ব্যবসায় অসফল হওয়ার প্রধান ১০ কারন ও প্রতিকার

ব্যবসা অসফল হওয়ার অনেক কারন রয়েছে। এবং এক্ষেত্রে কিছু পদক্ষেপও রয়েছে যেগুলো ব্যবসা মালিকগন অনুসরন করলে এ অসফলতা প্রতিরোধ করা সম্ভব।

১। কিছু কিছু ব্যবসায়ীর কাছে বাঁচিয়ে চলার মত পয়সা থাকে না। অন্তত ছয় মাস পর্যন্ত উটকো খরচ থেকে নিজেকে এবং ব্যবসাকে বাঁচিয়ে রাখতে হবে। বেহিসাবি খরচ করা যাবে না।

২। অনেক ব্যবসায়ের বাৎসরিক বিজ্ঞাপন বলতে কিছুই থাকে না। আপনাকে অনেক বিজ্ঞাপন প্রচার করতে হবে যাতে করে জনগন আপনার কোম্পানী ও এর পণ্য সম্পর্কে অবগত হতে পারে। মনে রাখবেন, আপনার ব্যবসা সফল করার জন্য বিজ্ঞাপন হচ্ছে একটি অন্যতম শক্তিশালী অস্ত্র।

৩। কিছু কোম্পানী অধিক বিক্রি করতে না পারার কারনে ব্যর্থ হয়। এক্ষেত্রে আপনাকে অনেক বিজ্ঞাপন দিতে হবে এবং পণ্যের মূল্য কমাতে হবে। এছাড়াও আপনি বিশেষ সুযোগ/অফার রাখতে পারেন ক্রেতাদের জন্য, তাতে বিক্রি বাড়বে।

৪। অনেক কোম্পানী পর্যাপ্ত পরিমান কর্মচারী রাখে না। যখন আপনার কাছে প্রচুর কাজ থাকবে তখন আপনাকে অনেক কর্মচারী নিয়োগ করতে হবে। আপনি সময়মত পণ্য বিতরন করতে না পারলে ক্রেতারা আপনার কাছ থেকে দূরে সরে যাবে এবং যথার্থই ব্যবসা ব্যর্থ হবে।

৫। অনেক কোম্পানীর উচ্চ বাজেট থাকে না। এটাও অনেক ব্যবসা ব্যর্থ হওয়ার কারন। এক্ষেত্রে কোম্পানী তাদের প্রয়োজনীয় খরচ বা চাহিদা পরিশোধ বা পূরণ করতে পারে না। তাই কোন ব্যবসা আরম্ভ করার পূর্বে ব্যবসা মালিকের উচিত অনেক টাকা নিয়ে ব্যবসায় নামা অথবা ব্যবসা লোন নেয়া।

৬। অনেক কোম্পানী মন্দা সময় গুলোতে টিকে থাকতে পারে না। ফলে তারা ব্যর্থ হয়। তাই কোম্পানীর মালিকের উচিত ভালো সময় গুলোতে অনেক বিক্রি করা এবং টাকা জমিয়ে রাখা যাতে করে খারাপ সময়গুলোতে টিকে থাকা যায়।

৭। অনেক কোম্পানী প্রয়োজন সত্ত্বেও টাকার অভাবে ব্যবসা সম্প্রসারন করতে পারে না। এক্ষেত্রে কোম্পানীর উচিত ব্যবসা লোন নেয়া, টাকা সঞ্চয় করা এবং অন্য জায়গায় কাজ দেয়া।

৮। অনেক কোম্পানীকে প্রোফেশনাল মনে না হওয়ার কারনে তারা অধিক বিক্রি করতে ব্যর্থ হয়। সফল হতে হলে যা যা করা প্রয়োজন এক্ষেত্রে কোম্পানীগুলোকে তাই করতে হবে।

৯। অনেক কোম্পানী তাদের পণ্যের মূল্য অধিক কমিয়ে ফেলে, লক্ষ্য বিক্রি বাড়বে। কিন্তু এটা আপনাকে ব্যর্থদের তালিকাভুক্ত করবে। পন্যের দাম বাজার অনুযায়ী কমাতে হবে, আপনার ইচ্ছানুযায়ী নয়। অধিক কম মূল্যের পন্য ক্রেতা পরিহার করবে, কারন? একজন সাধারন ক্রেতার মত চিন্তা করে দেখুন, উত্তর পেয়ে যাবেন।

১০। কিছু কিছু কোম্পানী সমাজ বা রাষ্ট্র বা সরকারের নিয়ম-নীতি ভঙ্গ করে ব্যবসা করতে চায় যার কারনে তারা একসময় দেউলিয়া হয়ে যায়। আপনাকে সকল নিয়ম-কানুন মেনে ব্যবসা পরিচালনা করতে হবে।

 

টিউনটি প্রথমে এখানে প্রকাশিত হয়েছে