Thumbnail_OG

আপনি কি কোন ওয়েব হোস্টিং সার্ভিস দিচ্ছেন? তাহলে IP Address বিষয়ক এই লেখা আপনার জন্যই!

0 টিউমেন্টস 312 দেখা প্রিয়

cPanel  এ যেহেতু এখনো 2-step verification চালু হয়নি, তাই বিকল্প হিসাবে – কোন ভিজিটর যদি পর পর ৩ বার ভুল পাসওয়ার্ড দেয়, তবে সেই কম্পিউটারের IP Address সাধারণত লক করে দেয়া হয়। মূলত হ্যাকারের থেকে রক্ষার জন্যই এই ব্যবস্থা। তখন সেই ভিজিটর সেই কম্পিউটার হতে সি-প্যানেল বা নিজের ওয়েবসাইট কোনটাই দেখতে পায় না।

এই পরিস্থিতিতে যদি সেই কম্পিউটার ক্লায়েন্টের নিজের হয়, তবে যেই Administrative Email Address হতে ডোমেইন ও হোস্টিং কেনা হয়েছিল, তা ব্যবহার করে হোস্টিং সার্ভিস কোম্পানিকে ইমেইল করে পরিস্থিতি জানাতে হয়, ক্লায়েন্টের  IP Unlock  করার জন্য। এখন প্রশ্ন হল নিজের (ক্লায়েন্ট) আই.পি. এড্রেস জানা যায় কিভাবে? এর জন্য Google এ যেয়ে “IP Address” লিখে এন্টার চাপলেই কম্পিউটারের আই.পি. এড্রেস প্রদর্শিত হবে। প্রথম ছবিটা দেখুন ...

 

তবে এই পদ্ধতি কিছুটা জটিল এবং সব ক্লায়েন্ট ততটা এক্সপার্ট নয়। আপনি আপনার হোস্টিং সার্ভিস কোম্পানির ওয়েবসাইটেই IP Address দেখানর ব্যবস্থা করতে পারেন। সবচে ভাল হয় Contact page এবং Support page এ তা প্রদর্শনের ব্যবস্থা করতে পারেন। একজন ক্লায়েন্টকে হোস্টিং সার্ভিস কোম্পানির ওয়েবসাইট থেকে বাইরে যেয়ে গুগলে IP Address দেখতে বলাটাও রীতিমত অশালীন একটি বিষয়।

আপনার হোস্টিং সার্ভিস কোম্পানির ওয়েবসাইট যদি ওয়ার্ডপ্রেসে তৈরি হয়, তবে একটি প্লাগিন ব্যবহার করে গুগলের কাজটা হুবহু আপনার ওয়েবসাইটেই করতে পারবেন। এমনকি ভিজিটরকে কোন কিছু লিখে কমান্ড দিতে হবে না। ভিজিটরের ওয়েবসাইটের আই.পি. এড্রেস সরাসরি ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

Download link:

https://wordpress.org/plugins/ip-address/

ইন্সটলেশন প্রক্রিয়া

আপনাকে এক্টিভেশনের পর কোন শর্টকোড ব্যবহার বা সেটিংস ঠিক করতে হবে না। শুধুমাত্র Widget সেকশনে যান, ও প্লাগিনটি মাউস দিয়ে ড্রাগ করে Widget ব্যবহার সম্ভব এমন যেকোনো জায়গায় বসান, তাহলেই তা ফ্রন্টএন্ডে দৃশ্যমান হবে। যদি আপনি সাইট-অরিজিন বা অন্য কোন পেজ বিল্ডার ব্যবহার করেন তবে তা আপনি পেজের ভিতরেও বসাতে পারবেন, অর্থাৎ সরাসরি Contact page এবং Support page এ।  দ্বিতীয় ছবিটি দেখুন …

আপনার ওয়ার্ডপ্রেস থিম যেরকম-ই হোক তাতে সমস্যা নেই। প্লাগিনের আউটপুট  স্বয়ংক্রিয়ভাবে থিমের ডিজাইন, রঙ, পারিপার্শ্বিকতার সাথে ম্যাচ করে নিবে। সবাই ভাববে এটা থিমের অংশ। এটা যে আলাদা কোন প্লাগিন দিয়ে করা হয়েছে তা কেউ বুঝতে পারবেন না।

ভাল থাকুন, সবাইকে ধন্যবাদ

তাওহীদুর রহমান ডিয়ার

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.