fast-train_768

আসুন জাপানের 590 Km/h কিলোমিটার স্পীডের ট্রেনে একটু ভ্রমন করি….

5 টিউমেন্টস 1,651 দেখা প্রিয়
Central Japan Railway Company (JR Central)  এর তৈরি ট্রেন 590 Km/h কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পীডে চলে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। এর আগে এই রেকর্ড ছিল 590 Km/h কিলোমিটার প্রতি ঘণ্টায়। যা ২০০৩ সালে ছিল। তবে JR Central Railway এর আশা এই গতি তারা  600 Km/h কিলোমিটার পর্যন্ত বাড়াতে পারবেন।

তবে এই গতি দেয়া শুধু মাত্র সম্ভভ হয়েছে ট্রেন লাইনে Friction System ব্যাবহার করার জন্য। Friction System টা হলো Magnetic Levitation এর মাধ্যমে ট্রেন চালনা করার সিস্টেম। তাই জাপানের এই ট্রেনের নাম দিয়েছে Maglev. বর্তমানে এটি শুধু Uenohara এবং Fuefuki সিটিতে এটি চলা চল করছে। 

অস্ট্রলিয়াতে 160 Km/h আর USA তে 240 Km/h কিলোমিটার পর্যন্ত স্পীডের ট্রেন চলাচল করে। যা জাপানের তুলনায় খুব সামান্য। 

তবে জাপান আর USA যাই বলেন চায়নার সাথে কে পারে? ওরা এমন এক ট্রেন তৈরি করতে যাচ্ছে যা প্রতি ঘণ্টায় যাবে 2,900 km/h. যা হবে বিমানের চেয়েও তিন গুন বেশী স্পীড। তবে এটিকে বায়ু শূন্য ভ্যাকুয়াম টিউবের মধ্যে দিয়ে নেয়া হবে। ফলে বাতাসের কোন বাধা থাকবেনা। 

ভিডিও টা দেখুন 

তো চলুন যাই জাপানে , নাকি চায়না যাবেন ? 600 Km/h নাকি 2,900 km/h.

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

আমাদের দেশে কবে হবে ?

Japaner 600 km/h e corte parinai, but China te ami 310 km/h speed train e corechi, vhetor theke mone hoi thela gari colche, kono jhaki taki kichui bojha jai na, but bairer lok jon bujhte pare ki speed e colche

আমাদের দেশে হবে সেই ট্রেন কবে
শব্দে না বড় হয়ে গতিতে বড় হবে।।

You must be logged in to post a Tumment.