Quantcast
Ads by Techtunes - tAds

নতুন ব্লগিং প্ল্যাটফর্ম Ghost [পর্ব-১] :: আসুন পরিচিত হই

3 টিউমেন্টস 851 দেখা 4 প্রিয়

শুরুতেই বলে নিচ্ছি, Ghost হল নতুন এবং ব্লগিং দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করা একটি প্যাটফরম। অল্পদিনেই এটি ব্লগারদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে, যা পূর্বের কোন ব্লগিং প্ল্যাটফর্মের বেলায় দেখা যায়নি (আমি এখানে ওয়ার্ডপ্রেসকে বাদ দিয়ে বলছি)।

Ghost সবচেয়ে বেশি জনপ্রিয় এর দ্রুতগতির জন্য। ওয়ার্ডপ্রেস ব্লগ এর চেয়ে Ghost প্যাটফরমের ব্লগ কয়েকগুন বেশি দ্রুতগতির।

Ghost এর কথা বলতে গেলেই কেন জানি ওয়ার্ডপ্রেস এর কথা চলে আসে। কিন্তু Ghost কে ওয়ার্ডপ্রেসের প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা চলে না। অনেকের মধ্যেই এই ভ্রান্ত ধারনাটি রয়েছে, যা সম্পূর্ণ ভুল।
ওয়ার্ডপ্রেসকে এখন ব্লগিং প্যাটফর্ম হিসেবে ধরা হয় না। এটি এখন স্বয়ংসম্পূর্ণ একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। অপরদিকে Ghost শুধুমাত্রই ব্লগিং এর জন্য তৈরি করা হয়েছে। Ghost এর স্লোগানেই বলা হয়েছে যে, “Just for blogging”.

ওয়ার্ডপ্রেস আর Ghost এর মধ্যে পার্থক্য বের করতে যাওয়া বোকামি। ওয়ার্ডপ্রেস একটি সম্পূর্ণ এবং বিশ্বের ১ নাম্বার কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। আমি নিজে একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার এবং আমি ওয়ার্ডপ্রেস এর অন্ধ ভক্ত। আমি যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরিতে ওয়ার্ডপ্রেস ব্যবহার করি। আমি প্রথমেই বলেছি যে, ওয়ার্ডপ্রেস এবং Ghost সম্পূর্ণ আলাদা লক্ষ্য নিয়ে এগোচ্ছে। ওয়ার্ডপ্রেস ব্লগিং এর গন্ডি পেরিয়ে CMS হিসেবে আত্মপ্রকাশ করেছে। আর Ghost শুধুমাত্র ব্লগিংকেই মুল লক্ষ্য নিয়ে কাজ করছে।

আপনি যদি ইন্টারনেটে ওয়ার্ডপ্রেস থিমের জন্য সার্চ করেন, তাহলে অজস্র থিম পাবেন যার বেশিরভাগই ই-কমার্স, কর্পোরেট কিংবা বিজনেস ওয়েবসাইটের জন্য। কিন্তু সেই তুলনায় ব্লগিং এর থিম কমই পাবেন। এ থেকেই অনেকটা স্পষ্ট বুঝা যাচ্ছে যে, ওয়ার্ডপ্রেস ব্লগিং এর থেকে অন্যান্য ওয়েবসাইট তৈরিতেই বেশি ব্যবহৃত হচ্ছে। আর গ্রাহকদের আরও নতুন নতুন সুবিধা দিতে এবং যুগের সাথে তাল মিলিয়ে চলতে ওয়ার্ডপ্রেস ডেভেলপাররা এটিকে প্রতিনিয়ত আপডেট করছে। যার ফলে এটি আর ব্লগিং প্ল্যাটফর্ম হিসেবে নেই। ব্লগিং এর জন্য প্রয়োজন নেই এরকম অনেক ফিচার ব্লগিং কে কিছুটা ধিরগতির করে ফেলছে।

এমনবস্থায় ব্লগাররা এমন কিছু খুজছিল যা হবে সহজ, দ্রুতগতির এবং আরামদায়ক। সে সময় ২০১২ সালের নভেম্বর মাসে John O’nolan এর সমাধান হিসেবে নিয়ে আসেন, তার নতুন আইডিয়া Ghost Blogging Platform.

