Ads by Techtunes - tAds
Ads by Techtunes - tAds
MFX Broker - Forex trader. Trading
Akhoni.com - Place for The Best Deals
  • 46 টিউন

আমার পার্সোনাল ব্লগ - http://www.moumachibd.com আমার পার্সোনাল সাইট - http://www.mrhossen.me ফেসবুকে আমি - http://fb.mrhossen.me

1 বছর 5 মাস আগে

গাইড লাইন ও টিপস পর্ব -২ :: ঘরে বসেই ওয়েব ডেভলপমেন্ট শিখুন। (নতুনদের জন্য )

Ads by Techtunes - tAds
AjkerDeal.com | Surprise. Everyday

বাতাসের সাথে সাথে মনে হচ্ছে হাজার হাজার ডাটা (তথ্য) চারপাশে ভাসছে। Google কে চিনিনা এমন মানুষ কম আছে। যে একে সঠিক ভাবে ব্যবহার করতে পেরেছে যে জানে এটা কি জিনিস। তো যারা Google কে সঠিক ভাবে ব্যবহার করতে পারেন নাই তাদের জন্য সহজ করে গাইড লাইন দিলাম। যা থেকে যেকেউ খুব সহজে ঘরে বসে বসেই ওয়েব ডেভলপমেন্ট শিখতে পারবে।

তবে গাইড লাইনের আগে বলে নেই। অবশ্যই আপনাকে ধৈর্য সহকারে সব টিউটোরিয়াল পড়তে হবে। শুধু পরলে হবে না পড়ার সাথে সাথে যেগুলো প্র্যাকটিস করতে হবে। প্রথমেই NotePad++ সফটওয়্যারটা ডাউনলোড করে নিন। এটা আপনার প্র্যাকটিস করাতে সুবিধা হবে। যেকোন ধরনের কোড এই সফটওয়্যার এর মাধ্যমে লিখতে পারবেন সাথে আরও অনেক সুবিধা পাবেন। এটার বিস্তারিত তে নাইবা গেলাম কারন এটা সম্পর্কে মোটামুটি সবাই জানে। তো ডাউনলোড করুন – NotePad++

এবার যারা আমার লেখা ওয়েব ডেভলপমেন্ট এর গাইড লাইনটি পড়েন নি তারা একবার পরে আসুন কি কি শিখা প্রয়োজন ওয়েব ডেভলপারের জন্য। গাইড লাইনঃ ওয়েব ডেভলপার হতে চাই

কি দেখেছে ??? এবার শিখা শুরুঃ

HTML

নিচের সাইটগুলোতে বেশ ভাল মানের টিউটোরিয়াল আছে। এগুলো থেকে ধারাবাহিক ভাবে শিখা শুরু করতে পারেন। শিখবেন কিভাবে শুধু রিডিং পড়ে পড়ে ? অবশ্যই না। যেই কোডটি পরবেন সেটা সাথে সাথে নোটপ্যাড++ এর মাধ্যমে প্র্যাকটিস করবেন।

HTML Tutorial Web Sites

http://www.w3schools.com/html/default.asp

http://www.tizag.com/htmlT/

http://www.quackit.com/html/

http://www.learn-html-tutorial.com

CSS

CSS দুই ধরনের হয়ে থাকে ১.Internal CSS ২.External CSS এই দুই ধরনের মধ্যে অবশ্যই প্র্যাকটিস করবেন এবং শিখবেন External CSS টা আর Internal টা সম্পর্কে একটু ধারনা নিলেই হবে।

CSS Tutorial Web Sites

http://www.w3schools.com/css/default.asp

http://www.tizag.com/cssT/

http://www.quackit.com/css/

http://www.learn-css-tutorial.com/

JavaScript

জাভাস্ক্রিপ্ট !!! কি খুব কঠিন একটা জিনিস কেমন কেমন জানি লাগে তাই না ? নিচের সাইট গুলো থেকে শুধু বুঝে নিন কোনটার কাজ কি। এতে আপনি আপনার মত করে এডিট করতে পারবেন কোডগুলো। আর পর জাভাস্ক্রিপ্ট এর ফ্রেমওয়ার্ক jquery.com থেকে jQuery এর টিউটোরিয়াল গুলো দেখেন কিভাবে কোন কোড ব্যবহার করতে হয়।  

