domain change in hosting

ওয়েবসাইট তৈরী সম্পূর্ন ফ্রিতে [পর্ব-১৯] :: চলুন জেনে নিই কিভাবে আপনার ফ্রী ডোমেইন আপনার ফ্রী/প্রিমিয়াম হোস্টিং এ এড করবেন

0 টিউমেন্টস 369 দেখা প্রিয়
এটি 19 পর্বের ওয়েবসাইট তৈরী সম্পূর্ন ফ্রিতে চেইন টিউনের 19 তম পর্ব

আস সালামু আলাইকুম,

আশা করি সবাই ভাল আছেন।আলহামদুলিল্লাহ,আপনাদের দোয়ায় আমিও ভাল আছি। যদিও গায়ে অল্প জ্বর ও প্রচুর ঠান্ডা লেগেছে। এগুলো বিষয় না। সব মিলিয়ে আলহামদুলিল্লাহ,ভাল।

যাই হোক অনেক মিস করেছি টেকটিউনস পরিবারকে। কিন্তু কিছু করার ছিল না। ব্যস্ততা আমাকে ঘিরে রেখেছিল। আপনি ভাবছেন আমি এখন ফ্রী??? না আসলে আমি এখনও ফ্রী না। তবে আপনাদের জন্য নিজের কাজগুলোকে একটু দূরে সরিয়ে রেখে আপনাদেরকে একটু সময় দেয়ার চেষ্টা করতেছি আর কি।

জানিনা আপনারা আমার এই টিউটোরিয়াগুলো কিভাবে নেন।তবে আমার খুব ভাল লাগে একারণে যে, আপনারা আমার টিউনগুলো কে প্রচুর পরিমাণে শেয়ার করেছেন।এর জন্য আপনাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। অবশ্যই ভাল লাগলে আমার টিউন গুলো ভবিষ্যতেও শেয়ার করবেন আশা করি।

আজকে আমি যেই টপিক্স নিয়ে আপনাদের সামনে এসেছি সেটা খুবই একটি সাধারণ বিষয়।কিন্তু আপনাদের মাঝেই অনেকেই আছেন যারা এটা পারেন না। আসলে শেখা জিনিসটা লজ্জার বিষয় না। তাই আমি চেষ্টা করি বিষয়টা যত ক্ষুদ্রই হোক সেটা আপনাদের মাঝে স্পষ্টভাবে তুলে ধরার। তো অযথা আর আজাইরা কথা বলে আপনাদের মূল্যবান সময় নষ্ট করতে চাই না। চলুন মূল টপিক্সে চলে যাই।আবেগে অনেক কথা বলে ফেলেছি তাই দুঃখিত। যদিও অনেক কথা বলার ছিল সেগুলো অন্য কোনোদিন বলবো। হা হা হা এরপরও কথা বলেই যাবো থামবো না।

আজকের বিষয় টাইটেলে একবার বলেছি এখন আবার বলতেছি কিভাবে আপনার ফ্রী বা কেনা ডোমেইন আপনার ফ্রী হোস্টিং বা প্রিমিয়াম হোস্টিং এ এড করবেন ?? আজ সে বিষয়েই কথা বলবো। ফ্রী দুইটা জনপ্রিয় ডোমেইন হচ্ছে .ml এবং .tk

ডট এম এল এর জন্য ভিজিট করুন... www.point.ml

আর ডট টি কে এর জন্য ভিজিট করুন... www.dot.tk

শুধু ভিজিট করলেই হবে না।সেখানে ঢুকে ডোমেইন সিলেক্ট করে রেজিস্ট্রেশন করুন। রেজিস্ট্রেশন খুব সহজ এটা বাচ্চারাও খেলতে খেলতে করে ফেলতে পারে তাই আর দেখালাম না। এরপর ও যদি কেউ না পারেন তবে ইউটিউবে সার্চ করে দেখুন কিভাবে এই ওয়েবসাইটগুলোতে রেজিস্ট্রেশন করতে হয়।

এরপর আপনার ডোমেইন এর সেটিংস এ ঢুকুন এবং nameserver এ ক্লিক করুন। নিচের ছবির মত custom name server বা your own name server সিলেক্ট করে আপনার হোস্টিং থেকে দেয়া নেইম সার্ভারগুলো বসাতে থাকুন।

এরপর সেভ করে দিন।

এরপর আর কি আপনার হোস্টিং এ যান ফ্রী হোস্টিং হলে park domain এ ক্লিক করে আপনি যেই সাবডোমেইনে ওয়েবসাইট ইন্সটল করেছিলেন সেইটা সিলেক্ট করে সাবমিট করেন।

আর প্রিমিয়াম হোস্টিং হলে aliases এ ক্লিক করে আপনার ডোমেইনটি লিখে add domain এ ক্লিক করেন। কাজ শেষ... তবে হ্যা ফ্রী হোস্টিং যারা ইউজ করেন তারা নিচের অংশ টুকু অনুসরণ করুন। আপনার ওয়েবসাইটের ডাশবোর্ডে যান।এরপর general settings>>> এ গিয়ে wordpress site url এ আপনার নতুন ডোমেইনের নাম দিন। আর site url এও আপনার নতুন ডোমেইনটির নাম দিন।

কাজ শেষ... এবার আপনি আপনার নতুন ডোমেইন দিয়ে আপনার ওয়েবসাইট ব্রাউজ করতে পারবেন। টিউন টি ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন। কেউ না বুঝে থাকলে নিচের ভিডিও টিউটোরিয়াল দেখে নিতে পারেন। আর টিউমেন্ট বক্স তো আপনাদের জন্য উন্মুক্ত।অবশ্যই টিউমেন্ট করে জানাবেন ভাল লাগলো নাকি খারাপ লাগলো।আজকের মত এই পর্যন্তই।

ভিডিও টিউটোরিয়ালঃ

ভাল থাকুন সুস্থ থাকুন,

প্রযুক্তিকে ভালবাসুন আর প্রযুক্তির সাথেই থাকুন

আল্লাহ হাফিজ

সবাইকে ধন্যবাদ

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.