ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

Android এ জিরো থেকে হিরো [পর্ব-০৯] :: কাস্টম রম? নিজের ফোনের জন্য কোথায় পাব? আর কিভাবে দিব? চলুন জেনে নেই

টিউন বিভাগ অ্যান্ড্রয়েড
প্রকাশিত
জোসস করেছেন

Android এ জিরো থেকে হিরো

সুপ্রিয় ভিউয়ার, আশাকরি সবাই ভালো আছেন।

ADs by Techtunes tAds

কিছু কথাঃ

টিউন শুরু করার আগে কিছু কথা বলে নেয়া প্রয়োজনীয় বলে মনে করলাম।
বিভিন্ন কারনে এই সিরিজ 3 মাসের বেশি দিন ধরে বন্ধ ছিলো। ভাবছিলাম আর রুটের টিউন করব না। কিন্তু এটা নেশার মত হয়ে গেছে, তাই ছাড়তে পারলাম না।
আমিও যেহেতু মানুষ তাই আমিও ব্যস্ত থাকতে পারি, আপনাদের অনেকেরই প্রশ্নের উত্তর দেবার সময় হয় না। আবার অনেকেই এমন প্রশ্ন করেন যেটা নিয়ে আগেই টিউন হয়েছে, তাই রিপ্লে দেই না। তো এই কারনে অহেতুক ফেসবুকে অকথ্য ভাষায় গালিগালাজ করে ব্লক করাটা আপনাদের শোভায় না।
আশা করি পরবর্তীতে এসব কথা আবার না লিখতে হয়।
টিউন এর টাইটেল দেখেই হয়ত বুঝেই গেছেন এটা অ্যান্ড্রয়েড নিয়ে চেইন বা সিরিজ টিউন।

Android.

বর্তমানের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। আর ওপেন সোর্স হওয়ায় এর মোড / চেঞ্জ সবাই করতে পারে। আমার এই সিরিজের মাধ্যমে নতুনদের কে সঠিক ভাবে কাজ করার প্রক্রিয়া, ধাপ ও বিভিন্ন ট্রিক সম্পর্কে জানানো হবে। তাই আশা করি সাথেই থাকবেন।
তার আগে একটা ধাপ জেনে নিন যেটা সবার জানা উচিৎ। এই ধাপেধাপে কাজ করলে ফোন নিয়ে কাস্টোমার কেয়ারে দৌড়াদৌড়ি করতে হবে না (আমার মনে হয়)
*
*
রুট > Xposed > কাস্টম রিকভারী > স্টক রমের ব্যাকাপ > ফার্মওয়ার ব্যাকাপ (Optional) > নতুন রম পোর্ট > নতুন রম দেওয়া. (ভার্সন ভেদে কাস্টম রিকভারীর সিরিয়াল একটু চেঞ্জ হবে)
*
*
আমার এই সিরিজে এই ধাপ গুলো বেশ ভালোভাবেই বলা হবে। অনেকে হয়ত এই ধাপ গুলো নিয়ে বিভিন্ন মত প্রকাশ করবে তাদের উদ্দ্যেশেঃ আমি আরো অনেক জিনিস স্কিপ / বাদ দিয়ে ছোট করে নিয়েছি।

আজ সিরিজ এর ৯ম পর্ব। ছোট কথায় আজকের সিরিজ হচ্ছে কাস্টম রমের উপর। আজকে শুধু এর উপর বকে যাব। পরের পার্ট এ আসব এর কাজ গুলো কিভাবে করব তা নিয়ে।

তো চলুন শুরু করা যাক।

প্রথম কথাঃ

এখনো যদি চিন্তা করেন যে কাস্টম রম কি জিনিস? তাহলে এই টিউন পড়া আপনার বৃথা। এই টিউন তাদেরই জন্য যারা একটু এডভান্স হয়েছেন। যারা আমার সিরিজের 1-8 পর্ব অবধি পড়ে কাজ করে সাকসেসফুল হয়েছেন। তো যদি আগের পর্ব গুলো পড়ে না থাকেন তো প্রোফাইল এ গিয়ে পড়ে নিন। আর যারা পড়ে ফেলেছেন তারা চলুন আগে যাই। কাস্টম রম জিনিস টাকে চলুন একটু আলাদাভাবে জানি।
এটাকে দুই ধরনের ভেবে নেইঃ
★ OS আপডেট দেয়।
★ OS আপডেট দেয় না।
এই দুই জিনিস নিয়ে ভাগ করলে রম পোর্ট করাটা সহজ হবে।
আগে এদের নিয়ে বিস্তারিত জেনে নেই।

OS আপডেট দেয়:

