শিখুন C++ এর A to Z [পর্ব-০৫] :: nested if-else স্টেটমেন্ট নিয়ে আলোচনা

এটি 44 পর্বের শিখুন C++ এর A to Z চেইন টিউনের 5 তম পর্ব

সি++ এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কোর্সের এই পর্বে nested if-else  স্টেটমেন্ট  নিয়ে সাজানো হয়েছে।এখানে ইফ-এলছ  স্টেটমেন্ট  আগের পর্বের ওভারভিউ দেখান হয়েছে সেই সাথে কিভাবে  nested  ইফ-এলছ  স্টেটমেন্ট  এ ব্যবহার করতে হয় টা দেখান হএছে।সি++ এর এতি একটি  গুরুত্তপূর্ণ অংশ। বিশেষ করে ভাল ডেভেলপার কিম্বা গেম ডেভেলপার হতে চাইলে অবশ্যই ইফ-এলছ  স্টেটমেন্ট সমপরকে ভাল ধারণা থাকতে হবে।তাই এটা সম্পর্কে পরিষ্কার ধারণা রাখা খুবই জরুরি। এই পর্বে সহজ ভাবে ইফ -এলছ স্টেটমেন্ট কি, সি++ এ  এর  ব্যবহার  কতটুকু সেটা কিছু   উদাহরণ এর মাধ্যমে  দেখানোর চেষ্টা করেছি।

প্রত্যেকটা পার্ট সহজ ভাবে আলোচনা করার চেষ্টা করেছি বিশেষ করে ইফ স্টেটমেন্ট এর অনেক বিষয় গুলই একটু প্যাঁচানো হয়ে  থাকে যেমন টেস্ট পার্ট যেখানে কিভাবে টেস্ট করতে হয় এবং nested if-else statement  একটু পেচান  সেগুলো সহজ ভাবে তুলে ধরেছি  একটু  আর একটা বিষয় মনে রাখতে হবে সি++ এ ভাল হতে হলে অনেক বেশি বেশি প্র্যাকটিস করতে হবে তাছাড়া পারদর্শী  হওয়া  খুব কঠিন হবে।

এই পর্বটি বুঝতে সমস্যা হলে প্রথম পর্বটি দেখে নিতে পারেন। সেই সাথে টিউমেন্ট করেও জানাতে পারেন। কোন সমস্যা হলে আমি সেটা পরবর্তী তিউতরিয়ালে আলছনা করে সমস্যা সমাধান দিয়ে দেব। আর অবসস্যই টিউমেন্ট করবেন টিউটোরিয়াল গুলো বুঝতে পারছেন কিনা সেটা ক্লিয়ার হওয়া  যাবে।

ফেসবুকে আমি  ঃ Mustakim Billah Hemel

সৌজন্যে ঃ টেক শিক্ষা