Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

উইন্ডোজ এক্সপির কাস্টমাইজ সিডি তৈরী করুন

বিভিন্ন সময়ে আমরা উইন্ডোজ ইনষ্টল করে থাকি। উইন্ডোজ এক্সপি ইনষ্টল করতে গেলে বিভিন্ন সময়ে বিভিন্ন তথ্য দিতে হয়। এর মধ্যে সিরিয়াল নম্বর, অ্যাডমিনিষ্ট্রেটরে পাসওয়ার্ড, কম্পিউটারের নাম ইত্যাদি। যা অনেক সময় বিরক্তিকর এবং সময় সাপেক্ষ হয়। কিন্তু আপনি যদি উইন্ডোজ এক্সপির কাষ্টমাইজ সিডি তৈরী করে রাখেন তাহলে প্রতিবার ইনষ্টল করার সময় এসব তথ্য দিতে হবে না। আপনার কাস্টমাইজ সিডি থেকে আপনা আপনি এসব তথ্য ব্যবহৃত হবে। এজন্য আপনাকে আগে উইন্ডোজ এক্সপির কাস্টমাইজ সিডি তৈরী করতে হবে।

ADs by Techtunes tAds

এনলাইট সফটওয়্যার দ্বারা আপনি উইন্ডোজ এক্সপির কাস্টমাইজ সিডি তৈরী করতে পারেন। ২.৫৪ মেগাবাইটের ফ্রিওয়্যার এই সফটওয়্যারটি http://www.nliteos.com থেকে ডাউনলোড করে ইনষ্টল করে নিন। এজন্য আপনার কম্পিটউটারে মাইক্রোসফটের ডট নেট ২.০ সংস্করণ ইনষ্টল থাকতে হবে।

  • প্রথমে এনলাইট সফটওয়্যারটি চালু করুন এবং ইংরেজী ভাষা নির্বাচিত রেখে Next বাটনে ক্লিক করে Location the Windows installation উইন্ডো থেকে Browse বাটনে ক্লিক করে আপনার কম্পিউটারে থাকা উইন্ডোজের লোকেশন (সরাসরি সিডি থেকে হবে না) দেখিয়ে দিন তাহলে উইন্ডোজের সকল তথ্য চলে আসবে।
  • এবার Next বাটনে ক্লিক করে আবার Next বাটনে ক্লিক করুন।
  • এবার Task Selection এ All বাটনে ক্লিক করে Next করুন। Service Pack উইন্ডোতে আপনি চাইলে এক্সপির সার্ভিস প্যাক যুক্ত করতে পারেন Select বাটনে ক্লিক করে।
  • এরপরে Next করে Hotfixes, Add-ons and Update Packs উইন্ডো থেকে Advanced বাটনে ক্লিক করে ইনেবল করতে পারেন।
  • এরপরে Next করে Drivers উইন্ডো থেকে প্রয়োজনীয় ড্রাইভার (প্রিন্টার, ল্যান, গ্রাফিক্স, সাউন্ডকার্ড ইত্যাদি) Insert করতে পারেন।
  • এবার Next করে করে Components উইন্ডো থেকে প্রয়োজনীয় কম্পোনেন্টগুলো নির্বাচন করুন এবং Next করুন।
  • এরপরে Unattended উইন্ডোর বিভিন্ন ট্যাব থেকে আপনার ইচ্ছামত কাস্টমাইজ করুন (থীম, সিরিয়াল নম্বর, অ্যাডমিনিষ্ট্রেটরে পাসওয়ার্ড, কম্পিউটারের নাম, সময় ইত্যাদি)।
  • এখন Next করে Options উইন্ডো থেকে প্রয়োজনবোধে বিভিন্ন অপশনস পরিবর্তন করতে পারেন।
  • এবার Next করে Tweaks উইন্ডো থেকে প্রয়োজনীয় টোয়ীক এবং সার্ভিস নির্বাচন করে Next বাটনে ক্লিক করলে Do you want to start the process? আসবে।
  • এখন Yes করলে প্রসেস শুরু হবে। প্রসেস শেষ হলে Next করলে Bootable ISO উইন্ডো আসবে। এখান থেকে আপনি সরাসরি সিডিতে রাইট করতে পারবেন বা বুটেবল ইমেজ তৈরী করতে পারবেন পরবর্তিতে রাইট করার জন্য। বুটেবল ইমেজ তৈরী করতে Mode এ Create Image নির্বাচন করে Label লিখে Make ISO বাটনে ক্লিক করুন।
  • এবার নির্দিষ্ট লোকেশন দেখিয়ে Save করুন।

ব্যাস এরপরে উক্ত ইমেজ সিডিতে রাইট করলেই হয়ে গেলো আপনার কাস্টমাইজ উইন্ডোজ এক্সপি।

এরপর থেকে আরো সহজে কাস্টমাইজ এক্সপি ইনষ্টল করতে পারবেন। আর উইন্ডোজ ভিসতাকে কাস্টমাইজ করতে আপনাকে ভিলাইট (http://www.vlite.net) ব্যবহার করতে হবে।

কৃতজ্ঞতা: রেজওয়ান ও সেভারাস

ADs by Techtunes tAds

আমি মেহেদী আকরাম। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 10 বছর 4 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 118 টি টিউন ও 114 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 2 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

+88-0155-2333272


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

ধন্যবাদ!
আমি মনে মনে অনেক দিন থেকে খুজছি। সত্যিই খুব কাজের জিনিস। ওয়েব সাইটের ঠিকানার জন্য ধন্যবাদ।

তুহিন রহমান
সাতক্ষীরা, বাংলাদেশ।

টিউনার ভাইয়েরা কারো কাছে ‘বুশকে জুতো মারার’ ভিডিো থাকলে দয়া করে সাইটে পাঠিয়ে দিন।

আলাউদ্দীন ভাই, আমার কাছে বুশকে জুতা মারার ভিডিও আছে। কিন্তু কিভাবে দিবো? আপাতত আপনি এই লিংকে (http://www.reuters.com/news/video?videoId=95468) ঢুকে ভিডিও দেখতে পারেন।

আলাউদ্দিন ভাই,আমার কাছে বুশকে জুতা মারার ভিডিও আছে।দেখেন কি ভাবে জুতো মারে।http://www.youtube.com/watch?v=NuyzA5dT5Kk&feature=channel

মেহেদী আকরাম ভাই কে এন লাইট দিয়ে সি ডি কাস্টমাইজ করলে । পরে তা কম্পউটারের সি ড্রাইভ রিপেয়ার করতে চাইলে তা হয় না। এ সম্যাসার সমাধান দিবেন একটু ভাই।

ভাই আমি Disk Difragment করতে গেলে Disk Difragment Could not start এই messege টা দেখায়। Disk Difragment করতে পারছি না। Please help.

আমার কাছে বাল লাগ্লু