Quantcast
Ads by Techtunes - tAds

অন্যান্য অপারেটিং সিস্টেম থেকে লিনাক্সে ওভার সুইচ করার ১০ টি কারন। (Linux)। PC

4 টিউমেন্টস 1,488 দেখা প্রিয়

সারাংশ: লিনাক্স August 25, 1991 সালে লিনাক্স স্রষ্টা লিনাস টোরভাল্ডস (Linus Torvalds) দ্বারা ঘোষণা করা হয়। লিনাক্স ওপেন সোর্স জগতের এক সম্ভ্রান্ত জায়গায় পরিচালিত হয়েছে. অন্যান্য অপারেটিং সিস্টেমের এখনও প্রথম স্থানের নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতা প্রদানের জন্য কঠোর পরিশ্রম করছে। Here ১০ টি কারণ লিনাক্স এ- ওভার সুইচ করার জন্য।

অন্যান্য অপারেটিং সিস্টেমের মত Linux has been around for years. প্রমাণ, গুজব এবং টেক দুনিয়া সাজেস্ট করে যে, লিনাক্সের একটা বিশিল পথ আছে personal as well as enterprise level.
এখানে ১০ টি কারণ যার জন্য অন্যান্য অপারেটিং সিস্টেম থেকে লিনাক্স ওভার সুইচ করা প্রয়োজন :

1. লিনাক্স ফ্রি:

অ্যাপল থেকেই বলি, আমরা সবাই জানি যে professional level এর জন্য কত কিছু এবং সফটওয়্যার কাজ করে অ্যাপেলে। এই অ্যাপেল OS এ কত খরচ। আবার উইন্ডোজ OS তো দামি এবং আপগ্রেড হয়। তাহলে চিন্তা করেন কত খরচ করতে হয়। যাইহোক, আপনি যদি লিনাক্স এ সুইচ ওভার করতে চান তাহলে আপনাকে কোন অতিরিক্ত খরচ কিংবা পরিশোধ করতে হবে না। হ্যাঁ, এটা সম্পূর্ণ বিনামূল্যে।

2. আরো নিরাপদ:

লিনাক্স নিরাপন কারন। উইন্ডোজ ব্যবহার কারিদেরই জিজ্ঞাসা করি যে আপনাদের কম্পিউটারকে সেইফ রাখতে কত কিছু করতে হয়। আপনি একটি অ্যান্টিভাইরাস ছাড়া উইন্ডোজ চালাতে পারবেন না। এজন্য আপনাকে আলাদা খরচ করতে হয় আবার নিয়মিত আপডেট দিতে হয়।
অপরপক্ষে, লিনাক্স একটি ভাইরাস বা এন্টভাইরাসের কাছে অজানা। মানে এর কোনো ভাইরাস নেই তাই এন্টিভাইরাসও দরকার নেই। তাই আপনাকে আলাদা পে করতে হয় না। এদিক দিয়ে Linux বেটার।

3. এটা ব্যবহার করা সহজ:

ওয়েল, এটা হয়তো নির্বোধ বক্তব্যের মত শব্দ হতে পারে। কারন সবাই যানেন Linux ব্যবহার অত্যান্ত কঠিন। কিন্তু সেই দিনগুলিতে যখন আপনি লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করার জন্য একজন কম্পিউটার বিশেষজ্ঞ হবেন। তখন বুঝতে পারবেন যে লিনাক্স ব্যবহার কতটা সহজ। লিনাক্স আপনাকে অনান্য OS এর মত একটা great user interface অফার করবে। এটা শুধু আপনাকে একটা সুন্দর OS উপহার দেবে। তারপর অপনি অ্যাত মজা পাবেন যে অন্য OS এর কথা ভুলেই যাবেন।

4. এটা ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার চালায়(TT):

অস্বীকার করা যাবে না যে, আপনি অনেক Cracked করা সুন্দর সফ্টওয়্যার গুলো আপনার উইন্ডোজ এ ইনস্টল করেন নি। যাইহোক, এটা টেকটিউনের মত, যেখানে সব দরকারি কিছু ফ্রিতে পাওয়া। মানে আমি বোঝাতে চাচ্ছি যে লিনাক্সের সফটওয়্যার ফ্রি এবং ওপেন সোর্স।

5. এটি Versatile (বহুমুখী) :

বেশির ভাগ জনপ্রিয় অপারেটিং সিস্টেম ‘One size fits all’ benchmark এর উপর চলে। যখন আমরা লিনাক্স সম্পর্কে বলব, সেখানে এটা সম্পুর্ন আলাদা। কারন আপনি আপনার প্রয়োজন অনুসারে আরো কাস্টমাইজ করতে পারবেন। উদাহরণস্বরূপ, যদি আপনি একজন গেমার হয়, তাহলে আপনি কেবল কিছু প্যাকেজ install/uninstall করতে পারেন DJ (Disco Jockey) থেকে Linux- র মধ্যে গেমার পর্যায়ে যাওয়ার জন্য। এই ধরনের সুবিধা অন্যান্য অপারেটিং সিস্টেমের মধ্যে দেওয়া হয় না। তাহলে লিনাক্স বহুমুখী কেন নয়।

