ft

Ξভিডিও টিউনΞ HTML 5 ও CSS 3 বেসিক বাংলা টিউট [পর্ব-০১] :: এইচটিএমএল সম্পর্কে বিস্তারিত এবং এইচটিএমএল লিখার সফটওয়্যার ডাউনলোড

7 টিউমেন্টস 3,080 দেখা 1 প্রিয়
এটি 23 পর্বের HTML 5 ও CSS 3 বেসিক বাংলা টিউট চেইন টিউনের 1 তম পর্ব

আস্সালামুআলাইকুম, আমি আপনাদের জন্য নিয়ে এলাম HTML 5 এবং CSS 3 বেসিক বাংলা টিউটোরিয়াল সিরিজ। শুরুতেই বলে নেই আমার এই সিরিজ টিউটোরিয়ালটি করা একেবারে যারা নতুন তাদের জন্য। এই টিউটোরিয়াল সিরিজটিতে আপনি শিখতে পারবেন HTML 5 এবং CSS 3 (বেসিক) এর প্রথম থেকে শেষ পর্যন্ত। HTML 5 এবং CSS 3 শিখলেই আপনি HTML 5 এবং CSS 3 এর আগের সব ভার্সন সম্পর্কে ধারনা পেয়ে যাবেন।

আর বর্তমান সময়ে আগের ভার্সনগুলো দিয়ে কোন ওয়েবসাইট তৈরি করা হয়না। তাই আমি এই সিরিজ টিউটোরিয়ালটিতে HTML 5 ও CSS 3 সম্পূর্ন বেসিক টিউটোরিয়াল দিতে চেষ্টা করব।

(প্রতি সপ্তাহে তিনটি করে টিউটোরিয়াল মোট ৩০ টি টিউটোরিয়াল দেওয়া হবে)

এই পর্বে আমরা যা শিখব তা হল:

  • এইচটিএমএল(html) সম্পর্কে বিস্তারিত ভাবে জানব।
  • এইচটিএমএল(html) এবং সিএসএস কোন সফটওয়্যার এর মাধ্যমে কোডিং করা হয় সেটা ডাউনলোড করব।

তাহলে শুরু হয়ে যাক আপনার স্বপ্নের ওয়েব ডেভেলপমেন্ট শিখা।

নিচে প্রথম পর্বের টিউটোরিয়ার দেওয়া হল:

বর্তমান বিশ্ব হল আইটি বিশ্ব। নিত্য নতুন সবাই আইটি সেকশনে ক্যারিয়ার গড়ে তুলছেন। তার মধ্যে একটি হল ওয়েব ডেভেলপমেন্ট। ওয়েব ডেভেলপমেন্ট শিখার আগ্রহ সবারই। এটি তরুন প্রজন্মের কাছে অত্যান্ত্য প্রিয়। কারন একদিকে ওয়েব ডেভেলপমেন্ট শিখে যেমন ইনকাম করা যায় তেমনি ওয়েব ডেলেপমেন্ট করার সময় কোড টাইপ করার পর যে আউটপুট পাওয়া যায় তা খুব মজাদার ও আনন্দদায়ক।

আর বর্তমান সময়ে ওয়েব ডেভেলপমেন্ট সেকশনে মার্কেটপ্লেসগুলোতে প্রচুর পরিমান কাজ পাওয়া যায়। তাই আমি আপনাদের জন্য চেষ্টা করব ওয়েব html5 এবং css3 এর সম্পূর্ন টিউটোরিয়াল দিতে। সবাই ভালো থাববেন আর পরবর্তী টিউটোরিয়াল দেখার আমন্ত্রন রইল।

 সৌজন্যে: শাকিল দ্যা কোডার
Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

সময়ের অভাবে এখন ভিডিওটি দেখা হল না। তাও ধন্যবাদ।

প্রিয় টিউনার,

আপনার টিউন গুলো টেকটিউনসের চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য নির্বাচিত হয়েছে।

সকল টিউন টেকটিউনস চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হয় না:

টেকটিউনস চেইন টিউন হবার শর্তগুলো হলো:

  • ১. চেইন টিউন হতে হবে সম্পূর্ণ রূপে মৌলিক, নন-অ্যাফিলিয়্যাট, নন-রেফারাল, নন-ড্রাইভাট, নন-রিডাইরেক্ট, নন-এডভার্টাইজিং, নন-প্রমোশনাল ও নন-কমার্শিয়াল। চেইন টিউন হতে হবে শিক্ষামূলক, গঠন মূলক ও নলেজ শেয়ারিং এর উদ্দ্যেশে।
  • ২. চেইন টিউনের যে কোন পর্বে কোন প্রকার সেলফ-প্রমোশন ম্যাটেরিয়াল থাকতে পারবে না।
  • ৩. চেইন টিউনের প্রতিটি পর্ব সম্পূর্ণ রূপে টেকটিউনস নীতিমাল মোতাবেক হতে হবে।
  • ৪. চেইন টিউনের কোন পর্বই টেকটিউনস নীতিমাল ভঙ্গ করতে পারবে না। চেইন টিউনের কোন একটি পর্ব টেকটিউনস নীতিমালা ভঙ্গ করলে পুরো চেইন টিউন বাতিল ও স্থগিত হবে।
  • ৫. চেইন টিউনের সকল বিষয় বস্তু টিউনে অবস্থান করতে হবে। টিউনে আংশিক বা কিছু অংশ লিখে ইউটিউব ভিডিও বা অন্য কোন ভিডিও দেখতে, অন্য কোন লিংকে বা অন্য কোন সাইটে বিস্তারিত দেখতে এধরনের টিউন করা যাবে না।
  • ৬. চেইন টিউনে ভিডিও ব্যবহার করলে টিউনে ভিডিও অবশ্যই ‘ভিডিও এম্বেড’ অবস্থায় থাকতে হবে।
  • ৭. চেইন টিউনে ভিডিও ব্যহার করা হলে সেই সাথে ভিডিও ম্যটেরিয়াল হতে হবে সমপূর্ণ মৌলিক নন-অ্যাফিলিয়্যাট, নন-রেফারাল, নন-ড্রাইভাট, নন-রিডাইরেক্ট, নন-এডভার্টাইজিং, নন-প্রমোশনাল ও নন-কমার্শিয়াল। ভিডিও হতে হবে শিক্ষামূলক, গঠন মূলক ও নলেজ শেয়ারি এর উদ্দ্যেশে। ভিডিওতে কোন রকম ভাবে সেলফ-প্রমোশনাল ম্যাটেরিয়াল থাকতে পারবে না।
  • ৮. চেইন টিউনে কোন ভিডিও ‘ভিডিও এম্বেড’ অবস্থায় না থেকে টিউনে মধ্যে লিংক হিসেবে ভিডিও লিংক দেওয়া যাবে না অবশ্যই ‘ভিডিও এম্বেড’ অবস্থায় থাকতে হবে।
  • ৯. ভিডিও টিউন করে টিউনে মধ্যে সাব্সক্রাইব করার জন্য লিংক দেওয়া যাবে না।
  • ১০. তবে সৌজন্যমূলক ভাবে ভিডিও শেষে নিজের বা প্রতিষ্ঠানের নাম, চ্যানেল লিংক ইত্যাদি দেওয়া যাবে।
  • ১১. চেইন টিউনে টিউজিটর রিডাইরেক্টরের উদ্দেশ্যে অপ্রাসঙ্গিক ভাবে নিজের সাইটের বা যে কোন লিংক, ইনলাইন লিংক করা এবং বারবার নিজের সাইটের লিংক ব্যবহার করে টিউজিটর ড্রাইভাট করলে টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।
  • ১২. চেইন টিউনের সূচনায়, মাঝে ও শেষে কোন প্রকার প্রমোশনাল গ্রাফিক্স/ ব্যানার বা লিংক অবস্থান করতে পারবে না।
  • ১৩. চেইন টিউনের প্রতিটি পর্ব অবশ্যই নুন্যতম ৮০০ শব্দ ও তার চেয়ে বেশি শব্দের হতে হবে। ৮০০ শব্দের কম শব্দের কোন চেইন টিউনের পর্ব চেইনে অন্তর্ভুক্ত হবে না।
  • ১৪. চেইন টিউন যদি ভিডিও ব্যবহার করা হয় বা ভিডিও চেইন টিউন হয় তবে চেইনের প্রতি পর্ব অবশ্যই নুন্যতম ১৫০ শব্দ ও তার চেয়ে বেশি শব্দের হতে হবে এবং ১৫০ শব্দ না লিখে ১৫০ শব্দ পূরণের উদ্দেশ্যে একই লাইন বা একই শব্দ বারবার কপি করে টিউনে দিলে সে টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথেসাথে বাতিল হবে।
  • ১৪. চেইন টিউনের প্রতিটি পর্বে টেকটিউনস টিউন ফরমেট গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অনুযায়ী ওয়েল ফরমেটেড হতে হবে। অর্থাৎ সঠিক ভাবে হেডিং, বুলেট, কোড হাইলাইটার, প্যারা এর ব্যবহার করে ওয়ে ফরমেটেড হতে হবে।
  • ১৫. চেইন টিউনে নিজের সাইট বা কোন লিংক টিউডারের কাছে আকৃষ্ট করার জন্য কোন লিংকে হেডিং (h1,h2,h3) বা বড় টেক্সট করলে সে সে টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথেসাথে বাতিল হবে। নিজের সাইটের লিংক দেবার জন্য টিউনের নিচে ব্লককোট করে “সৌজন্যে:” লিখে সাইটের লিংক দিতে হবে ঠিক এই টিউনটির মত http://www.techtunes.com.bd/internet/tune-id/188009 যেখানে টিউডার ও টিউজিটরদের কোন প্রকার অযাচিত আকৃষ্ট না করে টিউনের শেষে; নিচে ব্লককোট করে “সৌজনে:” লিখে লিংক দেয়া হয়েছে। এতে আপনার টিউনের টিউডার ও টিউজিটরা আপনার প্রতি পূর্ণ আস্থা ও বিশ্বাস স্থাপন করবে।
  • ১৬. চেইন টিউনে কখনও বিভিন্ন টেক্সট ভিন্ন ভিন্ন কালার ব্যবহার করা যাবে না যাতে টিউডার টিউনে পড়তে বিরক্তি বোধ।
  • ১৫. চেইন টিউনে অবশ্যই পার্যপ্ত পরিমানে ছবি ও স্ক্রিনসটের ব্যবহার থাকতে হবে।