ধরুন আপনি কিটক্যাট এ আছেন। এতে আপনি DU Screen Recorder ব্যবহার করতে পারবেন না। কিন্তু যদি আপনি এই ধরনের কোন কাস্টম রম দিয়ে ফোনের OS আপডেট করে ললিপপ বা মার্শম্যালো কিংবা নুগ্যাট করে নেন তবে কিন্তু অনায়েসে এই app ইউজ করতে পারবেন। এই ধরনের রমের সমস্যা হচ্ছে কিছু বাগ থাকতে পারে। যেটা ফিক্স করা নাও যেতে পারে। এই ধরনের রমের নাম হচ্ছেঃ CM, AOSP, Tesla OS, Resurrection Remix, crDroid, ইত্যাদি, অথবা যেকোন CM based রম। যেটা টিউন এ লেখা থাকে। এ ধরনের রম পোর্ট করতে একটু বেশি খাটুনিও করতে হয়।

OS আপডেট দেয় না:

এ ধরনের রম শুধু আপনার ফোনের ui চেন্জ করে দিবে। কোন ভার্সন আপডেট দিবে না। মানে আপনি কিটক্যাট এ থাকলে কিটক্যাট এই থাকবেন। এ ধরনের রম সাধারণত বাগলেস হয়, ফাস্ট, ব্যাটারি সেভিং হয়। এ যেহেতু এটা os আপডেট দেয় না, তাই এর পোর্ট করা সহজ। Stay OS এর মধ্যে অন্যতম। তাছাড়া বিভিন্ন ফোনের নামের রম গুলো এই ধরনের রম।

কোন ধরনের রম দিয়ে শুরু করবঃ

হ্যা, এটা একটা সহজ কনফিউশন। এটা আপনার চাহিদার উপর নির্ভরশীল।
তবে যেহেতু আপনারা নতুন তাই যে রম OS আপডেট দেয় না সেই রম দিয়েই শুরু করতে পারেন।

পোর্ট কি করতেই হবেঃ

এ ধরনের প্রশ্নও হতে পারে। যদি আপনার ফোন ভাল ব্রান্ডের হয় কিংবা নিজের ফোনের জন্য গুগল সার্চ করে রম পেয়ে যান তবে সেটা আর পোর্ট করতে হবে না। কিন্তু যদি নিজের ফোনের জন্য রম না পান তবে সেক্ষেত্রে পোর্ট করতেই হবে। এখানে সার্চ করতেও বিভিন্ন নিয়ম মানতে হবে। সেগুলো জেনে নেই।

ADs by Techtunes tAds

নিজের ফোনের জন্য কাস্টম রমঃ

দুই পদ্ধতিতে খুঁজতে পারেন।
★ নিজের সেটের নাম দিয়েঃ এ জন্য গুগল এ গিয়ে সার্চ করুন Custom Rom For Lava iris 505 এখানে Lava iris 505 এর জায়গায় নিজের সেটের নাম দিন। আরো একটু যদি সার্চ এডভান্স হোন তবে সার্চ বারে Custom Rom এর জায়গাতে রমের নাম লিখে সার্চ দিন। যেমন CM For Lava iris 505. এভাবে নিজের ফোনের জন্য রম খুঁজে পেলে সেটা পোর্ট করতে হবে না। আর যদি না পান তো পরের পদ্ধতি ট্রাই করুন।
★ চিপসেট মডেল দিয়েঃ এক্ষেত্রে আপনাকে ফোনের চিপসেট মডেল ও ফোনের অ্যান্ড্রয়েড ভার্সন কাজে লাগিয়ে সার্চ করতে হবে, যেমন আমার ফোনের চিপসেট mt6572 ও অ্যান্ড্রয়েড ভার্সন 4.4.2। তো আমার সার্চ হবে Custom Rom For mt6572 4.4 2, অথবা CM for mt6572 4.4.2। এখানে অ্যান্ড্রয়েড ভার্সনের বদলে দুই অক্ষরের কোড দিতে পারেন। KK(Kitkat), LP(Lolipop), MM(Marshmallow) ইত্যাদি।
রম খোঁজার আরো এক পদ্ধতি যা পরবর্তীতে কোন টিউন এ বলব।

রম কিভাবে দিবঃ

এটা নিয়ে আলাদা টিউন হবে, কারন এটা একটু রিস্কি কাজ। তাই বিস্তারিত লিখে টিউন করতে হবে। ততদিন নিজের ফোনের জন্য রম খুঁজুন।

শেষ কথাঃ

পরের পর্ব আলোচনা হবে রম পোর্টিং নিয়ে বিস্তারিত। ততদিন পর্যন্ত ভাল থাকুন, সুস্থ্য থাকুন। আর টেকনোলজির সাথেই থাকুন।

প্রশ্ন থাকলে টিউমেন্ট বক্স অথবা

ফেসবুকে আমি।

ADs by Techtunes tAds
Level 0

আমি SR Suzon। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 3 বছর 4 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 45 টি টিউন ও 74 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 21 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 1 টিউনারকে ফলো করি।

একজন প্রযুক্তিপ্রেমিক। প্রযুক্তি সম্পর্কে জ্ঞান কম থাকলেও জানার আগ্রহ কম নেই। নিজে জানতে চেষ্টা করি এবং যেটুকু জানি তা অন্যকে জানাতে সর্বোচ্চ চেষ্টা করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

পরের পোশট আর করেন নাই কেনো?