Quantcast

কম্পিউটার শিক্ষা #১ কম্পিউটারের ধারণা | কম্পিউটার সম্পর্কে যারা কিচ্ছু জানে না তাদের জন্য এই ভিডিও

6 টিউমেন্টস
1,956 দেখা
জোসস করেছেন
0 0 1 0
কম্পিউটিং

তাসনুভা রায়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম।
কম্পিউটার সম্পর্কে যাদের একদমই ধারণা নেই তাদের জন্য এই ভিডিও টি। আপনি হয়তো ভাবছেন কম্পিউটার সম্পর্কে কে না জানে? যদিও এখন আপনি কম্পিউটার সম্পর্কে অনেক কিছু জানেন, কিন্তু একটা সময় ছিলো যখন আপনি কম্পিউটারের কিছুই জানতেন না।

আমরা কেউ ই জন্ম থেকে সবকিছু শিখে আসি না। প্রথমে কাঁদি, হাসি, বসতে শিখি, দাড়াতে শিখি এবং ধীরে ধীরে একটা দুটা করে শব্দ শিখতে শিখতে চারপাশের পরিবেশ ও মানুষেরর সাথে যোগাযোগের মাধ্যমে এক নিবিড় সম্পর্কে জড়িয়ে পড়ি।

আমরা ছোটবেলা থেকে বিভিন্ন কিছু ব্যবহার করছি কোনকিছু করতে। যেমন যখন আমরা কথা বলতে পারতাম না তখন কান্নার মাধ্যমে মা'কে বুঝাতাম ক্ষিধের কথা। একটু বড় হওয়ার পর, ক্ষিধে পেলে আর কাঁদি না। শব্দের মাধ্যমে তথা ভাষার সাহায্যে বলি, মা আমার ক্ষুধা পেয়েছ। তদ্রুপ আমরা লেখালেখির জন্য কলমের সাহায্য নিই, যাতায়াতের জন্য নির্ভর করি যানবাহন এর উপর, স্ক্রু আটকাতে চাইলে ব্যবহার করি স্ক্রু-ড্রাইভার।

ভাষা, কলম, যানবাহন, স্ক্রু-ড্রাইভার এরা প্রত্যেকে হলো এক একটি টুল। এক কথায় যার সাহায্য নিয়ে আমরা কোন কাজ আদায় করি তা ই হলো টুল। আপনি হয়তো এতক্ষনে ভাবছেন,

ধুর! মিয়া টুল কি এইডা জানার আমার দরখার আছে? যত্তোসব আজগুবি জিনিস।

দাড়ান ভাইয়া, আপনি যেগুলোকে (টুল কে) আজগুবি জিনিস বলছেন আপনি আসলে এদের উপর প্রতিদিন ই নির্ভর করছেন। ভেবে দেখুন আপনি আজ সারাদিন কি কি করলেন এবং প্রতিটি কাজ করার জন্য কোন কোন জিনিসের সাহায্য নিয়েছেন।

আফা আমি আজগা সারাদিন কিচ্চু করি নাই খালি খাইছি আর ঘুমাইছি।

আচ্ছা আপনি যে এখন এই লেখাটি পড়ছেন এটা ও তো একটা কাজ তাই না? এই লেখা টি পড়তে আপনি কিসের সাহায্য নিচ্ছেন বলুন তো? নিশ্চয়ই কম্পিউটার বা মোবাইল। এই কম্পিউটার এবং মোবাইল এরা উভয়েই টুলস। আপনার হয়তো এখন মেজাজ খারাপ হয়ে যাচ্ছে, এখন বলবেন:-

না আমি কম্পুটারো ও না মুবাইলো ও না, আমি কাগুজে এই লেহা ফরতাছি।

এত্তো কিছুর পরও পারলেন না, এই লেখাটি কাগজে প্রিন্ট করতে যে প্রিন্টার লেগেছে সেটিও একটি টুল। রাগে, ক্ষোভে আপনার মুখ লাল হয়ে গেছে। আপনি এখন উত্তেজিত হয়ে,

ধুর কি কইবার ছান কইয়া ফালান, এতো পেচাইতাছেন ক্যান?

আপনি শুধু শুধু রাগ করছেন, আমি আসলে টুলস কি সেটা বুঝাতে চেয়েছিলাম। আমি বলতে চাচ্ছি আমরা প্রতিদিন যে কাজ ই করছি না কেন, প্রতিটি কাজেই টুলসের সাহায্য নিচ্ছি। কিন্তু আমরা একে গুরুত্বই দিচ্ছি না আমরা ভাবি, আমি তো পারিই/জানিই, আর কি পারার/জানার আছে?

টুলসের সঠিক ব্যবহার আমাদের জীবনকে একদম পাল্টে দিতে পারে। এই ভিডিওতে দেখুন একজন দক্ষ টুল ব্যবহারকারী তাঁর টুলস দিয়ে কি ভঙ্গিমায় প্রশ্ন করেছে। ইনি ৩ মাস কাজ করেছেন এই দুই মিনিটের অ্যানিমেশন টি তৈরী করার জন্য। টুলসের উপযুক্ত ব্যবহার জানলে যে কত্তো কিছু করা যায় তা এর থেকে একটু হলেও ধারণা পাবেন।

পৃথিবীর ইতিহাসে আবিস্কৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ টুলসগুলোর একটি হলো কম্পিউটার, এটি ব্যাবহৃত হয় না এমন ক্ষেত্র পৃথিবীতে খুব কমই আছে। আর আপনার কম্পিউটার শেখা কে একটি মজার অভিজ্ঞতায় পরিণত করতে, আপনাকে কম্পিউটারের বিভিন্ন সফটওয়্যার শেখায় উৎসাহিত করতে, মোটকথা আপনার কাছে কম্পিউটার কে একটু ভিন্নভাবে তুলে ধরতেই এই ভিডিও সিরিজ। এখানে প্রতি সপ্তাহে একটি করে ভিডিও আপলোড করা হবে।

আজকের ভিডিও টি হলো এই সিরিজের প্রথম পর্ব। দুই মিনিটের এই ভিডিও তে একেবারে সহজ ভাষায় কম্পিউটার সম্পর্কে ধারণা দেবার চেষ্টা করা হয়েছে, সাথে যুক্ত করা হয়েছে অ্যানিমেশন। তাছাড়া ভিডিওর পাশাপাশি টিউনের শেষে PDF ও MP3 অডিও ফাইলের লিংক দেয়া হয়েছে।

আমি জানি, আপনারা বেশিরভাগই এই ভিডিওতে বলা সহজ বিষয় টি জানেন এবং খুব ভালোভাবেই জানেন। কিন্তু অনেকেই আছেন যারা জানেন না, মূলত তাদের জন্যই এটি। হয়তো আপনার পরিচিতো এমন অনেকেই আছেন যারা কম্পিউটারের কিছুই জানেন না, আপনি তাদের কে এই ভিডিও টি দেখাতে পারেন।

আশা করি ভিডিও টি দেখতে খুব বেশি খারাপ লাগার কথা না। ভালো থাকবেন

-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+

Download Links | ডাউনলোড লিংক

ভিডিও সাইজ: ১৭.৮ মেগাবাইট  [1080p]
অডিও সাইজ: ৩.১০ মেগাবাইট  [192 kbps]
পিডিএফ সাইজ: ২১২ কিলোবাইট

Click To Download Video

Click To Download Audio

Click To Download The PDF File

-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+-+

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

খুব ভালো টিউন। ধন্যবাদ আপনাকে।

@তাসনুভা রায়া

Excelent tune it will be greate for new computer user be continue waiting for someting better

Thanks

আপনাকে ধন্যবাদ, এরকম গুরুত্বপূর্ণ পোস্ট সেয়ার করার জন্য।

You must be logged in to post a Tumment.