Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
  • 68 টিউন

টিউটোরিয়াল সহ নতুন নতুন সাইন্স সম্পর্কে আপডেট পেতে দেখুনটেক শিক্ষা সাইটে http://www.techshikkha.com/ facebook এ আমি https://www.facebook.com/hemel50/

4 মাস 1 সপ্তাহ আগে

555772_634557483226173_1494188281_n
শিখুন C++ এর A to Z [পর্ব-৪৪] :: Polymorphism with example
» 1 মাস 3 সপ্তাহ আগে :: 2 January, 2017 7:13 pm
thanks
» 4 মাস 1 সপ্তাহ আগে :: 21 October, 2016 12:40 am

শিখুন C++ এর A to Z [পর্ব-২৭] :: recursion

Ads by Techtunes - tAds
এটি 44 পর্বের শিখুন C++ এর A to Z চেইন টিউনের 27 তম পর্ব

সি++ এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কোর্সের  28 তম পর্বে রিকারসন   নিয়ে আলোচনা করেছি  । রিকারসন হচ্ছে এমন এক ধরনের প্রোগ্রাম যেটা নিজেই নিজের ফাংশন কে কল করতে পারে এবং ফাংশনটি রান করে দেখায়।  এটা ব্যবহার করার ফলে আমাদের প্রগ্রামকে যেমন সাজাতে পারবো ঠিক তেমনি প্রগ্রামকে অনেক সহজ করে দেয়।তো আজকের পর্বে দেখবো কিভাবে আমরা রিকারসন   আমাদের প্রোগ্রাম এ কিভাবে ব্যবহার করতে পারি  ।  সি++ এটার ব্যবহার খুব বেশি হয়না এরপরেও অনেক ক্ষেত্রে আমাদের রিকারসন ব্যবহার করেতে তাই এটা  আমারা এটা শিখে রাখব।আমি একদম সহজ ভাবে তুলে ধরেছি  আশা করি আজকের টিউটোরিয়াল টি বুঝতে  কোন সমস্যা হবেনা।   আর একটা বিষয় মনে রাখতে হবে সি++ এ ভাল হতে হলে অনেক বেশি বেশি প্র্যাকটিস করতে হবে। প্রত্যেকটা প্রোগ্রাম বারবার টেস্ট করতে হবে কি কি ভুল হচ্ছে সে গুলো ঠিক করার জন্যে। তাছাড়া পারদর্শী হওয়া খুব কঠিন হবে।

এই পর্বটি বুঝতে সমস্যা হলে প্রথম পর্বটি দেখে নিতে পারেন। সেই সাথে টিউমেন্ট করেও জানাতে পারেন। কোন সমস্যা হলে আমি সেটা পরবর্তী তিউতরিয়ালে আলছনা করে সমস্যা সমাধান দিয়ে দেব। আর অবসস্যই টিউমেন্ট করবেন টিউটোরিয়াল গুলো বুঝতে পারছেন কিনা সেটা ক্লিয়ার হওয়া যাবে।

সৌজন্যে ঃ টেক শিক্ষা

ফেসবুকে আমি  ঃ Mustakim Billah Hemel

You must be logged in to post a Tumment.