Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
  • 57 টিউন

আমি তানভীর রানা রাব্বি । প্রযুক্তি নিয়ে থাকতে ভাল লাগে । তাই টেকটিউন থেকে কিছু শেখার চেষ্টা করি । ধন্যবাদ টেকটিউন ।

1 সপ্তাহ 3 দিন আগে

    টিউমেন্টের জন্য ধন্যবাদ :)
    » 4 ঘন্টা 46 মিনিট আগে :: 18 January, 2017 3:15 pm

    কেন আমাদের USB ডিভাইস Safely Remove করা উচিত?

    Ads by Techtunes - tAds

    আসসালামু আলাইকুম

    সবাই কেমন আছেন ? আশা করি ভালো। আমি ভালোই আছি। একদিন আমি আমার বন্ধুর PC -তে কাজ করছিলাম, এবং একসময় যখন আমি USB ডিভাইস টান দিয়ে খুলতে গেলাম। তথন সে জোরে করে বলল,"দাড়াও !” ”safely USB ডিভাইস remove করে নাও।” তথন ভাবছিলাম কেন আমাদের USB ডিভাইস Safely Remove করা উচিত? কি হবে যদি আমরা না করি ? আমি নিশ্চিত আপনিও আপনার জীবনে কিছু কিছু সময়ে এই প্রশ্নের খপ্পরে পরেছেন।

    উইন্ডোজ কিছুটা বিরক্তবোধ করে যদি আপনি USB ডিভাইস Safely Remove না করেন। সে একটি বার্তা প্রদর্শন করে ”USB device removed unexpectedly”. এটা দেখার পর অনেক স্বাভাবিক ব্যবহারকারীরাই সবসময় এটা খেয়াল করে এবং মনে মনে বলে, "আমার পরবর্তী সময় থেকে USB ডিভাইস safely remove করা উচিত।" যদিও safely USB remove করা একটি সহজ কাজ, আমারা অনেকেই এটি উপেক্ষা করি এবং টকাশ করে টান দিয়ে USB ডিভাইস খুলে ফেলি।

    • USB ডিভাইস safely remove না করার জন্য কী মেমরি loose হয়ে যায়…?

    হ্যাঁ, হতে পারে, আপনি যদি USB ডিভাইস ব্যবহারের (reading or writing) সময় এটা remove করেন। 😯

    যখন আপনি একটি USB ড্রাইভ প্লাগ ইন করেন, তখন আপনার পিসি free-তে এটার read and write এর এক্সেস দিয়ে দেন। যাতে এর ভেতরে থাকা সব ডেটাকে আপনি কাজে লাগাতে পারেন।

    ক্যাশিং USB ডিভাইসের মধ্যে সরাসরি তথ্য লিখতে পারে না, কিন্তু এর পরিবর্তে আপনার পিসি এর মেমরিতে অর্থাত RAM- র মধ্যে তথ্য থাকে। এবং সেটা সেখান থেকে আস্তে আস্তে যায়। কিন্তু আপনি যদি USB ড্রাইভে পুরোপুরি তথ্য যাওয়ার আগেই বা যাওয়ার সময় সেটা পিসি থেকে বের করে ফ্যালেন, তাহলে আপনি শেষমেশ একটি corrupted ফাইল পাবেন।

    কিন্তু, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে USB সংযুক্ত ডিভাইসের ক্যাশিং disable করে দেয়, যদি না আপনি নির্দিষ্টভাবে বলেন যে আপনি এটি enable করতে চান। বেশিরভাগ সময়ই, আপনি ‘Safely Remove Hardware’ বাটন ক্লিক করেন না, যখন আপনি আপনার ডিভাইস writing অথবা reading করছেন না।

    এই বাটনটা অতিরিক্ত স্তরের নিরাপত্তার জন্য, যাতে আপনার গোচ্ছিত ফাইল ধ্বংশ না হয়ে যায়।

    যদি আপনি তা করেন, তাহলে আপনার ফাইলগুলি সঠিকভাবে close হবে, তারপর আপনি সেখান থেকে সঠিক ডেটা, পয়েন্টার এবং ফাইলের সঠিক আকার পাবেন, যেমনটি রেখেছিলেন। ডিস্কে লেখার সময় কম্পিউটার সবসময় “flush” করে না, যেটা একটি বাফার এবং শুধুমাত্র একটি ডেটার অংশ যেটা হয়তো লেখা হয়েছে। সঠিক পদ্ধতি ব্যবহার এটা নিশ্চিত করে যে, পয়েন্টার এবং ডাটা ভাল আকৃতিরেই আছে।

    দ্বিতীয় কারণ

    ফ্ল্যাশ ড্রাইভের আসলে ~0.25 সেকেন্ডের জন্য stable পাওয়ার দরকার হয়, একটি write command এক্সিকিউট হওয়ার পর। এটা একটা প্রধান physical সমস্য, random factor-এর কারণে। কারণ কিছু লেখা logical 1 bit ছেড়ে দিতে পারে  বৈদ্যুতিক 0.72 state -এর মধ্যে। এটা ফিক্স সহজ: শুধুমাত্র bit টি rewrite করতে হয়, সম্ভবত কয়েক বার। অবশেষে এটি সম্পুর্নভাবে ডিক্সে write হয়।

    আপনি যদি unlucky হন, তাহলে bit, ফাইল সিস্টেমের টেবিলে ছেড়ে দিতে পারে এবং corrupt হতে পারে। e.g entire directory.

    তাহলে আমরা reading এবং writing এর সময় USB ডিক্স ড্রাইভতো খুলবোই না বরং যখন read বা write করছিনা তখনও safely remove করব। আশা করি আপনেরাও এটা মাথায় রাখবেন।

    Okk তাহলে সবাই ভালো থাকেন।

    নিচের টিউমেন্ট সেকশনে এই টিউনটির উপর আপনার মতামত শেয়ার করতে ভুলবেন না কিন্তু। খোদা হাফেজ।