Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
HostClation.Com - Premium Web Hosting, Reseller Web Hosting, Domain Registration
AjkerDeal.com | Surprise. Everyday
  • 2 টিউন

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি, আমি "সোহেল"। আমি 4 বছর 1 মাস আগে বিশ্বের এই সর্ববৃহৎ বাংলা প্রযুক্তির সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি। আমি আপনাদের দারুন আর মানসম্মত টিউন নিয়মিত উপহার দিতে পারব বলে আশা করি।

3 বছর 7 মাস আগে

এম.এল.এম. এর উপর কিছু কথা (পার্ট-১) যারা জানেন না তাদের জন্য

Ads by Techtunes - tAds
Akhoni.com - Place for The Best Deals

নেটওয়ার্ক মার্কেটিং কিংবা মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসা পদ্ধতিতে আপনাকে স্বাগতম। বিশ্ব জুড়ে একথা প্রমাণিত যে, উৎপাদিত পণ্য বা সেবার যথাযথ বাজার বা মার্কেটের অনুপস্থিতিতে সকল আয়োজন ধূলিসাৎ হয়ে যায়, থেমে যায় উৎপাদনকারী প্রতিষ্ঠানের গতি। এক্ষেত্রে সকল উদ্যোক্তাই একমত যে, বিপণন কর্মকান্ড সফল না হয়ে কোন উৎপাদনকারী প্রতিষ্ঠানই টিকে থাকতে পারে না। এসব বিবেচনা থেকেই বিশ্বব্যপী রথী-মহারথী, উদ্যোক্তা ও বিপণন বিশেষজ্ঞরা বিভিন্ন কর্মপদ্ধতি, নীতি ও প্রয়োগিক দিক নিয়ে বিস্তর গবেষণা করেছেন। উদ্ভুত প্রেক্ষাপটে একথা গৌরবের সাথে বলা যা যে, মাত্র কয়েক দশকে পণ্য বিপণন ক্ষেত্রে নেটওয়ার্ক মার্কেটিং বা মাল্টি লেভল মার্কেটিং পদ্ধতিটি বিশ্বজুড়ে অত্যন্ত সফল একটি মার্কেটিং কনসেপ্ট বা Mechanism হিসেবে যথেষ্ঠ আস্থা অর্জন করতে সমর্থ হয়েছে। পদ্ধতিগত বৈশিষ্ট্য, প্রয়োগশৈলী এবং গণমূখী চরিত্র বা প্রকিয়া ধীরে ধীরে এ পদ্ধতিটিকে এযাবৎকালে উদ্ভাবিত আধুনিক বিপণন পদ্ধতি গুলোর মধ্যে শ্রেষ্ঠতম মার্কেটিং পদ্ধতির রূপ পরিগ্রহে উৎসাহিত করেছে।  (প্রত্যেক ব্যক্তি ভিন্ন ভিন্ন ব্যবসা ক্ষেত্র তৈরী করার চেয়ে নেটওয়ার্ক ব্যবসা ক্ষেত্র অপেক্ষাকৃত অধিক নিরাপদ।)

সময়ের চাহিদা পূরণে সক্ষম এই বহুমাত্রিক পণ্য বিপণন ব্যবসায় (Direct Marketing or Network Marketing or Multi-Level Marketing) ডাইরেক্ট মার্কেটিং বা নেটওয়ার্ক মার্কেটিং বা মাল্টি-লেভেল মার্কেটিং পদ্ধতিটি বাংলাদেশে সর্বস্তরের মানুষের কাছে ক্রমাগত জনপ্রিয়তা পাচ্ছে। যে প্রেক্ষাপটে এ ব্যবসা দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে, তার বিশদ ব্যাখ্যা এ স্বল্প পরিসরে দেয়া না গেলেও একথা নিঃসন্দেহে বালা যায় যে, নেটওয়ার্ক মার্কেটিং বা এম.এল.এম. পদ্ধতি প্রয়োগে বেকারপীড়িত এদেশের লক্ষ লক্ষ মানুষকে আত্ম-কর্মসংস্থানের পথ দেখিয়েছে, আলোর পথ পেতে সাহায্য করেছে। কর্মবিহীন শিক্ষিত যুবক-যুবতী এ পদ্ধতিতে আত্মকর্মনির্ভর হয়ে সার্বক্ষণিক বা আংশিক শ্রম দিয়ে, যৎসামান্য পুজি বিনিয়োগে বা বিনা পুজিতে (পণ্য বিপণনের মাধ্যমে) নিজেদেরকে স্বাবলম্বী হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে পারে। ছাত্র-ছাত্রী, স্বল্প আয়ের চাকুরিজীবী, ক্ষুদ্র ব্যবসায়ী, সমাজসেবী, রাজনীতিবিদ, এমনকি যে কোন পেশার মানুষকে এ প্দ্ধতি এনে দেয় আর্থিক স্বচ্ছলতা এবং স্বস্তিময় জীবনমান। এজন্য অতি উচ্চ শিক্ষা বা পূর্ব অভিজ্ঞতা অত্যাবশ্যকীয় নয়। আর এজন্য বিশ্বের বহু দেশে এই বিপণন পদ্ধতিটি "Freedom Enterprise" হিসেবে আখ্যায়িত।

এখন আমরা জনবো ডাইরেক্ট মার্কেটিং বা নেটওয়ার্ক মার্কেটিং বা মাল্টি-লেভেল মার্কেটিং বলতে যা বুঝায়-"ভোক্তাশ্রেণীর পারস্পরিক সম্পর্ককে তথ্য সরবরাহ ও বিজ্ঞাপনের কাজে বিকল্প হিসেবে ব্যবহার করে পণ্য দ্রুত এবং সরাসরি ভোক্তার কাছে বিপণন করাটাই ডাইরেক্ট মার্কেটিং বা নেটওয়ার্ক মার্কেটিং এর বৈশিষ্ট্য।"

এ কথা বলার অপেক্ষা রাখে না যে, আমরা অনেকেই জীবনের বিভিন্ন ক্ষেত্রে বহুকাল ধরে পরোক্ষভাবে নেটওয়ার্ক মার্কেটিং এর কর্মটি করে চলছি এবং তা অনেকটা মনের অজান্তে। এবংএকথাটিও সত্য যে, এ সম্পর্কে আমাদের অনেকেরই তথ্যনির্ভর ধারণাও যথেষ্ট কম।

এক্ষেত্রে উদাহরণ হিসেবে উল্লেখ করা যায় যে, আপনি যখন কোন একটি ভাল বই পড়ে বেশ আনন্দ পান, কিংবা কোন ভাল রেষ্টুরেন্টের খাবার খেয়ে উপভোগ করেন বা ভাল একটি সিনেমা বা নাটক দেখে খুব আনন্দ উপভোগ করেন, তখন আপনি এটি আপনার নিজস্ব পরিমণ্ডলের অন্যদের কাছে প্রায়শঃ প্রচার করে থাকেন। আর এ কাজটি আপনি নিছক কথার ছলেই বলে বেড়ান।

যদি কাজটি আপনি প্রতিনিয়ত করে থাকেন তাহলে আপনি অবশ্যই নেটোয়ার্কিং পদ্ধতির কাজটি করে বেড়াচ্ছেন বলে ধরে নেয়া যায় এবং এর ফলে আপনাকে বলা যায় একজন নেটওয়ার্কার। পার্থক্য শুধু এতটুকু যে আপনার টেওর্য়াক কাজের দ্বারা যে পণ্য বা সেবার ফ্রি বিজ্ঞাপন হয়ে যাচ্ছে, যাবে এর জন্য যে বিপণনকারী সংগঠন আর্থিকভাবে লাভবান হচ্ছে  (দোকানদার বা ব্যবসা প্রতিষ্ঠানটি), তাদের কেউই আপনাকে কোন বিপণন কমিশন বা আর্থিক সুবিধা দিচ্ছেন না বা দেবেননা। ন্যূনতম সৌহার্দ্যবোধে আপনাকে ধন্যবাদ জ্ঞাপনও করেননি বা করবেন না, বিনামূল্যে এই বিজ্ঞাপন প্রচারের কাজটি করার জন্যে। তবে নেটওর্য়াক মার্কেটিং প্রতিষ্ঠান আপনার এ ধরণের প্রচারের কারণে যদি কোম্পানীর কোন পণ্য বা সেবা বিপণন হয়ে থাকে, সে জন্য আপনাকে আর্থিক সুবিধা হিসেবে বিপণন কমিশন দিতে আগ্রহী। গতানুগতিক পণ্য বিপণন পদ্ধতির সাথে কাঠামোগত নেটোয়ার্ক বিপণন পদ্ধতির মধ্যে পার্থক্য এটুকুই।

নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতি হচ্ছে, ব্যক্তির সংগে ব্যক্তির (ইন্টার-পার্সোনাল) সম্পর্ককে ব্যবহার করে মৌখিক বিজ্ঞাপনজনিত প্রচারের মাধ্যমে পণ্য বিপণন করা এবং এ ধরনের বিপণনে উদ্বুধ্ধকরনের মাধ্যমে পণ্য উৎপাদনকারী বা উৎস থেকে ভোক্তার কাছে সরাসরি ক্রয়/বিক্রয় সম্পন্ন করা। বাড়তি খরচ পরিহার করে তার একটা বিশাল অংশ ক্রয়/বিক্রয়কারী ভোক্তাশ্রেণীকে একত্রে প্রচারকার্মে অংশগ্রহণ করার জন্য "কমিশন" হিসেবে প্রদান করাই হচ্ছে এ বিপণন পদ্ধতির মূল দর্শন। কারণ এই মৌখিক প্রচার পদ্ধতি ব্যবহারের কারণে পণ্য বিপণন প্রক্রিয়ায় গতানুগতিক মধ্যসত্ত্বভোগীর প্রয়োজন হয় না, ফলে বিপণনে বাড়তি খরচের বিষয়টির বিলুপ্তি ঘটে। এই পদ্ধতিতে পণ্য বা সেবা বিপণনে সাধারণতঃ কোন ব্যয়বহুল শো-রুম খরচ ও বিজ্ঞাপন খরচের প্রয়োজন হয় না। তাই উৎপাদনকারীগণ কিংবা সরবরাহকারীগণ সবাই অধিক পরিমাণ পণ্য খুব সহজে এবং কম খরচে ভোক্তাদের কাছে সরাসরি বাজারজাত করতে সক্ষম হন। এ কারণে এ বিপণন পদ্ধতিটি গতানুগতিক বিপণন প্রক্রিয়ায় ব্যবসা সম্প্রসারণের তুলনায় সংস্কার-সমৃদ্ধ একটি আধুনিক প্রক্রিয়া মাত্র।

পরবর্তী পার্টে ডাইরেক্ট মার্কেটিং বা নেটওয়ার্ক মার্কেটিং বা এম.এল.এম পদ্ধতির সূচনা নিয়ে আলোচনা করা হবে।

Techshop Bangladesh is an online eCommons shop that sells the bits and pieces to make your electronics projects possible and mak

38 টি টিউমেন্ট on “এম.এল.এম. এর উপর কিছু কথা (পার্ট-১) যারা জানেন না তাদের জন্য

  1. বাঃ দারুন ! শেষমেষ টেকটিউন্সেও জান্ক জমতে শুরু করলো !!

    বাচ্চারা… তালিয়া…!!!

  2. ধন্যবাদ সোনালীডানা ভাইয়া/আপু। জান্ক জমাতে নয় বরং আপনার মত যার না বুঝেই এধরনের মন্তব্য করে তাদের মনের দুষণ দুর করতেই আমার এই প্রচেষ্টা। সমালোচনা করার জন্য আবারও ধন্যবাদ।

  3. খুব সুন্দর একটি তথ্য দিলেন সোহেল ভাই। তথ্য দেবার জন্য ধন্যবাদ। বীর সৈনিকেরা কোনদিন হারতে জানেনা। তাই আশা করবো সমালোচনার ভয়ে নিজেকে গুটিয়ে নিবেন না। পরবর্তী পোষ্টের আশায় রইলাম।

  4. যার অন্যের কথায় প্রভাবিত হয়ে নিজের চলার পথ ছেড়ে দেয় আমি তাদের দলে নই। রাশিকুল ভাই ধন্যবাদ মন্তব্য করার জন্য। খুব তাড়াতাড়ি আমার এম.এল.এম এর উপর পরবর্তী পাট দেখতে পাবেন।

  5. টেকটিউন্স টেকনিক্যাল ব্যাপার নিয়ে আলোচনার যায়গা।বিজনেস রিলেটেড নয়।এসব পোষ্ট দেয়ার জন্য নেটে অনেক ব্লগ/সাইট আছে।

    আর আপনার কোন আক্কেলে মনে হইলো আমি না বুঝে মন্তব্য করছি!

    শুনেন একটা জিনিশ জানলেই হয় না,সেটা কোথায় বলা যাবে আর কোথায় বলা যাবে না সেটাও জানতে হবে।

  6. সোনালীডানা কথার সাথে আমি এক মত। এই লেখাটা কি টেকটিউন্স নিতিমালা মেনে চলে? আমার ত মনে হয় না। টেকটিউন্সের এডমিনরা কোথায়????

  7. “টাই” পরিহিত আপনাদের মত জ্ঞানী কিছু মানুষ দেখলেই আমি বুঝে যাই যে, এরা মানুষকে বুঝাতে সক্ষম কিছু ধৈর্যশীল ব্যক্তি। যারা নিজেরা তো নিজেদের সর্বনাশ করেছেই এবং অন্যের সর্বনাশ করার লক্ষ্যে নিজেদেরকে সবসময় নিয়োজিত করে রেখেছে। আপনি আপনার টিউনের ট্যাগ দিয়েছেন “আয় সংন্ক্রান্ত তথ্য, খবর গরম, খবরাখবর, তথ্য জানতে চাই” মানুষকে নিছক ঠকাতে আপনাদের কোন জুড়ি নেই ভাই। হয়ত একথা বলবেন আমি প্রমাণ না পেয়েই আপনার বিরুদ্ধে বলছি। কিন্তু আপনাদের পরিকল্পনা কেউ বুঝলে আমার মতই বলবে।

    টেকটিউনস একটি প্রযুক্তি বিষয়ক ব্লগ। এখানে যে কেউ লিখতে পারে। তাই বলে আপনি যে কোন আর্বজনা এখানে তুলে ধরতে পারবেন না। আপনার তথাকথিক এম.এল.এম এখানে কোন অর্থে তুলে ধরেছেন তা আমি পরিস্কার নই। আপনি এই কথাগুলো কোন ব্লগে তুলে ধরলে বুঝতে পারবেন কত ধানে কত চাল। আপনার সহোদর মোঃ আবুল কালাম আজাদ নামে এক ভাই যা শুরু করেছিলেন ……………

    পরিশেষে এটাই বলব টেকটিউনস কর্তপক্ষের কাছে …….. এই ধরনের আবর্জনা টেকটিউনে রাখলে তা থেকে শুধু দুর্গন্ধই ছড়াবে। সময়োচিত মডারেশন কামনা করছি।

    • আবুল ভাই ব্যাপক বিনোদন দিসিল। :p

    • আপনার সাথে একমত। “টাই” পড়ুন স্মার্ট হউন, মালিবাগ হোসাফ টাওযার এর সামেন তো একটা “টাই” বাজার গড়ে উঠেছে এদের জন্য।

      “Together we ware Tie” অতিলোভী জনতাদের (শর্টকার্ট এ যারা বড়লোক হতে চায়) ভগলু বানাই।

      এরা লেজ কাটা শেয়াল অন্যেরটা না কাটা পর্যন্ত থামবে না।

      টেকটিউনস এর সবাই হুশিয়ার সাবধান !!!!!!!

  8. এ গুলোকে নাকি হায় হায় কোম্পানি বলে।। আমি বুঝি এরা সরকারের অনুমতি কি করে পায়। সহজ ভাষায় এদের হলে হায় হায় কোম্পানী।

  9. জায়গা পান না তাই টেকটিউন এ এসেছেন। আর কত এভাবে মানুষকে ঠকাবেন।
    ধৈয্য দিয়ে বুজিয়ে পয়েন্ট এর লোভ দেখিয়ে মধ্যবিত্ত ঘরের সন্তানদেরকে নিঃস্ব করেন।
    এর একটা শেষ দেখতে চাই।

    আল্লাহর দোহাই!!! মানুষের বদ-দোয়া ভাগি হবেন না।

  10. টেকটিউনস কতৃপক্ষের নিকট আবেদন এইসব ডেসটিনির লোকেরা যেন পোষ্ট করতে না পারে।

    জোর আবেদন জানাই।

    আমি ও আমার পরিবার, আত্মীয় স্বজন এদের হাতে নিঃস্ব।

    *************************************************************

  11. কবি বলেছেন “বিশ্বজুড়ে পাঠশালা মোর সবার আমি ছাত্র”
    আর অনেকের ধারনা “বিশ্বজুড়ে পাঠশালা মোর সবার আমি শিক্ষক”
    এখানে যারা মন্তব্য করছেন তারা কে কে ডেসটিনি বিশেষজ্ঞ?
    ভাই এফ.সি.পি.এস ডাঃ আপনার পি.সি ঠিক করতে পারবে না.
    কম্পিউটার ইঞ্জিনিয়ার এর কাছেই যেতে হবে।
    ডেসটিনির theme “Together we build our dream ”
    তাই যুক্তির কথায় আসুন
    দই আর চুন দেখতে একই রকম
    চুন খেয়ে মুখ পুড়েছে দই দেখলে ভয় লাগে
    তাই বলে কি দই বিক্রি বন্ধ হয়ে গেছে?
    দুধ আর ভিনেগার ও তো দেখতে ১ রকম

    ধন্যবাদ
    visit at
    http://www.destiny-2000.com

    http://www.mlm.com
    http://www.mlmu.com

    • ভাই আপনি কি মনে করেন ডেস্টিনি খ্যালি আপ্নে একাই করে আসছেন? আমি ২০০৪ সাল থেকে ডেস্টিনির সম্পরকে জানি।উপরে যে পিডিএফ ফাইল আছে অইটা পড়ে জানান। ওইখানের প্রশ্নগুলোর উত্তর দেন। :@

  12. ভাল লাগল না। এই ব্যবসার যে কনসেপ্ট, বাহিরের কথা জানি না তবে বাংলাদেশে কোন কোম্পানী তা মানে না। পুরাটাই দুই নম্বরী; মানুষ ঠকানো।

  13. টিউন নিয়ে কোন মন্তব্য করতে চাই না,তবে টেকটিউনসে মনে হয় এইধরনের ব্যবসা-সংক্রান্ত টিউনের জন্য কোন ক্যাটাগরী দেয়া হয়নি।তাই ভাল-খারাপ বিতর্কে না গিয়ে এই ধরনের টিউন না করাই ভাল।Sorry সোহেল ভাই,আমি আপনাকে কটাক্ষ করতে মন্তব্য দেইনি।শুধুমাত্র বুঝাতে চেয়েছি টেকটিউনসের অবস্থান :)

  14. ডান হাত-বাম হাত
    ডান হাত-বাম হাত
    ডান হাত-বাম হাত –সিটিবাস টু নাটকের কথা মনে পরে গেল।
    সোহেল ভাই নিজেই ব্রেন্ড ওয়াসের শিকার। আমারও অভিজ্ঞতা হয়েছিল ebiznas.com থেকে। আমি কারো ক্ষতি করার পূর্বেই কম্পানি ভেগে গেছে।

  15. আমি personally এই business এ এক ভাইয়ের কথায় ঢুকেছিলাম…মানুষ ঠকানো তে এই business এর তুলনা হয়না। নিজে প্রতারনার শিকার হয়ে অন্যকে প্রতারনার ফাদে ফেলতে এরা বেশ পটু। ধৈয্য দিয়ে বুজিয়ে পয়েন্ট এর লোভ দেখিয়ে মধ্যবিত্ত ঘরের সন্তানদেরকে নিঃস্ব করেন।
    এই ধরনের post আমরা techtunes এর মত সাইট এ দেখতে চাই না………………।
    আশা করি techtunes এই বিষয় টি বিবেচনা করবেন………

  16. ———একদিক থেকে ভালই করেছে সোহেল ভাই——–
    আমরা আর একটু সচেতন হওয়ার সুযোগ পেলাম। টিউনটার মাধ্যমে অনেকের অভিজ্ঞতাও জানা গেল।
    বিশেষ করে আতাউর ভাইয়ের কাছ থেকে একটা বই পেলাম যেটা আমাদের সমাজকে প্রতারনার হাত থেকে
    বাচাতে সাহায্য করবে। শুধু নিজে বাচলেতো হবে না অন্যকেও বাচাতে হবে।

    আমি আমার এলাকার ছোট ভাইদের এ ব্যাপারে সব সময় সতর্ক করি। আশাকরি আপনারাও করবেন।

    তারা শহরে এখন খুব সুবিধা না পাওয়ার মফসলগুলোকে টার্গেট করেছে।

    আর স্লোগানটাও পাল্টিয়েছে তা হল “ওটা নাকি এক ধরনের শেয়ারের ব্যবসা, ডুকলে নাকি কম্পানির শেয়ার কেনা হবে।”
    তদের কোন নামই স্টক মার্কেটে নেই। যারা স্টক মার্কেট সম্মন্ধে কম জানে তাদেরকে ভুগোল পরায়।

  17. ভাই এখন দেখি Tech tunes একটা ভালো Business সাইড হতে চলছে……………………………………………………………………………………………।।

  18. আমি সোহেল ভাই কে বলব চালিয়ে জান

  19. সোহেল ভাই,
    চালিয়ে যান, রেজাল্ট ২০১২ সালে,তখন এরা সবাই বুঝবে। এম.এল.এম তথা, ডেসটিনি-২০০০ লিঃ কি

  20. সোনালীডানা says:
    ২২ জুন, ২০১০ at 1:28 অপরাহ্ন

    বাঃ দারুন ! শেষমেষ টেকটিউন্সেও জান্ক জমতে শুরু করলো !!

    বাচ্চারা… তালিয়া…!!!

  21. হা হা হা !! ডেসটিনি-২০০০ লিঃ দেখি এখানেও !! ;)
    আর কিছু তর্থ জেনে নিন

    এক কথাই এটি একটি সুন্দর ব্যবসা পদধতি।ইহা মুলত ১৯৪০-৪১ সালে একজন আমেরিকান কেমিস্ট ডাঃ কার্ল রেইন বোর্গ কর্তৃক প্রথম প্রবর্তিত হয়েছিল। এটা ১৯৫৭ সালে আমেরিকার পার্লামেন্টে আন্তর্জাতিক অনুমোদন লাভ করে। বর্তমানে ১২৫টিরও বেশী দেশে এর কাজ শুরু হয় ও স্বল্প সময়ে বিপুল জনপ্রিয়তা লাভ করে। অন্যান্য বাবসার মত মাল্টি লেভেল মার্কেটিং-ও একটা ব্যবসা।তবে এর বৈশিস্ট্য প্রচলিত ব্যবসা পদ্ধতির থেকে একটু ভিন্ন।অন্যান্য বাবসার জন্য দরকার হয় অনেক পুজি,সময় এবং ঝুকিও থাকে অনেক বেশী।পাশাপাশি এ ব্যবসায় স্বল্প পুজি ,স্বল্প সময় এবং ঝুকি নেই বললেই চলে।
    ________________________________________________________________________________

    আর কিছু মজা দার তর্থ

    Destiny Agro Industries (PVT) Ltd

    বাংলাদেশের মোট ৩০টি জেলা এবং প্রতিটি জেলার ৩টি থানা এই প্রকল্পের আওতাধীন হবে।প্রতি থানায় ২০০০ কৃষক নিবন্ধন হবে।যাদের ২ বিঘা (৩৩ শতাংশ হিসাবে)জমি আছে।অতএব থানা প্রতি মোট জমির পরিমান ৪০০০ বিঘা।

    প্রচলিত উৎপাদন প্রদ্ধতিঃ

    এক বিঘায় ধান হয় ২০ মন।খরচ হয় ৫০০০ টাকা।মোট বিক্রি ২০×৬০০= ১২,০০০ টাকা (৬০০ টাকা দরে)

    মোট লাভ ১২,০০০-৫,০০০=৭,০০০ টাকা।

    ডেসটিনি এগ্রো উৎপাদন প্রদ্ধতিঃ

    এক বিঘায় ধান হয় ৪০ মন।কৃষককে দেয়া হবে ১০ মন।

    মোট লাভ ৪০-১০=৩০ মন।

    বিঘা প্রতি ডি,এম,সি,এস,এল পাবে ২০ মন (৭০% হারে)

    মোট লাভ ৫০০×২০=১০,০০০ টাকা বিঘা প্রতি।

    এক থানায় মোট লাভ ১০,০০০×৪,০০০=৪ কোটি টাকা।

    ৯০ থানায় মোট লাভ ৪,০০,০০,০০০×৯০=৩৬০ কোটি টাকা।

    এক মৌসুমে আনুমানিক লাভ হবে ৩৬০ কোটি টাকা বছরে নুন্যত্ম দুই মৌসুমে ৭২০ কোটি টাকা।

    _______________________________________________________________

    Destiny Organic Fertilizer company Ltd.

    দেশে প্রতিটি থানায় মোট সার প্রয়োজন ১৫,০০০ মেট্রিক টন।

    ডেসটিনি অরগানিক ফারটিলাইজার কোঃ থানা প্রতি উৎপাদন করবে ৭৫০০ মেট্রিক টন

    ১ মেট্রিক টন সমান ১ লক্ষ কেজি।(১০০০ কেজি×১০০টন)

    প্রতি কেজি উৎপাদন খরচ ৮টাকা।বিক্রি হবে ১০ টাকা।অতএব প্রতি কেজিতে লাভ ২ টাকা

    ১ মেট্রিক টনে লাভ ১,০০,০০০×২=২লক্ষ টাকাস

    অতএব ৭,৫০০ মেট্রিক টনে লাভ ১৫০ কোটি টাকা।

    থানা প্রতি ডি,এম,সি,এস,এল পাবে প্রায় ১০০ কোটি টাকা।(৭০% হারে)

    অতএব ৯০ থানা থেকে মোট লাভের পরিমান ১০০×৯০=৯০০০ কোটি টাকা।

    ডি,এম,সি,এস,এল ভবিষ্যতে ডেসটিনি কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড এ রুপান্তরিত করার পরিকল্পনা আছে।

    শেয়ার প্যাকেজ ক্রয় করতে হলে যা যা করা প্রয়োজনঃ

    ১।প্রথম জয়েনিং এর ক্ষেত্রে অবশ্যই ২৫ পয়েন্টের পন্য আগে ক্রয় করতে হবে।

    ২।প্রতি প্যাকেজে ১০,০০০(দশ হাজার টাকা)হারে যে কোন সংখ্যার প্যাকেজের ওর্ডার পন্য ক্রয় পত্রে উল্লেখ করে দিতে হবে।

    ৩।৩২০ টাকা জমা দান সাপেক্ষে মাল্টিপারপাসে একাউন্ট খুলতে হবে।

    ৪।আবেদনকারির মোট ১০ কপি ছবি জমা দিতে হবে।

    ৫।নমীনির জন্য এক কপি ছবি জমা দিতে হবে।

    প্রতিসপ্তাহে বিক্রির পরিমান -২০,০০০ প্যাকেজ (প্রায়)৩,০০,০০০÷২০,০০০=১৫ সপ্তাহে বা ৩.৫ মাস

    ________________________________________________________________

    শর্ট কাটে যারা বড় লোক হতে চায় তাদের জন্য ডেসটিনি

  22. সময় কম থাকার জন্য সকল মন্তব্যের জবাব দিতে পারিনি। তবে কর্ণেল ভাই আপনাকে ধন্যবাদ। আপনি যে বই এর রেফারেন্স দিয়েছেন তা পড়লাম। তবে একটা জিনিস যিনি বইটার লেখক তিনি কতটা এম.এল.এম বিষয়ে অভিজ্ঞ তা আমি জানি না। তবে তার ৮ পৃষ্টার একটি তথ্যসম্বলিত বই পড়ে এম.এল.এম. বিষয়ে পরিপূর্ণ জ্ঞান নেওয়া যায় না একথা আমি নিসন্ধে বলতে পারি। কেননা এই বিষয়ে খুব ভাল ভাল লেখকের বই বাজারে এবং নেট ঘেটে পাওয়া যাবে। আমি তাকে তা পড়ার জন্য অনুরোধ করবো। এতে তার জ্ঞান পিপাসু মনে আর একটু জ্ঞানে সঞ্চার ঘটবে। কেননা অল্প জেনে মুদির দোকানের জন্য সফটওয়্যার তৈরী করা যায় কিন্তু এম.এল.এম বিষয়ে শিক্ষা গ্রহণ করা যায় না। একটি উদাহরণ দেই অনেকেই বলে আরে ভাই আপনার চেয়ে কম জানি নাকি যান্তে যান্তে মাথার চুল পাকায়া ফেললাম, আমি বলি ভাই আমিতো ভেড়ার গায়ের লোমও দেখি সবই সাদা। তাই বলেকি আমি ভেড়াকে জ্ঞানী বলবো। ভাই জানার জন্য চুল পাকানো লাগে না। জানার জন্য পড়াশুনা করা লাগে। তাই কর্নেল ভাইকে বলবো পড়েন পড়েন আর পড়েন। আর আপনার রেফারেন্সের বইয়ের লেখক লেখার শেষে বলেছেন কেউ পারলে তাকে যেন বুঝায়। আরে ভাই কেউ না বুঝলে তাকে কে বুঝা, ঐ গাইরোস্থের বাকার বল ছেড়ে দেবার মত উপায়। সবার প্রশ্নের উত্তর দেওয়ার ইচ্ছা ছিল কিন্তু সময় স্বল্পতার কারনে উত্তর দিতে পারলাম না। টেকটিউনসে এই লেখা নাকি নীতি বহিরভুত তাতে আমি একমত হতে পারলাম না। কেননা কম্পিউটার আর মোবাইলকেই প্রযুক্তি বলে না। ব্যবসাও প্রযুক্তিরই একটি অংশ বা একথাও বলা যায় ব্যবসাকে কেন্দ্র করেই সকল প্রকার প্রযুক্তির উদ্ভব। তাই আমি বলবো এটি অবশ্যই টেকটিউনস এ প্রকাশ করার বিষয় হতে পারে। তাছাড়া এর পাঠক সংখ্যাও কম নয়। অনেকেই এই তথ্য গুলো পড়েছে এবং কেউ কেউ এর ভাল দিক গুলোর কথাও তুলে ধরেছে। ফাইম রেজা ভাই এর তথ্য নির্ভর মন্তব্য তাই প্রমাণ করে। তাই তাদের অনুপ্রেরণায় খুব শিঘ্রই আমার দ্বিতীয় পর্ব প্রকাশ করা হবে। আশা করবো সেটাও পড়ে দেখবেন এবং তা থেকে কিছুটা হলেও এব্যাপারে জ্ঞান অর্জন করতে পারবেন।

  23. শ্রদ্ধেয় ভাই বোনেরা আমার প্রথমে আমার আদাব/সালাম গ্রহণ করিবেন । এখনে যখন এম.এল.এম এর কথা আসেছ তাই আমি ো চিন্তা করলাম হালকার মাঝে একটা বিজ্ঞপ্তী দিয়া দেই কি বলেন ? আমার একটা শেয়ার Business সাইট আছে । যেখানে শেয়ার ক্রয় বিক্রয় এর সাথে এম.এল.এম ব্যবসা করা যায় । সাইটি ভিজিট করুন please- http://www.unipay2u.com. ভাল অথবা খারাপ যাই জানুন এই সাইট বিষয়ে দয়া করে অবগত করুন ।

  24. জনি ভাই তে ঢুকলাম ভালোই লাগলো…

  25. এ সাইটে আমরা ব্যবসার কথা নাই ভাবি। তাহলেই তো হয়…।

  26. ব্লগারের এম এল এম সম্পর্কে ধারনা দেখে খুসি হলাম । এখন তো সবাই এম এল এম নাম সুনলেই বাজে উক্তি করে । যাই হোক এম এল এম নিয়ে সারা দুনিয়ায় হাজার টা ভালো উদাহরণ দার করান যায় মুহূর্তেই,এমন কিছু উদাহরনের লিংক দিলাম এখানে MLM NEWS 24 আর যেখানে বাংলাদেশের এম এল এম নিয়ে কথা সেখানে বলতে চাই বাংলাদেশে আসলে এম এল এম হচ্ছে না হচ্ছে বাটপারি ।