Ads by Techtunes - tAds
হ্যান্ড হেলড মেটাল ডিটেক্টর

মেটাল ডিটেক্টর ব্যবহার ও কার্যপ্রনালী সম্পর্কে জানুন

0 টিউমেন্টস 98 দেখা প্রিয়

কখনো খেয়াল করেছেন বড় মার্কেটগুলোতে কিংবা কর্পোরেট হাইউগুলোতে প্রবেশের সময় সিকিউরিটি গার্ডরা ছোট্ট হাতল বিশিষ্ট একটা যন্ত্র দিয়ে আপনার শরীর চেক করে কিংবা কোথাও দরজার মত একটা গেট দিয়ে আপনাকে প্রবেশ করতে বলে? এমন অভিজ্ঞতা আমাদের অনেকেরেই রয়েছে। যে ছোট যন্ত্র কিংবা গেট দিয়ে আপনাকে চেক করা হয় সেটিকে বলে ইংরেজীতে Metal Detector বা  ধাতু আবিষ্কারক।

Metal Detector বা  ধাতু আবিষ্কারক কি?

সহজ কথায় মেটাল ডিটেক্টর বলতে এক প্রকার যন্ত্র বুঝায় যেটি আপনার শরীরের থাকা যেকোন ধাতব জিনিষ লুকানো আছে সেটি চেক করার কাজে ব্যবহার করা হয়। যেকোন ধাতব জিনিষ বলতে মূলত আগ্নেয়াস্ত্র কিংবা বিস্ফোরক দ্রব্য নিয়ে কেউ যাতে গুরুত্বপূর্ন স্থান সমূহে প্রবেশ করে নাশকতা করতে না পারে সেইজন্য এটি ব্যবহার করা হয়। হাত দিয়ে চেক করার ক্ষেত্রে অনেকসময় ধাতব বস্তুর অস্তিত্ব বুঝা যায় না এবং অনেক ক্ষেত্রে গায়ে হাত দিয়ে সার্চ করাও অস্বস্তিকর বিধায় সহজ সমাধান হিসেবে এই মেটাল ডিটেকটর ব্যবহার করা হয়। যুদ্ধক্ষেত্রে লুকানো বোমা খোঁজার ক্ষেত্রে কিংবা সোনা/রুপা খোঁজ ক্ষেত্রে মেটাল ডিটেকটরের ব্যবহার সারাবিশ্বে বহুত সমাদৃত।

মেটাল ডিটেক্টর কিভাবে কাজ করে?

মেটাল ডিটেক্টর কাজ করে বিখ্যাত গনিতবিদ James Clerk Maxwell এর বিখ্যাত সুত্র তড়িৎশক্তি দিয়ে চুম্বকশক্তি তৈরি এবং চুম্বকশক্তি দিয়ে তড়িৎশক্তি তৈরি i.e মাক্সওয়েল ইকুয়েশান দিয়ে। মাক্সওয়েল ইকুয়েশান কিভাবে কাজ করে মেটাল ডিটেক্টরের ক্ষেত্রে যাদের আগ্রহ আছে আরো বিস্তারিত জানার তারা এই লেখাটি পড়ে আসতে পারেন।

সহজ কথায় বলতে গেলে মেটাল ডিটেকটর কাজ করার প্রসেস ৫টি। ছবির মাধ্যমে বুঝার জন্য ডিটেইলস প্রসেসগুলো লিস্ট আকারে করে দিলাম।

Animation showing how metal detectors work

  • মেটাল ডিটেকটর এ লাগানো ব্যাটারি অন বাটনে প্রেস করলেই ট্রান্সমিট সার্কিট অন করে যেটি ক্যাবলের মাধ্যমে পাস হয়ে ট্রান্সমিটার কয়েলে যায়।
  • যখন কয়েলে ইলেক্ট্রিসিটি আসে এটি কয়েলের চতুর্দিকে চম্বুকক্ষেত্র তৈরি করে।
  • যখন কোন ধাতব বস্তুর উপর এই কয়েল রাখা হয় তখন ওই ধাতব বস্তুতে মেটাল ডিটেক্টরে থাকা ম্যাগনেটিক ফিল্ড এর প্রভাবে চলমান তড়িৎ উৎপন্ন হয়।
  •  ধাতব বস্তুতে উৎপন্ন তড়িৎ এর ফলে এর মধ্যে চম্বুকক্ষেত্র তৈরি হয়।
  • এই চম্বুকত্বের প্রভাবে রিসিভার কয়েলে তড়িৎ উৎপন্ন হয় এবং যার ফলে মেটাল ডিটেকটরে থাকা সার্কিট অন হয়ে ধাতব বস্তুর উপস্তিতি জানান দেয় বিপ বিপ করে।

মেটাল ডিটেক্টরের প্রকারভেদ

বিশ্বে ব্যবহার করা মেটাল ডিটেক্টরগুলো দুইভাগে ভাগ করা যায়। তা হল;

 

  1. হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর (হাতে রেখে চেক করা যায়)
  2. ওয়াক থ্রো মেটাল ডিটেক্টর (গেটের মত মাঝখান দিয়ে পার হতে হয়)

 

হ্যান্ড হেলড মেটাল ডিটেক্টর

হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর

ওয়াক থ্রো মেটাল ডিটেক্টর

ওয়াক থ্রো মেটাল ডিটেক্টর

 

কোন জায়গা থেকে কিনবেন?

বিশ্বের সবচেয়ে বড় ব্র্যান্ড যেগুলো মেটাল ডিটেক্টর বানায় সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল Elektral, ESCOS এবং Garret। বাংলাদেশী কোম্পানীগুলোর সরাসরি অফিস না থাকলে এদের অনুমোদিত প্রতিষ্ঠান অনেকগুলো আছে যার মধ্যে Olefin Trade Corporation অন্যতম। আমরা দীর্ঘদিন থেকে অরিজিনাল Elektral, ESCOS এবং Garret এর কোয়ালিটি মেটাল ডিটেক্টর প্রোডাক্ট সরবরাহ করে আসছি। দাম কিংবা বিস্তারিত জানতে ফোন করতে পারেন 01979-300940 নাম্বারে অথবা ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইটে।  😎

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.