Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
Techshop Bangladesh is an online eCommons shop that sells the bits and pieces to make your electronics projects possible and mak
AjkerDeal.com | Surprise. Everyday

পাসওয়ার্ড নিয়ে কিছু কথা :: সকল টিউনারের দৃষ্টি আকর্ষন করছি!!!

Ads by Techtunes - tAds
AjkerDeal.com | Surprise. Everyday

বিসমিল্লাহির রহমানির রহিম। আসসালামুআলাইকুম । সবাইকে আমার আন্তরিক প্রীতি, সম্মান, শুভেচ্ছা ও ভালবাসা জ্ঞাপন করছি। আশাকরি আল্লাহ্‌র অশেষ রহমতে সবাই ভালো আছেন।

একযুগ আগেও চিঠির ব্যাবহার ও নির্ভরতা ছিলো ঈর্ষনীয়। আজ প্রযুক্তির প্রবাহমান অগ্রগতিতে ঝরের বেগের মতো অনেক কিছু এলোমেলো করে দিয়েছে। আমরা যারা ব্লগ লিখি, পড়ি ও খবর রাখি তারা সবাই জানেন ও বোঝেন পাসওয়ার্ডের গুরুত্ব। পাসওয়ার্ডটি কেমন হওয়া উচিৎ সে ব্যাপারে আপনাদের সবারই জানা। যেমনঃ সর্বনিন্ম ৮ ডিজিট, স্মল ও ক্যাপিটার অক্ষরের সংমিশ্রন, স্পেশাল ক্যারেকটারের (‍!@#$%^&*(){}[] ) ব্যবহার ও নিজের নাম, জন্ম তারিখ, যোগাযোগের নম্বর, নিজ এলাকার নাম ও ব্যক্তিগত খুব তথ্য ব্যবহার করা ইত্যাদি ইত্যাদি।

আজ হয়তো আমার বা আপনার কাছে এই সময়টা ভালো যাচ্ছে না বলে মনে হচ্ছে। কিন্তু কাল এই সময়টাকে খুব গুরুত্বপূর্ণ ও জীবনের মধুর সময় বলে মনে হতে পারে। যেমন করে আজ থেকে দশ বছর আগের স্মৃতিকে খুব ভালো ও স্বপ্নের মতো মনে হয়। যেমনি করে অনেক গুরুত্বপূর্ণ চিঠি বা মধুর কোনো পুরানো সংরহ হারিয়ে ফেলেছি তেমনি করে আজকের কোনো গুরুত্বপূর্ণ জিনিস যে হারিয়ে যাবে না তার জ্ঞারান্টি কি? তবে এখন এই সাইবার ওর্য়াল্ডের প্রতি একটা ভরসা আছে।

এবার আসল প্রসংগে আসি, আমরা কেউ চীরদিন বাচঁবো না এটা পরম সত্য কথা। আজ আমাদের প্রায় সবাই পাসওয়ার্ড কোথাও লিখে রাখি না নিরাত্তার জন্য। আমার ১০০ উপর পাসওয়ার্ড মুখস্ত যা ১২ থেকে ২২ ডিজিটের মধ্যে। জীবনে শুধু একবার একটি পাসওর্য়াড ভুলে গিয়েছিলাম।

যাই হোক, আমি চাই আইডি ও পাসওয়ার্ডের একটা গোপন সংরহসালা সবারই থাকা উচিৎ। আজ আমি মারা গেলেও যাতে আমার পরবর্তি ওয়েব নির্ভর জেনারেশন যেনো তা খুঁজে পেতে পারে। আজ না হোক ৫০ বছর পরে হলেও যেনো পারে।

টেকটিউনস কর্তৃপক্ষের কাছে আমার বিনীত নিবেদন, আপনারা কি নমিনির একটি ব্যবস্থা করতে পারেন না? কিংবা একটি আইডির জন্য একটি নির্দিষ্ট ফরম থাকবে যাতে ছবি, নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, যোগাযোগের নম্বর, নমিনির তথ্য সহকারে ন্যাশনাল আইডি নম্বর, পাসপোর্ট নম্বর অথবা জন্ম সনদের নম্বর বাধ্যতামূলক ভাবে দিতে হবে। যা সংরক্ষিত থাকবে টেকটিউনস এর কাছে। নিক ব্যবহার করতে চাইলে ব্যবহার করবে তবে স্থায়ী ডাটা সামুর কাছে গচ্ছিত থাকবে। এরকমটি হলে অবশ্যই তা ভালো উদ্দ্যোগ হবে বলে আমার বিশ্বাস।

