Quantcast
Ads by Techtunes - tAds

সম্পুর্ন একটা ব্লগ তৈরীর টিউটোরিয়াল [পর্ব ৫] আজ টপিক ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড পরিচিতি (পর্ব ১)

9 টিউমেন্টস 4,274 দেখা 63 প্রিয়
এটি 14 পর্বের ওয়ার্ডপ্রেসে সম্পূর্ণ ব্লগ তৈরি চেইন টিউনের 2 তম পর্ব

সবাইকে সালাম জানিয়ে আমার আজকের লেখা আরাম্ভ করলাম । ঈদের ছুটিতে ঢাকার বাইরে থাকায় এত দিন লেখা হয়নি । যাই হোক এখন আমি অনেক ফ্রী , তাই নিয়মিত লেখা চালিয়ে যেতে পারবো বলে আশা করি । আমি ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল নিয়ে ধারাবাহিক পর্ব লিখতেছি । আশা করি আপনারা পাশে থাকলে নিয়মিত চালিয়ে যেতে পারবো । আমি এর আগের লেখা লেখে ছিলাম কিভাবে অনলাইন ফাইল ম্যানেজার দিয়ে ওয়ার্ডপ্রেস সার্ভারে ইনস্টল করবেন  , পর্ব ৪  লেখাটার পরপরেই আমার পর্ব ৫ লেখা টা দিতে হত তবে সময় এর কারনে দিতে পারি নাই । এই জন্য আমি অনেক দুঃখিত ।আসা করি আপনার ওয়ার্ডপ্রেস সার্ভারে ইনস্টল করতে পেরেছেন ।

এবার আজকের লেখার প্রসজ্ঞে আসা যাগ । আমি আজ আপনাদের কাছে ওয়ার্ডপ্রেস এর ড্যাশবোর্ড ও এর সাথে থাকা মেনু গুলো নিয়ে আলোচনা করবো। নিমে এদের বিস্তারিত আলোচনা করা হল । আমার এই লেখাটা যারা নতুন পরছেন তারা আগেই এই নিচের লেখা গুলো পরে নিলে ভাল হবে ।

পুর্বের লেখা সমূহ:

ড্যাশবোর্ড:

ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ড ক্লিক করলে আপনি নিচের ছবিটার ন্যায় একটা পেজ পাপেন । যাতে আপনি আর অনেক কয় টা অপশন পাবেন , যেমন

  1. Right Now অপশন  [১]
  2. Quick Press অপশন [২]
  3. Recent  Comments অপশন [৩]
  4. Recent Drafts অপশন [৪], ইত্যাদি।


Right Now অপশন [১]:

Right Now অপশন [১] থেকে আপনি জানতে পারবেন কত গুলো পোস্ট হয়েছে , কত গুলো মন্তব্য হয়েছে , কত গুলো মন্তব্য এপ্রুব হয়েছে কত গুলো পেন্ডিং অবস্থায় আছে এছাড়া Right Now অপশন থেকে আপনি পেজ , টেগ ক্যাটাগরি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন । এখান থেকে আপনি পোস্ট , মন্তব্য , পেজ , টেগ ক্যাটাগরি সংযোজন , সম্পাদন , সংকলন ইত্যাদি কাজ করতে পারবেন ।

Quick Press অপশন [২]:

Quick Press  অপশন [২] হতে আপনি কোন পোস্ট খূব তারা করতে পারবে । এক কথায় খুব শর্ট কাটে  পোস্ট করতে পারবেন । টাইটেল , কন্টেন্ট , টেগ দিয়ে পাবলিশ দিলেই কাজ শেষ , আপনার পোস্ট সহজেই প্রকাশ হয়ে যাবে ।

Recent  Comments অপশন [৩]:

Recent  Comments অপশন [৩] থেকে আপনি জানতে পারবেন আপনার ব্লগ বা সাইট নতুন কে মন্তব্য করলো । এই অপশন থেকে আপনি  মন্তব্য  সংযোজন , সম্পাদন , সংকলন ইত্যাদি করতে পারবেন ।

Recent Drafts অপশন [৪]:

Recent Drafts অপশন [৪] থেকে জানতে পারবেন আপনি কত গুলো পোস্ট Draft করেছেন তা জানতে পারবেন। এই অপশন থেকে আপনি Draft করা পোস্ট সংযোজন , সম্পাদন , সংকলন ও প্রকাশ করতে পারবেন ইত্যাদি করতে পারবেন ।

উপরের অপশন গুলোই মেইন অপশন । এসারা আপনি স্কিন অপশন [ছবির উপরে লাল করা ]থেকে আর অনেক নতুন অপশন যোগ করতে পারবেন । যেমন Incoming Links , Plugins , WordPress Blog । এছারা help অপশন [ছবির উপরে লাল করা ] থেকে ড্যাশবোর্ড  এর যেকোন সমস্যার সমাধান পাবেন WordPress Forum থেকে ।

আমার পরের লেখায় আমি অন্যান্য মেনু নিয়ে আলোচনা করবো ।

তর্থ সুত্র বিডি টিউটোরিয়াল২৪ ব্লগ

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

valo hoyece.chaliye jan……………………..

অনেক কাজের টিউটোরিয়াল।
সবগুলুই সংগ্রহে রেখেছি।
অনেক অনেক ধন্যবাদ ভাল একটি টিউটোরিয়াল চালিয়ে যাওয়ার জন্য।

ভাই আরও চাই !! চালিয়ে জান

nice, we want more 🙂

Keep it up.

You must be logged in to post a Tumment.