Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
  • 48 টিউন

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি, আমি "সফি উল্লাহ"। আমি 2 বছর 6 মাস আগে বিশ্বের এই সর্ববৃহৎ বাংলা প্রযুক্তির সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি। আমি আপনাদের দারুন আর মানসম্মত টিউন নিয়মিত উপহার দিতে পারব বলে আশা করি।

2 বছর 6 মাস আগে

অ্যাড ইনজেক্টরদের সঙ্গে যুদ্ধ ঘোষণা গুগলের

Ads by Techtunes - tAds

ইন্টারনেট ব্যবহারকারীরা এখন খুব জেনে গেছেন অ্যাড ইনজেক্টরদের কথা। কোনও সাইট ভিজিট করলেই তাদের অবাঞ্ছিত বিজ্ঞাপনী হামলায় পড়তে হয়। যে সাইটেই ঢুকুন না কেনো অ্যাড ঢুকে পড়বে হঠাৎ করেই। বাধ্য হয়ে বিজ্ঞাপন দেখুন অতঃপর সাইট। কেউ কেউ অবশ্য কিছুক্ষণ কাটিয়ে স্কিপের অপশান দিচ্ছে। এতে ক্লিক করে বের হয়ে যেতে পারেন নিজের কাঙ্খিত সাইটে।

বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখছে গুগল। বলা যায় অ্যাড ইনজেক্টরদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে গুগল।  এ নিয়ে গবেষণা করিয়ে তবেই বন্ধ করার পথ খুজছে এই ইন্টারনেট জায়ান্ট।

গবেষণা রিপোর্টে দেখানো হয়েছে কম্পিউটার যন্ত্রে কি করে আগেভাগেই মজুদ হয়ে থাকে অ্যাডওয়্যার। আর এতে আক্রমনের শিকার হন গুগল ক্রম, ইন্টারনেট এক্সপ্লোরার আর মজিলা ফায়ারফক্স ব্রাউজাররা। যখনই আপনি এইসব ব্রাউজার দিয়ে ওয়েবসাইটে গুগল সার্চে যাচ্ছেন তখনই এই অ্যাডওয়্যারের হামলা দেখবেন।

এ নিয়ে বিস্তারিত কথা বলেছে গুগল। একটি ব্লগে বলেছে এ ধরনের অ্যাড ইনজেক্টরদের দাপট কমিয়ে আনা কিংবা পুরোপুরি প্রতিরোধ করার কৌশল নেওয়া হয়েছে।

ইন্টারনেট জগতের এই জায়ান্ট তার গবেষণাভিত্তিক রিপোর্টটি করিয়েছে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বারকেলির গবেষকদের দিয়ে। তারা গুগলের সাইটগুলোতে ১০০ মিলিয়ন পেজভিউর ওপর নজরদারি করে এই রিপোর্ট বানিয়েছেন। গুগল ক্রম, মজিলা ফায়ারফক্স আর মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার সবগুলো ব্রাউজারেই এসব পেজভিউ দেখা হয়েছে।

এ নিয়ে ব্লগপোস্টে গুগল লিখেছে, ক্রম ওয়েবস্টোরে যা কিছুই দেওয়া হোক কোম্পানির ডেভেলপার প্রোগ্রাম পলিসি মেনেই তা করতে হবে। তবে এখনই সব ধরনের অ্যাড ইনজেক্টরকে নিষিদ্ধ করা হয়েছে এমনটা নয়। ব্লগে বলা হয়েছে, যে কেউ চাইলে এখনো বিজ্ঞাপন বসিয়ে দিতে পারবে কিন্তু যখন তখন ব্রাউজারের সাইটে চুরি করে ঢুকে পরা গুগলের নীতি বহির্ভূত।

এছাড়াও গুগলের ডাবলক্লিক অ্যাড এক্সচেঞ্জ (অ্যাডেক্স) সেলার প্রোগ্রামের মাধ্যমে যাতে একটি বিজ্ঞাপনও সাইটের মালিকের পূর্ব অনুমতি ছাড়া সাইটে ভেসে না ওঠে তা নিশ্চিত করা হয়েছে।

আসছে মে মাসে এই অ্যাড ইনজেক্টরদের কিভাবে নিয়ন্ত্রণ করা হবে তার একটি বিস্তারিত নীতি প্রকাশ করবে গুগল।

এরই মধ্যে তারা গবেষণায় দেখেছে গুগলের সাইটগুলোতে বিচরণকারীদের অন্তত ৫ শতাংশই এমন বিজ্ঞাপন দেখতে পায়। যাদের অর্ধেক ব্রাউজার অন্তত দুটি বিজ্ঞাপন, আর এক তৃতীয়াংশ অন্তত ৪টি বিজ্ঞাপনের কবলে পড়েন। এসব বিজ্ঞাপনের ৩৪ শতাংশই ম্যালওয়্যার হিসেবে শ্রেণিভূক্ত আর ম্যাক ও উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং ক্রম, ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার সকল ব্রাউজারেই তা পাওয়া যায়।

এই গবেষণায় অন্তত ১৯২টি প্রতারণামূলক বিজ্ঞাপনও চিহ্নিত করা হয়েছে যা অন্তত এক কোটি ৪০ লাখ ব্যবহারকারীকে জ্বালাতন করেছে।

গুগল জানিয়েছে, ওগুলো এরই মধ্যে অকার্যকর করে দেওয়া হয়েছে, আর সার্বক্ষণিক স্ক্যানিংয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে যাতে এ ধরনের প্রতারণার বিজ্ঞাপন আর সিস্টেমে ঢুকে পড়তে না ‍পারে। (Copy From বাংলানিউজটোয়েন্টিফোর)

সময় হলে আমার ওয়েবসাইট এ একটু বেড়াতে আসবেন । MPMBD 

 

 

১ টি টিউমেন্ট on “অ্যাড ইনজেক্টরদের সঙ্গে যুদ্ধ ঘোষণা গুগলের

You must be logged in to post a Tumment.