Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds

বিভিন্ন ধরনের দৃষ্টিনন্দন ফটোগ্যালারী তৈরি করুন পিকাসা থেকে

Ads by Techtunes - tAds
Techshop Bangladesh is an online eCommons shop that sells the bits and pieces to make your electronics projects possible and mak

প্রাথমিক প্রাথমিক কথা:

গুগল পিকাসা কি জিনিস তা হয়তো আপনাদের বোঝানো লাগবে না। এটি প্রধানত একটি ফটো/ছবি ম্যানেজার/ব্যবস্থাপনা সফটওয়ার। এটি দিয়ে সহজেই ছবি প্রদর্শনসহ বিভিন্ন ব্যবস্থাপনা (যেমন ছবি সাজিয়ে রাখা, টুকটাক এডিটিং, ছবি দেখা ইত্যাদি) করতে পারবেন।

গুগল পিকাসার সর্বশেষ সংস্করন ডাউনলোড করুন এখান থেকে (পিকাসার ওয়েবসাইট) অথবা এখান থেকে (ফাইল হিপ্পো)। (মাত্র ১১ মেগাবাইট)

আমি কিন্তু এখানে গুগল পিকাসার রিভিউ দিতে আসিনি। এসেছি কিভাবে পিকাসা দিয়ে দৃষ্টিনন্দন ফটোগ্যালারী তৈরি করবেন তার বিবরণ নিয়ে।

প্রাথমিক কথা:

পিকাসা দিয়ে খুব সহজেই আপনি বিভিন্ন ডিজাইনের, স্টাইলের ওয়েব ফটোগ্যালারী তৈরি করতে পারবেন। এটা করতে আপনার নূন্যতম/সামান্য কম্পিউটার জ্ঞান থাকলেই চলবে।

যা যা লাগবে:

এই গ্যালারী তৈরি করতে হলে আপনার প্রয়োজন হবে

  1. গুগল পিকাসা সফটওয়ার
  2. আপনার পছন্দমত ছবি
  3. পিকাসার জন্য ওয়েব টেমপ্লেট

১। গুগল পিকাসা সফটওয়ার: আশাকরি উপরের লিংক থেকে ডাউনলোড করে নিয়েছেন।

২। আপনার পছন্দমত ছবি: আপনি যে যে ছবিগুলো নিয়ে গ্যালারী তৈরি করতে চাইছেন তা ডেক্সটপে বা কোন নির্ধারিত জায়গায় একটি ফোল্ডারে রেখে দিন। এক্ষেত্রে ছবিগুলোর সাইজ (কিলোবাইট সাইজ না, ডাইমেনশন সাইজ) যেন এক হয় সেদিকে খেয়াল রাখবেন। এক্ষেত্রে 640*480 বা 480*640 সাইজের ছবিগুলো বেশ ভাল ফলাফল দেয়।

৩। পিকাসার জন্য ওয়েব টেমপ্লেট: গুগল করলে (সার্চ করলে) অনেক পিকাসা টেমপ্লেট পাবেন পিকাসার জন্য। আপনাদের জন্য কিছু কিছু ভাল ভাল টেমপ্লেট আমি এইখানে বাছাই করে রেখেছি। আপনারা চাইলে এখানে ক্লিক করে তা দেখে নিতে পারেন এবং পছন্দ হলে ডাউনলোড করতে পারবেন। (এখানে উল্লেখ্য যে, উক্ত টেমপ্লেটগুলো আমি নিজে বানাই নি। এগুলো বিভিন্ন ওয়েবসাইট থেকে কালেকশন (সংগ্রহ) করা। পরবর্তীতে পিকাসার জন্য ভাল টেমপ্লেট পাওয়া যায় এমন কিছু সাইটের লিংক দিব বা আপনারা গুগলে সার্চ করে খুজে নেবেন।

কাজে নেমে পড়ুন:

আশাকরি উপরের তিনটি বিষয় মনযোগ দিয়ে পড়েছেন। এবং আপনি আপনার পছন্দমত একটি টেমপ্লেট ডাউনলোড দিয়েছেন। ডাউনলোড করলে আপনারা একটি জিপ ফাইল পাবেন। তারপর সেই জিপ ফাইলটিকে একটি ফোল্ডারে আনজিপ করুন।

এরপর আপনার কম্পিউটারের C:\Program Files\Google\Picasa3\web\templates লোকেশনে দিয়ে সেই টেমপ্লেটের ফোল্ডারটি কপি করে পেস্ট করুন।

সতর্কতা: টেমপ্লেটটির ফোল্ডারই পেস্ট করতে হবে। এবং খেয়াল রাখতে হবে যেন ফোল্ডার বাদে পেস্ট যেন না হয়। অনেক সময় অনেকে ফোল্ডারের মধ্যে ফোল্ডার বা সরাসরি ফাইলগুলো C:\Program Files\Google\Picasa3\web\templates লোকেশনে পেস্ট করে।

এরপর স্টার্ট থেকে গুগল পিকাসাতে যান। বামপাশ থেকে আপনার ছবির ফোল্ডারটি সিলেক্ট করে নিন। তাহলে ডানপাশে আপনার ছবিগুলো দেখতে পারবেন। চিত্র দ্রষ্টব্য

বিঃদ্রঃ ছবিটি বড় করে দেখতে ছবির উপর ক্লিক করুন। (যদিও আমার দুটো ছবি আছে)

এরপর আপনার সব ছবিগুলো সিলেক্ট করে নিন। নেওয়ার পর পিকাসার Folder>Export As HTML Page এ যান। নিচের মত টেমপ্লেট বাছাই এর জন্য উইন্ডো আসবে

এখানে

Export Picture At: এখানে আপনার ছবিগুলোর সাইজ দিন। ছবিগুলো যে সাইজেই থাক না কেন এখানে যা দিবেন তাতেই রিসাইজ হয়ে যাবে

Web Page Title: আপনার ফটোগ্যালারীর শিরোনাম দিন। যেমন আমি দিয়েছি: Rasel's Photo Gallery

Browse: ফটোগ্যালারী সেভ কোথায় হবে তা নির্ধারণ করে দিন।

Template Choose: বামপাশে থেকে পছন্দমত টেমপ্লেট পছন্দ করুন।

Preview: তাহলে ডানপাশে তার পূর্বরূপ বা প্রিভিউ দেখতে পারবেন।

(এখানে কয়েকটি রং ব্যবহার করার উদ্দেশ্য হল। স্কীন শর্টে যে রং দিয়ে ব্লক করা আছে ঠিক সেই রং এ সেই অংশের বর্ণনা দেওয়া হয়েছে)

সবশেষে নিচের Export এ ক্লিক করুন। তাহলে নিচের মত একটি প্রগ্রেসবার দেখা যাবে

এবং সবশেষে আপনার ফটোগ্যালারীতে ব্রাউজারে ওপেন হবে।

এরপর আপনি যেখানে Browse করে চিনিয়ে দিয়েছিলেন সেখানে যান। দেখবেন আপনার দেওয়া নামে একটি ফোল্ডার তৈরি হয়েছে। এখন এই ফোল্ডারের মধ্যে থাকা ফাইলগুলো আপনার সার্ভারে আপলোড করুন।

আমার গ্যালারীগুলো দেখুন:

তাহলেই তৈরি হয়ে গেল দৃষ্টিনন্দন ফটো্গ্যালারী। আমার তৈরি করা ফটোগ্যালারীগুলো দেখতে পাবেন নিচের লিংকগুলো থেকে।


এক, দুই, তিন, চার, পাঁচ, ছয়, সাত, আট, নয়, দশ, এগার, বার, তের, চোদ্দ, পনের,

কোন সমস্যা হলে আমায় জানাবেন। আমি সাধ্যমত সাহায্য করব আশাকরি।

Techshop Bangladesh is an online eCommons shop that sells the bits and pieces to make your electronics projects possible and mak

6 টি টিউমেন্ট on “বিভিন্ন ধরনের দৃষ্টিনন্দন ফটোগ্যালারী তৈরি করুন পিকাসা থেকে

  1. এই ফটোগুলি কি গুগল এ ইমেজ এ ক্লিক করলে দেখা যাবে? যদি না যায় তহলে সিস্টেমটা জ়ানা থাকলে বলবেন।

    • যে xml ফাইলে ইমেজগুলোর বর্ণনা থাকে সেখানে ইমেজগুলোর জন্য বিস্তারিত ( ) মেটা কোড দিবেন। এছাড়াও html ফাইলটিতেও আপনার গ্যালারী সম্পর্কে মেটা কোড দিতে পারেন। এতে গুগল বট আপনার ইমেজগুলো সম্পর্কে জানতে এবং ইনডেক্সিং করতে পারবে। তবে অবশ্যই গ্যালারির লিংকটা গুগলে সাবমিট করবেন।

  2. টিউটো বিডি ভাই, আগে ব্যবহার করে ছিলাম ধন্যবাদ বিস্তারিতর জন্য…।

  3. সুন্দর টিউন, বিস্তারিত বর্ণনার জন্য ধন্যবাদ।

  4. এক্কেবারে ফাটাফাটি টিউন। যদিও কখনও ট্রাই করিনি টিউনটি পড়ে এখন খুব সহজ মনে হচ্ছে। ধন্যবাদ রাসেল।

  5. টিউটো বিডি ভাইয়ের উদ্দেশ্য বলছি, গুগল ইমেজ পিকচার এড করা নিয়ে যদি একটি টিউন করেন। তাহলে অনেক উপকার হবে।