Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

ফাইসালিয়া Physalia অনাগত আগামীর কাঙ্ক্ষিত আবাসন

মনে করুন, কোন এক সুন্দর আলো ঝলমলে সকালে  ঘুম থেকে উঠে দেখলেন, আপনার চারপাশ জলমগ্ন হয়ে আছে। কি করবেন তখন? গ্রীণ হাউজ এফেক্টের প্রভাবে উষ্ণ হয়ে উঠছে ক্রমান্বয়ে পৃথিবী। বরফের রিজার্ভ গলে যাচ্ছে আশংকাজনক হারে। দেখা দিচ্ছে নানা রকমের প্রাকৃতিক দুর্যোগ। প্রকৃতির আশ্চর্যকর সহণশীলতা প্রতিনিয়ত হারাচ্ছে তার ভারসাম্য। আমাদের বাসস্থান সৌরজগতের এই সবুজ গৃহ, পৃথিবীর বর্তমান জনসংখ্যা ৭০০ কোটি প্রায়। সময়ের সাথে স্বাভাবিক নিয়মে  বেড়েই চলেছেএর হার। ফলশ্রুতিতে কমছে মোট কৃষি জমির পরিমাণ। চাহিদার তুলনায় জোগান পর্যাপ্ত না হওয়ায় দেখা দিচ্ছে খাদ্য ঘাটতি।

ADs by Techtunes tAds

বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে এই খাদ্য ঘাটতির প্রতিকূলতা কিছুটা  সামাল দেয়া গেলেও, এর স্থায়ী কোন সমাধান এখনো পাওয়া যায়নি। আবাসন সংকট নিরসনকল্পে ক্রমাগত নগরায়নের দিকে ঝুঁকছে বর্তমান পৃথিবী। তৈরী হচ্ছে অসংখ্য মেগাসিটি। মাইলের পর মাইল কৃষিজমি উজাড় করে  তৈরী করা হচ্ছে সুবিশাল সুপার স্ট্রাকচার। টেকসই প্রযুক্তি আর দৃষ্টিনন্দন আর্কিটেকচারাল ডিজাইনের সুসম সমন্বয় সাহায্য করছে এ’সব স্ট্রাকচার গড়ে তুলতে।

খাদ্য, আবাসনের মতো  আরো অসংখ্য ধরনের সংকট মোকাবেলায় অদূর ভবিষ্যতে নাগরিক সভ্যতা সমুদ্রের উপর নির্ভরশীল হয়ে পড়বে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। হয়তো তখন  ভাসমান আবাসিক প্রকল্প এবং সামুদ্রিক মাছ ও শৈবালসহ সামুদ্রিক উৎস আমাদের বাঁচিয়ে রাখবে।  মেটাবে আমাদের দৈনন্দিন প্রয়োজন। কিন্তু,   সেই নির্ভরশীলতার স্বরূপ কেমন হবে, তার সফল কোন প্রায়োগিক উদাহরণ আমরা দেখতে পাইনি।

১৯৭৭ এ জন্ম  নেয়া ভিনসেন্ট ক্যালিবাউট {Vincent Callebaut} নামে একজন বেলজিয়ান আর্কিটেক্ট প্রথম শোনালেন এ’ধরনের একটি ধারণার গল্প। তিনি বললেন, আমাদের জন্য একটি উভচর সামুদ্রিক বাসস্থানের কথা। যেখানে আমাদের বাঁচার সব ধরনের উপাদানের সমন্বয় ঘটবে।

প্রাথমিক পর্যায়ে তিনি ফাইসালিয়া {Physalia} নামের একটি অর্ধেক নৌকা এবং অর্ধেক বাড়ি আকৃতির একটি জাহাজ তৈরী করলেন। যার বায়োনিক গঠন bionic ছিলো স্বয়ংসম্পূর্ণ এবং জলভিত্তিক। ফাইসালিয়া শব্দটি গ্রিক। ভিনসেন্ট physalis থেকে "Physalia physalis", যার অর্থ  "জল বুদ্বুদ"  থেকে অনুপ্রাণিত হয়েছিলেন।  তিনি চেয়েছেন এই জলের শক্তিকে কাজে লাগিয়ে কানভার্টেট সিস্টেমে রূপান্তরের মাধ্যমে একটি পরিপূর্ণ জীবনাধার তৈরী করবেন।  তার প্রাথমিক লক্ষ্যস্থল ছিলো ইউরোপ মহাদেশের নদীগুলো।

তার নির্মিত এই উভচর জলযানটি শুধু মানুষকে একটি স্বয়ংসম্পূর্ণ বাসস্থানের নিশ্চয়তাই দেবে না, একইসাথে এটি হবে একটি  ফুল অটোমেটিক ওয়াটার পিউরিফাই কনসোল। যার একটি অপরিহার্য কাজ হবে তার চলার পথের পানির ধারাকে পরিশোধন করা। সম্পূর্ণ আবাসিক সুযোগ সুবিধা সম্বলিত এ জলযানটি  চলন্ত অবস্থায় পানের অযোগ্য পানিকে পানযোগ্য করে তুলবে। নদীগুলোর দূষণ কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এছাড়া জলযানটি  যে পরিমাণ শক্তি খরচ করবে, তারচেয়ে বেশি শক্তি সে নিজেই তৈরী করতে পারবে। অসম্ভব এই কাজটির ইতিমধ্যে একটি ডেমো দেখানো হয়েছে।

ADs by Techtunes tAds

জাহাজের বাইরের আবরন টাইটেনিয়াম ডাই অক্সাইড নির্মিত হবার ফলে এটি আলট্রা ভায়োলেট রশ্মি শোষণ করার মাধ্যমে এ’সংক্রান্ত দূষণ রোধ করতে পারবে। জৈব ও অজৈব দুই ধরনের বিষক্রিয়াই এটি নিউট্রালাইজ করতে সক্ষম।

শক্তির ব্যাপারে বলা হয়, এটি সোলার এবং হাইড্রো পাওয়ার তৈরী করতে পারে। জাহাজের ডেকে তৈরী করা হয়েছে বিশাল বাগান। গাছগুলো বেছে নেয়া হয়েছে তাদের বিশেষ বিশেষ বৈশিষ্ট্যের কারণে। পানির দূষণ কমাতে সক্ষম, এ’ধরনের উদ্ভিদ বৈজ্ঞানিক উপায়ে সতর্কতার সাখে রোপণ করা হয়েছে। জাহাজের ভেতরে রয়েছে বিশাল এক ল্যাব। জলজ বাস্তুতন্ত্র নিয়ে গবেষণারত বিজ্ঞানীদের জন্য এটা একটা স্বর্গ বলা যেতে পারে।

সাধারণ দর্শনার্থীদের জন্য সবচেয়ে বড়ো আকর্ষণ হচ্ছে এর সাবমার্জড লাউঞ্জ অর্থাৎ, পানির নিচের অবজারবেশন ফ্যাসিলিটি। যা উন্নত বিশ্বের যেকোন ফাইভ স্টার হোটেল কিংবা ক্যাসিনোর চেয়ে অধিক চোখধাঁধানো হবে।  ভিনসেন্ট ২০১০ সালে কোপেনহেগেনে অনুষ্ঠিত জাতিসংঘ ক্লাইমেট চেঞ্জ কনফারেন্স এর আন্তর্জাতিক পানি সম্পর্কিত আলোচনার প্রেক্ষিতে এই কনসেপ্ট বাস্তবায়নে অগ্রসর হন।

তিনি নোমেডিক হাইড্রোডাইনামিক ল্যাবরেটরি, ফ্রাগমেন্ট অব লিভিং আর্থ, জিওগ্রাফিক্যাল স্কেল ও ফ্লটিং আগোরা এ চারটি প্রজেক্টের সমন্বিত রূপ দিতে এটি তৈরী করেছেন।

বিজ্ঞান আর প্রযুক্তি আমাদের টিকে থাকা সুনিশ্চিত করার কাজ নিরলস কিছু প্রতিভাবান মানুষের মাধ্যমে করিয়ে নিচ্ছে। ভিনসেন্ট ক্যালিবাউট সেই সব পাইওনীয়ারদেরই একজন।

ADs by Techtunes tAds

সবুজ এই গৃহটাকে যেনো সবুজায়নের মাধ্যমে বাসযোগ্য রাখা যায়, সে লক্ষ্যে এই মানুষটির আরো অনেকগুলো গ্রীন প্রজেক্ট বাস্তবায়িত হচ্ছে। তার মধ্যে আছে কোরাল রীফ রেসিডেন্টাল প্রজেক্ট, বায়োলজিক্যাল টাওয়ার, আরবান গ্রীন ফ্রেমিং প্রজেক্ট, ফ্লোটিং ক্লাইমেট চেঞ্জিং প্রজেক্ট ফর ওশেনস ইত্যাদি অনেকগুলো অসাধারণ সব ইউনিক প্রকল্প। এই সৃষ্টিশীল মানুষটি ভূষিত হয়েছেন নানা রকম পুরষ্কারে।

তিনি স্বপ্ন দেখেন, একদিন এই পৃথিবী আরো সবুজ হয়ে উঠবে। কল-কারখানা, শহর-নগর বন্দর সবখানে থাকবে সবুজায়নের ছোঁয়া.। প্রকৃতির অফুরন্ত শক্তিকে এই ফাইসালিয়া প্রজেক্টের মতো অসংখ্য পদ্ধতিতে কাজে লাগবে সে সময়ের প্রজন্ম।

বর্তমান সময়ে উন্নত রাষ্ট্রগুলোর ডাস্টবিনে পরিণত হয়েছে সাগর-মহাসাগরগুলো। অপরিশোধিত আবর্জনা পরিশোধনে অনীহা দেখাচ্ছে রাষ্ট্রগুলো। আমাদের সমুদ্র সৈকত দেখলে কিছুটা অনুমান করা যায় পরিস্থিতি।

ফাইসালিয়ার মতো কিংবা এরচেয়ে আপডেটেড কোন প্রযুক্তি হয়তো আমাদের সাগর-নদীগুলো সুন্দর রাখতে সহায়তা করবে।

প্রসঙ্গতঃ এখানে বুড়িগঙ্গা নদীর কথা বলা যায়। যে নদী জন্ম দিয়েছে ৪০০ বছরের পুরোণো ঢাকা নগরীকে। প্রাণের স্পন্দন যুগিয়েছে। মানুষের জীবিকার প্রয়োজন মিটিয়েছে অকাতরে। সুবিশাল আকার নিয়ে সগৌরবে বয়ে যেতো ঢাকার গাঁ ছুঁয়ে।

ADs by Techtunes tAds

সেই বুড়িগঙ্গা এখন বিপন্ন। ভূমি দস্যু দখলদারদের আগ্রাসনে ছোট হয়ে আসছে তার বিস্তার। পানির রং দেখলে ভয় ধরে যায়। মেগাসিটি ঢাকার রাজ্যের আবর্জনা ড্রেনেজ পাইপগুলোর বর্জ্য এসে পড়ছে এই নদীতে।

আমি আশাবাদী মানুষ। প্রিয় এই দেশটা নিয়ে স্বপ্ন দেখতে আমার খুব ভালো লাগে। আমি স্বপ্ন দেখি, একদিন আমাদের দেশের মেধাবী তরুণরা ভিনসেন্টের চেয়ে উৎকৃষ্ট কোন সৃজনশীল পরিকল্পনা প্রণয়ন করবেন। সরকারের আন্তরিক প্রচেষ্টা আর আমাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ, বসবাসের অনুপযোগী হয়ে পড়া এই মেগাসিটিকে রক্ষা করবে ধ্বংসের হাত থেকে।

বহুকাল পূর্বে বুড়িগঙ্গায় যেমন ভেসে বেড়াতো নবাবদের ময়ূরপঙ্খী নৌকা। অদূর ভবিষ্যতে তেমনি একদিন বুড়িগঙ্গায় ভাসবে প্রযুক্তির উৎকর্ষতায় অলংকৃত, চমৎকার কোন জলযান। অন্য আরেক ফাইসালিয়া.। আমি জানি, আমাদের দেশে ভিনসেন্টের মতো অসংখ্য মেধাবী মুখ  রয়েছে। তাঁরা অনেক কিছু করে দেখাতে পারবে।

শুধু প্রয়োজন হবে পৃষ্ঠপোষকতা। সরকারের সদিচ্ছা এবং পরিকল্পনাহীনতার  অভাবে প্রতিবছর ভিনদেশে পাচার হয়ে যাচ্ছে আমাদের মেধাগুলো। উপযুক্ত কাজের পরিবেশ এবং সংশ্লিস্ট সকলের পরিকল্পিত পদক্ষেপ আমাদের মেধাগুলোকে আমাদের কাছেই থেকে যেতে সাহায্য করবে। আমার গভীর বিশ্বাস, আমরা পারবো, আমাদের এই মাতৃভূমিকে অন্যরকম উচ্চতায় পৌঁছে দিতে.।  প্রিয় এই দেশটার ভালো একদিন হবেই।

প্রযুক্তির মহান শিল্পী,   স্রোতের উল্টোপথে চলা, আর্কিটেক্ট ভিনসেন্ট ক্যালিবাউটের মতো আরো যারা যুগে যগে মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন, তাঁদের সবার প্রতি  রইলো বিনম্র শ্রদ্ধা।

ADs by Techtunes tAds

প্রযুক্তি আমাদের জীবনধারণের সহায়ক হোক। কখনোই আমরা চাইনা, প্রযুক্তির অপব্যবহার। মুক্ত আকাশের মতো মুক্ততায় বেড়ে উঠুক বর্তমান পৃথিবী। বেঁচে থাকুক সহস্র বছর ধরে।

