Quantcast
Ads by Techtunes - tAds

চেষ্টা করুন বাচ্চাদের প্রতিটা প্রশ্নের জবাব দিতে

0 টিউমেন্টস 2,566 দেখা প্রিয়

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'Onnorokom Electronics'
Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

প্রযুক্তির এই যুগে আমাদের মাথায় কত কিছুই না ঘুরপাক খায়, কত কিছুই না সারাদিন ভেবে চলি, আমাদের চারপাশে বিজ্ঞানের হাজার হাজার আবিষ্কার এসব নিয়ে ভাবতে ভাবতে কখনও আবার ভাবনার জগতে হারিয়ে যাই।

আমাদের বড়দের মস্তিষ্ক যদি এমন হয় তাহলে ভেবে দেখুন যে ছোটদের মস্তিষ্ক আরো কত সেনসিটিভ, আরো কত কিছু ঘুরপাক খায়!! মাঝে মাঝে ওরা হয়তো ভাবে আচ্ছা ফ্যান কিভাবে ঘোরে? চুম্বক কেন আকর্ষণ করে? দুই তিনটা কালার মেশালে কেন নতুন কালার হয়? হাতের স্পর্শ ছাড়াই টিভি কীভাবে অন অফ হয়? মাঝে মাঝে মুভি দেখে কল্পনা করে নিজেকে সুপারম্যান হিসেবে, প্রশ্ন জাগে সুপারম্যান কিভাবে উড়ে।

আচ্ছা এমন যদি হত ছেলেমেয়েরা খুব সহজেই এসব প্রশ্নের উত্তর গুলো খুঁজে পাচ্ছে, এমনকি নিজেরা হাতে-কলমে ফ্যান বানাচ্ছে, চুম্বক নিয়ে খেলছে বা হাতের স্পর্শ ছাড়াই লাইট অন অফ করছে, সুপারম্যান উড়াচ্ছে? এসব বিষয় নিয়ে সে যখন খেলতে থাকবে, নিজের অজান্তেই তৈরি হয়ে যাবে ভবিষ্যতের ভিত। কোন কিছু নিয়ে ভাবা তাকে অনুসন্ধিৎসু হতে সহায়তা করবে, খুঁটিনাটি বিষয়গুলোকে খুব যত্নের সাথে খেয়াল করবে, যে কোন বিষয়ের শেকড় পর্যন্ত পৌছানোর তাগিদ তৈরি হবে, সঠিকভাবে চিন্তা করতে শিখবে। ছোটবেলা থেকেই এই চর্চা তার ভবিষ্যতের পাথেয় হবে সে কথা বলাই বাহুল্য।

তবে প্রশ্ন হল এমন কি কিছু আছে?

থাকলেও কোথায় পাব এসব উপকরণ?

মজার ব্যাপার হচ্ছে আপনার হাতের কাছেই খুব সহজে আপনি পেতে পারেন এমন কিছু। আর এসব আছে অন্যরকম বিজ্ঞানবাক্সে যা ছেলেমেয়েদের-

  • হাতে কলমে বিজ্ঞান শিক্ষায় সহযোগিতা করবে।
  • বিজ্ঞানের কঠিন কঠিন বিষয়গুলোকে হাতে কলমে করার মাধ্যমে সহজভাবে উপস্থাপন করে তুলবে।
  • খেলতে খেলতে শিখে যাবে অনেক কিছু।
  • প্রতিভা বিকাশে সহায়তা করবে।
  • অবসর কাটবে দারুণ, মজা কমবেনা একটুও।
  • বইয়ের লিখিত বিষয়গুলো চোখে দেখা ও হাতে-কলমে করতে গিয়ে পড়াশুনার প্রতি আগ্রহ ও এক্সাইটমেন্ট তৈরি হবে।

আমাদের আছে পাঁচ প্রকার বিজ্ঞানবাক্স যথা

আলোর ঝলক

আলোর চারদিকে সমানভাবে ছড়িয়ে পড়া, আলোকে পথভ্রষ্ট করা, এক ছবি থেকে অসংখ্য ছবি, অদৃশ্য কয়েন আবিষ্কার করা, আগুন ছাড়াই জ্বলছে কাগজ ইত্যাদি আরো এক্সাইটিং বিষয় নিয়ে মেতে উঠবে ছেলেমেয়েরা।

চুম্বকের চমক

বলরেখা দৃশ্যায়ন, নিজেই বানাও চুম্বক, মেরু নির্নয়, বস্তু সরাও হাতের স্পর্শ ছাড়াই, উড়ছে সুপারম্যান, ম্যাগনেটিক সুইচ সহ আরো নানা বিষয় নিয়ে তৈরি করা হয়েছে চুম্বকের চমক।

তড়িৎ তান্ডব

সুইচ বানানো, পানির ধারাকে বাঁকানো, শব্দ সংকেত তৈরি, বাসায় বানানো ফ্যান ইত্যাদি আরো মজার মজার টপিকস নিয়ে বানানো হয়েছে তড়িৎ তান্ডব।

রসায়ন রহস্য

বেলুনের গ্যাস শনাক্ত করা, লাভা ল্যাম্প, কিশমিশ নৃত্য, ভেজিটেবল ল্যাম্প ইত্যাদি নানা বিষয় নিয়ে রসায়নের রহস্য উদঘাটনের চেষ্টা।

অদ্ভুত মাপজোখ

বাতাস কত জোরে বয়ে যায়? আলো কি মাপা যায়? শব্দ কতটা বাড়ে কমে? কেমন হতো যদি সব কিছুই মাপা যেত? এরকম অদ্ভুত অদ্ভুত ৫০ টিরও বেশি মাপজোখ নিয়ে তৈরি হয়েছে অদ্ভুত মাপজোখ।

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'Onnorokom Electronics'
Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.