Quantcast

Android এ জিরো থেকে হিরো [পর্ব-০৬] :: রুট করে ফেলুন অ্যান্ড্রয়েড ৫ ৬/ মার্শম্যালো ভার্সন থেকে উপরের অ্যান্ড্রয়েড ভার্সন by SR Suzon

0 টিউমেন্টস
1,472 দেখা
জোসস করেছেন
0 0 0 0
অ্যান্ড্রয়েড

Android এ জিরো থেকে হিরো

সুপ্রিয় ভিউয়ার, আশাকরি সবাই ভালো আছেন।
টিউন এর টাইটেল দেখেই হয়ত বুঝেই গেছেন এটা অ্যান্ড্রয়েড নিয়ে চেইন বা সিরিজ টিউন।

Android.

বর্তমানের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। আর ওপেন সোর্স হওয়ায় এর মোড / চেঞ্জ সবাই করতে পারে। আমার এই সিরিজের মাধ্যমে নতুনদের কে সঠিক ভাবে কাজ করার প্রক্রিয়া, ধাপ ও বিভিন্ন ট্রিক সম্পর্কে জানানো হবে। তাই আশা করি সাথেই থাকবেন।
তার আগে একটা ধাপ জেনে নিন যেটা সবার জানা উচিৎ। এই ধাপেধাপে কাজ করলে ফোন নিয়ে কাস্টোমার কেয়ারে দৌড়াদৌড়ি করতে হবে না (আমার মনে হয়)
*
*
রুট > Xposed > কাস্টম রিকভারী > স্টক রমের ব্যাকাপ > ফার্মওয়ার ব্যাকাপ (Optional) > নতুন রম পোর্ট > নতুন রম দেওয়া. (ভার্সন ভেদে কাস্টম রিকভারীর সিরিয়াল একটু চেঞ্জ হবে)
*
*
আমার এই সিরিজে এই ধাপ গুলো বেশ ভালোভাবেই বলা হবে। অনেকে হয়ত এই ধাপ গুলো নিয়ে বিভিন্ন মত প্রকাশ করবে তাদের উদ্দ্যেশেঃ আমি আরো অনেক জিনিস স্কিপ / বাদ দিয়ে ছোট করে নিয়েছি।

আজ সিরিজ এর ৬ষ্ট পর্ব। আর এই পর্ব হচ্ছে কিভাবে আপনি আপনার অ্যান্ড্রয়েড ললিপপ, মার্শম্যালো বা তার উপরের ভার্সন রুট করবেন সেটা নিয়ে। যদি কোন প্রশ্ন থাকে তো টিউমেন্ট ও ফেসবুকে যোগাযোগ করতে পারেন

তো চলুন শুরু করা যাক।

প্রথম কথাঃ

সত্যি কথা বলতে এই টিউন লেখার সময় আমিও খুব কনফিউজড ছিলাম। কারন বিভিন্ন সেটা রুট করার সময় কিছুটা ভিন্ন কাজ করতেই হয়। আর এইজন্য অনেক দেরিতে টিউন করলাম। এই টিউন এ আমি শুধু মেইন মেইন ধাপ গুলো নিয়ে আলোচনা করেছি যা আপনাকে একটা পরিষ্কার ধারনা দিবে কিভাবে রুট করতে হয়। আর এটা অবশ্যই মিডিয়াটেক/MediaTek প্রসেসর এর সেটের জন্য।
হ্যা, মার্শম্যালো রুট করতে হলে আপনাকে বেশ ক্রিয়েটিভ হতে হবে, যেমন গুগলসার্চ করে সঠিক কোন কিছু জানা, আপনার সেট যে মডেলের সেই নামের ফেসবুক গ্রুপে থাকা ইত্যাদি। তারপর সেট রুট করার চিন্তা ভাবনা করুন।

রুট করার আগে:

* পিসি লাগবেই। সাথে অ্যান্ড্রয়েড এর জন্য প্রয়োজনীয় ড্রাইভার ও বিভিন্ন সফটওয়্যার। যেমনঃ ADB Driver, MTK Droid Tools, Miracle ইত্যাদি।
*‎ সেটের মডেল অনুযায়ী কাস্টম রিকভারী।
*‎ সেটের নামে ফেসবুক গ্রুপে থাকা। মডেলের নামে গ্রুপ না থাকলে অন্য কোন হেল্প গ্রুপ যেমন Android Army BD, SU Droid Tech ইত্যাদি গ্রুপ।
*‎ সাহস, কিছুটা ধৈর্য, ও কিছু সৃজনশীল মেধা।