♣ ============= ♣

তথ্যসূত্র এবং ছবি সাহায্য:-

১। রিডার্স ডাইজেষ্ট।

২। দ্যা কোললিস্ট।

৩। প্রেস হাব।

৪। ফ্রেশহোম

৫। আই গ্রীণ স্পট

৬। ভিনসেন্ট ক্যালিবাউটের নিজস্ব ওয়েবসাইট

ADs by Techtunes tAds

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি নীরব মাহমুদ। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 7 বছর 3 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 11 টি টিউন ও 210 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 2 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

আমি অতি সাধারণ একাকী একজন মানুষ। প্রতিনিয়ত শিখছি একটু একটু করে। ভীষণ ছোট্ট একটা জগত আমার। প্রযুক্তির অসাধারণ অগ্রযাত্রা আর বিশ্বায়নের এই যুগে নিজের চরিত্রটাকে বড্ড বেমানান লাগে। তবুও, পথ চলি অবিরাম। নতুন কোন সুন্দর আলো ঝলমলে সোনালী প্রভাতের প্রতিক্ষায়।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

আপনার লেখাটি পড়ে অনেক ভাল লাগল আর বাংলাদেশের কথা এখন বললে শুধু আফসোস লাগে, ধন্যবাদ

    @অর্জন:
    অনেক ধন্যবাদ পোষ্ট পড়া এবং মন্তব্য করার জন্য। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি খুব একটা ভালো নয় মোটেও। কিন্তু, তারপরও একজন আশাবাদী মানুষ হিসেবে আমার বিশ্বাস করতে ভালো লাগে, প্রিয় এই দেশটার ভালো একদিন হবেই। চারদিকে এক অরাজক অচলাবস্থা বিরাজ করলেও ভালো কিছু কাজ কিন্তু হচ্ছে। বর্তমান প্রজন্ম অনেক কিছুই করছে..। অন্তত চেষ্টা করছে সময়টাকে বদলে দেয়ার। আমার বিশ্বাস করতে ভালো লাগে, আমরা পারবোই। প্রিয় এই দেশটার ভালো একদিন হবেই। শুভ কামনা রইলো। ভালো থাকুন খুব।

      @রুপালি গিটার: ভাই আপনি দেশকে এত ভালবাসেন…….! এত বিশ্বাস……………! সত্যিই অসাধারন টিউন…..। আপনাকে সেল্যুট জানাই……

      আর এই অসাধারন টিউনের জন্য আবার ও ধন্যবাদ…….

অনেক দিন পর মনের মত একটা টিউন পড়লাম। 🙂 আমাদের দেশে মেধাবী আছে ঠিকি তবে নেই সেই কাঠামো। এর জন্য শুধু সরকারকে দোষ দিলেই সমাধান হয়ে যায় না। আমাদের নিজেদের ঘাড়েও কিছুটা দায়িত্ব বর্তায়।
সরকারের চেয়ে বেশি ধনি আমাদের দেশের জনগন। তারা কেন এগিয়ে আসে না? নিজেরা কেন উদ্যেগ নেয় না?

আর অনেক ধন্যবাদ এমন চমৎকার একটা টিউনের জন্য। 🙂

    @হাসান যোবায়ের (আল-ফাতাহ্):
    ভাইয়া, আপনার মতো একজন পুরোনো এবং টিটি টপটিউনারের মন্তব্য দেখে খুবই ভালো লাগছে। রীতিমতো সম্মানিত বোধ করছি! 🙂 আমি শুধু সরকারকে দোষ দিচ্ছি না। একটা দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে, সরকারের পাশাপাশি সাধারণ সকলের পূর্ণাঙ্গ সম্পৃক্ততা প্রয়োজন। দেশের ধনিক শ্রেণীর মানুষেরা যদি ব্যক্তি উদ্যোগে স্বল্প পরিসরে হলেও পৃষ্ঠপোষকতা করতো, তাহলে হয়তো এতোদিনে বাংলাদেশের অন্যরূপ হতো। তবে, আমি সবসময়ই বলি, আমি একজন আশাবাদী মানুষ। আমার বিশ্বাস করতে ভালো লাগে, আমরা পারবোই। প্রিয় এই দেশটার ভালো একদিন হবেই। অনেক অনেক ফিরতি ধন্যবাদ রেখে যাচ্ছি। সেই সাথে শুভ কামনা। ভালো থাকুন ইচ্ছেমতো।

জটিল লিখেছেন তো নীরব ভাইয়া………………………………………….লাইক+++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

    @zonayedpca:
    অনেক ধন্যবাদ জুনায়েদ। আসলে, যতোটা ভালো বলেছো তুমি, আমার কাছে ঠিক ততোটা ভালো লাগেনি। মনে শুভ কামনা রইলো। ভালো থেকো। নিজের জায়গা থেকে যতোটা সম্ভব প্রিয় এই দেশটার জন্য কিছু হলেও করো। ভালো থেকো খুব।

টিউন টা অনেক সুন্দর।লেখার সাথে পর্যাপ্ত ছবি আর প্রতিটা ছবিই সুন্দর।আপনার এই সমন্নয় ভালো লেগেছে আর এতটা তথ্যবহুল,বিশ্লেষণধর্মী টিউন অনেকদিন পর পরলাম।জাহাজের কথায় আসার আগে আপনাকে ধন্যবাদ দিতেই হবে এমন একটা টিউনের জন্য।আর জাহাজটা পরিবেশবান্ধব এবং আসলেই সুন্দর।আমার আসলে জীবনে খুব বিশাল কিছু করার ইচ্ছা নেই তবে দেশের জন্য ভালো কিছু করার ইচ্ছা আছে,দোয়া করবেন

    Excellent ! Thanks a lot for this informative writing . wish you a glorious life. … Could you please write any tpoic on SHORTHAND WRITING? I need guideline for learning Shorthand writing .

      @Shahpaar Khalid Mohiuddin:
      প্রথমে দুঃখ প্রকাশ করছি আপনার কাছে এবং পোষ্টে মন্তব্যকারী সবার কাছে। অনেক দেরীতে এসেছি বলে। হারিয়ে গিয়েছিলাম আমার পরিচিত চারপাশ থেকে। ডুবে থাকতে চেয়েছিলাম অনেক দূরের এক অঁজপাড়া গাঁয়ে। পারলাম না। জীবন আমাকে নিয়েই আসলো তার আপন পথে।
      —————————–
      অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভ কামনার জন্য ফিরতি শুভ কামনা রেখে যাচ্ছি। আপনার উল্লেখিত বিষয়ে আমার বেশ খানিকটা ধারনা আছে। কিছুদিন কোর্সও করেছিলাম। আমি চেষ্টা করবো লিখতে। ভালো থাকুন।

    @Ochena Balok:
    প্রথমে দুঃখ প্রকাশ করছি আপনার কাছে এবং পোষ্টে মন্তব্যকারী সবার কাছে। অনেক দেরীতে এসেছি বলে। হারিয়ে গিয়েছিলাম আমার পরিচিত চারপাশ থেকে। ডুবে থাকতে চেয়েছিলাম অনেক দূরের এক অঁজপাড়া গাঁয়ে। পারলাম না। জীবন আমাকে নিয়েই আসলো তার আপন পথে।
    ————–
    আমার একটা অভ্যাস হচ্ছে, কোথাও গেলে যখন ফিরে আসি, তখন প্রথমেই কিছু ওয়েবসাইট খুলে দেখি। আজকে কিছুক্ষণ আগে ঢাকার বাইরে থেকে ফিরলাম। ফিরে টিটি ওপেন করে তো আমি অবাক!!!! আমার টিউন নির্বাচিত হয়েছে!!!!! এটা নিশ্চয়ই অষ্টমাশ্চর্য হতে পারে!!!!! টিউনটি কতোটা ভালো হয়েছে, সেটা ঠিক বলতে পারবো না। তবে, আমার মনে হয়েছে, আমি যেভাবে করতে চেয়েছি, তার পুরোটা করতে পারিনি। আরো সুন্দর, তথ্যবহুল এবং সাজানো হতে পারতো। তবে, আমি চেষ্টা করেছি। আপনাকে অনেক ধন্যবাদ আমার পোষ্টে মন্তব্য করার জন্য। ব্যস্ত এই সময়ে ব্লগ পড়ে মন্তব্য করার ধৈর্য আমাদের কোথায়!! অনেক সুন্দর টিউন মন্তব্যহীন পড়ে থাকে।
    —————
    জীবনটা অনেক বড়ো আর ছড়ানো। বিশাল কিছু করতে পারুন আর নাই পারুন, অন্তত নিজেকে ছড়িয়ে দিন আপনার চারপাশের পৃথিবীতে। আপনার অস্তিত্ব যেনো বেঁচে থাকে বহুদিন। দেশের জন্য নিজের অবস্থান থেকে যা পরুন, করুন। প্রিয় এই দেশটার ভালো একদিন হবেই। শুভ কামনা রইলো। ভালো থাকবেন খুব।

