Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
অনলাইনে বইয়ের সর্বাধিক সংগ্রহ নিয়ে রকমারি.কম | ROKOMARI.COM |
  • 206 টিউন

অবশেষে স্বরুপে অবতীর্ন হলাম

4 বছর 6 মাস আগে

AIUB ROCKS!
» 3 বছর 3 মাস আগে :: 12 August, 2011 12:22 am

কৃত্রিম ঘুর্নিঝড় প্রজেক্ট – বিদ্যুৎ উৎপাদনের ভবিষ্যত প্রযুক্তি

Ads by Techtunes - tAds
Techshop Bangladesh is an online eCommons shop that sells the bits and pieces to make your electronics projects possible and mak

ঘুর্নিঝড়ের কথা শুনলেই আর কারোর কিছুর না হোক আমরা বাঙালীরা একটু আঁৎকে ই উঠি বটে। এবং এটাই স্বাভাবিক। আমাদের দেশের বর্তমান অবস্থায় যেখানে দ্রবমুল্য যেন লাগাম ছাড়া ঘোড়া সেখানে একটি ঘুর্নিঝড় আমাদের আপাত সুখটুকু ও এলোমেলো করে দিতে পারে।শুধু আমার দেশ বলেই নয় পৃথিবীর বড় বড় দেশ, প্রযুক্তি যাদের ডাল ভাত হয়ে গিয়ছে তাদের ও মাঝে মাঝে ভালোই নাস্তা নাবুদ করে ঘুর্নিঝড়। এই ঘুর্নিঝড় কে কেউই নিজেদের বন্ধু হিসেবে পেতে চাইবে না।

কিন্তু কানাডিয়ান ইজ্ঞিনিয়ার লুইস মিকাওড এর দৃড় বিস্বাস ঘুর্নিঝড় কে ও সে একদিন মানুষের উপকারে ব্যবহার করতে সমর্থ হবেন।

whirl-715604.png

লুইস একজন অবসরপ্রাপ্ত পেট্রোলিয়াম ইজ্ঞিনিয়ার যিনি কনভনেশনাল পাওয়ারপ্ল্যান্টের অপচয় হয়ে যাওয়া তাপ কে কাজে লাগিয়ে একটি এ্যামসফিরিক ভর্টেক্স ইজ্ঞিন বানানোর প্রস্তাব করেছেন। এটি ই হবে ছোটখাটো একটি ঘুর্নিঝড় (নিয়ন্ত্রিত) যা টার্বাইনের ঘুর্ণনে ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে সাহায্য করবে।

তার মতে " আমি এই ব্যাপারে পুরোপুরি নিশ্চিত যে আমরা কোন এক সময় এই ঘুর্নিঝড় কে নিয়ন্ত্রন করে বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হব। এবং সোলার পাওয়ারের তাপ থেকে সোলার জেনারেটেড ঘুর্নিঝড় তৈরী করা সম্ভব হবে।"

এই প্রকল্প বাস্তবায়নে তার সর্বশেষ ডিজাইনটি হল ২০০X১০০ মিটারের একটি ছাদ বিহীন একটি গোলাকার ওয়াল। ওয়েষ্ট হিট বহনকারী বাতাস কে যখন এর ভেতর দিয়ে প্রবল বেগে প্রবাহিত করা হবে তখন এই গোলাকার দেয়ালের গা ঘেষে সেই বাতাস যখন প্রবল বেগে ঘুরতে থাকবে তখন তা একটি আসল ঘুর্নিঝড়ের রুপ নেবে।

whirl-711636.jpg

মিকাওডের হিসাব অনুযায়ী এই ঘুর্নিঝড় সাইজ হবে 50 মিটার (ডায়ামিটার) এবং এটি ৫০ থেকে ৫০০ মেগা ওয়াটবিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে।

১৯৭৫ সালে তার মাথায় প্রথম এই আইডিয়া আসে এবং সদিন থেকে সে এই প্রযেক্টের সাথে জড়িত।

এই প্রজেক্ট সফল হোক বা না হোক আমি এই মহৎ উদ্যোগের জন্য টেকটিউনারদের পক্ষ থেকে এই ভদ্রলোক এবং তার সকল সহকারীদের ধন্যবাদ জানাই এবং দোয়া করি যেন তারা এই প্রজেক্টকে বাস্তবে রুপ দিয়ে আমাদের ভবিষ্যত প্রজন্মের জীবনকে আরো স্বাচ্ছন্দ্যময় করে তুলবে।

টিউনার বন্ধুরা........আপনাদের কার কি মতামত বা আইডিয়া আছে এই প্রজেক্টের ব্যাপারে? আসুন আমরা শেয়ার করি ...........

ফরেক্স- ফরেক্স ট্রেডিং বাংলাদেশ

4 টি টিউমেন্ট on “কৃত্রিম ঘুর্নিঝড় প্রজেক্ট – বিদ্যুৎ উৎপাদনের ভবিষ্যত প্রযুক্তি

  1. আপনার পোস্টের প্রথম অংশটা বুঝলাম না। ওটা কি ভুলে ইংরেজী এসে গেছে? নাকি?

  2. হুম, শুধরে দেয়ার জন্যে ধন্যবাদ আপনাকে।

  3. ঘূর্ণিঝড় কিভাবে বানান যায়? কারো কোন idea আসে।