Quantcast

মানুষের যুগান্তরকারী আবিষ্কার কম্পিউটার

0 টিউমেন্টস
434 দেখা
সুরজিত সিংহ সৌর জোসস করেছেন
0 0 0 0
কম্পিউটিং

কম্পিউটার্‌ শব্দটি একটি ইংরেজি শব্দ যা এসেছে কম্পিউট নামক একটি গ্রীক শব্দ থেকে।  কম্পিউট শব্দের অর্থ হল, "গণনা করা। " এবং এই কম্পিউট শব্দ থেকেই প্রথম কম্পিউটার শব্দের নামকরণ।  বাংলায় এর বিশেষ্য পদ "গণকযন্ত্র" অর্থাৎ, যে গণনা করে।  কম্পিউটার শব্দটির শেষ অক্ষর উহ্য রাখা হয়।  ব্যবহারের সুবিধার্থে আমরা শেষ অক্ষর "র"-এর দীর্ঘ উচ্চারণ করি।  তবে কোনটাও ভুল না।  অনেক চড়ায় উৎরায় পেরিয়ে আজকের মডার্ণ কম্পিউটার্‌।  কম্পিউটার আবির্ভাবের বিশাল ইতিহাস নিয়ে বেশি কিছু আলোচনা করার দরকার নেয়।  কারণ, এর ব্যাখ্যা করতে করতেই অনেক সময়ত লেগে যাবে।  আমি সংক্ষিপ্ত ভাবে এর কিছু বিবরণ দিচ্ছি যেগুলো মনে রাখা দরকার।

অ্যাবাকাসঃ

চিত্রঃ এনালিটিক্যাল ইঞ্জিন

পৃথিবীর প্রথম গণনাকারী যন্ত্র ধরা হয় অ্যাবাকাস (Abacus) নামক যন্ত্রকে।  আনুমানিক, আজ থেকে প্রায় ৫০০০ বছর আগে এই যন্ত্রটি আবিষ্কৃত হয়।

অ্যানালিটিক্যাল ইঞ্জিনঃ

চিত্রঃ ব্যাবেজের এনালিটিক্যাল ইঞ্জিন

পরবর্তিতে চ্যার্লস ব্যাবেজ এমন একটি যন্ত্রের আবিষ্কার করেন যা পূর্ব সকল গণনাকারী যন্ত্রের চেয়ে ঢের উন্নত।  যার নাম দেন ডিফারেন্সিয়াল ইঞ্জিন (Differencial Engine)।  এর আবিষ্কারের সময় নিশ্চিত না হলেও ধরা হয় ১৮২০ সালে।  ডিফারেন্সিয়াল ইঞ্জিনে কাজ করার সময় তিনি আরো একটি যন্ত্রের ধারণা লাভ করেন।  যাকে পৃথিবীর প্রথম প্রোগ্রামেবল কম্পিউটার মেশিন হিসেবে ধরা হয়।  এটির ডিজাইন আরম্ভ করেন ১৮৩৩ সালে।  তাই কম্পিউটারের জনক(Father of the Computer) ধরা হয় চ্যার্লস ব্যাবেজকে।

আধুনিক কম্পিউটারঃ

চিত্রঃ অ্যালেন ট্যুরিং

কম্পিউটারের আধুনিকায়নে অনেক বিজ্ঞানীর ভূমিকা আছে।  তার মধ্যে অ্যালেন ট্যুরিং এর নাম সর্বাধিক উল্লেখযোগ্য।  কারন, কম্পিউটারের আধুনিকায়নে তিনিই সর্বাধিক অবদান (Contribute) রেখেছেন।  কম্পিউটারের কৃত্রিম বুদ্ধিমত্তা (AI= Artificial Intelligence)  এবং তার কৃত্রিম জীবন (AL=Artificial Life) সংগঠনে।

ENIAC:

চিত্রঃ ENIAC কম্পিউটার

পৃথিবীর প্রথম জেনারেল পারপাস প্রোগ্রামেবল কম্পিউটার।  যেটি ডেভেলাপ করেন ইউনিভার্সিটি অব পেন্সিলভেনিয়া'র ছাত্র জে. প্রিস্পার ইস্কার্ট এবং জন মাউচ্‌লি।  ENICE এর অর্থ হল, Electronic Numerical Integrator and Computer।  আশ্চর্যের বিষয় হল এই কম্পিউটারের ওজন ছিল, প্রায় ৫০ টন এবং ভ্যাকুয়াম টিউব দ্বারা সন্নিবেশিত।