অসাধারণ একটি পোষ্ট; এবং আপনার তথ্য উপাত্তর ভিত্তিতে উপস্থাপন,
ধন্যবাদ।

    @samsulzdd:
    প্রথমে দুঃখ প্রকাশ করছি আপনার কাছে এবং পোষ্টে মন্তব্যকারী সবার কাছে। অনেক দেরীতে এসেছি বলে। হারিয়ে গিয়েছিলাম আমার পরিচিত চারপাশ থেকে। ডুবে থাকতে চেয়েছিলাম অনেক দূরের এক অঁজপাড়া গাঁয়ে। পারলাম না। জীবন আমাকে নিয়েই আসলো তার আপন পথে।
    ———————–
    খুব সাধারণ একটা পোষ্টকে অসাধারণ বলে সম্মান দেয়ার জন্য অনেক ধন্যবাদ। সেই সাথে রইলো শুভ কামনা। ভালো থাকবেন খুব।

খুব খুব খুব সুন্দর হয়েছে, অসাধারণ

    @Readul87:
    প্রথমে দুঃখ প্রকাশ করছি আপনার কাছে এবং পোষ্টে মন্তব্যকারী সবার কাছে। অনেক দেরীতে এসেছি বলে। হারিয়ে গিয়েছিলাম আমার পরিচিত চারপাশ থেকে। ডুবে থাকতে চেয়েছিলাম অনেক দূরের এক অঁজপাড়া গাঁয়ে। পারলাম না। জীবন আমাকে নিয়েই আসলো তার আপন পথে।
    ———–
    আসলেই কি এতোটা সুন্দর হয়েছে?????? অনেক ধন্যবাদ। ভালো থাকবেন খুব।

এক কথায় অসাধারন পোস্ট

    @babu115:
    প্রথমে দুঃখ প্রকাশ করছি আপনার কাছে এবং পোষ্টে মন্তব্যকারী সবার কাছে। অনেক দেরীতে এসেছি বলে। হারিয়ে গিয়েছিলাম আমার পরিচিত চারপাশ থেকে। ডুবে থাকতে চেয়েছিলাম অনেক দূরের এক অঁজপাড়া গাঁয়ে। পারলাম না। জীবন আমাকে নিয়েই আসলো তার আপন পথে।
    ——————
    অনেক ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা রইলো।

সত্যি খুব ভাল লাগল। ধন্যবাদ

    @jakishah:
    প্রথমে দুঃখ প্রকাশ করছি আপনার কাছে এবং পোষ্টে মন্তব্যকারী সবার কাছে। অনেক দেরীতে এসেছি বলে। হারিয়ে গিয়েছিলাম আমার পরিচিত চারপাশ থেকে। ডুবে থাকতে চেয়েছিলাম অনেক দূরের এক অঁজপাড়া গাঁয়ে। পারলাম না। জীবন আমাকে নিয়েই আসলো তার আপন পথে।
    ———————
    আপনার ভালো লেগেছে জেনে, আমারও খুব ভালো লাগছে। ফিরতি ধন্যবাদ আপনার জন্যও রেখে গেলাম। সেই সাথে শুভ কামনা। ভালো থাকুন।

অসাধারন এবং মনের মত একটি টিউন।

    @শুভ্র আকাশ:
    প্রথমে দুঃখ প্রকাশ করছি আপনার কাছে এবং পোষ্টে মন্তব্যকারী সবার কাছে। অনেক দেরীতে এসেছি বলে। হারিয়ে গিয়েছিলাম আমার পরিচিত চারপাশ থেকে। ডুবে থাকতে চেয়েছিলাম অনেক দূরের এক অঁজপাড়া গাঁয়ে। পারলাম না। জীবন আমাকে নিয়েই আসলো তার আপন পথে।
    ——————–
    ভাইয়া,
    আপনি!!!আমার পোষ্টে!!!!!! আমি সত্যিই অবাক!!! আপনি একটা কথা জানেন যে, আমি আপনার পোষ্টের ভীষণ বড়ো একজন ভক্ত-পাঠক? ফায়ার আর্মস সম্পর্কে আপনার পোষ্টগুলো সুপার ছিলো। আপনার পোষ্ট আমাকে অনেকটা ইন্সপায়ার করেছে। আমি আপনার লেখাগুলো দেখে ভাবতাম, একটা পোষ্টের জন্য কতোটা পরিশ্রম করতে পারে মানুষ!!
    কেমন থাকছেন ভাইয়া? অনেক অনেক এবং আবারো অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যর জন্য। শুভ কামনা রইলো। ভালো থাকবেন খুব। আর, লিখবেন অনেক অনেক টিউনস।

অসাধারণ

    @মনির:
    অনেক ধন্যবাদ এবং শুভ কামনা। অসাধারণ কিনা, জানি না। তবে, সুন্দর করার চেষ্টা করেছি। এই আর কি!

অসাধারণ একটি টিউন। ধন্যবাদ

    @masud08rana:
    মাসুদ রানা আমার খুব প্রিয় একটি চরিত্র। মন্তব্যর জন্য অনেক ধন্যবাদ। শুভ কামনা রেখে যাচ্ছি। ভালো থাকবেন খুব।

Kothin ekta tune korsen vai

    @••ƑЭɅЯ••:
    কঠিন হয়ে গেছে!!! আমি তো সহজ করার চেষ্টাই করলাম!!!
    একটু মজা করলাম। আপনার প্রশংসার জন্য ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা জানবেন। ভালো থাকবেন খুব।

Tunerpage e ei tune ta dekhsilam. apni korechilen vai?

khub sundor tune.

    @Shahriar Islam:
    টিউনার পেজে আমিই টিউন করেছিলাম। তবে, আগে টিউন করেছি টিটিতে। টিটি আমার সবচাইতে প্রিয় এবং পছন্দের জায়গা। টিটির কাছে আমি ভীষণ ভীষণ ভাবে ঋণী।

    অনেক ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য। শুভ কামনা রইলো। ভালো থাকবেন খুব।

    @এনামুল ইসলাম:
    ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা রইলো। ভালো থাকবেন খুব। আর, একটু একটু করে লিখতে থাকুন। বাংলায় লিখতে চেষ্টা করুন। বাংলায় চিৎকার করতে আশা করছি নিশ্চয়ই ভালো লাগবে?

ஃ ஃ কোন টিউন সম্পূর্ন দেখি না কিন্তু আপনার টিউনটা সত্যি অসম্ভব সুন্দর হয়েছে । একটা শব্দ ও বাদ দেই নি । প্রিয়তে রাখার ক্ষমতা আমার নাই ।
আমি ও দেশকে নিয়ে আশাবাদী ।
ভাল থাকবেন….. সব সময় ஃ ஃ

    @Hakam Nazmus samad:
    নিজেকে অনেক সম্মানিত বোধ করছি। অনেক ধন্যবাদ এবং শুভ কামনা জানবেন। আর, ভালো থাকবেন অবশ্যই। আমি গভীরভাবে বিশ্বাসী, প্রিয় এই দেশটার ভালো একদিন হবেই।

………আমরাই পারি বিশ্বকে বদলেদিতে…………

bloog50.wordpress.com

    @tomal50:
    আমরও গভীর বিশ্বাস, আমরাই পারি পৃথিবীকে বদলে দিতে। আমাদের বদলে দেয়ার লক্ষ্য হোক সুন্দর আর সাম্যের পৃথিবী। শুভ কামনা রইলো। ভালো থাকুন।

ভাই খুবই সুন্দর আপনার লেখাটা। আপনাকে সাধুবাদ জানাচ্ছি। আপনার লেখাটি পড়ে মুগ্ধ হলাম, খুবই আন্তরিকতার সাথে লেখা। ভাল থাকবেন , আরও লিখুন, আসায় রইলাম।

    @গাজী:
    আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। উত্তর দিতে দেরীর জন্য দুঃখিত। আপনার মন্তব্য আমাকে অনুপ্রেরণা যোগাবে। ফিরতি শুভ কামনা রইলো আপনার জন্যও। ভালো থাকবেন প্রতিক্ষণ।

চমৎকার টিউন হয়েছে 🙂 নিয়মিত এই ধরণের টিউন চাই। অনেক ধন্যবাদ।

    @Fortune Hunter:
    চমৎকার মন্তব্য হয়েছে। এই ধরণের সাপোর্ট সবসময় চাই। অনেক ধন্যবাদ ভাইয়া। আপনারা সাথে থাকলে, আর প্রয়োজনীয় সাজেশন দিলে, আশা করি নিয়মিত এই ধরণের টিউন করা সম্ভব হবে। শুভ কামনা রেখে যাচ্ছি। ভালো থাকুন।

অসাধারণ টিউন

    @sudipto007:
    মন্তব্যর জন্য অনেক ধন্যবাদ। অসাধারণ হয়েছে কিনা, জানি না। তবে, চেষ্টা করেছি সুন্দর কিছু করার জন্য। কতটুকু পেরেছি, সেটার বিচারের ভার আপনাদের হাতেই থাকলো। শুভ কামনা।