ধাপ সমুহঃ

যদি সোজা কথায় বলতে যাই তাহলে শুধু দুইটা ধাপ।
১. কাস্টম রিকভারী ইন্সটল দেয়া।
২. SuperSu.zip ফ্লাশ করে রুট করা।
কি মন লাফাচ্ছে? এত সোজা জিনিস এত দিন পারেন নাই? যত সোজা ভাবছেন এতটা না। প্রথম ধাপটা একটু কঠিন, পরেরটা খুব সোজা। তো চলেন আগে যাই।

কাস্টম রিকভারী ইন্সটলঃ

অ্যান্ড্রয়েড যদি আগেই রুট করা হয়ে থাকে তো সেটায় বিভিন্ন অ্যাপ থেকে নিজের ফোন দিয়েই কাস্টম রিকভারী ইন্সটল করানো যায়। কিন্তু সেট যদি রুটেড না হয় তবে আপনার পিসি লাগবেই। যেহেতু আমাদের সেট রুটেড না তাই পিসি আর কাস্টম রিকভারী রেডি রাখুন।
কিভাবে কাস্টম রিকভারী বানাবেন সেটা জানতে এই সিরিজের আগের টিউন দেখুন। আর স্টক রিকভারী পেতে Miracle সফটওয়্যার নিন। আর সাথে Android Scatter ফাইলটাও বের করে নিন। এগুলো কাজে লাগেই।
MTK Droid Tools দিয়ে ননরুটেড ফোনে কাস্টম রিকভারী ইন্সটল করা যায়। এ নিয়ে ডিটেলস লিখতে গেলে টিউন আর টিউন থাকবে না, একটা রচনা হয়ে যাবে। তাই ইউটিউব সার্চ করে দেখে নিন। কিছু ছোট খাট কাজ ডেভেলপার অপশন চালু করা, ডেভেলপার অপশন থেকে OEM Unlocking অপশন চালু করা। এই অপশন যদি না থাকে তো আলাদা এক্সট্রা OEM Unlocking এর জিপ ফাইল ডাউনলোড করে নেয়।
এসব কাজ করে আপনি ইউটিউব/গুগলসার্চ সার্চ করে ভাল করে টিউটোরিয়াল খুঁজে নিন কিভাবে ননরুটেড ফোনে কাস্টম রিকভারী ইন্সটল করবেন। এর জন্য টিউন এর শুরুর দিকে কিছু গ্রুপের নাম দিয়েছিলাম সেগুলায় জয়েন হয়ে টিউন করে যেকোন ডেভেলপার এর সাহায্য নিন। এতে কাজ অনেক সহজ হবে।

SuperSu.zip ইন্সটল করে রুট করাঃ

ঝামেলাপূর্ণ কাজ শেষ, এখন গুগলসার্চ করে SuperSu.zip ডাউনলোড করে নিন। কাস্টম রিকভারীতে যান। Install Zip নামে অপশন থাকে। সেটায় ক্লিক করে ডাউনলোড করা ফাইলটি সিলেক্ট করে ফ্লাশ করুন। সেট রিবুট দিন। দেখুন SuperSu নামে একটা অ্যাপ ইন্সটল হয়ে গেছে। যদি না হয়ে থাকে তাহলে প্লে স্টোর থেকে SuperSu অ্যাপ ইন্সটল করে নিন। অ্যাপ চালু করে দেখুন। সিউর হবার জন্য Root Checker অ্যাপ ইন্সটল করে দেখতে পারেন।

শেষ কথাঃ

হুম, আজকের টিউন শেষ করলাম। যদিও এটা পরিপুর্ন টিউটোরিয়াল নয়, কিন্তু একটা সুস্পষ্ট ধারনা দিতে পেরেছি মনে হয়। বিভিন্ন সেটের জন্য কিছু এক্সট্রা কাজ করতেই হবে, তাই শুধু প্রধান বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। যদি আপনার ক্রিয়েটিভিটি থাকে তাহলে শুধু মাত্র গুগলের সাহায্য নিয়েই সেট রুট করতে পারবেন।
আপনাদের একটা টিউমেন্টই পারে আমাদের লেখার উৎসাহ বাড়িয়ে তুলতে, তাই টিউমেন্ট করুন।
সিরিজের পরবর্তী টিউন হচ্ছে কিভাবে অ্যান্ড্রয়েড ৫, ৬ বা এর উপরে কিভাবে Xposed ইন্সটল দিবেন।
সবাই ভাল থাকবে, সুস্থ্য থাকবেন, প্রযুক্তির সাথেই থাকবেন।

প্রশ্ন থাকলে টিউমেন্ট বক্স অথবা

ফেসবুকে আমি।

একজন প্রযুক্তিপ্রেমিক। প্রযুক্তি সম্পর্কে জ্ঞান কম থাকলেও জানার আগ্রহ কম নেই। নিজে জানতে চেষ্টা করি এবং যেটুকু জানি তা অন্যকে জানাতে সর্বোচ্চ চেষ্টা করি।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো