Quantcast
Ads by Techtunes - tAds

ফ্রীলেন্সিং এর ক্ষেত্রে কেন এসইও পছন্দ করবেন? এসইও করার জন্য প্রয়োজনীয় কিছু টুল।

10 টিউমেন্টস 2,617 দেখা 49 প্রিয়

ফ্রীলেন্সিং এর ক্ষেত্রে কেন এসইও পছন্দ করবেন? এসইও করার জন্য প্রয়োজনীয় কিছু টুল।

ফ্রীলেন্সিং কি বা কেন এটা নিয়ে নতুন করে আর কিছু বলার নেই কারন এখন ঘরে ঘরে তৈরি হচ্ছে ফ্রীলেন্সার ও প্রায় সকলেই এটা জানেন। বর্তমানে ৬০% নতুন ফ্রীলেন্সাররা এসইও নিয়ে কাজ করতে চায় কারন, এটি সহজেই করা যায় ও মূল্য অনেক বেশি। আসলে খুবি সহজ বলা ভুল হবে তবে একটু কষ্ট করলেই এটি খুব সহজ।

কেন এসইও ?

আমাকে এই ধরনের প্রশ্ন করলে, আমি বলবো – এসইও এমন একটি কাজ যেটি আমরা সহজেই করতে পারি। ফ্রীলেন্সিং মার্কেটপ্লেস গুলোতে এসইও এর মূল্য বেশি। প্রচুর পরিমানে কাজ পাওয়া যায়। সকল প্রকার কাজের মধেইও একটা নাহ একটা সিকরেট থাকে যেমন, আপনি কোন একটা ওয়েব সাইট বা ব্লগ এর এক্সটারনাল বেকলিঙ্ক গুলো দেখতে চান, কিন্তু সেই ওয়েব সাইট এর মালিক কি আপনাকে বলবে তারা কোথাই থেকে ব্যাকলিঙ্ক নিয়েছে?আর যদি বলতেও চায় তাহলে টার পক্ষে মনে রাখা সম্ভব নাহ। কিন্তু এই কাজ টি আপনি একাই ২মিন এর মধ্যে করতে পারেবন। ওপেন সাইট এক্সপ্লোরারে গিয়ে ঐ সাইট বা ব্লগ এর লিঙ্ক দিয়ে সার্চ করুন এই বার উপরে টুল গুলো থেকে এক্সটারনাল নির্বাচন করে ফিল্টার বাটনে ক্লিক করুন। ব্যাস হয়ে গেলো। তাই আপনি যদি মাথায় খাঁটিয়ে কাজ করেন তাহলে আপনিও পারবেন একজন এসইও এক্সপার্ট হয়ে প্রচুর পরিমানে অর্থ উপার্জন করতে।

আরও একটা ভালো দিক আছে, আপনি এসইও এক্সপার্ট তাহলে আপনি নিজেই নিজের ব্লগের বা ওয়েব সাইট এর এসইও করে আপনার ব্লগ বা ওয়েব সাইট থেকে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন সেই সাথে আপনি যখন ফ্রীলেন্সিং মার্কেটপ্লেসে এসইও এর কোন কাজে বিড করবেন তখন পূর্বের কাজের ডেমো হিসাবে আপনার ব্লগ বা ওয়েব সাইট এর ঠিকানা দিলে আপনার কাজ পাওয়ার সম্ভবনা আরও বেশি হয়ে যাবে।

এসইও করার জন্য প্রয়োজনীয় কিছু টুল

আমি এসইও করার জন্য যেই সকল টুল গুলো ব্যাবহার করে থাকি সেই সকল টুল গুলোই আমি দিবো।

ওয়েব রেঙ্ক টুলবার

এটা একটি মোজিলা ফাইয়ারফক্স টুল। এই টুলটি ব্যাবহার করার মাধ্যমে আপনি যখন কোন ওয়েব সাইট বা ব্লগ ভিসিট করবেন তখন এই টুলটি আপনাকে বলে দিবে আপনি যেই ওয়েব সাইটে ভিসিট করেছেন টার সকল রেঙ্কিং তথ্য।
এসইও এক্সপার্ট থেকে শুরু করে সকল প্রকার ওয়ার্কারদের খুবি পছন্দের টুল।

ওপেন সাইট এক্সপ্লোরার

যে কোন ওয়েব সাইট এর ব্যাকলিঙ্ক এর সকল প্রকার তথ্য খুঁজে পাওয়া যাবে। পাউয়ারফুল ব্যাকলিঙ্ক এর জন্য এই টুল ব্যাবহার করতে পারেন।

স্মল এসইও টুলস

একটি ওয়েব সাইট এর মধ্যে অনেক গুলো প্রয়োজনীয় টুল খুঁজে পাবেন যেমন, আপনার আর্টিকেলের কোথায় কোন ভুল আছে কি নাহ, নতুন একটি আর্টিকেল রিরাইট করা, রেঙ্ক চেকার ইতাদ্দি।

স্পীড চেকার

আপনার ওয়েব সাইট লোড নিতে কতোটা সময় নিচ্ছে সেই সকল তথ্য জেনে নিন। চেস্ত্রা করুন ভুল সুদ্রিয়ে ওয়েব সাইট দ্রুত লোড করাতে।

ক্লিন আপ

আপনার ওয়েব সাইট এর কোথায় কোন ভুল আছে কিনা খুঁজে পেতে এই টুলটি ব্যাবহার করুন।

এসইও সাইট চেকআপ

আপনার ব্লগ বা ওয়েব সাইটে এসইও এর কোন দুর্বলতা আছে নাকি চেক করুন।

[ বিদ্রঃ এই আর্টিকেল সর্ব প্রথম টেকটিউন্সে প্রকাশিত। ]

ভুল হলে ক্ষমা শূন্য চোখে দেখবেন । ভালো লাগলে কমেন্ট করবেন।

এসইও শেখার জন্য ভালো একটি ব্লগ

এসইও শেখার জন্য ফেসবুক গ্রুপ

(আরইটি টেকনোলজি )

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

very well post

dhonnobad

স্পীড চেকার ,ক্লিন আপ ,এসইও সাইট চেকআপ ei site golor kono web site ekhane nai .

PRIYO TE RAKHLAM ……..THANKS FOR SHARING ………..
🙂

আমার সাইট এ অনেক ট্রাফিক আসত কিন্তু এখন আর আসেনা তাই আমি আপনাদের হেল্প চাই আমার সাইট আ ট্রাফিক ফেতে চাই কি ভাবে আমাকে ইমেইল করবেন imran87h@gmail.com site : ebloglink.com . এই সাইট এ যদি ত্রাফফি increase হই তাহলে আরও সাইট সাইট আছে আমি কাজ করাব ।

আমার কম্পক্ষে ১০ টা বাংলাদেশী ফেইচবুক গ্রুপ ও ফোরাম বা ব্লগের ঠিকানা চাই। কে দিতে পারবেন ???

ব্লগের কমেন্টে কোন সাইটের লিংক দিলে (এখানে যেভাবে দিলাম) সেটা কি ব্যাক লিংক হবে ?
http://jokesinbangla.blogspot.com

কিছু লিঙ্ক ডিলিট করা হইছে http://www.bdfaysal.blogspot.com

You must be logged in to post a Tumment.