Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

কখনো কি মনে প্রশ্ন জেগেছে সমগ্র ইন্টারনেটের মালিক কে? মনে প্রশ্ন জাগুক বা না জাগুক আজ প্রশ্নের উত্তর নিয়েই সব আয়োজন

- بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ -

ADs by Techtunes tAds

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি সবাইকে আমার সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের টিউন।

চলুন কল্পনার রাজ্য থেকে কিছুক্ষণ ঘুরে আসি। আস্তে করে চোখ বন্ধ করুন, মনে করুন একটি বিশাল হল ঘরে আপনি বসে আছেন। ঘর ভর্তি বিশ্বের সব দেশের মানুষ, তারা নিজেরা নিজেদের মাতৃভাষায় যে যার মতো কথা বলে চলেছে। ঘরময় একট বিশৃঙ্খলা বিরাজ করছে, কেউ কারো কথা বুঝতে পারছে না। এখন আপনি নিশ্চয় টেবিলে একটা থাপ্পড় লাগিয়ে বলবেন থামুন আপনারা। এভাবে কথা বললে কেউ কি কারো কথা বুঝতে পারবে? তারপর আপনি তাদের সাথে যোগাযোগের জন্য একটা স্ট্যান্ডার্ড নির্ধারন করে দিলেন এবং কিছু নিয়ম প্রণয়ন করে দিলেন যাতে প্রত্যেকে প্রত্যেকের সাথে যোগাযোগ করতে পারে। ইন্টারনেট হলো ঠিক এমন একটা ব্যবস্থা যার যাহায্যে ভিন্ন ভিন্ন দেশের ভিন্ন ভিন্ন কম্পিউটার পরস্পরের সাথে একটা নিয়ম রক্ষা করে যোগাযোগ করতে পারে। অবশ্য সুনির্দিষ্ট নীতিমালা না মানলে এটা কখনোই সম্ভব হবে না।

ছবি - Shutter Stock

ইন্টারনেট (Internet)

ইন্টারনেট হলো বিভিন্ন নেটওয়ার্কের একটা সমন্বিত সংযোগ। আগেই বলেছি এই সংযোগগুলো পরিচালিত হয় কিছু সুনির্দিষ্ট নিয়ম নীতির মাধ্যমে যাকে বলা হয় Protocols. এই নিয়মগুলোই সমস্ত নেটওয়ার্কের মধ্যে সহজভাবে যোগাযোগ রক্ষা করে চলছে। তবে এ সবকিছুই নির্ভর করে বিশাল রাউটার পরিকাঠামো, নেটয়ার্ক এক্সেস পয়েন্ট (Network Access Points (NAP) এবং কম্পিউটার সিস্টেমের উপর।

তারপর নেটওয়ার্ক সিগনাল প্রেরণ করার জন্য প্রয়োজন কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট), হাজার হাজার মাইল বিস্তৃত কেবল এবং সহস্র ওয়্যারলেস রাউটার। এতো কিছুর সমন্বয়ে যে বৈশ্বিক সিস্টেম গঠিত হয়েছে তা কোন কিছুর মধ্যে সীমাবদ্ধ থাকতে পারেনি, অতিক্রম করে চলেছে দেশের পর দেশ, সাগর মহাসাগর এবং পাহাড় পর্বত। কোন দেশের সীমানা আটকে রাখতে পারেনি এই চলমান প্রযুক্তির আশির্বাদকে। দিনের পর দিনে এটি সংযুক্ত করছে শত নেটওয়ার্ককে। এ যেন মোবাইলে সাপের গেমটার মতো, খাবার খাচ্ছে আর বড় হচ্ছে। বিশ্বের প্রায় প্রত্যেকটি দেশে এখন ইন্টারনেট সংযোগ আছে। বর্তমান বিশ্বের সবাই এখন একটি নিদিষ্ট নেটওয়ার্কের আওতাভুক্ত হয়ে গেছে। এখন প্রশ্ন হলো এই বিশাল নেটওয়ার্ক নিয়ন্ত্রন করছে কে? এটার উত্তর জানাতেই টিউনের বাকি অংশে আপনাদের স্বাগতম।

সমগ্র ইন্টারনেটের মালিক কে?

অনেকগুলো ছোট ছোট সিস্টেম মিলে যে দৈত্যাকার ইন্টারনেট তৈরী হলো, তাকে আমরা একটা বিশেষ সত্ত্বা বলতেই পারি। এখন এই একটা সত্ত্বার সত্ত্ব কার হবে? এটা কি একজন নিয়ন্ত্রন করে নাকি অনেকেই বা বিশেষ কোন গোষ্ঠী? আপনার মন কি বলে? এটাকি সত্যিই কোন বিশেষ একজনের দ্বারা নিয়ন্ত্রন করা সম্ভব? যাহোক, হয়তো অনেকেই প্রশ্ন দেখে দ্বিধান্বিত হয়ে গেছেন, চলুন দুইটা অপশন দেই। দেখি আপনার ধারনার সাথে মিলে কিনা।

সমগ্র ইন্টারনেটের মালিক-
  • ক. কেউ না
  • খ. অনেক মানুষ

যদি আপনি মনে করেন ইন্টারনেট হলো একটি সম্মিলিত কিন্তু একক সত্ত্বা এবং কারও এটার উপর মালিকানা নেই। তাহলে নিশ্চয় এর জন্য কোন নির্দিষ্ট সংগঠন থাকবে যা এর গঠন এবং কাজ নিয়ন্ত্রন করে কিন্তু এই সমগ্র ব্যবস্থার উপর তাদের কোন মালিকানা নেই। কোন দেশের সরকার এর উপর মালিকানা প্রতিষ্ঠা করতে পারেনা। অথবা ভাবতে পারেন হাজার হাজার মানুষ এটার মালিক। ইন্টারনেটকে যদি অনেকগুলো পার্টের সমষ্টি হিসাবে কল্পনা করেন তাহলে অনেক মানুষ একেকটি পার্টের মালিক যারা এর উন্নয়নে কাজ করছে। আপনার ভাবনাগুলো যাইহোক, আপনি ধারেকাছে গেলেও আসল ঘটনার সাথে সামান্য পার্থক্য আছে। চলুন জেনে নেই কি সেই পার্থক্য।

ইন্টারনেটের সত্যিকারের মালিক

যে ফিজিক্যাল নেটওয়ার্ক বিভিন্ন কম্পিউটারের মধ্যে ইন্টারনেট ট্রাফিক পরিবহন করে তাকে বলা হয় ইন্টারনেটের মেরুদণ্ড (Internet Backbone). আগেকার দিনের ইন্টারনেট সিস্টেমে ARPANET ইন্টারনেটের মেরুদন্ড বা Backbone হিসাবে কাজ করেছে। কিন্তু বর্তমানে বিভিন্ন কোম্পানি যারা রাউটার এবং ক্যাবলের যোগানের মাধ্যমে ইন্টারনেট মেরুদন্ড হিসাবে কাজ করছে। এই কোম্পানি গুলোকেই বলা হয় ইন্টারনেট সেবা দাতা বা আইএসপি (Internet Service Provider)। এখন কোন দেশ বা যদি কেউ নিজের প্রয়োজনে ইন্টারনেট এক্সেস পেতে চায় তাহলে তাকে অবশ্যই এই আইএসপির সাথে যোগাযোগ করতে হবে। বিশ্বের সে সকল আইএসপি বা ইন্টারনেট সেবা দাতা প্রতিষ্ঠান বিখ্যাত তারা হলেন- UUNET, Level 3, Verizon, AT&T, Qwest, Sprint, Sprint, IBM ইত্যাদি।

ADs by Techtunes tAds

বড় বড় আইএসপি গুলো থেকে আবার ছোট ছোট আইএসপি সৃষ্টি হয়েছে। যারা আমাদেরকে সেবা দিয়ে থাকে। এখানে মনে রাখা প্রয়োজন, যে সিস্টেম আমাদের কম্পিউটার টু কম্পিউটার ডাটা এক্সচেঞ্জ করে থাকে তাকে বলা হয় Internet Exchange Points (IXP)। বিভিন্ন কোম্পানি এবং অলাভজনক কিছু প্রতিষ্ঠান এটা নিয়ন্ত্রন করে থাকে। এখন কথা হলো প্রত্যেকটা আলাদা আলাদা আইএসপির আলাদা ইন্টারনেট থাকে। এখন আপনি একক ভাবে যদি কোন কম্পিউটার দিয়ে সেই ইন্টারনেটের সাথে যুক্ত হতে হোন তাহলে সেই ইন্টারনেটের মালিক আপনিও। মানে হলো, আপনি নিজেও ইন্টারনেটের একটা অংশের মালিক। কারন সমগ্র ইন্টারনেটের কোন মালিকানা হয় না। যদিও অনেক প্রতিষ্ঠান বা দেশের সরকার নিজেদের ইন্টারনেট ব্যবস্থা গড়ে তুলতে পারে যাকে বলা হয় লোকাল এরিয়া নেটওয়ার্ক বা LAN (Local Area Network)। যাহোক, মুদ্দা কথা হলো আপনি এবং আমি আমরা সকলেই একেক জন একেকটা ইন্টারনেট খণ্ডের মালিক। নিজেকে তো মালিক বলে দাবী করে ফেলেছেন, এখন কি মনে প্রশ্ন আসছে না যে এই জিনিসের দায়িত্ব আপনি কতোটা নিয়েছেন? আপনি যদি এর দায়িত্ব না নিয়ে থাকেন তাহলে এই সব কিছুর জন্য কে দায়িত্ব নিবে?

সবকিছুর জন্য তাহলে দায়ী কে?

মানুষের স্বভাব হলো উপরে উপরে অনেক কথা বললেও কাজের বেলায় দায়িত্ব নিতে পারে না। যেভাবে আপনাকে ইন্টারনেটের মালিক বানিয়ে খুশি করে দিলাম সেভাবে যদি আপনার উপর ইন্টারনেটের দায়িত্ব দিয়ে দিই তাহলে আপনার দায়িত্ব নেওয়া তো দুরের কথা আমার দফা রফা করে দিবেন। যাহোক, আমি আগেই বলেছিলাম যে ইন্টারনেট ব্যবস্থাটা চলে কিছু নিয়মের উপর যাকে আমরা প্রটোকলস (Protocols) বলি। সেই প্রটোকলগুলো মেনেই একটি কম্পিউটার ইন্টারনেট নেটওয়ার্কের সাহায্যে অন্য কম্পিউটার তথ্য প্রদান করে। প্রটোকল না মেনে কোন কম্পিউটার তথ্য প্রদান করতে পারেনা। এখন যদি কোন প্রটোকল না থাকে তাহলে আপনাকে আগে নিশ্চয়তা দিতে হবে যে আপনি অন্য কম্পিউটারে যে তথ্য প্রদান করছেন তার জন্য আপনাদের বোঝাপড়া আছে। এবং আপনার পাঠানো তথ্য সঠিক গন্তব্যেই পৌছাতে পারবে।

এখন কথা হলো ইন্টারনেটের যে হারে উন্নয়ন হচ্ছে তাতে বিংশ শতাব্দীর প্রটোকলের সাথে একবিংশ শতাব্দীর প্রটোকল বা আগের বছরের সাথে পরের বছরের প্রটোকল একই রকম থাকবে এটা ভাবা বোকামী। ইন্টারনেটের উন্নতির সাথে এই প্রটোকল গুলোরও উন্নতি প্রয়োজন। তার মানে দাড়ালো, কাউকে না কাউকে এই নিয়মগুলো মানে প্রটোকল পরিবর্তন করতে হবে। আপনাদের আর প্রশ্ন করবো না, সমগ্র ইন্টারনেট কাঠামো এবং প্রটোকল ঠিক করে দেওয়ার জন্য রয়েছে অনেকগুলো সংগঠন যারা নিষ্ঠার সাথে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে। চলুন তাদের সম্পর্কে কিছু জেনে নিই।

  • The Internet Society: একটি অলাভজনক সংগঠন যারা ইন্টারনেট স্ট্যান্ডার্ড এবং পলিসি নির্ধারন এবং উন্নয়নে কাজ করে যাচ্ছে।
  • The Internet Engineering Task Force (IETF): এটি একটি আন্তর্জাতিক সংগঠন যাদের রয়েছে ওপেন মেম্বারশীপ পলিসি এবং এরা বিভিন্ন গ্রুপ ভিত্তিক কাজ করে থাকে। ইন্টারনেটের বিভিন্ন বিষয়কে এরা আলাদা আলাদা ভাগ করে প্রত্যেক ভাগের জন্য দক্ষ জনশক্তিকে কাজে লাগায় এ সংগঠনটি। বর্তমান ইন্টারনেটের এই স্থিতিশীলতা এই সংগঠনের অনবদ্য অবদান।
  • The Internet Architecture Board (IAB): এরা সাধারনত ইন্টারনেট প্রটোকল প্রণয়ন এবং স্ট্যান্ডার্ড নির্ধারনে কাজ করে থাকে।
  • The Internet Corporation for Assigned Names and Numbers (ICANN): এই সংগঠনটি ব্যক্তিগত কিন্তু অলাভজনক একটি প্রতিষ্ঠান যাদের কাজ হলো এটা নিশ্চিত করা যে প্রত্যেকটা ডোমেইন নেইম সিস্টেমের (Domain Name System (DNS) সাথে সঠিক আইপি এড্রেসটি লিংক করা আছে কি না।

এই সংগঠনগুলো ইন্টারনেটের জন্য সবকিছু করলেও এরা কখনো ইন্টারনেটের মালিকানা দাবি করতে পারেনা। আসল কথা হলো কেন্দ্রিয়ভাবে ইন্টারনেটের কোন মালিকানা নেই। অনেকেই এটার উন্নয়নে কাজ করলেও এখনো পর্যন্ত কেউ এটার মালিকানা দাবি করতে পারেনি।

শেষ কথা

আমরা টিউনটির একেবারে শেষ প্রান্তে এসে গেছি। জানিনা টিউনটি আপনাদের কতোটা ভালো লেগেছে। তথ্যগুলো একটার সাথে আরেকটার সন্নিবেশ ঘটানো খুব কঠিন কাজ ছিলো, আমি আমার সর্বোচ্চটুকু চেষ্টা করেছি আপনাদেরকে সঠিক জ্ঞানটুকু দেওয়ার জন্য। আপনাদের উপলব্ধি আপনাদের টিউমেন্ট থেকে আমি বুঝতে পারবো। টিউনটি ভালো লাগুক বা মন্দ লাগুক আপনি নির্দ্বিধায় টিউমেন্ট করে জানান। আপনার একটি সুচিন্তিত মতামত আমাকে আরো ভালো টিউন করতে এবং ভুলগুলো শোধরাতে সাহায্য করবে। সবার ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টা বাংলা ভাষার টেকনোলজি ভান্ডারকে আরও সমৃদ্ধ করবে। তবে টেকটিউনস পরিবারের সকলের প্রতি অনুরোধ, চলুন আমরা কাউকে অনুকরণ না করে অনুসরণ করতে শিখি। কপি পেস্ট না করে নিজের মতো করে উপস্থাপনের চেষ্টা করি। টেকটিউনস পরিবারকে সমৃদ্ধ করতে আপনার আমার সকলের অংশগ্রহণ প্রয়োজন। যাহোক, আজ এখানেই শেষ করছি দেখা হবে আগামী টিউনে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আর আমি আপনার টিউমেন্টের অপেক্ষায়.

আপনাদের সাহায্যার্থে আমি আছি.

ফেসবুক | টুইটার | গুগল-প্লাস

ADs by Techtunes tAds

ADs by Techtunes tAds
Level 6

আমি সানিম মাহবীর ফাহাদ। Supreme Tuner, Techtunes বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 5 বছর 11 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 179 টি টিউন ও 3522 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 91 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

অন্য আর দশটা মানুষের মতোই একদিন এই পৃথিবীতে আসছিলাম। তারপর থেকে নিজের মতো করেই নিজের পৃথিবীতে বেঁচে আছি। এরপর একদিন টুপ করে জীবন্ত পৃথিবী থেকে ঝরে পড়বো। জীবনতো এটাই, তাই না?


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

অসাধারন একটি টিউনস। শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া
দারুন হয়েছে ভাই
অসাধারন টিউন করেছেন ভাই।
অসাধারন
সুন্দর হয়েছে ।
Awesome . এছাড়া কি আর বলব ।
Impressed ভাই
informative tune . thanks.
অসাধারণ হয়েছে
টিউনটার সাথে যে কথাটা সবচেয়ে বেশি যায় সেটা হল- সমগ্র ইন্টারনেটকে কখনো ধ্বংস করা সম্ভব নামালিকানা নিয়ে সুন্দর সহজবোধ্য এ টিউনটা নিউরনে বেশ খানিকটা অণুরণন ঘটিয়েছে সন্দেহ নাই- কারণ একাডেমিক লাইফে এ ধরনের প্রশ্নগুলো আর এসবের চমৎকার উত্তরগুলোও অস্থির রকম ভাবাত.....তবে আমার উপরিউক্ত কথাটার যুক্তিগুলো যদিও এখনো পুরোপুরি মানতে পারিনি- আসলে ইন্টারনেটের ফিজিক্যাল কাঠামোর শুরুটা মানে যেখান থেকে সব কিছুর শুরু সেটা আরও মজাদার বিষয়.....ওটাকে নিয়ে এখনো গরু খোঁজা খুজিনি ;)ধন্যবাদ দারুন লেখাটার জন্য :)
    কোন ব্যক্তির পক্ষে হয়তো এই ব্যবস্থা কে ধ্বংস করা সম্ভব না। কিন্তু পৃথিবী আর ইন্টারনেট একই সাথে ধ্বংস হবে। এই অবিনশ্বর জিনিসটার আংশিক মালিকানা পাওয়ার পর নিউরনে রেজোনেন্স হবেনা এটা কি ভাবা যায়? যাহোক, মাথায় খানিকটা হলেও চিন্তার উদ্রেক ঘটাতে পারছি ভেবে ভালো লাগছে। তবে এই অসাধারন টিউমেন্টের জন্য অসাধারন একটি ধন্যবাদ আপনার পাওনা রইলো। আজ কিছুই দিবো না।
Level 0
মালিক আর দ্বায়িত্ব দুটোই দারুনভাবে inspired করেছে।
    আপনার টিউমেন্ট আমাকে ইনস্পায়ার্ড করলো দারুন ভাবে। টিউমেন্টের জন্য অনেক ধন্যবাদ।
দারুন হয়েছে
Level 0
আসলেই,অনেক নতুন কিছু জানলাম। ধন্যবাদ ভাইয়া, পরবর্তী টিউনের অপেক্ষায়---
    ধন্যবাদ ভাইয়া, আপনাদের সুন্দর টিউমেন্টগুলোই সব সময় ভালো টিউন করতে উৎসাহিত করে। আশা করি সব সময় পাশে থাকবেন।
Thanks for the post @সানিম মাহবীর ফাহাদ
টেকটিউনস আসলে একটি উপর ওয়ালার আশীর্বাদ ...কত যে অজানা জিনিষ এখান থেকে শিখেছি ... বিশেষ করে প্রতিভাবান টিউনারদের জন্য... @সানিম মাহবীর ফাহাদ@ আপনার টিউনগুলো আমি পড়ি ভাল লাগে। অনেক ধন্যবাদ অসাধারন টিউন এর জন্য।
    অনেক ধন্যবাদ মোসারফ হোসেন ভাই। আপনার টিউমেন্ট আমাকে অনেকখানি উৎসাহ এবং অনুপ্রেরণা যোগিয়েছে। আশা করি পরবর্তিতে এই ধারা অব্যাহত রাখবেন। ভালো লাগলো অনেক.... ভালো থাকবেন।
Level 0
সত্যিই অসাধারণ টিউন। অনেক নতুন তথ্য জানতে পারলাম। অনেক অনেক ধন্যবাদ।।
    অসাধারন টিউমেন্টের সাথে অসাধারন উৎসাহ প্রদানের জন্য অনেক ধন্যবাদ আবু রায়হান ভাই।
আমি টিটিতে আসলে পাগল হয়ে যায়,প্রায় নুতুন সব টিউন গুলা ব্রাউজার এর ট্যাব এ ওপেন করে রাখি, যদি একটু পর ডিলেট হয়ে যাই-আমি পড়তে না পারি। সব টিউন ব্রাউজার এ লোড করতে দিয়ে চা বানাতে যাই,এসে টিউন পড়া শুরু করি চা/পানি খেতে খেতে... আর ভাই আপনার টিউন পাইলে(বিস্মিল্লাহ দেখে বলতে পারি,আপনার টিউন) সত্যিই বুকের ভেতর ধুক করে উঠে, একটু নড়ে-ছড়ে বসি,আর একটা লাইন ২ বার/৩ বার করে পড়ি। আর অনুভব করি কত কম জানি,এবং এখনো কত কি জানার বাকী!!!!! আর আল্লাহর কাছে অশেষ ধন্যবাদ আমাকে তৌফিক দেওয়ার জন্য যে আপনার মত এক জন গুণী মানুষের লেখা পড়তে পারছি আর কমেন্ট করছি। মন থেকে অনেক অনেক দোয়া রইল,আর অনেক ধন্যবাদ যা ভাষায় প্রকাশ করার জন্য শব্দ খুঁজে পাচ্ছি না,সরি !!!!!!!!!!!!!! :( :(
    আপনার টিউমেন্টটি আমি কয়েকবার পড়লাম আইনুল ইসলাম মুন্না ভাই। যতোবার পড়লাম ততো বার নিজের মাঝে এক অন্যরকম উৎসাহ এবং প্রেরণা অনুভব করলাম। আপনাদের মতো কিছু মানুষ আছে যারা সব সময় আমাকে উৎসাহ এবং অনুপ্রেরণা দিয়ে থাকে এগিয়ে যাওয়ার পথে। তাই হয়তো খুড়িয়ে খুড়িয়ে হলেও আগানোর চেষ্টা করার প্রয়াস পাই। আশা করি সব সময় এভাবেই পাশে থাকবেন। ধন্যবাদ দিয়ে ছোট করবো না। ভালো থাকবেন।
দারুন লিখেছেন বস্
Onek kisu janlam viya. Tnx a lot
খুব ভালো লাগলো। চালিয়ে যান।
তথ্য সমৃদ্ধ পোস্ট! ধন্যবাদ শেয়ার করার জন্য।
আসলেই জিনিয়াস টিউন একটা
অনেক খেটেছেন দেখতে পাচ্ছি, সত্যি অসাধারন নির্বাচিত করার অনুরোধ রইল।
    অসাধারন টিউমেন্টের জন্য ধন্যবাদ রাজা ব্যানার্জি ভাই। আপনার অনুরোধ টেকটিউনস মডারেটর বিবেচনা করবে বলে আশা করছি।
অনেক সুন্দর পোস্ট করেছেন, ধন্যবাদ
লেখাটি ভালো লাগলো।
চরম টিউন.... আপনাকে কি বলে ধন্যবাদ জানাব তার ভাষা আমার জানা নেই.... এই রকম আরও টিউন আপনার কাছ থেকে আসা করছি...:-) :-*
    ধন্যবাদ রুবেল আহমেদ ভাই। আপনারা যদি পাশে থাকেন ভালো টিউন না করে যাবো কোথায়?!
Level 0
অসাধারণ।অনেক ধন্যবাদ।শুধু টিউমেন্ট করার জন্য লগিন করলাম আপনাকে ফেবুতে অনেক নক করেও রিপ্লাই পাই নি একটা হেল্প দরকার ছিল
    টিউমেন্টের জন্য অনেক ধন্যবাদ। আসলে ফেবুতে সারাদিনে মানুষ এতো পরিমানে নক করে যে শুধুমাত্র যারা কোন সমস্যা নিয়ে নক করে তাদেরকে রিপ্লাই দিতেই কাহিল হয়ে যাই। তাই যারা হাই হ্যালো বা ভাই কেমন আছেন টাইপ মেসেজ দেয় তাদেরকে ইচ্ছে থাকা সত্বেও রিপ্লাই দিতে পারিনা। আপনার যেকোন সমস্যায় কোন প্রকার ভুমিকা ছাড়া নক করলে অবশ্যই সাড়া পাবেন। তাছাড়া আমাকে মেইল করতে পারেন s.mfahad10@gmail.com এই এড্রেসে।
ইন্টারনেট মালিক কেই নয়। তবে আমি কেন মনে করি গগুল লেখার মালিক হয়ে গেছে। কারন যে কোন লেখা গগুর ইন্টারনেট হতে ইনডো করে । কারো তারা কোন লেখা লেখে না তবে মানুষের লেখা গুলো কপি করে সার্চ পিডবেক করে । সময় পেলে একটু নজর দিবেন inboxok.com
    @tareq hasan: তথ্য সমৃদ্ধ সুন্দর টিউমেন্টের জন্য অনেক ধন্যবাদ তারেক হাসান ভাই। আশা করি সব সময় পাশে থাকবেন।
ভাই অসম্ভব সুন্দর টিউন এর জন্য ধন্যবাদ। website এর data কোথাই জমা থাকে, website ar address লিখলে তা কোথা হতে কিভাবে চলে আসে এ বিষয়ে আরেকটি টিউন করলে আমরা অনেককিছু জানতে পারব।
    @rafeulislam: ধন্যবাদ সুন্দর টিউমেন্টের জন্য। আপনার পরামর্শ মনে থাকবে। আমি চেষ্টা করবো আপনার কাঙ্খিত বিষয়ে একটি টিউন করার জন্য।
অসাধারণ।অনেক ধন্যবাদ।শুধু টিউমেন্ট করার জন্য লগিন করলাম।
আমাদের রেখে দেউয়া সকল তথ্য থাকে কোথায় কোথায় ভাই সেটা তো বল্লেনা। প্রিথিবির সকল দেশেই কি তাহলে মেমরি সিস্তেম আছে? মানে মনেকরেন একটা কাগজের নাম বলি প্রথমআলো কাগজ এরা এই পর্যন্ত যত কিছু অনলাইনে রেখেছে এই গুলা কোন জাইগার মেমরিতে সংরক্ষণ করা আছে। আর একটা প্রস্ন সেটা হল আমাদের দেশ কি অন্য দেশের থেকে কোন লাইন না নিয়ে ব্যাক্তিগত ইন্টারনেট লাইন বানাতে পারে? যেটা সুধু আমাদের দেশের ভিতর যোগাযোগ করে।
    @তারিকুল ইসলাম: ওয়েব হোস্টিং এর সময় কিছু জায়গা কিনতে হয়। ওয়েব সাইটের সকল তথ্য সেখানেই জমা থাকে। তবে এ বিষয়ে বিস্তারিত বর্ণনা নিয়ে হয়তো খুব শীঘ্রই একটা টিউন করবো। টেকটিউনসে চোখ রাখুন আর সকল বিষয়ে আপডেট থাকুন। টিউমেন্টের জন্য ধন্যবাদ।
আচ্ছা ভাইয়া প্রত্যেক ডোমেইনের আইপি এড্রেস আলাদা হয় । কিন্তু এট বের করে কিভাবে? আমার ডোমেইন www.firoz.me এর আইপি এড্রেস কিভাবে বের করবো?
অনেক খেটেছেন দেখতে পাচ্ছি, সত্যি অসাধারন শুধু টিউমেন্ট করার জন্য লগিন করলাম
osadharon tune.thanks a lot for the tune.
এতো সুন্দর টিউন অথচ আমার চোখে ও পড়লো না,যায় হোক অসাধারণ টিউন করেছেন।
Level 0
টিটিতে এত মেধাবী টিউনাররা রয়েছেন যে তাদের টিউনে মন্তব্য করার সাহস পাইনা, কিন্তু আপনার এই টিউনটি পড়ে মনে হলো অন্তত যদি একটা ধন্যবাদ না দেই তাহলে আফসোস থাকবে। বিষয়টি এত সহজ ও প্রাঞ্জল ভাবে উপস্থাপন করার কারনেই আমার মত সাধারন মানুষ ও একটি কঠিন বিষয় বুঝতে সক্ষম হয়েছে। আপনাকে আন্তরিক ধন্যবাদ।
    @salimccf: আপনার এতো সুন্দর টিউমেন্ট মুগ্ধ হয়ে গেলাম। তবে টিউমেন্টর জন্য সাহসের প্রয়োজন দেখিনা। এতো সুন্দর টিউমেন্ট যে করতে পারে তার সাহসের ঘাড়তি আছে ভাবতে পারবো না। আশা করি পরবর্তি টিউনগুলোতেও আপনার সুন্দর টিউমেন্টের মাধ্যমে পাশে থাকবেন।***আমার টিউনে প্রথমবারের মতো টিউমেন্টর জন্য ধইন্যার বন্যায় ভাসায়ে দিলাম :)
Level 0
সত্যি অসাধারন টিউন।
খুব ভাল লাগল। অনেক কিছু জানতে পারলাম। কঠিন বিষয়কে সহজ করে বোঝানোর জন্য ধন্যবাদ। আশা করি এত সুন্দর টিউন আবার খুব তাড়াতাড়ি পাব। অপেক্ষায় থাকলাম।
আসলে শুধু ধন্যবাদ দিয়ে ছোট করব না।
    কিছু মনে করবেন না আরাফাত ভাই :) আপনার টিউমেন্টের জন্য ধন্যবাদ দিয়ে ছোট করে ফেললাম :P
Level 0
এক কথায়, অসাধারন টিউন।
তথ্যবহুল টিউন। আমার প্রিয় টেকটিউনস এর সেরা ১০ টিউনারের একজন আপনি। এগিয়ে যান ভাই, সামনে আরো মননশীল টিউনের আশায় রইলাম।
এতদিন যেই সাগরে হাবুডুবু খেয়েছি সেটার গভীরতা ও পরিধি সম্মন্ধে কোনো আইডিয়া ছিলনা অথবা কখনো জানতেও চাইনি, তবে সবচেয়ে মজার ব্যাপার হলো আপনার এই টিউনটি না দেখলে এই মিলিওন ডলার কোশ্চেনের আন্সার এতো সহজে পেতাম কি না জানিনা ......... অসংখ্য শুভকামনা রইলো আপনার জন্য
Level 0
আসালামুয়ালায়কুম মাশাল্লাহ অসাধারণ অসাধারণ আমি সাধারণত স্বার্থপরের মত TT তে আসি টিউমেন্ট করি না। তবে প্রত্যেক Visitor এর উচিত টিউমেন্ট করা। আমি টুকটাক লেখালেখি করি আমি জানি একটা মানসম্মত টিউন করা কত পরিশ্রমের ! "টিউমেন্ট" টিউনারের প্রাপ্প , এটা দেওয়া উচিত। তবে আজকে টিউমেন্ট না করে পারলাম না আপনার আরোও টিউন আশা করি ধন্যবাদ আপনাকে
    ওয়া আলায়কুম সালাম :) আপনার সুন্দর টিউমেন্ট দেখে ভালো লাগলো! আশা করি সব সময় এরকম সুন্দর টিউমেন্ট করে পাশে থাকবেন :)
nice bro......
এত জটিল বিষয় সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ।
অনেক সুন্দর লিখেছেন ভাইয়া। ভাই আমি একটা ব্যাপারে সাহায্য চাই কেউ যদি যানেন তাহলে বলবেন ...... আমি উন্ডোজ অপারেটিং সিসেট্ম x32 bit থেকে কিভাবে x64 bit এ পরিবর্তন করব। উন্ডোজ ইন্সটোল না দিয়ে ।আশা করি সমাধান পাব। ধন্যবাদ।
এই প্রশ্ন অনেক আগে, অনেকজনকে করছিলাম কিন্তু কেউ পারেনাই। আজ কিছু পেলাম...আমার আরেকটা প্রশ্ন. ”আমরা যে নেট বিল দেই এটা সর্ব শেষ কোথায় যায়?” (আমরা ► আই.এস.পি►বি.টি.সিএল►? ►? ►?)
সানিম মাহবীর ফাহাদ ভাই টেক টিউনে এটি আমার প্রথম কমেন্ট। আমি কিন্তু একজন নিয়মিত পাঠ। লিখাটি খুব ভালো লেগেছে। আগামীতে আর ভালো টিউন আশা করি।
    অনেক ধন্যবাদ নুর আলম ভাই :) আপনি আমার টিউনে প্রথম টিউমেন্ট করছেন জেনে ভালো লাগলো, আশা করি এখন প্রত্যেকটি টিউনে আপনার টিউমেন্ট পাবো! আপনার জন্য শুভকামনা রইলো :D
Oshadharon tune. Kintu ekta jinish bujte parci na! Amader net chalate je khoroj ta hoy seta keno? Ei tk ta ke pay?
অনেক সুন্দর একটা টিউন যা অনেক তথ্যবহুল ! অনেক ধন্যবাদ @ সানিম মাহবীর ফাহাদ ভাইকে!
আমি কোয়ান্টাম কোর্স করার পর হতে গুরুজীর একটি কথা “হালকা ভাবে চোখ বন্ধ করুন, মনে করুন...” যা যত বার শুনি মনে হয় আমি কিছু ক্ষণ দারুন সময় অতিবাহিত করতে যাচ্ছি। আজ ঐ কথাগুলির কিছু শব্দ আপনার টিউনে পেয়ে আবার দেখলাম আমি বেশ ভাল একটা টিউন পড়ছি। সত্যি অসাধারণ উপস্থাপনা সাথে ছবি গুলির কালেকশন ও লিখার ধরনে যে ছন্দময়তা তৈরী হয়েছে... তাতে টিউনটি এক নতুন মাত্রা পেয়েছে... শুধু বলব চালিয়ে যাবেন এধরনের জ্ঞান নির্ভর টিউন এবং এতে উপকৃত হবে ... টেকপরিবারের সবাই...
    @মনির শিকদার: টিউমেন্টের মাধ্যমে আপনি যে প্রাঞ্জলতা দেখালেন সেটাই বা কম কিসের! ভালো কিছুর পেছনে টিউনার এবং টিউমেন্টার উভয়েরই অবদান থাকে। আপনারা সব সময় এভাবে পাশে থাকলে ভালো কিছু নিশ্চয় করতে পারবো।*** চমৎকার এই টিউমেন্টের জন্য অনেক অনেক ধন্যবাদ মনির ভাই :)
ভাইয়্যা আপনার বিসমিল্লাহির রাহমানির রাহীম এর জন্য এই কোড টা ব্যাবহার করতে পারেনﺑِﺴْﻢِ ﺍﻟﻠَّﻪِ ﺍﻟﺮَّﺣْﻤَٰﻦِ ﺍﻟﺮَّﺣِﻴﻢতাহলে টেক্সটগুলাﺑِﺴْﻢِ ﺍﻟﻠَّﻪِ ﺍﻟﺮَّﺣْﻤَٰﻦِ ﺍﻟﺮَّﺣِﻴﻢএইরকম পেজের মাঝখানে শো করবে :)আর পোস্টের কথা কি বলব, এক কথায় দাড়ুন! :) অনেক কিছু জানতে পারলাম ভাইয়্যা :)
    বিসমিল্লাহ্‌ এর টেক্সট এলাইন সেন্টার করাই আছে! তাছাড়া আমি নিজে একজন ওয়েব ডেভেলপার! টিউনকে সুপার ফরমেটেড করার ব্যাপারে আমি যথেষ্ট সচেতন! আপনি যে কোডগুলো দিয়েছেন সেগুলো আমার প্রথম পোস্ট থেকেই ব্যবহার করি! তবুও ধন্যবাদ আপনাকে!*** ইনলাইন স্টাইল ব্যবহার না করলে টিউনকে এভাবে ফরমেট করা যেতো না! দেখেই যদি বুঝতে পারতেন ভালো হতো :)
ওহ শিট :p কমেন্টে কোড এক্সিকিউট হয়না :'(কোডটা এখানে দিয়ে দিলাম :)
সরি ভাইয়্যা।আমি মোবাইল থেকে পোস্ট পড়তেছি তাই বুঝতে পারিনি :(ভেরি ভেরি সরি ভাইয়্যা।
    @অনিক হাসান: এতে সরি বলার কিছু নেই ভাই :) এরকমটা আমাদের যে কারও হতে পারে! তবে পরামর্শ দিয়েছেন দেখে ভালো লাগছে! ভালো থাকবেন, পাশে রাখবেন এবং পাশে থাকবেন!
eonek mojer tune onek kuco janlam kub vlo laglo many many thankss............
সানিম মাহবীর ফাহাদ ভাই আপনাকে অশেষ ধন্যবাদ এতো সুন্দর ভাবে বিষয়টিকে উপস্থাপনের জন্য । আমি একজন ভারতীয়, টেকির ভালোবাসার টানে মাঝে মাঝেই এখানে আসি জানার জন্য বিশেষ করে আপনার পোষ্ট পড়ার জন্য । fantabulous post.
    @অজিত সরকার: অনেক ধন্যবাদ অজিত সরকার ভাই। আপনাদের এরকম সুন্দর অনুপ্রেরণোগুলোর জন্যই সব সময় নতুন কিছু এবং ভালোকিছু দেওয়ার প্রয়াস পাই। আশা করি সব সময় এভাবে পাশে থাকবেন।
Level 0
অসাধারন
এটা আমার প্রথম টিউমেন্ট। টিউনটা পড়ে নতুন অনেক কিছুই জানলাম। আপনাকে ধন্যবাদ :)