পাসওয়ার্ড নিয়ে কিছু কথা :: সকল টিউনারের দৃষ্টি আকর্ষন করছি!!!

বিসমিল্লাহির রহমানির রহিম। আসসালামুআলাইকুম । সবাইকে আমার আন্তরিক প্রীতি, সম্মান, শুভেচ্ছা ও ভালবাসা জ্ঞাপন করছি। আশাকরি আল্লাহ্‌র অশেষ রহমতে সবাই ভালো আছেন।

একযুগ আগেও চিঠির ব্যাবহার ও নির্ভরতা ছিলো ঈর্ষনীয়। আজ প্রযুক্তির প্রবাহমান অগ্রগতিতে ঝরের বেগের মতো অনেক কিছু এলোমেলো করে দিয়েছে। আমরা যারা ব্লগ লিখি, পড়ি ও খবর রাখি তারা সবাই জানেন ও বোঝেন পাসওয়ার্ডের গুরুত্ব। পাসওয়ার্ডটি কেমন হওয়া উচিৎ সে ব্যাপারে আপনাদের সবারই জানা। যেমনঃ সর্বনিন্ম ৮ ডিজিট, স্মল ও ক্যাপিটার অক্ষরের সংমিশ্রন, স্পেশাল ক্যারেকটারের (‍!@#$%^&*(){}[] ) ব্যবহার ও নিজের নাম, জন্ম তারিখ, যোগাযোগের নম্বর, নিজ এলাকার নাম ও ব্যক্তিগত খুব তথ্য ব্যবহার করা ইত্যাদি ইত্যাদি।

আজ হয়তো আমার বা আপনার কাছে এই সময়টা ভালো যাচ্ছে না বলে মনে হচ্ছে। কিন্তু কাল এই সময়টাকে খুব গুরুত্বপূর্ণ ও জীবনের মধুর সময় বলে মনে হতে পারে। যেমন করে আজ থেকে দশ বছর আগের স্মৃতিকে খুব ভালো ও স্বপ্নের মতো মনে হয়। যেমনি করে অনেক গুরুত্বপূর্ণ চিঠি বা মধুর কোনো পুরানো সংরহ হারিয়ে ফেলেছি তেমনি করে আজকের কোনো গুরুত্বপূর্ণ জিনিস যে হারিয়ে যাবে না তার জ্ঞারান্টি কি? তবে এখন এই সাইবার ওর্য়াল্ডের প্রতি একটা ভরসা আছে।

এবার আসল প্রসংগে আসি, আমরা কেউ চীরদিন বাচঁবো না এটা পরম সত্য কথা। আজ আমাদের প্রায় সবাই পাসওয়ার্ড কোথাও লিখে রাখি না নিরাত্তার জন্য। আমার ১০০ উপর পাসওয়ার্ড মুখস্ত যা ১২ থেকে ২২ ডিজিটের মধ্যে। জীবনে শুধু একবার একটি পাসওর্য়াড ভুলে গিয়েছিলাম।

যাই হোক, আমি চাই আইডি ও পাসওয়ার্ডের একটা গোপন সংরহসালা সবারই থাকা উচিৎ। আজ আমি মারা গেলেও যাতে আমার পরবর্তি ওয়েব নির্ভর জেনারেশন যেনো তা খুঁজে পেতে পারে। আজ না হোক ৫০ বছর পরে হলেও যেনো পারে।

টেকটিউনস কর্তৃপক্ষের কাছে আমার বিনীত নিবেদন, আপনারা কি নমিনির একটি ব্যবস্থা করতে পারেন না? কিংবা একটি আইডির জন্য একটি নির্দিষ্ট ফরম থাকবে যাতে ছবি, নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, যোগাযোগের নম্বর, নমিনির তথ্য সহকারে ন্যাশনাল আইডি নম্বর, পাসপোর্ট নম্বর অথবা জন্ম সনদের নম্বর বাধ্যতামূলক ভাবে দিতে হবে। যা সংরক্ষিত থাকবে টেকটিউনস এর কাছে। নিক ব্যবহার করতে চাইলে ব্যবহার করবে তবে স্থায়ী ডাটা সামুর কাছে গচ্ছিত থাকবে। এরকমটি হলে অবশ্যই তা ভালো উদ্দ্যোগ হবে বলে আমার বিশ্বাস।

আমার সবগুলো টিউন 

ফেসবুকে আমি

আপনাদের ভালবাসায় সিক্ত ও পরিতৃপ্ত। আপনাদের ব্যাপক সাড়া আমার নিত্যদিনের প্রেরণা।