Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

টিউন্টারভিউঃ ফাহিম মাশরুর, প্রতিষ্ঠাতা, বিডিজবস ডট কম, প্রেসিডেন্ট, বেসিস

টিউন্টারভিউ গেস্ট: ফাহিম মাশরুর, প্রতিষ্ঠাতা, বিডিজবস ডট কম এবং বর্তমান প্রেসিডেন্ট, বেসিস
টিউন্টারভিউ হোস্ট: আরিফ নিজামী
সার্বিক সহযোগীতা:
রফিকুন্নবী রুম্মান Technical Engineer, বিডিজবস
সময়: ২৭ নভেম্বার, ২০১২। বেলা ২টা।
স্থান: কাওরান বাজার, বিডিজবস ডট কম অফিস। ঢাকা।
ব্যাপ্তি: প্রায় ৪৫ মিনিট।

ADs by Techtunes tAds

তিনি দেশের প্রথম দিককার ইন্টারনেট উদ্যোগতা। নিজ প্রতিস্থানেতো বটেই চাকরির সুযোগ করে দিয়েছেন আরও হাজারো প্রতিষ্ঠানে। কারন তার প্রতিষ্ঠানের কাজই মানুষকে চাকরি দেয়া। বিডিজবসের http://www.bdjobs.com প্রতিষ্ঠাতা ফাহিম মাশরুর, তার আরেক বড় পরিচয় তিনি Bangladesh Association of Software and Information Services (BASIS) বেসিসের বর্তমান প্রেসিডেন্ট।

টেকটিউনসঃ ভাইয়া আপনার শুরুর গল্পটা শুনতে চাই।

ফাহিম মাশরুরঃ  আমার জন্ম ঢাকাতেই। ঢাকাতেই বড় হই। স্কুল ছিল মতিঝিল আইডিয়াল, কলেজ নটরডেম। তারপর আমি ঢাকা ভার্সিটি থেকে অর্থনীতিতে অনার্স মাস্টার্স করি এবং আইবিএ থেকে এমবিএ করি। তারপর এক দেড় বছর চাকরি করি। প্রথম থেকেই আমার ইচ্ছা ছিল ভিন্ন কিছু করার। প্রচলিত কিছু আমায়ে টানত না। তখন সারা বিশ্বেই ইন্টারনেট এর একটা জাগরন চলছিল। বাংলাদেশে তখন ইন্টারনেট শুধু তরুণরাই বেশি ব্যবহার করত। আমরা তিন-চার জন বন্ধু মিলে ঠিক করলাম তরুণদের জন্য কিছু করার। তখন আমরা বিডিজবস http://www.bdjobs.com চালু করলাম।

প্রথমে আমাদের ইনভেস্টমেন্ট তেমন বেশি ছিলনা এবং আমরা জানতাম যে এই কাজে অনেক সময় লাগবে। তাই আমরা ইনভেস্টমেন্ট ও সব একবারে না করে আস্তে আস্তে করি।

প্রথমে আমরা বিভিন্ন পেপার পত্রিকা থেকে সংগ্রহ করে সাইটে দিতাম। পরে যখন সাইট অনেক জনপ্রিয় হয়ে যায় তখন আমরা কর্পোরেগুলোর কাছে গেলাম। আমাদের পরিকল্পনাই ছিল ক্লাইন্টকে সব চেয়ে ভাল সার্ভিস দেব। এখনও ক্লাইন্ট আমাদের ভরসা করে। জব সাইট গুলোর মাঝে আমরাই এক নম্বর এ আছি। আমরা যখন শুরু করি তখন ইন্টারনেট ইউজার মাত্র কয়েক লাখ ছিল। এখনতো কয়েক কোটি, মার্কেট এখন অনেক বড়। তাই এখন অনেক সুযোগ।

ADs by Techtunes tAds

টেকটিউনসঃ আপনার পরিবারের কি কোন প্রেসার ছিল বা আপনার নিজের কি কখন মনে হয়েছে এটা ভুল সিধান্ত ছিল?

