ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

আপনার কল ডেটা রেকর্ড করছে ফেসবুক কিন্তু তা ডিলিট করবেন কিভাবে?- আসুন সেটাই আজ জেনে নিই

আশা করি সবাই মহান আল্লাহর রহমতে ভাল আছেন। আজ ফেসবুক থেকে কিভাবে আপনার ব্যক্তিগত ডেটা রেকর্ড ও এসএমএস ডিলিট করেবেন তা জানাবো। যা ফেসবুক আপনার অজান্তেই গ্রহন করে। তাই ফেসবুক থেকে এখনই সাবধান হোন। জানেন কি ফেসবুকের মাধ্যমে করা আপনার সমস্ত এসএমএস এবং কল ডেটার রেকর্ড রয়েছে এর ভিতরে। সেই সমস্ত ডেটা কি মুছে দিতে চাইছেন? কী ভাবে তা করবেন, জেনে নিন।

ADs by Techtunes tAds

প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন। এ বার ডান দিকের ডাউন অ্যারো-তে গিয়ে সেটিংস মেনুতে যান।

1. Settings

সেটিংস ক্লিক করলেই জেনারেল অ্যাকাউন্ট সেটিংস পেজ খুলে যাবে। ‘ডাউনলোড আ কপি অব ইওর ফেসবুক ডেটা’-তে ক্লিক করুন।

2. Download a copy

এর পর ‘ডাউনলোড আর্কাইভ’ বাটনে ক্লিক করতে হবে। তবে ডাউনলোড শুরু করার আগে ফের আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিতে হবে।

3. Download archive

এর পর একটি জিপ ফাইল খুলতে হবে। সেই জিপ ফাইলটি আপনার কম্পিইটারের যে ড্রাইভে অটোমেটিক্যালি সেভ হবে তাতে ক্লিক করুন।

4. Open a gip file

এর পর ওই ড্রাইভের ডাউনলোড হওয়া এইচটিএমএল ফোল্ডারটিতে ক্লিক করুন। সেখানেই আপনার যাবতীয় কল-এর হিস্ট্রি এবং এসএমএস লগ ডেটা মিলবে। সেখানে স্ক্রল করলেই দেখতে পাবেন যাবতীয় ইনকামিং এবং আউটগোয়িং কল-সহ এসএমএসের তথ্য। যা ফেসবুক সেভ করে রেখেছে।

ADs by Techtunes tAds

5. Click HTML folder

যাবতীয় ডেটা তো পেলেন। এ বার কী ভাবে তা ফেসবুক থেকে ডিলিট করবেন। পাশাপাশি ভবিষ্যতে যাতে ফেসবুক এ ধরনের ডেটা রেকর্ড না করতে পারে তা-ও জেনে নিন।

6. Contact info

প্রথমে http://facebook.com/invite_history.php-তে লগ ইন করুন। তাতে ‘ম্যানেজ ইনভাইট অ্যান্ড ইম্পোর্টেড কনট্যাক্ট’ পেজ খুলে যাবে। সেখান থেকেই আপনার সমস্ত কল ডেটা এবং ইনভিটেশন এক এক করে ডিলিট করা যাবে। তা ছাড়াও, ‘সিলেক্ট অল’ অপশনে গিয়ে ‘ডিলিট সিলেক্টে়ড’ বাটন ক্লিক করেও সমস্ত ডেটা একবার ডিলিট করতে পারেন। ডিলিট করার পর ‘ডিলিশন সাকসেসফুল’ বলে একটি ডায়ালগ বক্স দেখিয়ে তা কনফার্ম করবে ফেসবুক।

7. Manage invite & imported contact

ওই পেজেরই ‘কনট্যাক্ট ইমপোর্টে়ড’-এ গিয়ে আপনার সমস্ত কনট্যাক্ট ডিলিট করতে পারেন। ‘রিমুভ অল ইম্পোর্টেড কনট্যাক্ট’ অপশনে গিয়ে রিমুভ বাটনে ক্লিক করুন। তাতে মুছে যাবে সমস্ত কনট্যাক্ট। এর পর ফের একটা ডায়ালগ বক্সে আপনার অনুরোধ রাখা হয়েছে বলে জানিয়ে দেবে ফেসবুক।

8. Invitations sent

আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ থেকে এই ফিচারটা কী ভাবে বন্ধ করবেন, তা-ও জেনে নিন। অ্যান্ড্রয়েড ফোনে ফেসবুক অ্যাপটা খুলে ডান দিকের মেনু বাটনে যান। সেখান থেকে ‘অ্যাপ সেটিংস অপশন’ সিলেক্ট করুন। সেখান থেকে ‘কন্টিনিউয়াস কনট্যাক্ট আপলোড’ ফিচারটি টার্ন অফ করে দিন। ব্যস! তা হলেও আর কোনও দিন আপনার কল ডেটা এবং এসএমএস রেকর্ড করতে পারবে না ফেসবুক।

9. Continuous Contact uplode

এভাবেই ফেসবুক কর্তৃক রেকর্ড করা আপনার কল ডেটা ডিলিট করবেন।

ADs by Techtunes tAds

‘‘অ্যালেজান্ডর কোগান ও তাঁর সংস্থা ‘গ্লোবাল সায়েন্স রিসার্চ লিমিটেড’-এর তৈরি অ্যাপের মাধ্যমে যে ভাবে ফেসবুক থেকে তথ্য-চুরি করেছিল কেমব্রিজ অ্যানালিটিকা, তা সম্পূর্ণ ভাবে আমাদের সংস্থার নীতিবিরুদ্ধ। ’’ জানিয়েছে ফেসবুক

সূত্র: গুগগগগগল

ADs by Techtunes tAds
Level 0

আমি মো: গোলাম ছাকলাইন। Manager, HR, BRAC-Aarong, Dhaka। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 3 বছর 6 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 16 টি টিউন ও 15 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 5 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 4 টিউনারকে ফলো করি।

মানুষের মধ্যে মানবতাবোধ ফিরে আসুক...... মানুষ অন্ধকার আর আলোর পর্থক্য বুঝতে পারুক...... আর অন্ধকার থেকে আলোর পথে সামনে এগিয়ে যাক সবাই


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস