Quantcast
Ads by Techtunes - tAds

ফেইসবুক,ওয়াটস এপ,ইন্সটাগ্রাম ব্যবহার কি আমাদের ব্যক্তিগত নিরাপত্তার জন্যে ক্ষতিকর ? এ কোম্পানিগুলো কিভাবে অর্থ উপার্জন করে থাকে ?

3 টিউমেন্টস 382 দেখা প্রিয়

প্রথমেই ওয়াটস এপের কথা বলি, ওয়াটস এপ যদি আপনি ব্যবহার করে থাকেন তাহলে আপনি হয়তো জেনে থাকবেন এটা সম্পুর্ন ফ্রি একটি এপ্লিকেশন, এবং এই এপ্লিকেশন এ কোনো প্রকার এডভার্টাইজও দেখা যায় না আপনাদের মতো প্রশ্ন জাগতে পারে তারা উপার্জন কিভাবে করে? আপনারা অনেকেই জেনে থাকবেন বেশ কিছুদিন আগে ফেইসবুক ১৯ বিলিয়ন ডলার দিয়ে ওয়াটসএপের মালিকানা কিনে নেয়।

ফেইসবুক এবং ওয়াটস এপ আসলে কিভাবে উপার্জন করে থাকে ?

মুলত এডভার্টাইজিং এর মাধ্যমে ফেইসবুক টাকা উপার্জন করে থাকে। একটি সময় ছিলো যখন কোনো অনলাইন বিজ্ঞাপন ছিলো না। রাস্তার পাশে বড় বড় বিলবোর্ডে বিজ্ঞাপন দেখা যেতো এখনো অবশ্য দেখা যায় কিন্তু ধরুন একটি টিভি কোম্পানির বিলবোর্ড যেখানে তারা তাদের টিভির বিজ্ঞাপন করেছে। ঐ বিলবোর্ডটি হয়তো রাস্তায় চলাচল করা ছোটো বাচ্চারা যাদের টিভি কেনার কোনো সমর্থ্য থাকারই কথা নয় অথবা এমন অনেক লোকও দেখতে পান যে যারা এই বিজ্ঞাপনটি দেখতে বা টেলিভিশন নিতে মোটেও ইচ্ছুক নয়।

এছাড়া আমাদের সবার জানা কথা যে আমরা যখন টিভিতে কোনো অনুষ্ঠান সিনেমা বা খেলাধুলা উপভোগ করে থাকি তখন সাথে সাথে কোনো এডভার্টাইজ আসলে সেই চ্যানেল পরিবর্তন করে অন্য চ্যানেলে চলে যাই, আর বাংলা টিভি চ্যানেলগুলোর কারণে যে কারণে মানুষ খুব বেশি বিরক্ত তার একটি কারণ হচ্ছে অধিক মাত্রার এডভার্টাইজ প্রদর্শন যা তাদের কাছে মোটেও পছন্দীয় কিছু নয়।

পেপারেও দেওয়া হয় বিজ্ঞাপন মনে করতে পারবেন কবে আপনি পেপারের একটি বিজ্ঞাপন মনোযোগ দিয়ে দেখেছেন ?
আমি হয়তো শেষবার কাগজের পেপার কবে পড়েছিলাম সেটাও মনে করতে পারছিনা :p তবে বিজ্ঞাপনের কথা চিন্তা করলে যেটা মাথায় আসে সেটা হচ্ছে আমি একটা মোবাইল ফোন কোম্পানির বিজ্ঞাপন দেখেছিলাম কারণ আমি জানতে ইচ্ছুক জানলাম সে ফোনের ফিচার্সগুলো কি কি আর দাম কেমন।

আমি একজন টেকনোলোজি প্রিয় মানুষ তাই আমি ঐ বিষয়ে আগ্রহ দেখিয়েছিলাম সুতারাং একটা বিষয় সহজেই অনুমেয় যে প্রত্যেকটি ব্যক্তিই নির্দিষ্ট কিছু বিষয়ের প্রতি আকৃষ্ট থাকে, যেমন আমাদের অনেকেই টেকনোলোজির প্রতি আকৃষ্ট তেমনি অনেকেই আছেন পশু পাখি ইত্যাদি নিয়ে শখ পোষন করে থাকেন। মহিলা,নারী,বালিকারা আছেন যারা বিভিন্ন প্রসাধনী কাপড় চোপড় ইত্যাদির উপরে ভালো আগ্রহ রাখেন।