আমার সবগুলো টিউন 

ফেসবুকে আমি

আপনাদের ভালবাসায় সিক্ত ও পরিতৃপ্ত। আপনাদের ব্যাপক সাড়া আমার নিত্যদিনের প্রেরণা।

Techshop Bangladesh is an online eCommons shop that sells the bits and pieces to make your electronics projects possible and mak

7 টি টিউমেন্ট on “পাসওয়ার্ড নিয়ে কিছু কথা :: সকল টিউনারের দৃষ্টি আকর্ষন করছি!!!

  1. Dhonnobad apnake amon mohot akti chinta mon theke ber korbar jonno …….
    Amra jevabe projukti nirvor hoye porchhi sei rokom in future e amader prtiti password karo karo kache hoyto sonar khoni hisebe porinoto hobe…………….

    • @Md Arif Hossain: আমার নানা ১৯৭১ সালে শহিদ হন। তার মৃত্যুর অনেক বছর পর তার ব্যক্তিগত ব্যবহৃত বই পত্রের মধ্যে দু’টি খাতা পাওয়া যায়। যাতে তিনি ছবি (পেন্সিল ড্রইং, স্কেচ) আঁকতেন।

      ঐ খাতা দু’টি না পাওয়া গেলে হয়তো জানাই যেতো না তিনি এত ভালো ছবি আঁকতে পারতেন।

      তার একটি মাত্র গ্রুপ ফটো আছে। যদি ঐ ছবিতে তাকে দেখতে না পেতাম তাহলে অন্যের বর্ণনা শুনে তার কল্পনার চেহারাটি আজীবন বিকৃত ভাবে মনে ধরা দিতো।

      তাই আজ যেটা মূল্যহিন কাল তা অন্যকারও কাছে সবকিছুর থেকে দামী হওয়া অসম্ভব নয়।

      ধন্যবাদ!!!

  2. খুবই ভালো পোস্ট। পাসয়ার্ড মনে রাখা যে কত্ত কঠিন একটা কাজ ! এই কঠিন কাজটার খুউউউবই সহয সমাধান বের করার জন্য আপনাকে যে কি বলে ধন্যবাদ দিবো। একটি নির্দিষ্ট ফরম পূরন করে যাতে ছবি, নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, যোগাযোগের নম্বর, নমিনির তথ্য সহকারে ন্যাশনাল আইডি নম্বর, পাসপোর্ট নম্বর অথবা জন্ম সনদের নম্বর থাকবে এই ধরনের একটা আর্কাইভ আসলেই যুগের দাবী। তবে আমার কাছে এর চেয়ে সহয সমাধান আছে। গজনী মুভিটা দেখেন। গায়ে বিভিন্ন পাসোয়ার্ড উলটা পালটা লিখে রাখেন যেন শূধু যেন আপনিই বুঝতে পারেন। তারপর দিব্যি চলমান পাসোয়ার্ড হিসেবে ঘুরে বেড়ান। ও হ্যা ভালো কথা, আপনার গায়ে ১০০ এর উপর ২০-২২ ডিজিটের পাসোয়ার্ড লিকার পর জায়গা থাকলে আমাকে বইলেন। আমার পাসোয়ার্ড টাও তো লিখে রাখা দরকার।

  3. thnks Bhaia, ami onek password vule gesi, ki ar kora, abar notun kore account create kora lagse….

    • @digitallover_1991: পাসওয়ার্ড ভুলে গিয়ে একাউন্ট ব্যবহার করতে না পারা অনেক কষ্টের একটি ব্যপার।

      শত হলেও আমরা মানুষ তো। আর মানুষের পক্ষে ভুলে যাওয়া স্বাভাবিক।

      এখন থেকে আপনার নিজস্ব কিছু রাখার জন্য একটি নিরাপদ স্থান নির্বাচন করুন। নিরাপদ স্থানটির কথা ভুলে গেলে কিন্তু সমস্যা!!!

      ধন্যবাদ!!!