অনেক ভালো লাগলো।।অনেক কিছু শিখতে পারলাম। টিউনারকে ধন্যবাদ।

    @Saikat:
    আমারও অনেক ভালো লাগলো। বিশ্বজোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র। আমরা সবাই শিখছি প্রতিনিয়ত। আপনি আমার কাছে। আমি অন্যের কাছে। সে আবার অন্য আরেকজনের কাছে। সভ্যতার বিকাশ এভাবেই হয়। সুতরাং, শিখতে পেরেছেন আমার টিউন থেকে, সেকারণে আমাকে ধন্যবাদ না হয় নাই দিলেন। আপনিও লিখুন। আমিও শিখবো। এভাবেই এগিয়ে যাক আমাদের প্রিয় বাংলাদেশ, প্রত্যেকের সম্মিলিত প্রচেষ্টায়। শুভ কামনা রইলো।

ভাল লাগল। নতুন কিছু জানলাম। ধন্যবাদ অনেক।

    @HAIDER JAHAN:
    ধন্যবাদ আপনাকেও। নতুনের সন্ধানে আমরা সবাই ছুটছি। আপনিও লিখুন আপনার দেখা কিংবা জানা নতুন কিছু নিয়ে। শুভ কামনা রইলো। ভালো থাকবেন ।

    @অপু.পশ্চিমবাংলা:
    আপনার মন্তব্য পেয়ে আমারো ভালো লাগলো। পশ্চিমবাংলার লেখকদের প্রচুর বই পড়েছি। বিশেষ করে সুনীলের। প্রিয় লেখকদের অনেকেই পশ্চিমবাংলা/কোলকাতা নিয়ে লিখেছেন। আমার খুব ইচ্ছা করে, একবার পশ্চিমবাংলা ঘুরে দেখবো। যাহোক। ভালো থাকবেন খুব। শুভ কামনা রইলো।

আনকোরা, যুগান্তকারী চিন্তাভাবনা. শেয়ার করার জন্য ধন্যবাদ.

    “জনারণ্যের বিশাল এই পৃথিবীতে ভীষণ নির্জন আর একাকী একজন পথিক। প্রতিনিয়ত পথ হাঁটছি জীবনের প্রয়োজনে। অভিনয় করে যাচ্ছি ভালো থাকার।”
    আপনার স্টেটাসটা অনেক feelable.

      @মেধাবী মস্তিস্ক:
      আপনার পাতা থেকে ঘুরে এলাম। মন্তব্যর উত্তর দেয়ার পরে গিয়েছি। যদি মন্তব্যর উত্তর দেয়ার আগে আপনার পোষ্টটা পড়তাম, তাহলে মন্তব্যর জবাবে বলতাম, আমি সম্মানিত বোধ করছি। সত্যি, আপনার পোষ্টটা দারুন গোছালো হয়েছে। খুবই ভালো লাগলো। আরো আরো লিখুন। মস্তিষ্ক যে আপনার সত্যিই মেধাবী, তাতে কোন সন্দেহের অবকাশ নেই। ভালো লাগলো। কৃতজ্ঞতা এবং আরো লিখার অনুরোধ রেখে যাচ্ছি। ভালো থাকবেন।

    @মেধাবী মস্তিস্ক:
    আনকোরা চিন্তা করার মতো ক্ষমতা সম্পন্ন মস্তিষ্কের বড়ো অভাব বেড়েছে ইদানিং। সবাই অন্যের চিন্তা, আইডিয়া, কনসেপ্ট কপি করে ফেলে। অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য। শুভ কামনা জানাচ্ছি। ভালো থাকবেন।

অসাধারণ টিউন 😀 😀 😛 🙂

    @Md Abir:
    অসাধরণ কিনা জানিনা। তবে, ভালো করবার চেষ্টা করেছি। অনেক ধন্যবাদ মন্তব্যর জন্য। শুভ কামনা রইলো। ভালো থাকবেন।

এক কথায় অনেক সুন্দর টিউন 🙂

    @সজীব রহমান:
    এককথায় বললে, আমারো ভালো লাগলো, আপনার মন্তব্য পেয়ে। (বাক্যটা জটিল হয়ে গেলো বোধহয়..:)
    শুভ কামনা রেখে যাচ্ছি। সময় করে নিয়ে নেবেন।

lekhatì pare khub valo laglo.ak kathay asadharan likhechen.parobortite airakam aro tuner apekhay thakbo.

    @krishnaray222:
    আপনার মন্তব্যর জন্য ধন্যবাদ। আমি চেষ্টা করবো লিখতে। আপনাদের সবার সাপোর্ট আমাকে লিখতে অনুপ্রাণিত করবে। কিন্তু, আপনার মন্তব্য বাংলায় হলে আরো ভালো হতো। বাংলায় লিখতে অভ্যাস করুন। বাংলাতেই আসুন করি চিৎকার। বাংলা আমার খুব প্রিয়। লিখাও তেমন কষ্টকর নয়। একটু একটু করে অভ্যাস করলে, দেখবেন হয়ে যাবে। শুভ কামনা রইলো। ভালো থাকবেন।