Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

“আই ফোন’”-এর i (আই) -এর মানে কী আর আই-ফোনের বিজ্ঞাপনেই ফোনের ডিসপ্লেতে সময় হিসেবে সকাল ৯.৪১ কেন থাকে? আর সাথে আইফোন সেভেন’এ কী আছে?

টিউনের শুরুতে সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা। কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালোই আছেন।

ADs by Techtunes tAds

হাজারো কাজের মাঝে আজকের ছুটির দিনে কি করি কি করি ভাবতে ভাবতে মনে হল একটা টিউন করি, কি নিয়ে ? গোটা বিশ্ব যখন আইফোনে মেতে তখন সেটাই আজকের বিষয় করলাম আইফোন  ‘‘ আইফোন ’’-এর i (আই) -এর মানে কী আর আই-ফোনের প্রতিটি বিজ্ঞাপনেই ফোনের ডিসপ্লেতে সময় হিসেবে সকাল ৯.৪১ দেখানো হয় কেন আর সাথে আইফোন সেভেন’এ কী আছে ?

আইফোন, আইপ্যাড, আই ম্যাক। সবই তো ব্যবহার করেছে এবং করছেন। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি, i (আই) -এর অর্থ কী ? কেন i (আই) এলো?

না। স্টিভ জোবস এত অহঙ্কারি ছিলেন না যে, স্বমহিমা প্রকাশে সর্বত্র ‘i (আই)’ জুড়ে দেবেন। ১৯৯৮ সালে যখন আইম্যাক বাজারে আসে, তখন ইন্টারনেট কলেবরে বাড়ছে। সেই কথা মাথায় রেখে জোবস ইন্টারনেট-কে মাথায় রেখে বলেছিলেন, ‘‘i (আই) হল ইন্টারনেট।’’ এর পরে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সর্বত্র ছড়িয়ে পড়ে ইন্টারনেট। জোবস-এর ব্যবসাও বাড়তে থাকে বিভিন্ন দিকে। ফলে সেই i (আই)-এর অর্থেও বিস্তৃতি ঘটান জোবস। বর্তমানে i (আই)-এর অর্থ হল ইনফরমেশন, ইন্ডিভিজুয়াল ইনস্ট্রাক্ট, ইনফর্ম এবং ইনস্পায়ার। এই চারটি শব্দের উপরেই দাঁড়িয়ে রয়েছে ‘অ্যাপল’-এর ব্যবসায়িক দর্শন।

অ্যাপেলের আই-ফোন বা আই পডের বিজ্ঞাপন খুঁটিয়ে দেখেছেন?

যদি দেখে থাকেন, তা হলে খেয়াল করে দেখবেন আই-ফোনের প্রতিটি বিজ্ঞাপনেই ফোনের ডিসপ্লেতে সময় হিসেবে সকাল ৯.৪১ দেখানো হয়। ভাবছেন হঠাৎ সকাল ৯.৪১-কে বেছে নেওয়ার কারণ কী?

আসলে, স্টিভ জোবসের হাত ধরে আই-ফোনের আত্মপ্রকাশের সঙ্গে এই সময়টি জড়িয়ে রয়েছে। ২০০৭ সালে ম্যাক ওয়ার্ল্ড কনফারেন্স এবং এক্সপোতে একটি প্রেজেন্টেশনের মাধ্যমে আই-ফোন লঞ্চ করেছিলেন জোবস। কিন্তু, নিজের নিপুণ সময়জ্ঞানের দৌলতে জোবস অনুমান করতে পেরেছিলেন, যে সময়ে তিনি প্রেজেন্টশনের মাধ্যমে আই-ফোনের আত্মপ্রকাশ করবেন, তখন ঘড়ির কাটায় ৯.৪১ বাজবে। সেই অনুযায়ী, নিজের বিজ্ঞাপনের টিমকে লঞ্চ হতে চলা আই-ফোনের মডেলের ডিসপ্লেতে সময় দেখানোর জায়গায় আগেভাগে ৯.৪১ করে রাখার নির্দেশ দিয়েছিলেন জোবস। বাস্তবেই আসল সময়ের সঙ্গে জোবসের হিসেব মিলে গিয়েছিল। যখন আই-ফোন লঞ্চ করা হয়েছিল, তখন ঘড়ির কাঁটাতেও সময় ৯.৪১-এর আশেপাশেই ছিল।  তার পর থেকেই ঐতিহাসিক এই মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে সমস্ত বিজ্ঞাপনে আই-ফোন এবং আই-প্যাডের ডিসপ্লেতে সময়ের জায়গায় সকাল ৯.৪১ বাজতে দেখা যায়।

আইফোন সেভেন’এ কী আছে?

ADs by Techtunes tAds

দেখতে আইফোন সিক্স এবং আইফোন সিক্স এস’এর মতোই প্রায় আইফোন সেভেন। তবে ওইটুকুই। বেশ কয়েকধাপ এগিয়ে গিয়েছে আইফোন সেভেন। প্রেশার-সেন্সিটিভ হোম বাটন, ক্যামেরা, প্রসেসর, ব্যাটারি লাইফ তো বটেই। হেডফোনের জ্যাক-ই থাকছে না নতুন আইফোনে।

সান ফ্রান্সিসকোর আইফোন সেভেন লঞ্চে কী হল ?

অ্যাপল ঘোষণা করল তাদের ৪.৭ ইঞ্চির আইফোন সেভেন এবং ৫.৫ ইঞ্চির আইফোন সেভেন প্লাসের কথা। অ্যাপল ওয়াচ’এর লেটেস্ট ভার্সন সিরিজ টু এবং তার সঙ্গে নতুন ওয়্যারলেস হেডসেট অ্যাপল এয়ারপড’এর ঘোষণাও করা হয়।

আইফোন সেভেন’এ কী আছে?

  • সলিড কালারের উপর জোর দেওয়া হয়েছে নতুন আইফোনে। ম্যাট ফিনিশ করা সলিড ব্ল্যাক এবং গ্লসি জেট-ব্ল্যাকেও পাওয়া যাবে আইফোন সেভেন।
  • ডুয়াল ক্যামেরা সেটআপ থাকছে। পিছনের অংশে ক্যামেরার লুক বদলে দেওয়া হয়েছে অনেকটাই। এতে আরও ওয়াইড অ্যাঙ্গল ছবি তোলা সম্ভব হবে। ডেপ্‌থ অফ ফিল্ডও আগের চেয়ে অনেকটা বেশি পাওয়া যাবে।
  • হেডফোন জ্যাকই থাকছে না। লাইটনিং পোর্টের মাধ্যমে অডিও ডিভাইসগুলোর সঙ্গে কানেক্ট করবে আইফোন সেভেন এবং সেভেন প্লাস।
  • হোম বাটন সেভাবে থাকছে না।
  • ‘টাচ স্পেসিফিক’ অংশ হোম বাটনের কাজ করবে হ্যাপটিক ফিডব্যাকের মাধ্যমে। মানে স্পর্শ করার অনুভূতিটা আরও কয়েকগুণ বেড়ে গেল আর কী! কিছুক্ষণ অন্তরই যার সাহায্যে একটা ‘বাজ্‌’ অনুভব করবেন।

  • কোয়াড-কোর এ টেন ফিউশন প্রসেসর এই ফোন দু’টিতে রাখা হয়েছে। দু’টো হাই-এফিশিয়েন্সি এবং দু’টো হাই-পাওয়ার প্রসেসর। আগের আইফোনের ব্যাটারির চেয়ে অন্তত দু’ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাক-আপ দেবে ফিউশন প্রসেসর।

কত দাম?

৬০ হাজার থেকে শুরু হচ্ছে আইফোন সেভেনের দাম। আইফোন সেভেন প্লাসের দাম এখনও নির্ধারণ করা হয়নি। মনে করা হচ্ছে, আরও ১০ হাজার টাকা বেশি হতে পারে তার দাম।

দাম কি খুব বেশি হয়ে গেল?

না, বিশেষজ্ঞেরা বরং উল্টো কথা বলছেন। আইফোন সিক্স এস যখন লঞ্চ হয়েছিল ৬২ হাজার টাকা থেকে শুরু, যেটা ছিল ১৬ জিবি। আইফোন সেভেন এবং সেভেন প্লাস’এর বেস স্টোরেজ ৩২ জিবি।

১৬ জিবি আইফোনের জমানা কি শেষ?

খানিকটা সেরকমই ধরে নিন। কে আর ৩২ জিবি ছেড়ে ১৬ জিবি কিনতে চাইবে! আর নতুন মডেলগুলোয় ১৬ জিবি রাখছেও না অ্যাপল। বরং এবার ৬৪ জিবি, ১২৮ জিবি কিংবা ২৫৬ জিবি’র কথা ভাবুন!

ADs by Techtunes tAds

৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাকের কী হবে?

থাকছে না। লাইটনিং পোর্ট বানিয়ে ফেলেছে অ্যাপল। আইফোন ইউজাররা সাধের হেডফোনটা কী করবেন তাহলে? একটা হেডফোন জ্যাক অ্যাডাপ্টারের ব্যবস্থা রাখা হয়েছে তাদের জন্য।

সেভেন এবং সেভেন প্লাস, দু’টোতেই কি ডুয়েল ক্যামেরা থাকছে ?

না। সেভেন প্লাসে থাকছে শুধু। সেভেনের ক্যামেরাও ভাল। তবে সেভেন প্লাসে ওয়াইড অ্যাঙ্গল, টেলিফোটো কম্বিনেশনটা বাড়তি। সেভেনে অপটিকাল ইমেজ স্টেবিলাইজার আছে। সেভেন প্লাসে টু-এক্স অপটিকাল জুম এবং টেন-এক্স ডিজিটাল জুম করা যাবে। ব্যাপারই আলাদা ...

শেষ করার আগে

অনুসরন করুন কিন্তু অনুকরণ করবেন না। যারা টিউমেন্টে তাদের অসুবিধার কথা বলেন তারা যেন পরে আর একবার টিউমেন্ট করেন, সাহায্য পেলে বা উপকৃত হলে। কারণ তাহলে জানা সম্ভব হয় যে সাহায্য করতে পারলাম কিনা। আমার এই টিউন যদি কারোর খারাপ লেগে থাকে তবে আমি একান্তই দুঃখিত। আমার কাউকে দুঃখিত করার কোনো প্রকার উদ্দেশ্য নেই।

নির্বাচিত টিউন হওয়ার উপযুক্ত মনে হলে নির্বাচিত টিউন মনোনয়ন করতে পারেন। আর দয়া করে টেকটিউনকে সাপোর্ট, প্রমোট করুন, আর অবশ্যই নির্ভেজাল টিউন করে টেকটিউন পরিবারকে সমৃদ্ধ করুন।

খুব তাড়াতাড়ি ফিরছি আবার পরের টিউন নিয়ে। ভালো থাকবেন, ভালো রাখবেন, আর প্রবেলম হলে আমিতো টেকটিউনে আছি।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি অভিষেক হাজরা। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 5 বছর 3 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 39 টি টিউন ও 443 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 6 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 1 টিউনারকে ফলো করি।

আমি অভিষেক , মাইক্রোসফট টেক প্রসেস এ কর্মরত ; ভালো লাগে টেকটিউন কে ভালোবাসি বললে ভালো হয় , আর তাই বার বার ফিরে আসি। নতুন কে জানার টানে। নতুন কে জানানোর টানে।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

আরে বলদ ঐডা এল না, ঐডা আই!

    প্রথম টিউমেন্টের জন্য ধন্যবাদ সুপ্রিয় টিউনার খ্যাপাটে ( কিছু মনে করবেন না যেন, এটা আপনার নিজের দেওয়া নাম আপনার টিউনার আইডি অনুসারে )
    আপনি যদি Capital ” I ” কে ” L ” বলে মনে করেন তবে সেটা আপনার ব্যক্তিগত বুদ্ধিমত্তার প্রকাশ,
    তার জন্য অন্যকে ” বলদ ” আখ্যা দেওয়ার কোনো প্রয়োজনীয়তা আছে বলে আমার মনে হয়না।
    বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে । 🙂

      আরে বলদা আমি কি ঐডা এল কইছি? এল তো কইলেন আপনে।আমি তো আই-ই কইলাম।বলদের নাতি আপনিই না আই রে এল বানায়া দিলেন।ভুল ধরায়া দেওনে এখন আবার টিউন এডিট কইরা বাদ দিছেন।মিথ্যুক আর জোচ্চোর একটা।অশিক্ষিত মূর্খ কোথাকার!আই আর এল ই চিনে না।

        আপনার মত খ্যাপাটে টিউনার এই রকম একটা টিউমেন্ট করবেন সেটা আগেই জানতাম ।
        আপনার অবগতির জন্য বলে রাখি যে আমি টিউন এডিট করিনি।
        তবে মনে হয় সেটা আপনি বিশ্বাস করবেন না ।
        আর আবারো বলছি আপনি যদি Capital ” I ” কে ” L ” বলে মনে করেন তবে সেটা আপনার ব্যক্তিগত বুদ্ধিমত্তার প্রকাশ,
        তার জন্য অন্যকে বা অন্যদের ” বলদ ” আখ্যা দেওয়ার কোনো প্রয়োজনীয়তা আছে বলে আমার মনে হয়না।

        আর আপনি যে কি পরিমান শিক্ষিত তা আপনার টিউমেন্টের মাধ্যমে সবাই দেখতে পেয়েছে বা পাবে ।।
        আর আপনি যদি শিক্ষিত না হয়ে থাকেন তবে আপনার টিউমেন্টের ভাষার মাধ্যমে সেটা নাই বা প্রকাশ করলেন ।।

        বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
        ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে । 🙂

ভাল লাগল

    টিউমেন্টের জন্য ধন্যবাদ বি কে সেন,

    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে । 🙂

ভালো লাগলো কিন্তু iPhone কেনার ইচ্ছা নেই। Surface Phone কিনব ভাবছি!!!

    আবু সাঈদ ভাই টিউমেন্টের জন্য ধন্যবাদ.. ,

    Surface Phone কিনলে ব্যবহার করতে দেবেন তো আমায় ( মজা করলাম কিছু মনে করবেন না )

    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে । 🙂

      কেন নয় ভাই অবশ্যই ব্যবহার করতে দেব। আর অক্টোবারে মনে হচ্ছে সারফেস ফোনের ঘোষনা আসবে!!! বিশ্বব্যাপি Windows Phone ব্যবহারকারীরা এটার জন্য অধীর আগ্রহে বসে আছে।

        তবে মাইক্রোসফট এর কাহিনীগুলো ভালো লাগে না। তারা বলেছিল ১জিবি র্যাম আছে এইরকম সকল সেটে(উইন্ডোজ ফোন) তারা উইন্ডোজ ১০ মোবাইল আপডেট দিবে। কিন্তু এখন বলছে, শুধুমাত্র তাদের ব্রান্ড করা ফোন গুলোতে দিবে। কিন্তু তারা দেখলাম ৩ সিরিজে (যেমন- নোকিয়া লুমিয়া ৭৩০) উইন্ডোজ ১০আপডেট দিছে। তবে স্পিড এর দিক দিয়ে উইন্ডোজ ফোন কে আমি প্রথম স্থানে রাখব। উল্লেখ্য আমি নোকিয়া লুমিয়া ৯২৫ ব্যবহার করি।

          শাহজামাল আজাদ ভাই টিউমেন্টের জন্য ধন্যবাদ..
          আপনার মতামতের জন্য ধন্যবাদ।

          বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
          ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে । 🙂

বহুদিন পর “গড়ের মাঠ” টিটিতে হাজিরা দিলেন দেখছি…….হাবে-ভাবে তো অাপনাকে অাপেলের মস্ত বড় ফ্যান মনে হচ্ছে 🙂

নতুন অাইফোনের অাহামরি কোন ফিচারই নাই অাসলে……না না, অামি অতটা হিংসুটে না যে অাপেল ভাল লাগে না, কিন্তু যেগুলো ক্রেজ হিসেবে তুলে ধরা হয় ওগুলো যখন অাসলে ক্রেজি কিছু হয় না, তখন মেজাজ খারাপ হয়।
যেমন- “এয়ারপড”…..অামার মতে অাপেল বেশ ধরা খাবে অাজাইরা জিনিসটা ইনট্রোডিউস করছে বলে…..অালগা কিংবা ছুটা জিনিস এমনিতেই মানুষ কম ব্যবহার করে হারাবার কিংবা চুরির ভয়ে, তার উপরে অযৌক্তিক রকমের স্মার্ট এই ডিভাইসটা কেন যে লঞ্চ করল সেটা জানতে অাসলেই মুঞ্চায় 😎 ……বারবার চার্জিং অার “অহেতুক পোর্টেবিলিটি ফিচারের” কারণে ম্যাঙ্গো পিপলের কাছে মার খাওয়ার দারুণ সম্ভাবনা অাছে কুকের এই অাইডিয়ার :mrgreen:
যেমন “স্মার্টওয়াচ” নামের অাজিব একটা ডিভাইস বাজারে এখনও সচল অাছে- ফোনের বাইরে অতিরিক্ত এরকম অদ্ভুত চৌকস গ্যাজেট ব্যবহারের সময় এই যুগের মানুষের অাদৌ অাছে কিনা- জানা নেই অামার……এটার বিক্রির খবরতো কোম্পানীগুলো জানায়ও না ঠিকমত 😀

ক্যাম্রা নিয়া অামি অাছি বিয়াফুক টেনশনে……ডেস্লারের শখ বহুদিনের অামার……ভিতরে পুইষা রাখছি…..মুপাইলের ক্যাম্রায় যেমনে এইটা ওইটা টুকটাক যুগ হইতাছে- পুইষা রাখা স্বপ্ন অাবার অঙ্কুরেই মইরা যায় কিনা টেনশনে অাছি……শ্যাষম্যাষ ডেস্লার বাদ দিয়া না অাবার অাইপুন কিনতে অয় 😉

টিউনের জন্য ভাদ্রের তালের পিঠার ধইন্যা……বানিয়ে অামার নামে খেয়ে নিবেন 🙂

    নিওফাইট নিটোল টিউমেন্টের জন্য ধন্যবাদ,
    আপনার নামের তালের পিঠা খেলাম ,কিন্তু স্বাদটা ঠিক তাল না আপেল বুঝতে পারলাম না।

    মাত্রাত্রিরিক্ত বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে । 🙂

মোটামুটি খারাপ না। চালিয়ে যান ভাই।আমরা আছি আপনার সাথে।

    আলআমিন হোসাইন ভাই টিউমেন্টের জন্য ধন্যবাদ । পাশে থাকার জন্য আবারো ধন্যবাদ ..

    তবে কি করলে খুব ভাল হবে সেই মতামতটিও দিলে পারতেন।
    বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে ।।।

খুব ভালো লাগলো ভাই। নতুন টিউন চাই।

    রিয়াজ ভাই টিউনটি আপনার খুব ভালো লেগেছে জেনে ভালো লাগছে ।
    টিউমেন্টের জন্য ধন্যবাদ।।
    নতুন টিউন আসছে খুব তাড়াতাড়ি । ধন্যবাদ পাশে থাকার জন্য ।।

    বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে।।

জানা হলো।ধন্যবাদ

    দিনদিন প্রতিদিন ( নাম পরিবর্তিত ) আপনাকে জানাতে পারলাম জেনে ভালো লাগলো। টিউমেন্টের জন্য ধন্যবাদ।

    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে।।

আই (I) এর অর্থ জানা হল । ধন্যবাদ আপনাকে!

    Mohammed Jahangir Hossain স্যার,
    আই (I) এর অর্থ জানাতে পারলাম জেনে খুব ভালো লাগলো। টিউমেন্টের জন্য ধন্যবাদ।

    বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে।।

ভাল লাগলো জানা হলো আই এর কাহিনী

    রাহুল ভাই আই এর কাহিনী জানাতে পারলাম জেনে ভালো লাগলো।
    টিউমেন্টের জন্য ধন্যবাদ।
    বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে।।

ভালো লাগলো, সুন্দর টিউনের জন্য ধন্যবাদ।
m0bst3rএত ভালো ব্যাবহার করে আপনার জাত নাচেনালেও পারতেন।

    mahabubul alam ভাই টিউনটি আপনার খুব ভালো লেগেছে জেনে ভালো লাগছে ।
    সুন্দর টিউমেন্টের জন্য ধন্যবাদ ।। ধন্যবাদ পাশে থাকার জন্য ।।

    এই টেকটিউনে অনেক এইরকম অনেক মূর্খ আছে যারা নিজের ভুল স্বীকার করতে পারেনা ,
    তাই এক প্রকার বাধ্য হয়ে তাদের বোঝাতে চেষ্টা করি। (m0bst3r) এর ক্ষেত্রেও তাই করেছি ।।

    একটি স্বীকারোক্তিঃ- আমার এই টিউমেন্ট যদি কারোর খারাপ লেগে থাকে তবে আমি একান্তই দুঃখিত।
    আমার কাউকে দুঃখিত করার কোনো প্রকার উদ্দেশ্য নেই।

    বিলম্বিত প্রত্যুত্তরের জন্য দুঃখিত।
    ভাল থাকবেন , আর টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে । 🙂

    সব্যসাচী দত্ত টিউমেন্টের জন্য ধন্যবাদ।

    তবে অন্য কোন সাইটের লিঙ্ক না দিলে ও পারতেন টিউমেন্টে ।। ( আপনার থেকে এটা আশা করিনা )

    ভাল থাকবেন , আর নতুন নতুন টিউন করে. টেকটিউনের সাথে থাকুন প্রযুক্তির সুরে মেতে । 🙂

ওরে তাই তো বলি টিউনটা এতো ভালো লাগলো কেন? এটা যে দেখি প্রিয় টিউনার অভিষেক ভাই এর। এমন টিউন নির্বাচিত না হলে আর কোনটা হবে? অভিনন্দন প্রিয় ভাই।

Onek dhonnobad apnar tuner jonno. Onek kisu shikhlam Apple shomporke.