Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
AjkerDeal.com | Surprise. Everyday
  • 7 টিউন

আমি বাংলায় করি চিৎকার.........http://facebook.com/n1loy.5huvo

1 বছর 9 মাস আগে

@2012kafi: ধন্যবাদ :)
» 7 মাস 1 সপ্তাহ আগে :: 23 May, 2014 1:01 pm

২৬ মার্চ স্বাধীনতা দিবসে গুগলের ডুডল!

Ads by Techtunes - tAds
অনলাইনে বইয়ের সর্বাধিক সংগ্রহ নিয়ে রকমারি.কম | ROKOMARI.COM |

২৬ শে মার্চ,২০১৩। বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস! যেদিন আমাদের অস্তিত্ব লাল সবুজের জন্মদিন!

স্বাধীনতা দিবসের প্রথম প্রহরেই বহু ইন্টারনেট ব্যবহার কারী গুগলে ঢুকেই অবাক হয়ে যায়।আর সেই অবাক হওয়ার কারনটা ছিল একটি ডুডল! বাংলাদেশের স্বাধীনতার প্রতিক লাল সবুজের সাথে বাংলাদেশের পতাকা নিয়ে প্রকাশিত হয়েছিল ডুডলটি। ডুডলে প্রকাশিত হল সোনালী ফসলে ভরা সবুজ মাঠের ভিতর দিয়ে লাল সবুজের পতাকা হাতে বাবা-মা এর সাথে এগিয়ে চলছে একটি শিশু অসিম আনন্দ নিয়ে। এরকম অসাধারন একটি ডুডল করার জন্য সংশ্লিষ্ট সবাইকে এবং গুগলকে ধন্যবাদ। এই ডুডলে ফুটে উঠেছে -এক অপার স্বাধীনতা,লাল সবুজের দেশ,ভালবাসার বন্ধন এবং আমার দেশের প্রকৃতি।

গুগলের ডুডল প্রকাশের খবর মুহূর্তেই সামাজিক যোগাযোগের সাইট গুলিতে ছড়িয়ে পরে। ফেসবুক,টুইটারে ডুডলটি আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে। ডুডলের ১৫ বছরের ইতিহাসে এবারই যে প্রথম উঠে এল বাংলাদেশ। ১৯৯৮ থেকে গুগলে ডুডল চালু হলেও এবারই প্রথম বাংলাদেশকে নিয়ে ডুডল তৈরি করল গুগল। অবশ্য এই ডুডলটি শুধু গুগলের বাংলাদেশের হোমপেজ http://WWW.GOOGLE.COM.BD এ দেখা গেছে। এছাড়া প্রবাসী বাংলাদেশী যাদের গুগল অ্যাকাউন্ট সেটিংস এ বাংলাদেশ দেয়া ছিল তারাও http://www.goole.com এ এই বিশেষ ডুডলটি দেখতে পেয়েছেন। অনেকে গুগলের মেইন হোমপেজে ডুডলটি দেখতে না পেয়ে একটু ক্ষোভ বা দুঃখ প্রকাশ করেছে।অনেকে বলেছে ডুডলই যদি দিবে তাহলে ওদের মেইন ডোমেইনে কেন দিল না।সাধারনত এরকমই হয়ে থাকে। যুক্তরাষ্ট্র সম্পর্কিত ডুডল ছাড়া অন্য যেকোনো ডুডলই বিশেষ দেশ বা অঞ্চল ভিক্তিক হয়।

আমাদের ডুডলের পিছনের কথা

ডুডল করার জন্য গুগলকে অনেক আগে থেকেই অনুরোধ করা হয়েছিল। সর্বপ্রথম সাইপ্রাস প্রবাসী মোহাম্মদ মামুন একজন ১৬ই ডিসেম্বর ২০১১ এর জন্য গুগলকে ডুডল করার অনুরোধ করেন গুগল ডুডল বাংলাদেশ নামক পেজের মাধ্যমে।তার সাথে যোগ দেন আরিফুল ইসলাম, মাজেদুল ইসলাম, জ্যোতি প্রকাশ সহ আরও কয়েকজন....কিন্তু সময় স্বল্পতার জন্য সেসময় হয়ে উঠেনি....তারপর তারা ২১শে ফেব্রুয়ারী ২০১২ এর জন্য চেস্টা শুরু করেন। তখন আরও অনেকে বিভিন্ন পেজের মাধ্যমে এর স্বপক্ষে প্রচারনা শুরু করেন। তাদের ভিতরে অন্যতম মামুন বিল্লাহ,রিফাত আল নাবিল ও আরও অনেকে। অনেক ব্লগার ব্লগ লেখেন ২১শে ফেব্রুয়ারীতে বিশেষ ডুডল করার জন্য। তখন অনেকে এর সাথে সম্পৃক্ত হন যা ডুডল করার আবেদনকে একধাপ এগিয়ে নিয়ে যায়। কিন্তু বিভিন্ন কারনে সেই বার হয়ত সম্ভব হয় নি।

২০১২ এর ডিসেম্বরের শুরুতে মাসুম বিল্লাহ আর সোহেল নূর ভাই সিদ্বান্ত নেয়-গতবার না হয় সময় কম ছিল তাই গুগল ডুডল করে নাই।তাছাড়া এবার তো গুগলের অফিসও হচ্ছে বাংলাদেশে....এইবার যদি বেশি করে সময় নিয়ে ২৬শে মার্চের জন্য আবেদন করা যায় তাহলে হতে পারে কিছু একটা।এই নিয়ে মাসুম বিল্লাহ, সোহেল নুর ভাই, ধূসর কুয়াশা আর MäHmûd RèyÅd  একটা ইভেন্ট করল।রিয়াদ ভাই ইভেন্টের জন্য একটা স্যাম্পল প্রপোজাল লিখে দিছে।

তারপর ফেসবুকের বিভিন্ন জনকে জানানো শুরু হল।ফেসবুকের Arif R Hossain ভাই আর "মহামান্য কহেন" ভাই এগিয়ে এলেন। আরিফ ভাইয়ের উত্সাহে মাসুম, ইকরাম উদ্দিন আবির আর ধুসর কুয়াশা মিলে বেশ কয়েকটি ডুডল তৈরী করেছিল স্যাম্পল হিসেবে।

এর আগে ২০১২ এর জানুয়ারীতে আমরা আগামী ২১শে ফেব্রুয়ারি গুগল কে তার লোগো পরিবর্তন করতে মেইল পাঠান পেজের ব্যানারে একবার আবেদন করার চেষ্টা করা হয়েছিল,কিন্তু সময়ের স্বল্পতা বা ভাল সাড়া না পাওয়ার কারনে হয়ত সেইবারও সম্ভব হয় নি।এভাবে অনেকেই ডুডলের ব্যাপারে জনমত গঠন করতে চেষ্টা করতেছিল। কিন্তু আবেদনের পরেও কাজ না হওয়ায় অনেকে আগ্রহ হারিয়ে ফেলে। তারপরও ইভেন্টে সবাইকে ইনভাইট করা হল যাতে সবাই একটি করে মেইল করে গুগলের নিকট। ইভেন্টটি করা হয়েছিল "ব্যাচেলর লাইফ খারাপ না" পেজের ব্যানারে। এর পর আরিফ ভাই জিনিসটা নিয়ে গুগলের বাংলাদেশের কনসালটেন্ট কাজী মনিরুল কবিরের সাথে কথা বলেন।

অবশেষে গুগল তাদের সাইটে ( http://www.google.com.bd ) তে স্বাধীনতা দিবসের জন্য ডুডল করেছে!

বাংলাদেশের অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারী এই ডুডলের কৃতিত্বের সাথে জড়িত কারন প্রথম থেকেই তাদের সহযোগিতা,আবেগ না পেলে কখনই এটা সম্ভব নয়। স্বাধীনতা দিবস শুধু বাংলাদেশের নিজস্ব অনুষ্ঠান বলে গুগলের শুধু বাংলাদেশ ডোমেইনে ডুডল দেয়া হয়েছে। কিন্তু ২১শে ফেব্রুয়ারী একটি আন্তর্জাতিক পরিপূর্ণতা পাওয়া দিবস।তাই আমাদের লক্ষ্য হবে আবারও ২১শে ফেব্রুয়ারীতে ডুডল জন্য কাজ করে যাওয়া এবং তা শুধু বাংলাদেশের গুগলের ওয়েবসাইটে থাকবে না; গুগলের সমস্ত ওয়েবসাইটে থাকবে।সকলের সহযোগিতা পেলে এটাও সম্ভব হবে!

(বিভিন্ন তথ্য অনুসারে লিখিত।)

like joke page-fb.com/mirakkel.jokes

ফরেক্স- ফরেক্স ট্রেডিং বাংলাদেশ

১ টি টিউমেন্ট on “২৬ মার্চ স্বাধীনতা দিবসে গুগলের ডুডল!

  1. ২১শে ফেব্রুয়ারীতে ডুডল জন্য Ami Aponader Shate Akmot Ashi. Thanks