Quantcast
Ads by Techtunes - tAds

আপনি কি দোয়েল বেসিক ব্যবহারকারী? আপনার জন্য সুখবর ! দোয়েলে এখন ১৬ ঘণ্টারও বেশি চার্জ থাকবে !

30 টিউমেন্টস 2,208 দেখা 141 প্রিয়

বহু প্রতিক্ষার পর দোয়েল বাজারে এসেছিল। দোয়েল বাজারে আসার আগে মানুষের মনে দোয়েল নিয়ে বেশ ভালই উদ্বেগ ছিল। কিন্তু কিসের কি? দোয়েল বের হয়েই যত্তসব কান্ড ঘটল ! এটার ব্যটারি নাকি শুধু তিন সেলের তাই চার্জ নাকি শুধু ১ ঘণ্টা থাকবে ! শুধুমাত্র এইটুকু কথাই আর কিছু না। শুরু হয়ে গেল দোয়েলের দুর্নাম ! যে দোয়েল কোনদিনই চোখ দিয়ে দেখেনি সেও বলে "দোয়েলও একটা ল্যাপটপ, তেলাপোকাও একটা পাখি" ! মর জ্বালা ! দেশী জিনিসটার এভাবে দুর্নাম ছড়ানোর কোন মানে হয়? আরে ভাই আপনি তো দোয়েল চোখেই দেখেননি তাতেই মন্তব্য শুরু করে দিলেন ! কি আশ্চর্য ! শুধুমাত্র একটা জিনিস দিয়েই পুরো দোয়েলটাকে খারাপ বানিয়ে ফেললেন?

যাহোক এখন যারা দোয়েল কিনে ঠকেছেন তাদের কথায় আসি। এখানে ঠকানো বললে ভুল হবে তবে অনেকের মতেই এটি ঠিক কারণ তারা দোয়েল নিয়েই পড়েছেন যত বিপাকে ! আমি এখানে দোয়েলের একটুও দোষ দিব না ! কেন জানেন? কারণ এটার দাম মাত্র ১৪ হাজার টাকা ছিল (বর্তমানে ১৭হাজার) । ল্যাপটপের গুনাগুন নাহয় বাদই দিলাম এই ১৪ হাজার টাকায় একটা জলজ্যন্ত কম্পিউটার পাচ্ছেন তাও হচ্ছেনা? আচ্ছা আপনি হিসেব করে দেখেনতো যে, ১৪ হাজার টাকায় যদি একটা ডেক্সটপ কম্পিউটার সাজায়ে নিতেন তাহলে সেটার কোয়ালিটি কেমন হত? ও হ্যা বলে রাখা ভাল যে, ডেক্সটপ কিন্তু ব্যাটারি দিয়ে চলে না।

আজকে দোয়েল কিনে যারা বলছেন যে, এটি ফাল্তু, তারা আসলে এই বিষয়গুলি কখনো চিন্তাই করে দেখেননি। আচ্ছা আপনারই চিন্তা করে দেখুন আপনি ১৪ হাজার টাকার ল্যাপটপে যদি হাই কোয়ালিটির গান/মুভি, হাই কোয়ালিটির গেম, হাই কোয়ালিটির সব সফটওয়্যার ব্যবহার করতে চান তাহলে কি করে হবে? এত হাই হাই বিনোদনতো ভাই আপনার পোষাবে না। আপনার যদি এতই বিনোদনের শখ তাহলে হাই দাম দিয়ে হাই কোয়ালিটির ল্যাপটপ কিনুন। খামখা স্টক সিমিত দোয়েল কিনে অন্যের হক নষ্ট করার দরকার নাই। যারা অল্পতেই সন্তুষ্ট তাদের জন্যই দোয়েল।

আমি উপরের কথাগুলি লিখেছি কারণ আমি দোয়েল ব্যবহার করছি আর এটিতে আমার এখন পর্যন্ত কখনো সমস্যা হয়নি। আমি মূলত বেশি চালাই না চালান আমার বাবা। ল্যাপটপটিতে স্বাভাবিক যত্ত কর্মকান্ড আছে সব ঠিকঠাক ভাবেই করা যায়।

যাহোক এখন আসা যাক মূল প্রসঙ্গে। আমার বাবা পেশায় ইলেকট্রনিক্স মেকার। তিনি মেকার মানুষ হওয়ার সুবাদে বিভিন্ন রকম ছোটখাট গবেষণা সবসময় করেন। আর সেই ধারাটি বজায় রাখতে গিয়ে ল্যাপটপেও হালকাপাতলা গবেষানা করেন চার্জ থাকার ব্যাপারটি নিয়ে।

আসুন দেখা যাক কিভাবে দোয়েলে এতক্ষণ চার্জ রাখবেন-

প্রয়োজনীয় সরঞ্জামঃ

১। ১২ ভোল্ট এর ব্যাটারিসহ ইউপিএস। বাসায় যদি ভাল পুরানা UPS থাকে তাহলেও হবে। যদি UPS থাকে কিন্তু UPS টির ব্যাটারি নষ্ট থাকে তাহলে বাজার থেকে একটি ১২ ভোল্টের ব্যাটারি কিনতে পারেন।

২। লাল+কালো ৫ গজ দুইটি তার। বেশিও নিতে পারেন আপনার প্রয়োজন অনুযায়ী

৩। ল্যাপটপের চার্জার পিন ( যে দোকানে এসব কিনতে যাবেন সেখানে আপনার ল্যাপটপ এর চার্জারটাও নিয়ে যাবেন কারণ ওই পিনটা দেখেই আপনাকে আরেকটা পিন কিনতে হবে।)

দামঃ

১। একটি UPS এ দাম ৩ হাজার থেকে ৩৫ শত টাকার মধ্যেই পাওয়া যাবে কমেও পেতে পারেন কারণ আমার বাজার মার্কেট সঠিক জানা নেই। এবং শুধু ব্যাটারির দাম ১ হাজার থেকে ১২শত টাকার মত নিতে পারে।

২। তারের দাম মান অনুযায়ী নিতে পারে অর্থাৎ আপনি যেরকম ভাল তার নিবেন সেরকম দাম নিবে। আমি ৪০/৭৬ তার ব্যবহার করেছি। দোকানদারকে চল্লিশ/সিয়াত্তর তার বললেই দিয়ে দেয়ার কথা। এটার ১০ টাকা করে গজ নিতে পারে।

৩। ল্যাপটপের চার্জার পিনটার দাম ৫-৬ টাকা নিতে পারে

প্রক্রিয়াঃ

১। আপনার কেনা তারটির নিচের ছবিটির মত লাল তারটি ছোটমাথাটাতে এবং কালো তারটি বড় মাথাটাতে লাগান

২। আপনার আপনার UPS টি খুলুন। খুললেই UPS টির নিচের মত একটি ব্যাটারি পাবেন। ব্যাটিরিটির লাইনগুলি খুলে UPS থেকে আলাদা করুন কিংবা ভিতরে রেখেও কাজ করতে পারেন

৩। এবার পিন লাগানো তারটির লাল তারটি ব্যাটারিটির + (প্লাস) এর কানেক্টরে লাগান এবং কালো তারটি - (মাইনাস) এর এ কানেক্টরে লাগান

৪। এবার পিনটি আপনার দোয়েল বেসিকে লাগান দেখবেন চার্জার Plugged in দেখাচ্ছে। তবে এই অবস্থায় আপনার ল্যাপটপের ভিতরের ব্যাটারিটি চার্জ হবে না।

৫। ব্যাস এবার ব্যবহার করা শুরু করে দিন।

৬। ব্যাটারির চার্জ শেষ হয়ে গেলে ব্যাটারিটি পূণরায় UPS এ লাগিয়ে চার্জ দিয়ে নিতে পারবেন। ব্যাটারিটি বারবার খুলা লাগানো না করতে চাইলে UPS থেকে ব্যাটারির লাইনদুটি দিয়ে বাহির থেকেই চার্জ দিন।

সাবধানতাঃ

১। UPS এ ব্যাটারি লাগিয়ে চার্জ অবস্থায় কখনোই ল্যাপটপের লাইন লাগিয়ে ব্যবহার করবেন না।

২। লাইনগুলি সাবধানে লাগালালি করবেন উল্টাপাল্টা হলে ল্যাপটপ ড্যামেজ হয়ে যেতে পারে।

