ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

নপুংশকদের হিজড়া সম্বন্ধে জানুন আরো কিছু

টিউন বিভাগ নির্বাচিত
প্রকাশিত
জোসস করেছেন

গ্রাম অঞ্চলে বা শহরতলীতে কোন বাচ্চার জন্ম হলেই এরা দলে দলে এসে ভিড় করে বলে ওঠে "দে নারে তোর মনিটারে একটু নাচাই" এই বলে নবজাতক কোলে করে নাচিয়ে বখশিষ নেয়, কিংবা শহরে মাঝে মাঝেই দেখা যায় এরা দলে দলে এসে বিভিন্ন দোকান থেকে চাঁদা তোলে। সমাজে ওরা খুব অবহেলিত, সভ্য মানুষরা ওদের বলে হিজড়া। আমি আমার এই টিউনে হিজড়া কাদের বলে, কেন হিজড়া হয়, চিকিৎসা বিজ্ঞানে এর ব্যাখা, এদের চিকিৎসার সাফল্যের রেকর্ড, ছাড়াও এদের সম্বন্ধে আরো কিছু তথ্য দিতে চেষ্টা করবো।

ADs by Techtunes tAds

hijhhhra

হিজড়া

হিজড়া শব্দটি এসেছে আরবী হিজরত বা হিজরী শব্দ থেকে যার আভিধানিক অর্থ পরিবর্তন বা Migrate বা Transfer। এর ধারাবাহিকতায় আমাদের দেশে বিশেষ এক ধরনের শারীরিক প্রতিবন্ধীদের হিজড়া বলে মূলত শারিরীক লিঙ্গের ত্রুটির কারনে এদের সৃষ্টি। এদের প্রধান সমস্যা গুলো হল এদের লিঙ্গে নারী বা পুরূষের নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকে না। কারো কারো ক্ষেত্রে দেখা যায় লিঙ্গ নির্ধারক অঙ্গ থাকে না। এসবের উপর নির্ভর করে তাদেরকে কয়েকটি ভাগে ভাগ করা যায।

হিজড়া এর প্রকারভেদ

শারীরিক ও মানসিক গঠনের উপর নির্ভর করে এদেরকে ৬ ভাগে ভাগ করা যায়। শারীরিক ভাবে পুরুষ কিন্তু মানষিক ভাবে নারী বৈশীষ্ট্য এর অধীকারী হিজড়াদের বলা হয় অকুয়া, অন্য হিজড়াদের ভরা হয় জেনানা, আর মানুষের হাতে সৃষ্ট বা ক্যাসট্রেড পুরুষদের বলা হয় চিন্নি।

কেন হিজড়া হয় এর বৈজ্ঞানিক ব্যখ্যা

এক্স এক্স প্যাটার্ন ডিম্বানুর সমন্বয়ে কন্যা শিশু আর এক্স ওয়াই প্যাটার্ন থেকে সৃষ্ট হয় ছেলে শিশু। ভ্রুনের পূর্ণতার স্তর গুলোতে ক্রোমোজোম প্যাটার্নের প্রভাবে ছেলে শিশুর মধ্যে অন্ডকোষ আর কন্যা শিশুর মধ্য ডিম্ব কোষ জন্ম নেয়। অন্ডকোষ থেকে নিসৃত হয় পুরুষ হরমোন এন্ড্রোজেন এবং ডিম্ব কোষ থেকে নিসৃত হয় এস্ট্রোজেন। ভ্রুনের বিকাশকালে নিষিক্তকরন ও বিভাজনের ফলে বেশকিছু অস্বাভাবিক প্যাটার্নের সৃষ্টি হয় যেমন এক্স এক্স ওয়াই অথবা এক্স ওয়াই ওয়াই। এর ফলে বিভিন্ন গঠনের হিজড়া শিশুর জন্ম হয়।

logo 04

এদের শারিরীক গঠন কি?

মূলত এটি একটি শারীরিক গঠনজনিত সমস্যা যা অন্যান্য প্রতিবন্ধীদের মতই কিন্তু প্রতিবন্ধকতার স্থানটি ভিন্ন হওয়াতেই তারা হিজড়া। হিজড়াদের শারীরিক গঠন মূলত ৩ প্রকার।

  • ১. নারীদের সকল বৈশিষ্ট্য থাকলেও নারী জননাঙ্গ থাকে না।
  • ২. পুরুষের সকল বৈশিষ্ট্য থাকলেও পুরুষ জননাঙ্গ থাকে না।
  • ৩. উভয় বৈশিষ্ট্য বিদ্যমান।

তবে ব্যাপারটি সমালোচিত হতে পারে তাই আমি আর এ ব্যাপারে বিস্তারিত লিখার সাহস করছি না।

হিজড়ারা কি চিকিৎসা করে সুস্থ হতে পারে?

ব্যাপারটি হয়তো অনেকেই জানেনা কিন্তু হিজড়া বৈশিষ্ট্য নিয়ে জন্মানো কোন শিশুর যদি পরিনত বয়সে যাওয়ার আগে চিকিৎসা করা হয় তাহলে বেশীভাগ ক্ষেত্রেই তাকে সুস্থ করা সম্ভব। কিন্তু যখন আসলে বোঝা যায় সে সাধারন আর দশজনের থেকে আলাদা তখন আসলে অনেক দেরী হয়ে যায়।

চিকিৎসায় সাফল্যের রেকর্ডঃ

পরিনত বয়সে যাওয়ার আগে যাদের চিকিৎসা করা হয় তাদের ক্ষেত্রে সাফল্যের সূচকটি স্পষ্ট করে না বলা গেলেও এটা বলা যায় এর পাল্লা বেশ ভারী। তবে পূর্ন বয়সে যাদের চিকিৎসা করা হয়েছে তাদের মধ্যে আমার জানামতে একটিই সাফল্যের রেকর্ড। সেটা ঘটেছিল ভারতের অমলার ক্ষেত্রে। সেটা একটু সবার সাথে শেয়ার করব।

ADs by Techtunes tAds

কি ঘটেছিল অমলার ক্ষেত্রে?

অমলা ছিল ভারতের একজন। সে হিজড়া হলেও ছিল অপূর্ব সুন্দরী স্বাভাবিকভাবে তাকে কেউ বুঝতে পারত না এবং সে স্বাভাবিক ভাবেই চলাফেরা করতে পারত। এভাবেই একদিন সে গ্রামের একটি বিয়েতে যায় সেখানে তাকে দেখে গ্রমের এক যুবক যার নাম কার্তিক। সে তাকে পরবর্তীতে বিয়ে করতে চায় কিন্তু অমলা তার সমস্যার জন্য কিছুতেই রাজি হচ্ছিল না। তবে কার্তিকও নাছোড়বান্দা পিছু হটবার পাত্র সে নয়। শেষ পর্যন্ত আর কোন উপায় না দেখে অসলা এ ব্যাপারটি তাকে জানায়। সে জানার পরও তাকে বিয়ের ব্যাপারে পিছু হটে না তার যুক্তি শারীরিক এর চাইতে মনের ভালবাসা অনেক বড় তাই সে তাকে বিযে করবেই। এরপর অমলার পরিবারের সহযোগীতায় বিয়ে হয় কিন্তু কার্তিক সমাজ ও তারপরিবার থেকে বিতাড়িত হয়। তাদের বিযের পর বেশকিছুদিন গেলে কার্তিক একদিন পত্রিকা দেখে জানতে পারে এরকম একটি শিশু চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়েছে এটা জানতে পেরে সে অমলাকেও সেখানে নিযে যেতে চায়। অমলা যেতে না চাইলও কার্তিকের জোরাজুরিতে সে হার মানে। সেই ডাক্তার অমলাকে দেখে জানায় এই বয়সে এটা চিকিৎসার মাধ্যমে সফল হওয়া অসম্ভব। কিন্তু কার্তিক এর আবেগ এর কাছে হার মেনে ডাক্তার তার সমস্যাটি দেখে এবং দেখার পর ডাক্তার অমলার অপারেশনের উদ্দ্যেগ নেয়। অস্ত্রোপচার এর পর অমলা একজন সম্পূর্ণ নারীতে পরিনত হয় এবং পরবর্তীতে সে সন্তানের জন্মও দেয়। এ ব্যাপারে সেই ডাক্তারের অভিমত আসলে অমলার ব্যাপারটি তিনি কার্তিকের অনুরোধে দেখেন এবং দেখার পরই সে খেয়াল করে আসলে অমলার ত্রুটিটি খুবই সামান্য এবং তার মধ্য নারী বৈশিষ্ট্য প্রকট ভাবে বিদ্যমান তাই সে অস্ত্রোপচার করেন। তবে কার্তিক মনে করেন তার ভালবাসার্ জন্যই সৃষ্টিকর্তা তাকে পুরস্কৃত করেছেন।

কিভাবে একজন হিজড়া অন্য হিজড়াদের সাথে মিশে যায়

আসলে যখন একজন মানুষ বুঝতে পারে সে হিজড়া তখন সে পরিবার, সমাজ সব জায়গায় অবহেলা আর অবজ্ঞার স্বীকার হয়। রংমহলে একটি লেখায় পড়েছিলাম একজন এরকম শার্টের নিচে মেয়েদের বিশেষ পোশাক পড়ে স্কুলে যাওয়ায় শিক্ষকরা তাকে প্রচন্ড মেরেছিল যে কারনে এরপর আর সে স্কুলে যায়নি। যখন একজন মানুষ এরকম অবহেলার স্বীকার হয় সব জায়গায় তখন সে তার দুঃখ শেয়ার করার জন্য তার মত যারা তাদের সাথে মিশে যায় এটাই স্বাভাবিক ব্যাখা। তবে এর বাইরেও বিভিন্ন কারন আছে।

hizra12

হিজড়া রা কিভাবে নিজেদের দল ভারী করে?

কথিত আছে যখন কারো হিজড়ে বাচ্চা হয় তখন তা যদি হিজড়েরা জানতে পারে তবে তারা ওৎ পেতে থাকে তাকে নিজেদের দলে ভেড়ানোর জন্। একসময় ঠিকই তাকে হিজড়াদের দলে নিযে যায়। আরো একটা কথা প্রচলিত আছে যদি না নিতে পারে তাহলে তারা দলবদ্ধভাবে এসে হাতেতালি বাজাতে থাকে যা তারা সবসময়ই বাজায় আর এ হাতেতালিতে নাকি কি এক অমোঘ আকর্ষন আছে যা শুনে অন্য হিজড়ারা আর ঠিক থাকতে পারেনা সেও এসে তাদের এই হাতেতালিতে যোগ দেয় যদিও এর কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা নাই। এছাড়াও ভারতের কিছু কিছু জায়গায় আরো কয়েকদশক আগে খোঁজা পুরুষ বানিয়ে দল ভারী করত।

hijra

খোঁজা পুরুষ কিভাবে করত?

একসময় (আরো কযেক দশক আগে) ভারতের কিছু ক্লিনিক ছিল যারা টাকার বিনিমযে পুরুষদের খোঁজা পুরুষ বা ক্যাসট্রেড হিজড়ায় পরিনত করত। একশ্রেণীর দরিদ্র পুরূষরা এটা করত বেঁচে থাকার তাগিদে আয রোজগারের আশায়। আর তারা ছাড়াও অনেক হিজড়া দল ছিল (মূলত ভারতে) যারা শিশু অপহরন করত তারপর তাকে ১০ দিন নির্জন স্থানে আটক রেকে ১১ তম দিনে লাল শারী পরিয়ে ক্যাসট্রেশন করে হিজড়াদের দলে ভেড়াত।

হিজড়াদের কি বিয়ে হয়?

হিজড়াদের জন্য যৌন কাজ আইনত শ্বাস্তিযোগ্য অপরাধ কিন্তু মানুষ হিসেবে তাদেরও তো আছে এসব তো অনুভূতি। যেখানে পশুরও আছে এই অধিকার সেখানে মানুষ হয়ে কেন এটা শ্বাস্তি যোগ্য অপরাধ তা যারা এই আইন করেছে তারাই ভালো জানেন। তবে হিজড়াদেরও বিয়ে হয় সেটা হয় একটি বিশেষ প্রক্রিয়ায়। এ অঞ্চলের (দক্ষিণ এশিয়া) হিজড়ারা বেশীর ভাগ মুসলিম হলেও তারা হিন্দুদের এই পুজাটি করে যার মাধ্যমে তারা ভগবানের সাথে নিজের বিযে দেয় এরপর সারাদিন তারা সংসার সংসার খেলে। সন্ধ্যা এলে তারা বিধবা হয় সাদা শারী পড়ে। পুরো বিধবাবেশ ভূষা গ্রহন করে স্বামীর মৃত্যু শোক করে। অঝোর ধারায় কাঁদতে থাকে। তাদের সে কান্নায় আকাশ বাতাস প্রকম্পিত হয়। কিন্তু তাদের কান্না কি বিধবা হওয়ার জন্য? আমরা সবাই বুঝতে পারি তাদের এরকম অঝোর ধারায় জল ঝড়ার কারন।

তাদের আয়ের উৎস

মূলত তারা তাদের এলাকার বিভিন্ন দোকান পাট আর বাজারে গিয়ে টাকা তোলে এই অর্থকে তারা তোলা বলে এছাড়াও কোন নবজাতকের জন্ম হলে সেখানে গিয়ে নাচ-গান করে চাঁদা তোলে তারা। তারা তাদের জমাকৃত সকল টাকা তাদের গুরুর কাছে দিয়ে দেয় এরপর গুরু যা দেয় তা থেকে প্রসাধনী কেনে আর ব্যাংকে জমা রাখে। তাদের খাবারের বন্দোবস্ত তাদের গুরুই করে।

7

রাখিবন্ধন

হিজড়ারা মূলত তাদের আপনজন থেকে বিচ্ছিন্ন তাকে। তাদের বাবা-মা এর সাথে তাদের সম্পর্ক থাকে না। তাদের প্রত্যকের দলে থাকা গুরুকেই তারা তাদের অভিভাবক মানে সেই তাদের সব। তারা যখন দলে যোগ দেয় তখন গুরু তাদের আগের পোশাক থেকে শাড়ি পড়িয়ে দেয় এবং তাদের কপালে আশীর্বাদ স্বরুপ আচঁল ছুয়ে দেয় আর মন্ত্র পড়ে ফুক দেয় এটাকে তারা বরে রাখি বন্ধন। এরপর তারা তার অধীনেই চলে সে যা বলে তা করে নিজেদের টাকা তার কাছে দিয়ে দেয়।

ADs by Techtunes tAds

hizra

ঢাকার হিজড়া সম্প্রদায়

সারা বিশ্বেই হিজড়ারা একটি কমিউনিটি মেইনটেইন করে এবং নকণ কমিউনিটি এর মধ্য তারা আবার যোগাযোগ রক্ষা করে। ঢাকাতেও তার বিকল্প নয়। ঢাকাতে হিজড়ারা মূলত পাঁচটি দলে বিভক্ত এক দলের হিজড়ারা অন্য দলের এলাকায় গিযে তোলা তুলতে পারবে না। তাদের এই পাঁচটি দলের প্রত্যেকটিতে আছে একজন করে গুরু। এসব এলাকা আর তাদের গুরু হচ্ছে।

  • ১. শ্যামপুর, ডেমড়া ও ফতুল্লা, গুরু- লায়লা হিজড়া।
  • ২. শ্যামলী, মোহাম্মদপুর, মিরপুর, গুরু- হামিদা হিজড়া।
  • ৩. সাভার, ধামরাই, গুরু- মনু হিজড়া।
  • ৪. নয়াবাজার ও কোতোয়ালী, গুরু- সাধু হিজড়া।
  • ৫. পুরোনো ঢাকা, গুরু- দিপালী হিজড়া।

hizra02

হিজড়াদের কোথায় সমাহিত করা হয়?

আগেই বলেছি হিজড়ারা অনেকেই মুসলিম হলেও তারা অনেক হিন্দু রীতি নীতিতে বিশ্বাষ করে। তাই তাদের যদিও কবর দেয়া হয় কিন্তু তারা মনে করে তাদের আবার পূণঃজনম হবে। প্রত্যেক হিজড়াকে কবর দেয়া হয় তারা যে বিছানায় থাকে তার নিচে এটাই তাদের রীতি (তবে বর্তমানে স্থান সংকুলানের জন্য তাদের অন্যত্রও কবর দেয়া হয়)। কিন্তু তাদের কবর দেয়ার নিয়মটি খুব অদ্ভুত তাদের কবরে প্রথমে ঢালা হয় লবন তারপর লাশ তারপর দেয়া হয় ফুল তারপর আবার লবন। এটার মূল কারন হল তাদের বিশ্বাষ এভাবে কবর দিলে তাদের আগের সকল পাপ ধুয়ে পরবর্তী জনমে তারা পূর্ণ নারী বা পুরূষ হিসেবে জন্ম গ্রহন করতে পারবে।

তাদেরও কি সামাজিক অধিকার প্রাপ্য নয়?

আমাদের দেশে তারা কখনোই একজন মানুষের মর্যাদাতো দূরে থাক কুকুর বিড়ালের অধিকার পায় না। কিন্তু হিজড়াদের সামাজিক অধিকার প্রাপ্য কিনা সেটা সবার উপর ছেড়ে দিলাম। তবে একটা কথা বলি আমাদের দেশে হিজড়াদের ভোটার হওয়ার নিয়ম না থাকলেও ভারতে কিন্তু লোকসভার সদস্য হয়েছিলেন হিজড়া শবনম মৌসি।

সুত্রঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট, উইকিপিডিয়া, ভারতের স্বাস্থ্য মন্ত্রনালয়ের ওযেবসাইট, বাংলাদেশের বেশ কয়েকজন চিকৎসক, মুম্বাই পুলিশের ওয়েবসাইট, স্টার নিউজ, ড. আজমল ও আসমতের লেখা প্রাণীবিদ্যার কিছু বই, মাসিক দেশ (কলকাতা) এর ১৯৮৬ সালের একটি সংখ্যা, মাসিক সানন্দা (কলকাতা) এর ১৯৯৭ এর একটি সংখ্যা, সাপ্তাহিক ২০০০ এর ২০০৮ সালের একটি সংখ্যা, দৈনিক প্রথম-আলো, দৈনিক ইনকিলাব এবং ঢাকার বেশ কয়েকজন হিজড়া।

টিউনটি পূর্বে প্রকাশিতঃ টিউটোরিয়ালবিডি.কম

ADs by Techtunes tAds
Level 0

আমি শাকিল আরেফিন। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 9 বছর 10 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 141 টি টিউন ও 2200 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 2 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

বিডি সফট আইএনসি নামে একটি ফার্ম পরিচালনা করছি, এখানে সফটওয়্যার/ওয়েব ডেভেলপ আর ডোমেইন-হোস্টিং নিয়ে আমাদের কাজ-কারবার https://www.facebook.com/bdsoftinc.info/


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

গুড জব শাকিল ভাই ..................... :)
Level 0
একমত মঈন ভায়ের সাথে।
এত্তো ডিটেইল দিয়া শাকিলের আর কোন টিউন আগে কখনও পাই নাই। গুড জব।
    হ কি করমু পোলাপাইন সব চালু হইয়া যাইতেছে তাগো লগে টিকা থাকার লাইগা.................
শাকিল ভাই ঘটনা কি ???হিজরাদের পুরো গুষ্টি উদ্ধার করে ফেললেন।হিজরারাতো নিজেরা এত তথ্য জানে বলে মনে হয়না।টিউন কিন্তু হিট।ভাল থাকবেন।
    গুষ্টি উদ্ধার করলাম কিন্তু যতটা হিট হইবো বইলা ধারনা করছিলাম ততটা হয় নাই! :(
    শাকিল ভাই নাম টিউনটির নাম দেখে আর ভেতরে ঢুকি নাই ........ মনে করেছিলাম হয়ত মজা করার জন্যই লিখেছেন। কিন্তু কাজটা ঠিক করি নাই। টিউনটি পড়ে অনেক অজানা জিনিস জানলাম। খুবই মূল্যবান টিউন। আমি নিজে কখনো এ বিষয় নিয়ে টিউন করার সাহস পেতাম না। আপনার কারনেই জানা হল। অনেক অনেক ধন্যবাদ।
    কেন তারেক ভাই? আমার নাম দেখলে ভেতরে ঢোকেন না কেন?
    শাকিল ভাই আমি আপনার নামের কথা বলিনি। বলেছিলাম টিউনটার নামের কথা। (আপনার নামের পরে যে নামটি আছে ঐটা অ্যাক্সিডেন্টালি কখন পড়েছিল আমি খেয়ালই করি নি। sorry...)
বিশাল এক তথ্য ভান্ডার। ছোট থেকেই হিজরা সম্পর্কে জানতে চাইতাম। টিউনটি পড়ার আগে পযর্ন্ত ওদের সম্পর্কে তেমন কিছুই জানতাম না। একজন হিজরার সাথে কথা বলতে ইচ্ছা করছে।
    ধন্যবাদ তবে এই টিউনটা কিন্তু আপনার সাইটের সহযোগীতায় করেছি কারন টেকটিউন লোড হতে অনেক সমস্যা করছিল তাই এডিটিং আপনার সাইটে।
শাকিল ভাই জটিল । চালিয়ে যান।
জোস একটা টিউন শাকিল ভাই
Level 0
কঠীন হইছে . খুশি হইলাম + ভাল লাগল
তথ্যবহুল লেখার জন্য অনেক ধন্যবাদ। আমার পরিচিত একটা ছেলে ছিল কিছুটা মেয়েলি স্বভাবের। সে একটা বাসায় কাজ করতো। পরে একদিন দেখি সে হিজড়াদের সাথে মিশে নাচগান করছে। তারপর শুনেছি সে এখন তাদের সমাজেই ঠাই নিয়েছে।
Level 0
Jodeo ame comment kora na kintu aj r na koray parlam na."notun keso janlam". Tnks.
wow..সম্পূর্ন একটা থিসিস পেপার মনে হচ্ছে। অনেক কিছু জানতে পরলাম অাজকে। অনেক দিন পর।
সুন্দর ও তথ্যবহুল একটি লেখার জন্য অনেক ধন্যবাদ।
shakil bhae, hijra dar niya ja apni tune korachan ar jonnoe apnaka thanx daya uchit..... jotil akta tune hoecha..... thnx
Level 0
good hijradar shomporka janlam aga atota jantam na nice shakil vai
Level 0
tobe akta bepar hoilo ai je, Manush hishabe to tader ke obohela kora jabe na, Oboshoi tader uchit amon kisu kora jar jonno tara soronio hoye thake, jekono unnoyon mulok kaj kora, ar amader uchit tader kaje shahajjo kora......... ai ta hoilo FICHARER porer kaj ki bolen vai..
Level 0
akhon apnara apnader ovimot dite paren, je tara ki korte pare ba tader diye ki kora jai, akta desher unnoti korte hole akta nirshartho manus dorkar jader lov ba lalosha nei, ami mone kori, tader vitore aiskol onuvutir matra ta khubi kom, tai tara desher unnoti mulok shokol kaje onsho grohon korle akta desher, unnoyoner matra r poriborton hote pare jemon VAROTEr gothe silo, akhon proshnota holo tara kajguli korbe kivabe? apnar mot ta ki SHAKIL vai? ar upor meherbani kore koyek line likhle apnar upor kritoggo thaktam..............
ধন্যবাদ টেকটিউনস কতৃপক্ষকে। এ টিউনটিকে নির্বাচিত করে টেকটিউনস আবারও প্রমান করল ‍টেকটিউনস সব কিছুর উর্দ্ধে।শাকিল ভাই আপনি কি নয়াদিগন্তে লিখেন ?কিছুদিন আগে সেখানে আপনার একটা লিখা পড়েছিলাম। কিন্তু আর জিজ্ঞেস করা হয়ে উঠল না।
    আমি কমবেশী সকল পত্রিকা এবং ম্যাগাজিনে লিখি তবে সবই প্রযুক্তি বিষয়ক।
জনাব শাকিল আরেফিন, আপনার হিজড়া বিষয়ক টিউনটি হিজড়া সম্প্রদায়দের নিয়ে নিঃসন্ধেহে বেশ তথ্যবহুল একটি টিউন । অনেক কিছু জানতে পারলাম হিজড়াদের সম্বন্ধে আপনার বদৌলতে । হিজড়াদের সম্পর্কে এতোটা জানা ছিল না । শুধুমাত্র এই জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি । (আর বিশেষ করে জনাব শাকিল আমার এই মন্তব্যটি বেশ দীর্ঘায়িত হলেও প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার পরই যে কোন মন্তব্য করবেন ।) তবুও টেকটিউনসের মতো প্রযুক্তি (Technology) র সাইটে আপনার এই হিজড়া বিষয়ক লেখাটি পড়ে আর সবার মতো খুশি হতাম পারলাম না বলে দুঃখিত । কারণ টেকটিউনস একটি প্রযুক্তি নির্ভর সাইট যেখানে শুধুমাত্র প্রযুক্তি নিয়েই লেখালেখি হয় । তাই আপনার মতো প্রথম সারির (হিজড়া) টিউনার যদি টেকটিউনসে হিজড়া বিষয়ক লেখা নিয়ে এতো বেশি টানাহেঁচঢ়া করেন , তাহলে তো এমন একদিন আসবে যেদিন টেকটিউনস থেকে টেক (Tech) শব্দটিই হারিয়ে যাবে । হয়ে যাবে হিজড়াটিইনস সাইট । তাই বলে আমি কখনোই হিজড়াদের ছোট করে দেখছি না , তারাও যে মানুষ , এবং তারাও যে আমাদের সমাজেরই একজন , আমাদেরই কারো না কারো্ ভাই বা বোন অথবা কারো সন্তান । শুধুমাত্র লিঙ্গ বৈসম্যের কারণে (হিজড়া) তাদেরকে মানুষের মৌলিক অধিকার হতে যারা বঞ্চিত করে আমাদের সমাজ থেকে আলাদা করে রেখেছে ,আমি তাদেরকে দৃঢ় ভাবে ঘৃণা জানাই । জনাব শাকিল আরেফিন, আপনি টেকটিউনসের প্রথম সারির একজন টিউনার এটা সবাই জানে । আর আমি এটাও জানি যে আপনার (হিজড়া)টিউনস সম্বন্ধে আমার এমন কড়া মতামত শুধুমাত্র আপনি নন আপনার যত অন্ধ ভক্ত আছেন তাদেরও অনেকের কাছে একটু তেতোই মনে হবে । আপনার কাছ থেকে টেকটিউনস পরিবার অনেক কিছু পেয়েছে । এবং আরো অনেক কিছু আশা করে । আর আমার থেকে কিছুই না । তাই বলে নিজেকে যা ইচ্ছে তাই মনে করবেন না দয়া করে ("গাঁয়ে মানে না আপনে মোঁড়ল" এমনটা তো কখনো নয়ই )। আর তাই আপনার (হিজড়া) টিউনস সম্বন্ধে কিছু প্রশ্ন জানতে চাইছি যদি সদোত্তর দেন তাহলে খুশি হবো ।১/ প্রশ্ন - আপনার এই হিজড়া বিষয়ক টিউনটি টেকটিউনসের কোন প্রযুক্তি (Technology) র আওতায় পড়ে ?২/ প্রশ্ন - আপনি এবং আপনার কিছু অন্ধভক্ত ছাড়া অন্য কেউ টেকটিউনসে প্রযুক্তি বহির্ভূত কোন টিউন করলে বৃদ্ধাঙ্গুলী ও মাথার চুল খাঁড়া করে হৈ হৈ রৈ রৈ কলরবে কড়া কটুক্তি (মতামত) করে থাকেন । যেমন - প্রযুক্তি বহির্ভূত এমন সব টিউন করলে টেকটিউনসের অবস্থা এবার জগাখিঁচুড়ী হবে । কিন্তু অন্য কেউ সেই একই বিষয়ের (টিউন) পুনরাবৃত্তি করলে আপনাদের আঁতে এতোটা ঘাঁ লাগে কেন ?৩/ প্রশ্ন- আপনি টেকটিউনসের একজন সেরা (বিখ্যাত) টিউনার হয়ে যদি হিজড়াদের নিয়ে প্রযুক্তির সাইটে প্রযুক্তি বহির্ভূত টিউন করেন , আর তখন যদি-------- "প্রযুক্তির সাইটে প্রযুক্তি বহির্ভূত লেখা চান? আপনার মাথা ঠিক আছে? ইসলামিক সাইটে কোনদিন হিন্দু বিষয়ক লেখা মানবে কিংবা হিন্দু ধর্মীয় সাইটে ইসলামিক লেখা মানবে? টেকটিউন্স ভাল না লাগলে সামু বা প্রথম-আলোতে যান। সেখানে আপনার মনের শুধু মাধুরী না দিপিকা, ক্যাতরিনা বা প্রিয়াংকাদের নিয়েও লিখলে কেউ কিছু বলবে না।" এরকম মন্তব্য আপনার বা আপনাদেরই দিকে বুমেরাং হয়ে ফিরে আসে তার জনাবে কি বলবেন ?তখন কি আপনি বা আপনারা বলবেন , আমরা তো অনেক অ-নে-ক টিউন করি ,মাঝে মাঝে এমন দু'একটি ভিন্ন স্বাদের টিউন করতেই পারি ! যদি তাই হয় তাহলে " কৃষ্ণ করলে লীলা খেলা আর আমি করলে নষ্টিফষ্টি'' এমন সত্য তেতো কথাটি শুধু আমাকেই নয় আমার মতো আরো কাউকে আবারও লিখতে হবে এই আর কি ।বিঃদ্রঃ -- আমার মন্তব্য কাউকে ব্যক্তিগত আক্রমনের উদ্দেশ্যে নয় । আশা করি ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । আমার মন্তব্য যদি কারো মনোকষ্টের কারণ হয় , তাহলে আন্তরিকভাবে দুঃখিত । মোহাম্মাদ রেজাউল করিম মনি জেদ্দা , সৌদি আরব ।
    বুঝলাম না।আপনার সমস্যা কোথায়।কোন বিষয় নিয়ে আমরা তেমন জানিনা।কেউ একজন আমাদের তা জানালো।ব্যাপারটা বেশ তথ্যবহুল।কোথায় ঊৎসাহিত করবেন তা না।কী সে কী।হেন তেন বলা।
    আমার মনে হয় আপনার কাছ থেকে আগে আমাদের জানা উচিৎ আপনি প্রযুক্তি (Technology) মানে কি বুঝেন বা প্রযুক্তি(টেকনোলজি) এই শব্দটাকে কিভাবে ব্যাখ্যা করেন ?
    @মানচুমাহারা ভাই>> আপনার মত দেশসেরা ডেভলপার এর কমেন্ট পেয়ে আমি সত্যিই আমার টিউন করাকে স্বার্থক মনে করছি। আপনাকে ধন্যবাদ দিয়ে ছোট করব না তবে আশা করব আপনি আমাদের এখানে নিয়মিত আসবেন।
    মনি ভাইয়ের কথার সাথে একমত নই। শাকিল ভাই এর টিউনসটা দারুন হয়েছে। আমার তো মনে হয় আপনি ও হিজড়া সম্পর্কে এত বিস্তারিত আগে জানতেন না। আমাদের মনে তাদের সম্পর্কে অনেক ভুল ধারনা ছিল যা আজ এই টিউন পড়ে কেটে গেল। তাই আমি বলবো যে এ্টা সবচেয়ে বড় জেনেটিক্যাল বৈজ্ঞানিক টিউন। ধন্যবাদ শাকিল ভাইকে।
moni ভাই উত্তরটা আমিই দিলাম।অন্ধ ভক্ত বলতে আপনি কি বোঝাতে চেয়েছেন আমরা বুঝলাম না ?টেকটিউনসে শুধু টেকনলজির সফলতা বা জয় নিয়েই বলা হবে এমটা ঠিক নয় এর ব্যর্থতাও তুলে ধরা উচিত।যে সকল বিষয়ে প্রযুক্তি উত্তর দিতে ব্যর্থ সেসকল বিষয়ে লিখতে হলে এভাবেই লিখতে হয়। কারন এ ক্ষেত্রে প্রযুক্তি কোন সহায্যই করছে না।আর সেটাই করা হয়েছে এ টিউনটিতে।হিজরারা তো কোন দোষ করেনি। কিন্তু এদের চিকিৎসায় আধুনিক বিজ্ঞান কত অসহায় ? তা শুধু এই টিউন থেকেই বুঝা যায়।আর তাদের সম্পর্কে মানুষ জানে না আসলে হিজরা সমস্যাটি কেন হয় এবং কিভাবে হয় ?এই প্রশ্নতো বিজ্ঞানীদেরও ?মেডিক্যাল টেকনলজি এ প্রশ্নের উত্তর দিতে সম্পূর্ণ রুপে ব্যর্থ ? এর সমাধানও তারা দিতে পারে না।তাহলে এটি কিভাবে টেকনলজিক্যাল টিউন হয় না তাই আমার একটা বড় প্রশ্ন ?
    হুম! ভাই তারেক কী যে একখানা মনের কথা বললেন।ঠিক এই যুক্তিই আমি দেখাতে চেয়েছি।দিন ওনাদের চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিন।
শাকিল ভাইয়ের টিউন নির্বাচিত হয়েছে এই খুশিতে ওরে একটু নাচাই দে ..... :P
অনেক টেকি টিউনের মধ্যে এই ধরনের offtopics tune অন্তত আমার কাছে খারাপ লাগেনা।
    এটা কিভাবে অফটপিক টিউন হলো? এটা যদি অফটপিক টিউন হয় তাহলে টেকটিউন এর উচিৎ টিউন শব্দটাকে তারা এই সাইটে কি অর্থে ব্যবহার করছেন তা আরো স্পষ্টতর ভাবে প্রকাশ করা।
োনেক কিছো জানলাম।
ভাই আমরাত অনেক কিছু জানলাম এবার হিজরাদের কে কিছু জানানু দরকার কেন তারা হিজরা হয়...............ধন্যবাদ সাকিল ভাই
শাকিল ভাইকে ধন্যবাদ। অসাধারন একটা টিউন উপহার দেয়ার জন্য।
মঈন রিমন , আমার তো কোন রকম অসুবিধা বা সমস্যা নেই । আপনি হয়তো আমার পুরো বক্তব্যটাই বুঝতে পারেন নাই । আমি কিন্তু জনাব শাকিল আরেফিনকে উনার হিজড়া বিষয়ক তথ্যবহুল টিউনের জন্য অবশ্যই অভিন্দন জানিয়েছি। আর তারেক মাহবুব ভাইয়া , আমার মন্তব্যে কিন্তু একবারের জন্যও হিজড়া সম্প্রদায়কে কোন রকম দোষারূপ করিনি । বরং তাদের সামাজিক মর্যাদার কথাটাই আমি বেশ জোড় দিয়ে বলেছি । আমি শুধুমাত্র প্রযুক্তি বহির্ভূত টিউনের কথাটিই বলেছি । আশা করি আপনাদের ভুল বোঝাবুঝির অবসান হবে। শেষে জনাব শাকিল আরেফিন আপনার কাছ থেকে আমার তিনটি প্রশ্নের উত্তর আশা করছি ।ধন্যবাদ সবাইকে ।
জোছ ভাই বলে বুঝাতে পারবনা। ধন্যবাদ ভাই
Very good articles to know. All of us should cooperate them because they are also human beings.
shakil vaia tumi koi?amake fb theke remove korla kano?
Level 0
Thanks
আজকের সমাজে মানুষ মানবাধিকার নিয়ে অনেক কিছু ভাবে। কিন্তু আমাদের সমাজে অবহেলিত নির্যাতিত এই হিজড়া সম্প্রদায়কে নিয়ে অনেকেই ভাবেন না। হিজড়া সম্প্রদায়কে নিয়ে আপনার এই লেখা কিছু সময়ের জন্য হলেও পাঠককে ভাবিয়ে তুলবে। হয়তবা কোন পরিবর্তন আসবে আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর এই তথ্যবহুল দীর্ঘ টিউনটির জন্য।
Level 0
আমার হিজড়া সম্বন্ধে তেমন একটা ধারনা ছিলোনা । আমি ভাবতাম হিজড়া মানে যদি কোনো পুরুষ মহিলার বেশ ধরে তাকে হিজড়া বলা হয় । কিন্ত হিজড়া মানে সম্পূর্ণ আলাদা একটা বিষয় এবং হিজড়া নামে বাস্তবে মানুষ রয়েছে তা আপনার পোস্ট পড়ে জানতে পারলাম । অনেক ধন্যবাদ আপনাকে।
Thanks for an awsome post. There is no more helpful post like you in wikipedia too. Impressive.
হিজড়া দের নিয়ে কঠিন একটি রিপোর্ট দেখলাম এখানে> http://tinyurl.com/bangla-report-on-hizra