এবং এসব বিষয়ের নানান তথ্য বা এসব জিনিসগুলোই সংগ্রহ করতে পছন্দ করেন। আর আপনার এই জিনিসটার সুযোগ নিয়েই বিলিয়ন বিলিয়ন ডলার কামিয়ে নিচ্ছে ফেইসবুক।

কিভাবে ফেইসবুক যথাযোগ্য পন্যের বিজ্ঞাপনগুলো ঐ পন্যের আগ্রহী  লোকদের কাছে পৌছায়

প্রশ্ন করতে পারেন কিভাবে? আপনার পছন্দীয় বিষয় ধরুন আপনি টেকনোলোজি প্রিয় একজন ফেইসবুক ব্যবহারকারী, আমি নিশ্চিত আপনার টেকটিউনস সহ আর এই ক্যাটাগরির ফেইসবুক পেইজে লাইক আছে তার মানে আপনি পছন্দ করেন এই বিষয়টি ফেইসবুক খুব ভালো ভাবেই জানে।  ফেইসবুকের ব্যবহার আমাদের জীবনে এখন এমন হয়ে গেছে যে ফেইসবুক আমাদের সম্পর্কে হয়তো এমন সব তথ্য পর্যন্ত জানে যা আমাদের নিজেরই ঠিকমতো মনে নেই, তবে ফেইসবুকে আপডেট করেছিলাম বলে ফেইসবুক সেটা ঠিকই জানে।

আমাদের জন্মদিন থেকে শুরু করে কি খেতে পছন্দ করি কার গান শুনতে পছন্দ করি কোন ক্রিকেট বা ফুটবল টিমকে পছন্দ করি আমাদের সম্পর্কে যাবতীয় খুটিনাটি তথ্য সবই রয়েছে ফেইসবুকের কাছে এবং তারা এইটার ফায়দা নিয়েই হাজার কোটি টাকার ব্যাবসা করে। কিভাবে ? ফেইসবুক তাদের বিজ্ঞাপনদাতাদের কাছে বিজ্ঞাপনের জন্যে একটি চার্জ করার মাধ্যমে, ফেইসবুকে বিজ্ঞাপন দিয়ে লাভ ? উপরেই বলেছিলাম কিভাবে আমরা অযথা বিজ্ঞাপনে বিরক্ত হয় এবং নিজের পছন্দীয় জিনিসের বিজ্ঞাপন দেখলে আগ্রহ নিয়েই লক্ষ্য করি।

ফেইসবুক এই সুযোগটিই দেয় বিজ্ঞাপন দাতাদের, ধরুন আপনি টেকনোলোজি প্রিয় আর এপলের প্রডাক্ট সমুহ আপনার অনেক প্রিয় আর বিদেশ থেকে আনানো অনেক খরচ আর ঝামেলাসাধ্য ব্যাপার বলে আপনি কিনতে অক্ষম এপলের প্রডাক্ট, কিন্তু আপনার এপলের পেইজ বা এপলের প্রডাক্টের সঙ্গে জড়িত কোনো পেইজে লাইক দেওয়া হঠাৎ একদিন দেখতে পেলেন যে আপনার নিউজ ফিডে টিউন এসেছে বাংলাদেশেই পাওয়া যাচ্ছে এপলের অরিজিনাল প্রডাক্ট অমুক জায়গায় আর টিউনটির উপরে দেখলে লক্ষ্য করতে পারবেন যে স্পন্সরড টিউন অর্থাৎ বিজ্ঞাপন দেখছেন আপনি, আপনি কি এই বিজ্ঞাপন দেখে কোনোভাবে বিরক্ত হবেন বলে আপনার মনে হয় ? আমার তো মনে হয় না।