৩। এই পদ্ধতিতে ল্যাপটপটি চালানোর জন্য আপনার ল্যাপটপে কমপক্ষে ১৫% চার্জ থাকতে হবে

সতর্কতাঃ

১। এই পদ্ধতিটি শুধুমাত্র দোয়েল বেসিক মডেলের ল্যাপটপে পরীক্ষিত। তাই অন্য কোন ল্যাপটপে এই পদ্ধতি নাও খাটতে পারে।

কিছু প্রশ্নের উত্তরঃ

প্রশ্নঃ আমি যদি অন্য ল্যাপটপে এইরকম করতে চাই তাহলে কি সম্ভব?
উত্তরঃ আমি অন্য কোন ল্যাপটপে এটি ট্রাই করিনি। তাই সঠিক বলতে পারবোনা। যদি অন্য ল্যাপটপে ট্রাই করতে চান তাহলে নিজ দ্বায়িত্বে করতে পারেন এরজন্য লেখক দায়ী থাকবে না।

প্রশ্নঃ এসব করতে তো বাড়তি তিন থেকে সাড়ে তিন হাজার টাকা লাগবে তাহলে এটা করে কি লাভ?
উত্তরঃ এটা মেইন যেটা লাভ সেটা হল ১৬ ঘণ্টার বেশি চার্জ থাকে এমন কোন ল্যাপটপ এত কম দামে বাজারে নেই। ১৪ হাজার টাকার দোয়েলের সাথে ৩ হাজার টাকা যোগ দিলে ১৭ হাজার টাকা হয়। আর ১৭ হাজার টাকা দিয়ে ১৬ ঘন্টারও বেশি চার্জ থাকে এমন ল্যাপটপ কেনা সম্ভব বলে মনে হয় না।

প্রশ্নঃ আমি সবগুলিই করলাম কিন্তু হিসেব করে দেখলাম ১৬ ঘণ্টা থাকছে না।
উত্তরঃ আপনার UPS এর ব্যাটারি যদি ভাল মানের হয় তাহলে অবশ্যই ১৬ ঘণ্টার বেশি চার্জ পাবেন নাহলে কিছু কম পেতে পারেন।

প্রশ্নঃ এরকম করলে কি ল্যাপটপ এর ওয়ারেন্টি নষ্ট হয়ে যাবে?
উত্তরঃ এই ব্যাপারে আমার সঠিক জানা নেই। তবে এটিতে ওয়ারেন্টির নষ্ট না হওয়ারই কথা।

প্রশ্নঃ এতে কি ল্যাপটপ এর ভিতরের ব্যাটারিটির কোন ক্ষতি হতে পারে?
উত্তরঃ নাহ তেমন কোন ক্ষতি নেই। আমার ব্যাটারি এখনও ঠিকঠাক আছে।

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

দোয়েল তো বেচাবিক্রি শুরু হইয়্যা গেল 😉 দারুন একখান টেকনিক 🙂 এখন অনেকে নিজেদের শখ পূরণ করতে পারবে দোয়েল কিনে।

@Saiful:Onek lomba chura tune korlen.Donnobad.deshio ponno kinun,desher tk desh a rakhun.ei kothar sathe ekmot.priyote.

আমি ২১০০০ টাকার দোয়েল কিনছিলাম মাগার বিশ্বাস করেন ৭ দিনে ৩ বার নষ্ট হইছে… এই ভাবে চালামু….. এখন বাসায় পড়ে আছে আর এই টা মাত্র ১ ঘন্টা চার্জ থাকে……. মানুষের টাকা মারার ভালো উপায় আমার মত কেউ দোয়েল কিনে গাছে গাছে থাইকেন না….

ami ekjon notun techtuner. Mobile browser theke use kortesi bole banglish likhlam. Ami saiful vai er kase ekti help chai. Contact korar onno kono upay na peye ei post er coments box e coment hishebe amar kothagulo bolte baddho holam. Plz…saiful vai help me. Ami Nokia C7-00 use kori. E porjonto amar set ti ami dui bar hack koresi. Prothom bar hack korar somoy set ti symbian anna te silo. Pore pc diye set ti symbian belle te upgrade kori. Upgrade korar por set ti punoray hack kori. Sob kisu valoi cholsilo. Er majhe ami Ram cleaner, File explorer soho aro onek soft install kori. Hack er subidha nite giye nokia store ke vulei giesilam. Nokia store open korte giye deki ta open hocche na. Sudhu loading option ashtese ar kisu hocche na. Even nokia store open korar somoy net connection nicche na. Onnano sob kisui thik thak ase. Vablam ram cleaner or file xplorar er karone vul othoba onno kono karone file missing hoye gese. Tay set ti punoray ‘restore and delete’ option proyog kori. Ete ditiyo bar hack korar subidha harai kintu nokia store fire payni. E somosya theke amake uddhar korun. Plzzzzz…..ami amar set ti niye onek tensito. Upokar korle kritoggo thakbo. Asha kori amar manobik dabi ti apnar su nojore thakbe. NB: ami apnar sob tune gulor chorom vokto.hack korar por apnar tune theke ami besh kisu software install koresi. Se jonno ondk dhonnobad. #amar bektigoto kono pc nei. Tay pc behin somadhan asha korsi.

ভালা বুদ্ধি 😀

বাবার কাছ থেকে অনুমতি নিয়ে টিউন করেছেন? কপিরাইট বলে তো একটা কথা আছে 😛

vai apnaka onak thanks kin kintu waight kamon hoba ata ki vaba san?

দোয়েল নাই তবে… জিনিসটা দেখে অন্য ল্যাপটপে ট্রাই করা যাবে… দারুন একটা পোষ্ট… 🙂

ভাই আমি ছোট ভাইকে একটা দোয়েল এডভান্স কিনে দিছি, এখনও খুব ভালই চলতেছে ৩ঘন্টা ব্যাটারী ব্যাকাপ থাকে।

    আর ভাইরা যারা বেসিক কিনসেন তারা টেশিস এ গিয়ে ৬ সেল ব্যাটারী লাগাতে পারবেন।

    @পাভেল: কারো নাকি দিনে ৩বার সমস্যা দেয় 🙁

Sob e tik ashe kintu.Laptop er sathe ups or battery kade kora niya berate hobe ei ja problem.

সাইফুল তোমাকে অনেক ধন্যবাদ এরকম সুন্দর টিউনের জন্য । আশা করি ল্যাপটপ ব্যবহারকারীদের উপকারে লাগবে।

চরম সাইফুল, অন্য নেটবুক কেনার বদলে একটা দোয়েল নেবো চিন্তা করছি।

    @শুভ্র আকাশ: আপনার চাহিদা যদি বেশি হয় তাহলে দোয়েল না কেনাই ভাল। যদি ছোটখাট কাজের জন্য ব্যবহার করতে চান অথবা লিনাক্স চালাতে পারেন তাহলে নেন।

ভাল তথ্য ! তবে পাওয়ার সাপ্লাই লাইনে একটা ডায়েড লাগালে উল্টা-পাল্টা কানেকশনে ক্ষতি হবে না।আপনার আব্বা
অবশ্যই সেটা জানেন,তবে আপনি জানাতে ভুলে গেছেন ! ১০১টা ধন্যবাদ।

সাইফুল, ভাই ডায়োড সহ, নতুন করে টিউনটি আপডেট করা হউক,

    @শহিদুল: ধন্যবাদ আপনার মতামতের জন্য। আপনার শ্বশুর আব্বার কাছ থেকে ডায়োড লাগানোটা শিখে নিয়ে নিশ্চই আপডেট করব ইনশাআল্লাহ ! 😉

ভাল লাগলো।

doel ki dc 12volt a chole?amar hp520 dc 18volt.doel basic jodi dc 12volt hoy tahole ami 1ta kinbo solar dia calanor jonno.tartai feedback diben plz.sombob hole updet diben.thanks

সাইফুল ভাই আপনি তো দোয়েল বেসিক পুরানটি নিয়ে টিউন করেছেন।আমি বতর্মানে ৬সেল বেটারী যুক্তটা ব্যবহার করছি। এটার এডাপটার এ লেখা ১৯ ভোল্ট।কিন্তু আপনি যেভাবে বললেন তাতে তো ১২ ভোল্ট হওয়ার কথা। সেক্ষেত্রে সমাধান কি?আর এটার ব্লুটুথ খুজে পাছ্ছিনা।আপনপর সাথে যোগাযোগের ব্যবস্থা কিিআমাকে কি দয়া করে বিস্তারিত জানাবেন।আপনার উত্তরের আশা করছি তাড়াতাড়ি

You must be logged in to post a Tumment.