Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

আমার যত মজার ইলেকট্রনিক্সের সার্কিট! [পর্ব-১১] :: আসুন নষ্ট ব্যাটারী দিয়ে LED বাল্ব জ্বালাই!

আমার যত মজার ইলেকট্রনিক্সের সার্কিট!

সবাই ভালো আছেন তো! এত দিন ধরে খুব ব্যস্ত ছিলাম তাই টিউন করতে পারিনি! এর জন্য আমি দুঃক্ষিত! এর আগে আমি একটা টিউন করেছিলাম নষ্ট 1.5 ভোল্টের ড্রাই সেল ব্যাটারী দিয়ে আনলিমিটেড আলো জ্বালানো বিষয়ে! কিন্তু আজ আমি যে বিষয়ে টিউন করবো এটা হল, ৬ ভোল্টের নষ্ট ব্যাটারী দিয়ে কিভাবে আপনি সামনের গরমের লোডশেডিং এর মোকাবেলা করবেন। অর্থাৎ লোডশেডিং এর কারণে অন্ধকারকৃত ঘরকে কিভাবে আলোকিত করবেন এ বিষয়ে আমি আলোচনা করবো। আমাদের সবার বাড়িতেই কমবেশি চার্জার টিউব লাইট আছে এবং বলাবাহুল্য যে ওই চার্জার টিউব লাইটের ভিতরে যেই ৬ ভোল্টের ব্যাটারী আছে ওটা হয়তো দু একবার পরিবর্তনও করেছেন। যদি তাই করেন তাহলে ওই নষ্ট ব্যাটারী এখন আপনার কাজে লাগবে। আপনার যদি সেটি না থাকে কোন চিন্তা করবেন না। আপনার নিশ্চই মোটর সাইকেলের নষ্ট ৬ ভোল্টের ব্যাটারী আছে। ওটাকেও আপনি কাজে লাগাতে পারবেন। এটি যদি না থাকে কোন চিন্তা করবেন না। আপনার নিশ্চই মোবাইল ফোন ব্যবহার করেন? এর আগে আপনি কয়টি মোবাইলের ব্যাটারী পরিবর্তন করেছিলেন? এখন সেগুলো খুঁজে করুন। এগুলোর কোনটি যদি আপনার কাছে না থাকে তাহলেও কোন চিন্তা করবেন না। বাজার থেকে একটা ”সানকা” ৬ ভোল্টের ব্যাটারী সংগ্রহ করুন। ব্যাটারীকে চার্জ দেওয়ার জন্য একটা চার্জার বানিয়ে নিন।
এর জন্য আপনাকে কিছু কম্পোনন্টে সংগ্রহ করতে হবে:
০১। একটি ৯ ভোল্টের যেকোন অ্যাম্পিয়ারের সিটি কানেকশনের ট্রান্সফরমার। অর্থাৎ যেই ট্রান্সফরমার এক পাশে দুইটা ও অপর পাশে তিনটা তার আছে।
০২। দুইটা যেকোন মানের রেকটিফায়ার ডায়োড।
০৩। একটি ১৬ ভোল্ট ১০০০ এম.এফ.ডি ক্যাপাসিটর।

ADs by Techtunes tAds

এগুলো দিয়ে নিচের চিত্রের মত করে সংযোগ দিন।

আরো ভালো জানার জন্য আমার এই টিউনের ধাপ -2 দেখুন
এবার নিচের কম্পোনন্টেগুলো সংগ্রহ করুন ঃ
০১। দশটি সাদা আলোর এল.ই.ডি বাল্ব।
০২। একটি সুইচ।
০৩। একটি ৩.৩ ওহমের রেজিস্ট্যান্স যার কালার কমলা কমলা সোনালী সোনালী।

এবার এল.ই.ডি বাল্বগুলে কে প্যারালালে সংযোগ দিন। অর্থাৎ ওই বাল্বগুলোর বড় পিনের সাথে বড় পিনের ও ছোট পিনের সাথে ছোট পিন সংযুক্ত করুন।

এবার নিচের চিত্রের মত করে সংযোগ দিন।

একটু লক্ষ্য করুন:
০১। ৬ ভোল্টের নতুন ব্যাটারী কিনলে ৪.৭ ওহমের রেজিস্ট্যান্স ব্যবহার করতে হবে।
০২। পুরাতন ৬ ভোল্টের ব্যাটারীর চার্জ ধারন ক্ষমতা থাকতে হবে।
০৩। মোবাইলের ব্যাটারী ব্যবহার করলে ২.২ ওহমের রেজিস্ট্যান্স ব্যবহার করতে হবে।
০৪। মোবাইলের ব্যাটারী ফুলে উঠলে চলবে না।
০৫। মোবাইলের ব্যাটারী ব্যবহার করলে মোবাইলের চার্জার দিয়ে চার্জ দিতে হবে।
০৬। আলোগুলো আপনি একটি নষ্ট সিডি ডিক্সে সেট
করতে পারবেন।
০৭। ব্যাটারীকে এক ঘন্টার বেশি চার্জ দিবেন না।

এবার রির্স্টাট দিবেন না শাটডাউন দিবেন? কতক্ষন পর শাটডাউন দিবেন? অপশন থেকে নির্বাচন করুন।
বুঝতে অসুবিধে হলে নিম্বাজ ইয়াহু ও ফেজবুক থেকে rubelttc দিয়ে আমাকে অ্যাড দিন! সবাই ভালো থাকবেন!
বিঃদ্রঃ আমার এই তথ্যগুলো ভুল ধরার আগে, এই তথ্য অনুযায়ী কাজ করে দেখুন সফলতা পান কি না! যদি না পান তাহলে অবশ্যই ফোনের মাধ্যমে আমাকে জানাবেন, সঠিক তথ্য কি হবে! আমার মোবাইল নম্বর +8801716218847.