অ্যাডা লাভলেসঃ

চিত্রঃ পৃথিবীর প্রথম প্রোগ্রামার "অ্যাডা লাভলেস"

পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রামার "অগাস্টা এডা"।  ১৮৪০ সালে তিনি প্রথম মেশিন অ্যালগরিদম তৈরি করেন।  অ্যানালিটিক্যাল ইঞ্জিন তৈরিকালে ব্যাবেজের সাথে এই তরুণীর দেখা হয় এবং কয়েক বছর তারা গণিত এবং যান্ত্রিক গণনা বিষয়ে গবেষণা করেন।

প্রোগ্রামিং ভাষাঃ

চিত্রঃ আদি কালের যান্ত্রিক নির্দেশনা


কম্পিউটারের প্রোগ্রামিং ভাষার উৎপত্তি কম্পিউটার যন্ত্রের সাথে।  কারণ, প্রোগ্রামিং ভাষা মানে একসেট নির্দেশনা (Instruction)।  আর নির্দেশনা ছাড়া একটি কম্পিউটার অচল।  যন্ত্রকে কার্যকরী করার জন্য যে ভাষা ব্যবহার করা হয় সেটাকে বলে যান্ত্রিক ভাষা (Machine Language)।  এটি একটি লো-লেভেল ভাষা (Low Level Language)।  যেমন, এসেম্বলি ভাষা (Assembly Language)।  এরপর শুরু হয় হাই-লেভেল ভাষার ব্যবহার।  পৃথিবীর প্রথম উচ্চতর ভাষা ফরট্রান (ForTran)।  যেটা আইবিএম কম্পিউটার সিস্টেমের জন্য তৈরী করা হয়।

আইবিএম অপারেটিং সিস্টেমঃ

চিত্রঃ আইবিএম ৩৬০ অপারেটিং সিস্টেম

পৃথিবীর প্রথম অপারেটিং সিস্টেম IBM System/360 Operating System। যেটি ব্যাচ্‌ প্রসেসিং এর মাধ্যমে অপারেট করে।  এটি একটি মেইনফ্রেম কম্পিউটার।  ১৯৬৪ সালে এটি মুক্তি দেয়া হয়।

এক জনের হাত ধরে আজকের এই কম্পিউটারের আবির্ভাব তা নয়।  অনেক বিজ্ঞানীর অসামান্য অবদানে আজকে আমাদের হাতের এই যুগান্তরকারী যন্ত্রটি।  তাই কম্পিউটারের ফাডার ক্রেডিটটা অনেকেরি পাওয়া উচিৎ।  নিচে আইপিএসএফ এর করা তালিকা তোলে ধরা হল।

বিশেষ দ্রষ্টব্যঃ বিভিন্ন মাধ্যমে তথ্যগুলো বিভিন্ন আকারে উপস্থাপন করা আছে।  কম্পিউটারের ইতিহাস এক এক দল গবেষকের কাছে এক এক রকম।  সেজন্য আমরা ব্রিটানিকা, উইকিপিডিয়া এবং আন্তর্জাতিক স্বীকৃত তথ্যকোষগুলোর সহায়তা নিয়েছি।  প্রতিটি তথ্যের রেফারেন্স হিসেবে আমরা লিংক-আপ করেছি।  পাঠক যাতে বিভ্রান্তিতে না পড়ুক সেজন্য এই কাজটি করেছি।  প্রত্যেকটি ইস্যুই আমরা গবেষণার মাধ্যমে সঠিকটি তোলে ধরার চেষ্টা করেছি।  আশা করি আমাদের লেখা পাঠ করে উপকৃত হবেন।

লেখাটি ভালো লাগলে অবশ্যই একবার হলেও আমার মূল ব্লগে ঘুরে আশাকরি অনেক তথ্যপূর্ণ এবং উৎকৃষ্ট তথ্যসহ ভালো লেখা পাবেন।

Link : https://www.bpytutor.com/2017/12/human-revolutionizing-invention-computer.html

ধন্যবাদ সবাইকে। আশা করি আপনার অনুভূতি জানাবেন। আর কোন ধরনের ভুল ভ্রান্তি হলে অবশ্যই টিউমেন্ট করুন।

একজন বিজ্ঞান ও প্রযুক্তি প্রেমী... :)

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো