ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

ফটোসিন্থ : মাইক্রোসফটের একটি চোখ ধাঁধানো প্রযুক্তি

টিউনার বন্ধুদের অনেকেই হয়ত ফটো সিন্থের এর ব্যাপারে অবগত। কারণ অনেকদিন হয়ে গেছে ফটো সিন্থ রিলিজ হল। গত ২০শে অগাষ্ট এই নতুন প্রযুক্তি অফিসিয়ালি রিলিজ করে মাইক্রোসফট। লিখব লিখব করেও আর লেখা হয়ে ওঠেনি। আজ বসেই পরলাম লেখার জন্যে। যা হবার হবে। টিউনার বন্ধুদের সাথে টিউনটা শেয়ার করেই ফেলি। আশাকরিডোর এবং কদমে কদমে আপনার মুভমেন্টের সাথে সাথে স্ন্যাপ নিচ্ছেন সাধের ডিজিটাল ক্যামেরা দিয়ে। এইভাবে ঘুরতে ঘুরতে আপনার ভ্যাকেশান শেষ হয়ে গেল। ভিডিওর কথা অন্য। একবার ভাবুন, যদি আপনার এই মিউজিয়ামের স্ন্যাপগুলোকে একটি সিকোয়েন্সে এনে একটি থ্রিডি অর্ডারে সর্টিং করা হল। ঠিক যেমন আপনি আবার পৌছে গেছেন সেই মিউজিয়ামে!

ADs by Techtunes tAds

আশ্চর্যজনক হলেও সেই মিউজিয়মে ফিরে যাওয়া সম্ভব না হলেও সেই ব্যাকেশানের স্বাদ আপনি কিছুটা নিতে পারবেন এই ফটোসিন্থ প্রযুক্তির মাধ্যমে। ফটোসিন্থের মাধ্যমে আপনি আপনার তোলা ছবিগুলো কে সিকোয়েন্সিয়ালি একটি থ্রিডি এনভাইরোমেন্টে অর্গানাইজ করতে এবং পাবলিকে শো করতে পারবেন।

photosynth_sshot2.jpg

ফটোসিন্থ হল মাইক্রোসফট লাইভ ল্যাব এবং ওয়াশিংটন ইউনিভার্সিটির যৌথ অ্যানালাইজিং এর আউটপুট যার মাধ্যমে আপনিন একাধিক ফটোগ্রাফির সাহায্যে একটি ত্রিমাত্রিক পয়েন্ট ক্লাউড ক্রিয়েট করতে পারবেন।

যেভাবে কাজ করে

এটি সাধারনত দুই স্টেপে কাজ করে থাকে।

প্রথম স্টেপ

microsoft_photosynth_crack_serial_3d_images2.jpg

প্রথমত আপনার তোলা ফটোগ্রাফগুলোর এনালাইসিস করে সেম এরিয়া সিলেকশন করে। এই ক্ষেত্রে ইন্টারেষ্ট পয়েন্ট ডিটেকশান এবং মাইক্রোসফট রিসার্চের ডেভলাপ করা কিছু স্পেশাল অ্যালগোরিদম ব্যবহার হয়ে থাকে। এই প্রসেস ফটোগ্রাফের কিছু স্পেশাল ফিচারকে পয়েন্ট আউট করে থাকে। যেমন ফটোর কর্নার লেন্থ এই সমস্ত জিনিস ফিক্স আপ করা। এই জিনিসগুলো কতটা জরুরী তখনি বোঝা যায়, যখন আপনি অন্যকারো তৈরি করা সিন্থ দেখতে যাবেন। এবং ছবির কর্নার এবং অর্ডার সিলেকশানের মাধ্যমে একটি ছবি ও তার পরবর্তী ছবির সঠিক কর্নারে অ্যাডজাষ্টমেন্ট করা হয়। এই স্টেপে আরো আইডেন্টফাই করা হয় আপনার ফটোসিন্থের থ্রিডি ফিচার।

দ্বিতীয় স্টেপ

এই স্টেপে থ্রিডি ক্লাউডের মাধ্যমে নেভিগেট করা হয় আপনার ফটো সিন্থের ইন্টিলিজেন্ট ডিসপ্লে। এটি মূলত ফটোসিন্থের সফটওয়্যারটি ডাউনলোড করা রমাধ্যমেই সম্পন্য হয়ে যায়।

photosynth.jpg

কারন অরিজিনাল ছবিগুলো ফটোসিন্থের সার্ভারেই আছে এবং আপনাকে সিন্থ শো দেখতে হলে অবষ্যই সেই সমস্ত ফটোগ্রাফের সাথে সিঙ্ক্রোনাইজ করতেই হবে। এবং সেই সার্ভারের সাথে সংযুক্ত হবার মানেই আপনি ফটোসিন্থ অর্ডারের সাথে আপডেটেড হয়ে থাকা এবং সঠিক অর্ডরে সিন্থ উপভোগ করা।

ADs by Techtunes tAds

ফিচার

  • একটি ফটোগ্রাফ তথা একটি লোকেশানকে যে কোন অ্যাংগেল থেকে পর্যবেক্ষন করতে পারবেন। সেই লোকেশানের রোড ভিউ এবং ওভারহেড ভিউ ও আপনি সহজেই দেখতে পারবেন।
  •  ফটো জুম ইন এবং জুম আউট
  • একটি ফটো ও অন্য ফটোর রিলেশান পর্যবেক্ষন করা। মানে ফটোর সঠিক সিকোয়েন্স দেখা।
  • আস্তে আস্তে ভিউয়ের অ্যাঙ্গেল পরিবর্তন করে রিয়েল লাইফ টেস্ট। তবে সেটা তেমন একটা ইফেক্টিভ বলে মনে হয়নি আমার। ঠিক যেন দুধের স্বাদ ঘোলে মেটানোর ব্যার্থ চেষ্টা।
  • ফটো সিলেকশান এবং সেন্ডিং

photosynth_venice.jpg

যদিও একটি ওয়েবওয়্যার, তারপরেও আপনাকে ফটোসিন্থ দেখতে হলে এই টুলটি নামিয়ে ইন্সটল করে নিতে হবে। তখনই আপনার ফটোসিন্থ ভিউ অ্যাকটিভ হয়ে যাবে অটোমেটিক্যালি।

আরো বিস্তারিত জানতে এবং সিন্থিং করতে ঘুরে আসুন ফটোসিন্থের সাইট।

ADs by Techtunes tAds
Level 0

আমি দুঃসাহসী টিনটিন। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 10 বছর 7 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 200 টি টিউন ও 1543 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 10 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

মানুষ হিসেবে তেমন আহামরি কেউ নই আমি। সাটামাটা জীবনটাই বেশী ভালো লাগে। আবার মাঝে মাঝে একটু আউলা হতে মন চায়। ভালো লাগে নিজেকে টিনটিন ভাবতে .... তার মত দুঃসাহসী হতে মন চায় ..... কিন্তু ব্যক্তি জীবনে অনেকটা ভীতুই বটে ..... অনেক কিছুই হাতছাড়া হয়ে গেছে জীবনে এই কারনে ..... আবার...


আরও টিউনস


টিউনারের আরও টিউনস