Ghost কি?

Ghost একটি নতুন ব্লগিং প্যাটফর্ম, যা শুধুমাত্র ব্লগিং এর জন্যই তৈরি করা হয়েছে। এটি সম্পূর্ণ ওপেন-সোর্স এবং সহজেই পরিবর্তনযোগ্য। এটি তৈরি করা হয়েছে জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী Node.js এর উপর ভিত্তি করে। এবং এটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এর ব্যবহারকারীরা খুব সহজেই তাদের ব্লগ পাবলিশ করতে পারে। বলা হয়ে থাকে যে, ব্লগ লেখতে যতখানি সময় লাগে তার কম সময়ে Ghost দিয়ে ব্লগ তৈরি যায়।

Ghost এর আগমন

Ghost এর এমন সময়ে আগমন ঘটেছে, যখন জনপ্রিয় ব্লগিং প্যাটফর্ম ওয়ার্ডপ্রেস ব্লগিং এর গন্ডি পেরিয়ে বিশ্বের সেরা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হিসেবে আত্মপ্রকাশ করছে। অনেক ব্লগার বিকল্প কিছু খোঁজা শুরু করে দিয়েছিল। যেখানে তারা কেবলমাত্র লেখালেখি করবে, যা হবে ব্লগারদের জন্য সস্তিদায়ক।

২০১২ সালের নভেম্বর মাসে John O’nolan একটি নতুন ব্লগিং প্ল্যাটফর্মের আইডিয়া প্রকাশ করেন। তিনি তখন অনেক সাপোর্ট এবং উৎসাহ পান। এবং তার স্বপ্ন বাস্তবায়নে তার টিমের সাথে একটি প্রজেক্ট শুরু করেন। এবং এই প্রজেক্টির নাম দেয়া হয় “Ghost”.

এক বছর পর ২০১৩ সালে Ghost এর প্রথম পাবলিক রিলিজ হয় এবং ব্লগারদের স্বপ্ন সত্যি হয়।

একজন ব্লগার হিসেবে কেন আপনি Ghost কে পছন্দ করবেন?

শুধুমাত্র ব্লগিং এর জন্যই তৈরি

Ghost শুধুমাত্র ব্লগিং এবং পাব্লিশিং এর জন্যই তৈরি করা হয়েছে। এটি আপনাকে দিতে দ্রুতগতির ব্লগিং এর অভিজ্ঞতা। আপনি যেকোনো ডিভাইস এবং যেকোনো পরিস্থিতিতে অনেক সহজেই লিখতে এবং প্রকাশ করতে পারবেন।

সহজ এবং সিম্পল

ওয়ার্ডপ্রেস এ লেখালেখির সকল সুবিধাই Ghost এ আছে, কিন্তু অনেক সহজভাবে। এটা অনেক সহজ একটি ব্লগিং প্যাটফর্ম, যা আপনার সময় এবং এনার্জি দুটোই বাঁচাবে। এখানে আপনি অনেক সহজ এবং স্মুথ একটি এডিটর পাবেন, যা আপনাকে ব্লগ লেখার অন্যরকম অভিজ্ঞতা এনে দিবে।

Ghost এডিটরে HTML এর পরিবরতে “Markdown” সিস্টেম ব্যবহার করা হয়েছে। যার ফলে Ghost এডিটর সকল পর্যায়ের ব্লগারদের জন্য সহজ।

লেখার সাথে সাথেই প্রিভিউ

আপনি যখন ব্লগ লিখছেন তখনই যদি দেখা যায় যে আপনি ব্লগটি কেমন দেখাবে, তাহলে কেমন হয়? হ্যা, Ghost এই সুবিধাটিই নিয়ে এসেছে। ব্লগ এডিটরের ডান পাশে দেখাবে যে, ব্লগটি টিউন করলে কেমন দেখাবে। প্রত্যেকটা শব্দ লেখার সাথে সাথেই আপনি সেটার লাইভ প্রিভিউ দেখতে পাবেন। এই ফিচারটি ব্লগারদেরকে একটি দারুন অভিজ্ঞতা এনে দিবে।