6. Compatibility (সামঞ্জস্যতা) :

আহ! যখন কোনো OS lower versions থেকে higher versions এ আপগ্রেড হয়। তখন কিছু সফটওয়্যারের আবার up gradation দরকার পরে। কিন্তু লিনাক্সে এরকম কোনো সমস্যাই নেই। এমনকি আপনি ৯০ এর দশকের সফটওয়্যার এখনও ব্যবহার করতে পারেন।

7. সফ্টওয়্যার সংগ্রহস্থল (repository) :

Well, আপনার কোনো বিশেষ স্টোর নেই App store or Android store or Windows store এর মত যেখান থেকে কোনো professional version এর সফটওয়্যার কিনতে হয়। লিনাক্সের জগতে এর নিজস্ব স্টোর আছে যেখানে সবকিছু বিনামূল্যে। লিনাক্স নতুন updates স্বয়ংক্রিয়ভাবে update করে নেবে সিস্টেমের সামঞ্জস্যতা অনুযায়ি।

8. নিয়মিত লিনাক্স আপডেট:

আপনাকে সফ্টওয়্যার আপগ্রেডের জন্য এক বছর বা আঠারো মাস অপেক্ষা করতে হবে না। এবং এ সময়ের মধ্যে যদি আপনার অপারেটিং সিস্টেম-এর ফাঁক ফোকোর, সবকিছু ফিক্স করাহয়। হ্যাঁ, লিনাক্সে প্রতি ৬ মাস পরপর আপডেট হয়। আপনি স্বল্প স্বল্প আপডেট সহ যে কোনো সুনির্দিষ্ট প্যাকেজের জন্য খুব নিয়মিত আপডেট পেয়ে থাকেবেন। তাছাড়া, আপনার সব ক্ষেত্রেই আপনার মেশিন Restart করার প্রয়োজন হবে না. It just happens like a fluke.

9. Linux- এর মধ্যে সব ড্রাইভারই অন্তর্ভুক্ত থাকে :

আমরা সব সময়ের দেখি যে, যখন অন্য কোনো অপারেটিং সিস্টেম ইনস্টল করা হয় তার পরে, একটা বিশাল সময় বিভিন্ন Driver Install করতে লেগে যায়। যেমন ধরুন wifi driver, Bluetooth driver, touchpad driver, graphics card driver, audio driver and much more. কিন্তু, লিনাক্স ইনস্টল করার পর এমন কিছুই করতে হয় না। অধিকাংশ ড্রাইভার লিনাক্স কার্নেল দ্বারা সাপোর্টেড। এর মানে হল যে আপনাকে কোনো ড্রাইভার বাইরে থেকে ইনস্টল করতে হবে না. এটা ঠিক এরকম যে Just plug n play. এমনকি আপনার কোনো হার্ডওয়্যারের সমস্যা হলে Linux খুব সহযেই তা ঠিক করতে পারে।

10. বিশাল লিনাক্স কমিউনিটি সাপোর্ট:

লিনাক্স কমিউনিটি সম্ভবত সেরা জিনিস লিনাক্সে দেখার মত। আপনি কখনো একা না। পুরো লিনাক্স ব্যবহারকারী, সবাই আছে আপনার সাথে। যেখানে আপনি আপনার যেকোনো সমস্যার সমাধান পাবেন লিনাক্স ফোরামে। আপনি যদি সমস্যাটির সমাধান করতে পারেন, তাহলে আপনি এটাতে অবদান রাখতে পারে সমাধান শেয়ার করে। এই ধরনের Support এখনও অন্যান্য অপারেটিং সিস্টেমের মধ্যে অনুপস্থিত। তাই লিনাক্স এত বেটার।

আমি আশা করি আপনি লিনাক্সে ওভার সুইচ করার 10 টি কারণের জন্য লিনাক্সে ওভার সুইচ করবেন। আপনার টিউমেন্ট করতে পারেন যদি আপনি মনে করেন আমার কিছু মিস হয়েছে। তো সবাই ভালো থাকেন। খোদা হাফেজ।

On Twitter

Fb page

IMage Cradits- Internet

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

সমস্যা একটাই… লিনাক্সে গেম খেলা যায় না

টেকটিউনস থেকে আপনার টিউনের নীতিমালা ভঙ্গের বিষয় সংশোধন করে দেওয়া হলো। আপনার টিউনটি লক্ষ করুন এবং খেয়াল করুন কোন কোন বিষয় সম্পাদনার মাধ্যমে আপনার টিউনটিকে টেকটিউনস নীতিমালার অধীনে নিয়ে আসা হয়েছে। আপনার পরবর্তী সকল টিউনে টেকটিউনস নীতিমালা মেনে চলার জন্য অনুরোধ করা হল।

টেকটিউনস দ্বারা সংশোধিত অংশ পুনরায় পরিবর্তন করে আবার নীতিমালার ভঙ্গের বিষয় অন্তর্ভুক্ত করা হলে এবং আপনার পরবর্তী টিউনে এ বিষয়ের পুনরাবৃত্তি হলে পুনরায় কোন প্রকার সতর্ক বিজ্ঞপ্তি না দিয়েই টিউন অপসারণ/মুছে ফেলা এবং বারংবার নীতিমালা ভঙ্গের জন্য টিউনারশীপ সাময়িক বা স্থায়ি ভাবে বরখাস্ত করা হতে পারে।

You must be logged in to post a Tumment.