টেকটিউনস চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবার জন্য আপনার টিউনে যে যে বিষয় গুলো সংশোধন করতে হবে:

➡ ১. আপনি ভুল ভাবে আপনার চেইন টিউনের শিরোনাম গুলো দিচ্ছেন। তা ঠিক করতে হবে:

আপনি পর্ব হিসেবে টিউনের শিরোনাম গুলো –

চেইন টিউনের নাম [পর্ব-০১] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু …

চেইন টিউনের নাম [পর্ব-০২] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু ….

চেইন টিউনের নাম [পর্ব-০৩] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু

এর অর্থ প্রথমে চেইন টিউনের নাম, এরপর (স্পেস দিয়ে) স্কয়ার ব্রাকেটের ([ ]) মধ্যে পর্ব হাইফেন (-) দিয়ে দুই সংখ্যায় পর্বের নম্বর। স্কয়ার ব্রাকেটের ([ ]) ভিতরে কোন স্পেস দিবেন না। এরপর (স্পেস দিয়ে) ডাবল কোলন (::) এর পরে (স্পেস দিয়ে) চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু॥ এই ফরমেটে চেইন টিউনের শিরোনাম গুলো লিখুন।

এই চেইনের পূর্বের পর্ব গুলোর শিরোনাম গুলোও যদি ‘টেকটিউনস চেইন টিউনের’ শিরোনাম মোতাবেক করা না থাকে তবে সব গুলো এখনই সংশোধন করুন ও পরবর্তী সকল চেইন টিউনে সঠিক ভাবে চেইন টিউনের শিরোনাম দিন।

টিউনের শিরোনাম গুলো ‘টেকটিউনস চেইন টিউনের’ শিরোনাম মোতাবেক সঠিক ভাবে সংশোধন করে আপডেট করুন।

➡ ২. আপনার টিউনে ভিডিও এম্ববেড করা নেই। তা ঠিক করতে হবে:

টেকটিউনসে টিউনে এম্বেড করে কিভাবে ভিডিও যোগ করতে হয় তা জানতে টেকটিউনস সজিপ্র http://www.techtunes.com.bd/faq এর ৪ নং সেকশন “৪. টিউন করা সংক্রান্ত” এর পয়েন্ট ‘৪.৩ টেকটিউনসে কিভাবে টিউনে ইউটিউব সহ বিভিন্ন ভিডিও যোগ করতে পারব?’ দেখুন।

➡ ৩. আপনার চেইন টিউন টেকটিউনস টিউন ফরমেট গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অনুযায়ী ওয়েল ফরমেটেড নয়। তা ঠিক করতে হবে:

আপনার চেইন টিউনটি টেকটিউনস টিউন ফরমেট গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অনুযায়ী ওয়েল ফরমেটেড করুন।

উপরের যে যে বিষয় গুলো সংশোধন করতে বলা হয়েছে সে সে বিষয় গুলো পরিপূর্ণ, সুষ্ঠু ও সঠিক ভাবে সংশোধন করে এই টিউমেন্টটির প্রতুত্তর (রিপ্লাই) দিন। টেকটিউনস থেকে আপনার টিউন গুলো চেইন করে দেওয়া হবে।

চেইন টিউনে যুক্ত হবার ফলে চেইনের প্রতিটি পর্ব একসাথে থাকবে। চেইনে নতুন পর্ব যুক্ত হলে তা টেকটিউনসের প্রথম পাতায় দেখা যাবে এবং “সকল চেইন টিউনস” http://www.techtunes.com.bd/chain-tunes/ পাতায় চেইন টিউনটি যুক্ত হবে।

চেইন টিউন কীভাবে প্রক্রিয়া হয় তা জানতে ‘টেকটিউনস সজিপ্র’ http://www.techtunes.com.bd/faq এর ‘চেইন টিউন’ অংশ দেখুন। ধন্যবাদ।

প্রিয় টিউনার,

টেকটিউনস চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবার জন্য আপনাকে যে বিষয়টি সংশোধন করতে হবে:

➡ ৪. টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার জন্য আপনার টেকটিউনস টিউনার প্রোফাইল এ সঠিক identity নেই। সঠিক identity এর জন্য আপনার ‘টিউনার প্রোফাইল‘ -এ টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি নেই। তা যুক্ত করতে হবে।

যেহেতু টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার পর টিউনারের নাম এবং টিউনার পিকচার এর তথ্য ব্যবহার করে হোম পেইজে ‘টেকটিউনস চেইন টিউন ফিচারর্ড বক্স’ তৈরি করা হয় তাই ‘টিউনার প্রোফাইল’ এর সঠিক identity ছাড়া অর্থাৎ টিউনারের নাম এবং টিউনার এর আসল ‘টিউনার পিকচার’ এর উপস্থিতি ছাড়া টিউনারের টিউন, টেকটিউনস চেইন টিউন হিসেবে যুক্ত হবে না। আপনার ‘টিউনার প্রোফাইলটি‘ সঠিক identity দিয়ে আপডেট করুন অর্থাৎ আপনার টিউনার প্রোফাইলে টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি যুক্ত করুন।

উপরের যে বিষয়টি সংশোধন করতে বলা হয়েছে সে বিষয়টি পরিপূর্ণ, সুষ্ঠু ও সঠিক ভাবে সংশোধন করে এই টিউমেন্টটির প্রতুত্তর (রিপ্লাই) দিন। টেকটিউনস থেকে আপনার টিউন গুলো চেইন করে দেওয়া হবে।

চেইন টিউনে যুক্ত হবার ফলে চেইনের প্রতিটি পর্ব একসাথে থাকবে। চেইনে নতুন পর্ব যুক্ত হলে তা টেকটিউনসের প্রথম পাতায় দেখা যাবে এবং “সকল চেইন টিউনস” http://www.techtunes.com.bd/chain-tunes/ পাতায় চেইন টিউনটি যুক্ত হবে।

চেইন টিউন কীভাবে প্রক্রিয়া হয় তা জানতে ‘টেকটিউনস সজিপ্র’ http://www.techtunes.com.bd/faq এর ‘চেইন টিউন’ অংশ দেখুন। ধন্যবাদ।

শিখার চেস্টায় আছি ।

You must be logged in to post a Tumment.