Quantcast
Ads by Techtunes - tAds

গোল্ডেন রেশিও !!! যা আপনার সম্পূর্ণ ডিজাইনটিকেই আকর্ষণীয় করে তুলতে পারে

3 টিউমেন্টস 627 দেখা 1 প্রিয়

গোল্ডেন রেশিও কি ?

প্রথম কথা হচ্ছে গোল্ডেন রেশিও সৃষ্টির প্রায় সব জায়গায় আছে, প্রকৃতি মানুষের শরীর, মহাকাশ আরো বিভিন্ন জায়গায়। অনেক বিখ্যাত শিল্পী তাদের কাজে এই গোল্ডেন রেশিও ব্যবহার করেছে। Golden Ratio বা  সোনালী অনুপাতকে প্রকাশ করা হয় ল্যাটিন অক্ষর (PHI/ ফাই) দ্বারা। PHI  “ফাই”বা “G” এর অংক মান = ১ .৬১৮। এটা আসলে আর কিছুই নয়, একটা গাণিতিক অনুপাত মাত্র যার মান 1.618033988

নিচের সংখাগুলোর দিকে একটু মনোযোগ সহকারে লক্ষ্য করুন,

১, ১, ২, ৩, ৫, ৮, ১৩, ২১, ৩৪, ৫৫, ৮৯, ১৪৪, ২৩৩, ৩৭৭, ৬১০, ৯৮৭, ১৫৯৭, ২৫৮৪, ৪১৮১

উপরের সংখ্যা গুলোতে দেখুন প্রতিটি সংখ্যা তার আগের দুইটি সংখ্যার যোগফলের সমান।এটি একটি সংখ্যার সিরিজ।এই সিরিজটি আবিস্কার করেছেন ইটালিয়ান গনিতবিদ ফিবনেসি।তাই এটিকে ফিবনেসি সিরিজও বলা হয়।
এবার প্রত্যেক সংখ্যাকে তার আগের সংখ্যা দ্বারা ভাগ করুন।ভাগ করতে করতে দেখবান প্রত্যেক ভাগফল ১.৬১৮০৩৩ এর কাছাকাছি এবং ১৩তম সংখ্যার পরে সবগুলো ভাগফল একই হয় অর্থাৎ ১.৬১৮০৩৩ হয়।যেহেতু এই ভাগফলটি দুটো সংখ্যার অনুপাত,তাই ভাগফলটিকে বলা হয় গোল্ডেন রেশিও বা সোনালী অনুপাত।

এখন কথা হচ্ছে আমরা ডিজাইন এ কেনো গোল্ডেন রেশিও ব্যবহার করবো, লাভ কি, যে রেশিও মানব, দেহে, প্রকৃতিতে ব্যবহার করে এতো সুন্দর সুন্দর জিনিস সৃষ্টি করা হয়েছে, অনেক বিখ্যাত শিল্পী এই রেশিও ব্যবহার করে তাদের বিখ্যাত কাজ করেছে সেই রেশিও যদি আমরা গ্রাফিক ডিজাইন এ ব্যবহার করি সেটাও ও সুন্দর হবে না? আর আমাদের ব্রেইন এই রেশিও খুব ভালো করে চেনে তাই এই রেশিও ব্যবহার করে ডিজাইন করলে সেটা খুব ভালো ভাবে গ্রহন করে। বিখ্যাত কোম্পানির লোগো যেমন Apple, Adidas, Honda, Toyota, Mercedes-Benz, CocaCola, Pepsi, National Geography ইত্যাদি আরো অনেক বড় বড় কোম্পানি  PHI ব্যবহার করেছে।

গোল্ডেন রেশিও একটি বিশাল জগত। গোল্ডেন রেশিওর জগতে আমি পুরোপুরি নতুন। এখন পর্যন্ত যতটুকু জানতে পেরেছি সেটা দিয়েই ২৫ টা অ্যানিম্যাল লোগোর একটি প্রোজেক্ট তৈরি করলাম। বিশ্বের অনেক ডিজাইনারই গোল্ডেন রেশিও বা সার্কেল গ্রিড দিয়ে অনেক অ্যানিম্যাল প্রোজেক্ট তৈরি করেছে। কাঠবিড়ালি, হাঙ্গর, হামিংবার্ড, হরিন, হাতি, শেয়াল ইত্যাদি সবচেয়ে কমন। তাই চেষ্টা করেছি যেসব অ্যানিম্যালগুলো গোল্ডেন রেশিও বা সার্কেল গ্রিডের ক্ষেত্রে কম ব্যবহৃত হয়েছে সেই সকল অ্যানিম্যাল গুলো ব্যবহার করতে। আশা করছি পুরো প্রজেক্টটাই আপনাদের ভালো লাগবে।

যেকোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে পারেন।

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

প্রিয় টিউনার ,

আমি টেকটিউনস কমিউনিটি ম্যানেজার, শোয়াইব, টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করতে চাচ্ছি।

টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করার জন্য http://techtun.es/2obSQxE লিংকটিতে ক্লিক করে আপনার সাথে যোগাযোগের প্রয়োজনীয় তথ্য সাবমিট করে আমাদের সাহায্য করবেন আশা করছি।

সাবমিট করার পর আমাদের এই ম্যাসেজের রিপ্লাই আপনার কাছ থেকে আশা করছি।

ধন্যবাদ আপনাকে।

সব তথ্য সাবমিট করা হয়েছে @টেকটিউনস মেন্টর – শোয়াইব

You must be logged in to post a Tumment.