ADs by Techtunes tAds
Level 0

আমি রুবেল টিটিসি। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 6 বছর 11 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 97 টি টিউন ও 416 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 4 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

অজানাকে জানতে আর জানাতে ভালোবাসি!


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

Level 0
ভাইয়া আমি আগেই এই কাজ করেছি কিন্তু light গুলো বারবার নষ্ট হয়ে যাচ্ছে।
Level 0
Dhonnobad. Tune ta onek valo laglo. Akhon notun tune er jonno opekkha....
Level 0
অসংখ্য ধন্যবাদ রুবেল ভাই, আপনার আর সব টিউনের মতই আরেকটি চমৎকার টিউন। তবে কয়েকদিন আগেই ৫টি ৬ ভোল্টের নস্ট ব্যটারী ফেরিওয়ালার কাছে বিক্রি করে দিয়েছি এজন্য খারাপ লাগছে। আপনার টিউনটি কয়েকদিন আগে হলে ওগুলো কাজে লাগানো যেত। :(
খুবই সুন্দর হয়েছে চেষ্টা করব তৈরী করতে। রুবেল ভাই আপনার কাছে আমার একটা প্রশ্ন আশা করি উত্তর দিবেন। আমার আটটি ১.৫ ভোল্টের (মোট ১২ ভোল্ট) রিচার্জেবল ডিসি ব্যাটারি চার্জ দেওয়ার জন্য একটি চার্জার তৈরী করতে কি কি মানের যন্ত্রপাতি লাগবে? আর কানেকশন মনে হয় আপনি যেভাবে উপরে দিয়েছে ঠিক ঐভাবেই হবে? দয়া করে জানাবেন. আপনার অপেক্ষায় আছি।
    bhai, ei khetre apni 9v-0-9v tansformar use korte parben. Ei tune a jei charger use kora hoyea se otai use korte parben. Apni 12v-0-12v 3000mA tansformaro use korte parben . Tobe jehetu apnar bettarir ampear kom tai ei khetre apnake 7812 ei numberer reguletor ic use korte hobe. Thanks
    @ওহাব: essa korle 4 ta diode use kore bridge rectifier dio rectify korte paren.
Thanks. Charger lighter jonno kon brand er battery valo & dam koto? Amar backup besi lagbe. Help me, please.
rubel vi battery muta muti valo hole resistorer man barano ucit bivinno led bivinno current ney tate resistor jodi fixed rakhen taile karo bulb jole jete pare high current/voltage er karone, ami 6 v battery te 47/33 dia kaj kori jothesto alo hoi, asole resistor er man led & battery er upor vary korbe, sujoger ovabe onk kisu share korar sujog hoi na tobe apnara chalia jan suvo kamona roilo.
Ekhane new sunca(4.5Ah) battery use korle resistorer watt barate hobe. 1/4 watt dile resistor pure jay. Koto watt better hobe?
    @ফিরোজ: bhai, jehetu apni new bettery use korsen sehetu 4.7 ohom laglei kaj hobe. Jobi kom led use koren tahole 1/4 watt holei cholbe. R jodi besi led 10ta thake 15 ba tar besi use koren tahole 1/2 watt lagalei cholbe. Or 2ta 1/4 watt er resistance peralal er conect korlei hobe. Thanks
সব কিছু ঠিক আছে কিন্তু আমার ব্যাটারী ১২ ভোল্টের। আমি কত ওহমের রেজিস্ট্যান্স ব্যবহার করব? নাকি এক্ষেত্রে আরও কিছু পরিবর্তন হবে। জানাবেন।
আর একটি কথা - ৬ ভোল্ট ১০০০ এম.এফ.ডি ক্যাপাসিটর কোথায় ব্যবহৃত হবে তা আপনার দেয়া চিত্রে আমি বুঝতে পারিনি।
16v 1000mfd capacitor চিত্রে কোথায় বসবে।
30 March, 2012 at 11:39 pm এ যে Link দিয়েছেন তা কাজ করছে না
Level 0
অনেক ধন্যবাদ রুবেল ভাই।আপনার সব টিউন গুলাই খুব কাজের।আচ্ছা আমি অনেক দিন ধরে চেস্টা করতেসি একটা আই পি এস বানানর জন্য।কিন্তু ঠিক কিভাবে এগিয়ে যাব বুঝতেসি না।প্রধান সমস্যা হল সার্কিট নিয়ে।ADC বানান ত যায় কিন্তু DAC নিয়ে ঝামেলা।সাহায্য করবেন?পুরা বেপারটাই ঝামেলা মনে হচ্ছে।ভাল থাকবেন।