JavaScript Tutorial Web Sites

http://www.w3schools.com/js/default.asp

http://www.tizag.com/javascriptT/

http://www.learn-javascript-tutorial.com/

http://www.quackit.com/javascript/

PHP

PHP এর পিছনে অনেক সময় দিন। ভাল ভাবে রপ্ত করুন PHP কে। অনেক কাজে দিবে। নিচের সাইট গুলো থেকে PHP শিখুন।

PHP Tutorial Web Sites

http://www.w3schools.com/php/default.asp

http://www.tizag.com/phpT/

http://www.learnphp-tutorial.com/

http://www.quackit.com/php/tutorial/

SQL

ডাটাবেজ কে কন্ট্রোল করার জন্য ও ডায়নামিক সাইট বানানোর জন্য SQL কে ভাল ভাবে শিখুন। এগুলো কিন্তু জাভাস্ক্রিপ্ট এর মত শুধু বুঝলে হবে না। এগুলোকে ভাল ভাবে রপ্ত করতে হবে।

SQL Tutorial Web Sites

http://www.w3schools.com/sql/default.asp

http://www.tizag.com/mysqlTutorial/

http://www.quackit.com/sql/tutorial/

http://www.learn-sql-tutorial.com/

WordPress

ওয়ার্ডপ্রেস কি তা নতুন করে কিছুই বলা লাগবে না। খুবই মজার একটি জিনিস। কম সময়ে কম কষ্টে সাইট বানানো যায় এটা দিয়ে। ওয়ার্ডপ্রেস নিয়ে টেকটিউনস এ অনেক টিউটোরিয়াল আছে এগুলো থেকে শিখতে পারেন। আমার করা ভিডিও টিউটোরিয়াল গুলো দেখতে পারেন – ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়াল

Web Server/ Hosting

Hosting সম্পর্কে ধারনা নেওয়া কোন ব্যাপারই না। যেটা জানতে চান YouTube এ গিয়ে শুধু সার্চ দেন। যেমন আপনি যদি কিভাবে সাব ডোমেইন বানাতে হয় জানতে চান। YouTube এ গিয়ে সার্চ দিন “How to create sub domain” অথবা Cpanel Tutorial লিখে সার্চ দিলেও সিপ্যানেল বা হোস্টিং সম্পর্কিত টিউটরিয়াল পাবেন।

এই তো মোটামুটি শেষ হয়ে গেল গাইড লাইন। তো দেরি কিসে ? এখনই শিখা শুরু করে দিন।

আর কেউ যদি কম সময়ে, সহজে ব্যাক্তিগত ভাবে শিখতে চান বা যে কোন পরামর্শ চান যোগাযোগ করতে পারেন। ফেসবুকে ইনবক্স করুন - ফেসবুক 

ClickBD - The Largest E-commerce Site in Bangladesh - Buy online, Save money, Lowest prices

26 টি টিউমেন্ট on “গাইড লাইন ও টিপস পর্ব -২ :: ঘরে বসেই ওয়েব ডেভলপমেন্ট শিখুন। (নতুনদের জন্য )

  1. ভাই এত্ত দিন পর,রাস্তা ভুল করে নাকি । যাহোক ভালো হয়েছে টিউনটা । ধন্যবাদ ।

  2. prothomei priyote rakhlam apnake.thank you for your very good tune .this will be helpfull for me and other new user like me.

  3. @poramon11: techtunes কী আপনার বিজ্ঞাপনের জায়গা????? এসব বাদ দেন অথবা দূর হন এখান থেকে।

    • @অনিক: আরে ভাই এই সব ফালতু টাইপের লোক এই জায়গায় আসেই এই জন্য… জায়গা পেলেই ছেরে দেয় এমন অবস্থা।

      • @হোসেন রাহাত: হায়রে পাবলিক স্প্যামিং করে কি যে মজা পায় :( রাহাত ভাই এজন্যই আমাদের উন্নতি হয় না।।।

        • @মাহবুবকভাই কয়েকদিন ধরে তো বহুত খাটাখাটি করলেন poramon11 এর পিছে ! :(

          ওর আইপি কে টিটির জন্যে স্থায়ী ব্যান করা যাবে না ? যদি সম্ভব হয় তাহলে রিকোয়েস্ট থাকলো , এই ধরনের বিকৃত্ব ম্যান্টালিটি মানুষদের সাজা দেওয়া হোক ! যেন একই ভুন অন্যকেউ না করে ।

          অথবা ও কমেন্ট ইডিট করে লিখে দেন যে এই করনে ওকে সতর্ক করা হলো , একই কাজ আবার করলে স্বায়ীভাবে ব্যান করা হবে , তাহলেও অন্যেরা এভাবে পরিবেশ নষ্ট করতে সাহস পাবেনা।

          ধন্যবাদ আপনাকে।।

  4. Bro ami web development sikhtay chai.Apnar sohojogita chaichi.Onugrohopurbok jodi apni apnar sathay sorasori madhhom ta janaten taholay upokrito hobo.

  5. Bro ami web development sikhtay chai.Apnar sohojogita chaichi.Onugrohopurbok jodi apni apnar sathay sorasori jogajoger madhhom ta janaten taholay upokrito hobo.

  6. ধন্যবাদ ভাই, আমাদের মত গরীব মানুষের পক্ষে থেকে

  7. rahat vai amak kno jani block koray dawa hoyachay tai massage send hoy na.jodi kindly apni amak add req pathaten fb tay taholay valo hoto.

  8. অনেক ভালো একটা টপিক নিয়ে লিখেছেন। তবে একটা বাংলা টিউটোরিয়াল সাইট আছে (কোনটা আমার ঠিক মনে নেই ) সেটার লিঙ্ক দিয়ে দিলে সবার জন্য আরও ভালো হত । আপনাকে ধন্যবাদ

    • @ধোঁয়াটে বরফ: ভাই জানি কোন সাইট টার কথা বলতেছেন। আমি ইচ্ছা করেই বাংলা সাইটের নাম দেই নি কারন বাংলা সাইট গুলো তে সব কিছু নিয়ে আলোচনা করা হয় না। শুধু ইম্পরট্যান্ট টপিকস নিয়ে আলোচনা করা হয়। যেমন HTML এর অনেক ট্যাগ আছে কিন্তু বাংলা সাইট গুলোতে সব ট্যাগ নিয়ে আলোচনা করা হয় না। ফলে একজনের জ্ঞান অপূর্ণ থেকে যায়। তাই যেটা ভাল সেটাই দিছি আমি। :)

  9. খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন , সারাদিন প্রায় এগুলোর পেছনে দৌড়ান হয়:-)
    এছাড়া নিচের সাইট গুলো দেখতে পারেন advance দের জন্য
    http://www.tutorialzine.com/
    http://www.about.com/
    http://stackoverflow.com/

  10. poramon11 রে তো খুইজাই পাইলাম না!! যাই হোক, webcoachbd সাইট টা খারাপ না, অন্তত যারা নতুন, তাদের অনেক হেল্প হবে, এখান থেকে শেষ করে w3school এ যান, দেখবেন অনেক কিছুই খুব সহজে বুঝতে পারছেন!!

  11. অনেক কাজের একটি টিউন করছেন ভাইয়া !

    মনে এত্তোগুলো টিউটোরিয়াল সাইট একসাথে বুকমার্ক হবে যদি আপনার টিউনটি প্রিয়তে নিয় :) এবার আপনিই বলেন how should i do ? :)

  12. আসসালামু আলাইকুম ।
    শুরুতেই অভিনন্দন জানাই।দারুন লিখেছেন ভাইজান। তুলনাই হয় না। All in One. আমাদের জন্য কষ্ট করায় অনেক অনেক ধন্যবাদ। আর ঐ বেটাকে কী যে বলি! ভেতরে খুব রাগ হচ্ছে।