নেই এবং ডাইরেক লিঙ্ক দিয়ে দিয়েছে তাই।

যেমনঃ আমি যদি এভাবে--(http://www.quora.com) লিঙ্ক দিয়ে দি তাহলে এটা ব্যেন হবে, এটা কোরা পছন্দ করে না।

যদি এভাবে - কোরা লিখে  টেক্সট এর ভেতর লিঙ্ক ডুকিয়ে দি তাহলে এটা গ্রহনযোগ্য হবে। কিন্তু লিঙ্ক এর সাথে শব্দের মিল থাকতে হবে।

উপরের সবকিছু নিয়ে আমি প্রেক্টিকেলি দেখিয়ে কোরা ভিডিও টিউটোরিয়াল বানিয়ে দিয়েছি। নিচের লিঙ্ক এ গিয়ে দেখে নিতে পারেন। এখানে আমি কিভাবে মার্কেটিং করবেন সুন্দরভাবে দেখিয়ে দিয়েছি।

ভিডিও :

Quora মার্কেটিং এর উপকারীতাঃ

  1. আপনি আপনার ব্যেবসা বাড়াতে পারবেন সহজে এবং সেল ও পাবেন ভাল যদি ভাল্ভাবে মের্কেটিং করতে পারেন।
  2. হিউস পরিমানে মিলিয়ন মিলিয়িন টার্গেটেড ভিজিটর পাবেন।
  3. ইন্টারন্যেশনাল মার্কেট এ নিজের বা নিজের বিজনেস এর ব্রেন্ডিং করতে পারবেন।
  4. ফ্রিল্যান্সার রাও ফাইবার সহ যেসব অনলাইন সেইল মার্কেটপ্লেইস আছে সে মার্কেট এর লিঙ্ক শেয়ার করে নিজের সেইল বাড়াতে পারবেন।
  5. স্পেশালি বিভিন্ন টপিক নিয়ে ফুল স্টাডি করতে পারবেন এবং নিজে অভিজ্ঞতা অর্জন করবেন।

ফাইবার এর গিগ ব্যেকলিঙ্ক করে এ ইম্প্রেশন, ভিউ, ক্লিক বাড়াতে পারবেন, তাতে আপনার গিগ রেঙ্কিং থাকবে এবং উত্তর এ কোয়ালিটি থাকলে সেইল ও পেয়ে যেতে পারেন। এককথায় Fiverr গিগ মার্কেটিং করতে পারবেন।

Quora মার্কেটিং এ সতর্কতাঃ

  1. কোন প্রকার ভূল উত্তর দিয়ে বা সরাসরি লিঙ্ক দিয়ে স্পামিং করবেন না।
  2. অযথা উত্তর এ কমান্ট করে লিঙ্ক ডুকিয়ে দিবেন না। পারলে উওর এ ভাল কমান্ট করে আপনার ভ্যেলু বাড়িয়ে নিন।
  3. ডাইরেক লিঙ্ক শেয়ার করবেন না।
  4. প্রশ্নের সাথে উত্তর এর মিল না রেখে উত্তর দিবেন না।
  5. উত্তর এ প্রচুর পরিমানে ভ্যেলু এড করবেন, যাতে উত্তরের কোয়ালিটি থাকে।
  6. উত্তরের সাথে মিল রেখে ছবি এড করতে চেষ্টা করবেন।
  7. উত্তরের সাথে মিল রেখে ভিডিও ইনভেডেট লিঙ্ক দেয়ার চেষ্টা করতে পারেন।
  8. উত্তর ১০০ থেকে ৫০০ ওয়ার্ড রেখে দেয়ার চেষ্টা করবেন কারণ এই উত্তর টি শত শত বছর থেকে যাবে এবং এটি থেকে মানুষ শিক্ষা লাভ করবে।

Quora স্পেশাল টিপ্সঃ

  • কোরা তে এমন উত্তর তৈরি করুন, যাতে ভিজিটর আপনার উত্তর পড়তে উৎসাহী হয়, সেটা যদি গল্পের মত হয় আরো ভাল, কারণ যেকোন উত্তর মানসম্মত, আনন্দদায়ক,এবং ভ্যেলু থাকলে সেটাই আপভোট বৃদ্ধি পাবে এবং গুগুল সার্চ ও কোরা রেঙ্কিং করবে।
  • প্রথম কোরা সাইনাপ করেই ২/১ টা প্রশ্নের উত্তর ব্যেকলিঙ্ক ছাড়া প্রধান করুন। এতে কোরাতে আপনার প্রোফাইল টি গুরুত্ব পাবে।

টেকটিউনস এ এটি আমার প্রথম টিউন। আশা করি আপনাদের ভাল লাগবে। আমার টিউন টি সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই কমান্ট এ জানাতে ভুলবেন না। পরবর্তী টিউন এর আমন্ত্রন জানিয়ে সবার কাছ থেকে বিদায় নিলাম, সবাই ভাল থাকবেন।

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

প্রিয় রাহুল চক্রবর্ত্তী,

আমি টেকটিউনস কমিউনিটি ম্যানেজার, শোয়াইব,

টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করতে চাচ্ছি। টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করার জন্য http://techtun.es/2obSQxE লিংকটিতে ক্লিক করে আপনার সাথে যোগাযোগের প্রয়োজনীয় তথ্য সাবমিট করে আমাদের সাহায্য করবেন আশা করছি।

ছদ্ম ছবি, নাম, ইমেইল, ফোন, ঠিকানা ও সৌশল Contact পরিহার করে আপনার প্রকৃত/আসল ছবি, নাম, ইমেইল, ফোন, ঠিকানা ও সৌশল Contact দিন। যেহেতু টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করা হবে।

সাবমিট করার পর আমাদের এই ম্যাসেজের রিপ্লাই আপনার কাছ থেকে আশা করছি।

বিশেষ নোট: আপনি যদি পূর্বে আমাদের এই ম্যাসেজ পেয়ে ফর্মটি সাবমিট করে থাকেন তবে আর পুনরায় সাবমিট করার প্রয়োজন নেই। কিন্তু যদি আপনি এখনও আমাদের এই ফর্মটি পেয়ে সাবমিট করে না থাকেন তবে অবশ্যই এখনই সাবমিট করুন এবং সাবমিট করার পর অবশ্যই আমাদের এই ম্যাসেজের রিপ্লাই দিন।

ধন্যবাদ আপনাকে।

You must be logged in to post a Tumment.