যেকোনো ডিভাইসে ব্যবহারযোগ্য

আপনার হাতের কাছে কম্পিউটার না থাকলেও আপনি সাচ্ছন্দে ব্লগিং চালিয়ে যেতে পারবেন। Ghost সম্পূর্ণ একটি জাভাস্ক্রিপ্ট ভিত্তিক সিস্টেম। Ghost এর কন্ট্রোল প্যানেল অনেক সহজ এবং এর ডিজাইন সম্পূর্ণ রিস্পন্সিভ। ফলে, আপনি আপনার স্মার্টফোন, ট্যাবলেট অথবা ইন্টারনেট সংযুক্ত যেকোনো ডিভাইস দ্বারা ব্যবহার করতে পারবেন। ফলে আপনি যেই জায়গাতেই থাকুন না কেন, আপনার ব্লগিং ঠিকই চালিয়ে নিতে পারবেন।

থিম

Ghost যেহেতু শুধুমাত্র ব্লগিং প্ল্যাটফর্ম ই, সেহেতু আপনি ইন্টারনেটে যত থিম পাবেন সবগুলিই ব্লগিং এর থিম হবে। এছাড়াও আপনি খুব সহজেই Ghost এর জন্য থিম তৈরি করতে পারবেন।

প্লাগিন

আপনি আপনার ব্লগ-সাইটে আপনার পছন্দমতো আরও অন্যান্য ফিচার যুক্ত করতে চাইলে, খুব সহজেই প্লাগিন তৈরি করতে পারবেন। যা আপনার ব্লগিং কে আরও সহজ করে দিবে। এছারাও আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগকে আপনার Ghost ব্লগে ট্রান্সফার করে নিয়ে আসতে পারবেন।

এটি সম্পূর্ণ ফ্রি

Ghost সকল ধরনের ব্যবহারের জন্য ফ্রি। John O’nolan এর ভাষ্যমতে, Ghost ব্লগারদের ভালোবাসার জন্য তৈরি করা হয়েছে তাকার জন্য নয়। আপনাকে Ghost এর বিনিময়ে কিছুই দিতে হবে না।

সফল ব্লগিং প্ল্যাটফর্ম

Ghost তার জন্মলগ্ন থেই সফলতা পেয়ে গেছে। এবং দিন দিন আরও জনপ্রিয় হচ্ছে। এতো তাড়াতাড়ি একটি নতুন প্যাটফর্মের জনপ্রিয়তা পাওয়ার কথা না, যা Ghost পেয়েছে। এক কথায় Ghost ব্লগারদের স্বীকৃতি পেতে সক্ষম হয়েছে।

বলতে গেলে Ghost এখনো আতুর ঘরেই আছে, আশা করা যাচ্ছে যত দিন যাবে এটি আরও নতুন নতুন ফিচার নিয়ে আসবে ব্লগারদের জন্য...

তাহলে, আর দেরি কেন এখনি Ghost দিয়ে ব্লগিং শুরু করে দিন। আর ব্লগিং এর একটি দারুন প্ল্যাটফর্মে যোগদান করুন।

 পূর্বে আমার বাংলা ব্লগ এ প্রকাশিত. লিঙ্ক 

আমার ব্লগটি Ghost দিয়ে তৈরি করা হয়েছে...

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

WordPress er sathe tulona korlen seta boja gelo. Kintu Blogger sathe tulona korle akta idea paoya jeto.. Amr to mone hoy bolgger – blogging korar jonno sobchey valo.. Ami blogspot er vokto.. Dhonnobad apnaer sundor lekhar jonno..

    আপনার কাছে ব্লগার ভালো লাগতে পারে। কিন্তু এটা ব্লগিং এর জন্য সবচেয়ে ভালো উপায় না। এটাতে অনেক রিস্টিকশন আছে, যা Ghost বা ওয়ার্ডপ্রেস এ নেই।
    আর একটি কথা আমি এখানে Ghost কে ওয়ার্ডপ্রেস এর সাথে তুলনা করি নি…
    মন্তব্যের জন্য ধন্যবাদ।

cpanel server এ ghost কে কীভাবে install করবো?

You must be logged in to post a Tumment.