আপনার সম্পর্কে থাকা তথ্যের ডাটাবেইজকে কাজে লাগিয়ে এইভাবেই বিলিয়ন ডলার উপার্জন করছে ফেইসবুক এরপরে ওয়াটসএপের মালিকানা নিজের আধীনে আনার পর ফেইসবুকের কাছে আছে এখন বিশ্বের সবচেয়ে বড় ডাটাবেইজ, আপনি কি করেন না করেন, কি পছন্দ করেন তা সব জানার পাশাপাশি আপনার ফোনে কার নাম্বার আছে, তাদের কি নাম তাদের কি পেশা তারা কি করে সব তথ্যই এখন ফেইসবুকের কাছে আছে। আর তারা নিজের স্বার্থে যথাযথ ভাবে ব্যবহার করতে মোটেও ভুলে না।

আপনি এমাজনে গিয়ে হয়তো কোনো প্রডাক্টের জন্যে সার্চ করলেন কিছুক্ষন শুধুমাত্র জিনিসটার দাম কেমন সেটার আইডিয়া হওয়ার জন্যে আপনার ব্রাউজারের কুকিজ ট্র্যাক করে ফেইসবুক সেটা বের করে আপনাকে সেই ধরনের প্রডাক্ট বা সেই একই জিনিসের বিজ্ঞাপন আপনাকে আবার দেখাবে ফেইসবুকে, আপনার কি মনে হয় না এটা আপনার ব্যক্তিগত নিরাপত্তার প্রতি একটি আঘাত ? কারণ আপনি তো নিজের ইচ্ছায় এই তথ্য দেন নি কাউকে যে আপনি এই জিনিস পছন্দ করেন বা কিনতে ইচ্ছুক, যাইহোক তবে এখন অনেক ওয়েবসাইটেই একটি সতর্কবানী দেখা যায় যে তারা আপনার কুকিজ ইউজ করবে তাদের সাইটের কাজে এই ধরনের যেটা এই অভিযোগগুলো উঠার পরে পদক্ষেপ হিসেবে নেওয়া হয়েছিলো যথাযথ কর্তিপক্ষের মাধ্যমে, সিগারেটের গায়ে ধুমপান মৃত্যুর কারণ হয় এই ধরনের ব্যাপার বলেই এটা আমার মনে হয় কারণ এসব সতর্কবানী কেউ পড়ে না :p

বিজ্ঞাপন ব্যাবসায় এভাবেই একটি যুগান্তকারী পরিবর্তন আনার মাধ্যমেই ফেইসবুক কর্তিপক্ষ নিজের ডাটাবেইজে থাকা তথ্য এছাড়া ফেইসবুক মালিকানাধীন ইন্সটাগ্রাম,ওয়াটস এপ ডাটাবেইজ থাকা পাওয়া তথ্যের ভিত্তিতে, নির্দিষ্ট পন্যের প্রতি আগ্রহী ক্রেতাদের, সেসব পন্যের বিক্রেতাদের বিজ্ঞাপন দেখিয়ে থাকে এবং অর্থমুদ্রা উপার্জন করে থাকে। তাতে আপনার আমার প্রাইভেসি ১২ টা বাজুক বা ১৪টা তাদের কিছু যায় আসে না (হে হে হে) তো বন্ধুরা আজকের টিউনটা এখানেই শেষ করছি, আবার দেখা হবে আগামী টিউনে। তার আগ পর্যন্ত সবার কাছে বিদায় চেয়ে নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন টেকটিউনসের সাথেই থাকবেন আল্লাহ হাফেয!!

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

প্রিয় টিউনার ,

আমি টেকটিউনস কমিউনিটি ম্যানেজার, শোয়াইব, টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করতে চাচ্ছি।

টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করার জন্য http://techtun.es/2obSQxE লিংকটিতে ক্লিক করে আপনার সাথে যোগাযোগের প্রয়োজনীয় তথ্য সাবমিট করে আমাদের সাহায্য করবেন আশা করছি।

সাবমিট করার পর আমাদের এই ম্যাসেজের রিপ্লাই আপনার কাছ থেকে আশা করছি।

ধন্যবাদ আপনাকে।

You must be logged in to post a Tumment.