ফাহিম মাশরুরঃ আমি অনেক ভাগ্যবান যে আমার পরিবার কখনোই আমার ক্যারিয়ার নিয়ে ইনফ্লুয়েন্স করার চেষ্টা করে নাই। আসলে পৃথিবীর সব জায়গায়ই উদ্যোগতা হওয়া একটা চ্যালেঞ্জিং বিষয়। অনিশ্চয়তা সব সময়ই থাকে। এন্টারপ্রেনারশিপ আসলে একটা এক্সপিরেন্স বা চ্যালেঞ্জ।

এটা মানুষের উপর নির্ভর করে। অনেকেই নিরাপদ ঝামেলা মুক্ত জীবন চায়। ৯টা – ৫টার জীবনেই খুশি থাকে। অনেকে আবার ক্রিয়েটিভ কিছু করতে চায়, চ্যালেঞ্জ নিতে চায়। আমি মনে করি আমি চ্যালেঞ্জ নিতে পছন্দ করি - এমন একটা মানুষ। আমি যদি সফল নাও হতাম তাও আমি ভাবতাম আমি ঠিক সিদ্ধান্তই নিয়েছি।

ADs by Techtunes tAds

টেকটিউনসঃ আজকেরডিল http://www.ajkerdeal.com শুরু করার প্লান কিভাবে করলেন?

ফাহিম মাশরুরঃ যেহেতু আমরা একটা ইন্টারনেটবেইসড কোম্পানি, আমরা জানতাম এখন নতুন কিছু করার সুযোগ আছে। ক্রেডিট-কার্ড দিয়ে কেনাকাটা করা যায়, ই-কমার্স-এর সুযোগ তৈরি হয়েছে। তাই আমরা মনে করেছি আমাদের ই-কমার্সে আসা উচিৎ। বিডিজবসের একটা ব্র্যান্ড আছে, পরিচিতি আছে। সেখান থেকেই আজকের ডিল http://www.techtunes.com.bd/tuner/ajkerdeal শুরু।

সেটা কাজে লাগানো যায়। এখন অনেক কোম্পানি এসেছে, বিদেশি বিনিয়োগও আসছে। আমরা মনে করি সামনে এক্ষেত্রে অনেক সুযোগ আছে। আগামি কয়েক বছরে আজকেরডিল http://www.ajkerdeal.com আরও বড় হবে।

টেকটিউনসঃ অনেকেই জবসাইটগুলোর উপর ইমেইল এড্রেস সেল করার অভিযোগ করে। তাছাড়া এখন ই-কমার্স আসার পর নিরাপত্তা আরেকটা চিন্তার বিষয় হয়ে গেছে। এগুলো নিয়ে আপনার মত?

ফাহিম মাশরুরঃ  ইমেইল এড্রেস সেল করার কোন অপশন আমাদের এখানে নাই, আমরা শুধু নিজেররাই আমাদের ডাটাবেস ব্যাবহার করি। আর পৃথিবীর সব জায়গায়ই ক্রেডিটকার্ড জালিয়াতির ঘটনা আছে। কিন্তু আমাদের এখানে transaction গুলো হয় গেটওয়ের মাধমে। ই-কমার্স কোম্পানি গুলো কিন্তু সরাসরি কার্ডের ডাটা নিয়ে কাজ করে না, ব্রাক ব্যাংক বা ডাচ বাংলা ব্যাংকের গেটওয়ের মাধ্যমে লেনদেন হয়।

ADs by Techtunes tAds

ক্রেডিটকার্ড নিয়ে অন্যজন ব্যবহার করতে পারে বা অন্য কোনভাবে জালিয়াতি করতে পারে। এর জন্য আমাদের পদক্ষেপ নিতে হবে। উন্নত বিশ্বে ক্রেডিটকার্ড ইনসিওরেন্সের মত জিনিস আছে। বাংলাদেশেও এরকম জিনিষ আনা উচিৎ। যেকোনো জিনিষ শুরু করলে রিস্ক আসবেই, সেগুলা মাথায় রেখেই কাজ করতে হবে।

টেকটিউনসঃ আপনার এখন আরেক পরিচয় আপনি বেসিস সভাপতি। বেসিস থেকে কি কি করার পরিকল্পনা আছে?

ফাহিম মাশরুরঃ  আমাদের ইন্ডাস্ট্রিতে প্রচুর দক্ষ লোক দরকার। কিছুদিন আগে বেসিস ইন্সিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট BASIS Institute of Technology Management (BITM) চালু হয়েছে। আমরা তরুণদের ট্রেনিং দিয়ে যোগ্য করে তুলতে চাই। আমরা ওয়ার্ল্ড ব্যাংকের সাথে কাজ করছি, আক্সেস টু ইনফর্মেশন, আইসিটি মন্ত্রনালয়ের সাথে কাজ করছি।

সকল উপজেলার ওয়েবসাইটের জন্য একটা ফ্রেমওয়ার্ক, National Portal Framework, বানানোর কাজ করছি। ই-কমার্স, পেপাল সংক্রান্ত যা যা সমস্যা আছে তা নিয়ে কাজ করছি। বাংলাদেশ ব্যাংক এর সাথে পলিসি নিয়ে কাজ করছি। ই-কমার্স এর লেনদেন সহজ করতে কাজ করছি। সাইবার ক্রাইম, সিকিউরিটি ইত্যাদি বিষয়ে কাজ চলছে।

টেকটিউনসঃ দেশের ফ্রীলান্সারদের জন্য কি কি করার আছে বেসিসের?

ADs by Techtunes tAds

ফাহিম মাশরুরঃ  আমি মনে করি বাংলাদেশে ফ্রীলান্সারদের সমাজে প্রতিষ্ঠিত করার পিছনে বেসিসের বড় পাওয়া। বেসিসই প্রথম ফ্রীলান্সারদের জন্য পুরস্কার চালু করে। তারা কিন্তু সমাজে এখন সেলেব্রিটি। এছাড়া আমরা পেপালের সাথে বাংলাদেশ ব্যাংকের সাথে মিলে কাজ করা হয়েছে। আমরা আরও চেষ্টা করছি যেন ফ্রীল্যাংসার সারা জীবন না থাকে, নিজের প্রতিষ্ঠান চালু করতে পারে, উদ্যোগতা হতে পারে।

টেকটিউনসঃ আমাদের দেশে প্যাপাল চালু হবে বেশ কয়েক বছর ধরেই শোনা যাচ্ছে কিন্তু এখনও চালু হচ্ছে না কেন?

ফাহিম মাশরুরঃ আমদের পক্ষ থেকে সবকিছুই ঠিক করা হয়েছে বাংলাদেশব্যাংক থেকেও সকল কিছু সম্পন্ন হয়েছে কিন্তু প্যাপালের বেশ কিছু পলিসি গত কারণে এখনও চালু হচ্ছে না। বাংলাদেশের পেক্ষাপট প্যাপালের বেশ কিছু পলিসি এখনও চুরান্ত করা প্রয়োজন।

টেকটিউনসঃ আমাদের ফ্রী-লান্সাররা SEO ধরনের কাজগুলো করে। বিগডাটা নিয়ে বা এই রকম বড় বড় কাজ গুলো কম হচ্ছে।

ফাহিম মাশরুরঃ হচ্ছে , যেমন আমাদের ভিওআইপি নিয়ে ভাল ভাল কিছু প্রোডাক্ট আছে। আমরা বেসিস থেকে গত দেড় বছরে আইফোন, android এর উপর ওয়ার্কশপ করেছি, ক্লাউডের উপর সেশন নিয়েছি। আমরা চেষ্টা করছি আমাদের লোকদের প্রশিক্ষিত করছি। এই কাজটা আমাদের সবাইকে মিলেই করতে হবে।

টেকটিউনসঃ যারা উদ্যোগতা হতে চায় তাদের কি কি পরামর্শ দিবেন?

ADs by Techtunes tAds

ফাহিম মাশরুরঃ  প্রথমেই ধৈর্য থাকতে হবে। আমাদের তরুন প্রজন্ম অনেক দ্রুত ধৈর্য হারিয়ে ফেলে। তারপর কোয়ালিটির ব্যাপারে অনেক সচেতন হতে হবে। সততা আর আগ্রহ থাকতে হবে। একটা জিনিস মনে রাখতে হবে পৃথিবীতে সাফল্যর কোন শর্টকাট নাই।

আমরা দেখি অনেকেই এখন বিদেশের কোন আইডিয়া কপি করার চেষ্টা করে। এক্ষেত্রে ইনভেশন অনেক বড় ব্যাপার। বাইরের কোন আইডিয়াকে মাথায় রেখে দেশের প্রেক্ষিতে ডিজাইন করা যেতে পারে। অন্ধভাবে ফলো না করে বাংলাদেশের কন্টেন্ট মাথায় রেখে কাজ করতে হবে।

টেকটিউনসঃ বর্তমানে জাতিসংঘের মাধমে ইন্টারনেটের উপর নিয়ন্ত্রনের একটা প্রস্তাব আছে। এটা নিয়ে আপনার ভাবনা কি?

ফাহিম মাশরুরঃ আমাদের একটা জিনিষ বুঝতে হবে ইন্টারনেট এখন একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে গেছে। দেশে ইউটিউব বন্ধ কিন্তু লোকজন যেভাবেই হোক ইউটিউব কিন্তু ব্যাবহার করছে। হয়ত পুরো ইন্টারনেট বন্ধ করে দিতে হবে না হয় পুরো খুলে দিতে হবে। ইন্টারনেট পৃথিবীতে এখন বায়ু , আলোর মত জরুরি হয়ে গেছে। এখন আর এটা বন্ধ করে রাখার উপায় নাই। জাতিসংঘের বিষয়টা আমি ভাল করে জানিনা। তবে ইন্টারনেট আবদ্ধ করে রাখার বিষয় ধোপে টিকবেনা।

টেকটিউনসঃ টেকটিউনস সম্পর্কে আপনার মতামত কি?

ফাহিম মাশরুরঃ টেকটিউনস এই মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে বড় সৌশল প্লাটফরম। আমাদের তরুণরা একে দারুনভাবে ব্যবহার করে। টেকটিউনস আমার খুব ভালো লাগে। তবে অনেক সময় টেক না এমন লেখাও আসে, এটা না হলে ভাল হয়। আমার শুভকামনা টেকটিউনসের জন্য।

বিডিজবস অফিস ভিডিও ট্যুর

বিডিজবসের অফিস ভিডিও ট্যুরটি তৈরি করতে সাহায্য করেছেন বিডিজবসের Technical Engineer রফিকুন্নবী রুম্মান। রুমান ভাইকে টেকটিউনসের পক্ষ থেকে অনেক ধন্যবাদ।

ADs by Techtunes tAds

বিডিজবস অফিস ফটো ট্যুর


-

আপনি আর কাকে চান টেকটিউনস টিউন্টারভিউ গেস্ট হিসেবে?

আপনি আর কাকে চান টেকটিউনস টিউন্টারভিউ গেস্ট হিসেবে? আমাদের জানান আপনার ইচ্ছার কথা। অথবা আপনি যদি মনে করে আপনার আশে পাশেই আছে সে ব্যক্তিত্ব আমাদের জানান টিউমেন্ট করে। টেকটিউনস টিউন্টারভিউ হোস্ট আপনার পছন্দের টিউন্টারভিউ গেস্টেকে তুলে ধরবে তাঁদের সাফল্যের কথা আর তাঁদের প্রণোদিত জীবনের কথা।

মেতে থাকুন দেশের #১ নম্বর সৌশল নেটওয়ার্ক - টেকটিউনসের সাথে

জানুন টেকটিউনসকে

যুক্ত হোন টেকটিউনসের সোসিয়াল অলিগলিতে। সাপোর্ট করুন আর প্রমোট করুন টেকটিউনসকে।

টেকটিউনসের সাথে আরও নিবিড় ভাবে যুক্ত হতে এবং রিয়েলটাইম আপডেট পেতে ছড়িয়ে ছিটিয়ে থাকা টেকটিউনসের সোসিয়াল অলিগলিতে যুক্ত হোন এখনই।

শুধু নিজে নয় আপনার বন্ধু-বান্ধব, পরিজন আর সবাইকে নিয়ে আসুন এই প্রযুক্তি বলয়ে।

নিয়মিত অংশগ্রহণ নিন টেকটিউনসের রিয়েল কমিউনিটিতে

টেকটিউনস দেশের সবচেয়ে বড় ও জনপ্রিয় প্রযুক্তির সোসিয়াল মিডিয়া হলেও এটি শুধু মাত্র ভার্চুয়াল জগতেই সীমাবদ্ধ নয় দেশের বিভিন্ন জেলায় নিয়মিত ভাবে টেকটিউনসের বিভিন্ন মিটআপ আর টেকটিউনসের টপটিউনারদের নিয়ে জাঁকজমক ভাবে কনক্লেভ অনুষ্ঠিত হয়।  যেখানে টেকটিউনস কমিউনিটি একে অন্যর সাথে সরাসরি মত এ কুশল বিনিময় করতে পারে।

ADs by Techtunes tAds

আমি টিউন্টারভিউ হোস্ট : আরিফ নিজামী। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 7 বছর 2 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 6 টি টিউন ও 13 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 1 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

অনেক অনেক ধন্যবাদ আরিফ নিজামী ভাইকে 🙂 ফাহিম মাশরুর আমার অন্যতম একজন প্রিয় ব্যাক্তিত্ব । তার টিউন্টারভিউ পড়ে খুবই ভালো লাগলো । ^_^

Leo

Very happy to know something directly from the Freelancing Hero. Thank u

টেকটিউনসের জনক মেহেদি ভাইয়ের টিউন্টাভিউ চাই। যিনি এই অসারণ প্ল্যাটফরম তৈরি করেছেন।

~~~ভাল হয়েছে /.

জেনে খুব ভাল লাগল। ধন্যবাদ 🙂

” তবে অনেক সময় টেক না এমন লেখাও আসে, এটা না হলে ভাল হয়”
১০০% সহমত।
আমার মতো অনেকেই হয়তো বোরিং ফীল করে, অ-টেক লিখা আসলে।

wooowww

“পৃথিবীতে সাফল্যর কোন শর্টকাট নাই”-কথাটা অনেক ভালো লাগলো! অনেক উৎসাহ পেলাম!

ধন্যবাদ আরিফ নিজামী ভাই এবং টেকটিউন্স কে।

অনেক ভালো লাগলো লেখাগুলো পড়ে ( ধন্যবাদ টেকটিউনস পরিবারকে কে ধন্যবাদ আরিফ ভাইকে)

টেকটিউন্সের জনক মেহেদি ভাইয়ার টিউন্টারভিউ চাই।কারণ তার তৈরি প্রযুক্তির প্লাটফর্ম এই টেকটিউন্সের টিউনগুলো বাংলাদেশের IT জগতে অনেকটা প্রভাব রেখেছে ও রাখছে।আর টেকটিউন্সের অফিসের ভিউ দেখার ইচ্ছা করছে।

Think different ……. be different……
অবশ্যই এমন কিছু হতে চাই। অনেক অনেক ভাল লাগলো। 🙂

ইত’স জটিল

Congrasulation ,,, really nice news.

এক কথাই অসাধারণ……

ভালো একটি ইন্টারভিউর জন্য ধন্যবাদ।
বিদেশে অবস্থিত আইটি ক্ষেত্রে প্রতিষ্ঠিত বাংলাদেশীদের ইন্টারভিউ চাই । shikkhok.com এর রাগিব হাসান ভাইকে দিয়ে শুরু করতে পারেন ।

অনেক ভালো লাগলো

আমার পাশেই ওনার অফিস। ওনার অফিসটা কি আমরা দেখতে পারব?

আমার জীবনের প্রথম চাকরি ছিল বিডিজবস ডট কম এর মাধ্যমে
অনেক অনেক ধন্যবাদ ফাহিম মাশরুর ভাইকে
সাথে ধন্যবাদ আরিফ নিজামী ভাইকে

paymentbd.com / paypalbd.com এর অ্যাডমিন ইফতেখারের টিউন্টারভিউ চাই।

Blogkori.com এর তামাল ভাই এর ইন্তারভিউ করেন।

Anek Valo Laglo,,Carry On,,
By- Taiwan rentals- http://www.5912.com.tw/

great profile ! !

সফলতা গল্প টা অনেক ভালো লাগলো। নেক্সট এ আমি তানজিম আল ফাহিম ভাই, Cyber 71 এর CEO , উনার সম্পর্কে জানতে চাই। সাইবার ৭১ ঠিক কিভাবে কাজ কি কাজ করছে সেটাও জানতে চাই।