ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

৮ টি জোসস্ সিডি এবং ডিভিডি বার্নিং ফ্রিওয়্যার

এর আগে স্ক্র্যাচ পরা সিডি এবং ডিভিডি থেকে ডাটা রিকভারিং নিয়ে টিউন করেছি। এইবার আপনাদের কাছে কিছু সিডি এবং ডিভিডি বার্নিং টুল তুলে ধরার চেষ্টা করব যার সবকটাই ফ্রিওয়্যার।

ADs by Techtunes tAds

আমার পরিচিত যতজন রেগুলার সিডি এবং ডিভিডি বার্নিং করে থাকে তাদের সবাই কে প্রশ্ন করেছিলাম যে তারা কোন টুল ব্যবহার করে। সবাই যেন পুথির মত ধুমধাম উত্তর দিল " নিরো "। কিন্তু আফসোস এর কথা হল নিরো কিন্তু ফ্রিওয়্যার না এবং বাজারে এমন অনেক বার্নিং এর জন্য ফ্রিওয়্যার টুল আছে যার কোয়ালিটি কোন অংশে নিরোর চাইতে খারাপ না। কিন্তু আমরা সেগুলোর সাথে তেমন একটা পরিচিত না।

তাই আপনাদের কাছে কয়েকটি সিডি এবং ডিভিডি বার্নিং ফ্রিওয়্যার তুরে ধরলাম -

১. সিডি বার্নার XP :

এটি সিডি এবং ডিভিডি বার্নিং এর অন্যতম জনপ্রিয় একটি ফ্রিওয়্যার। এর দ্বারা সিডি এবং ডিভিডি ছাড়াও এইচডি ডিভিডি এবং ব্লু রে ডিস্ক বার্ন করার অপশনও আছে। তাছাড়া আরো আছে ISO বার্নিং এবং ক্রিয়েশন এর অপশন এবং আরো যোগ করা হয়েছে মাল্টি ল্যাঙ্গুয়েজ ইন্টারফেস।

cd-burner-xp.png

ডাউনলোড সিডি বার্নার XP

২. ডিপ বার্নার :

ডিপবার্নার হচ্ছে একটি লাইট ওয়েটেড, পাওয়ারফুল এবং সলিড সিডি/ডিভিডি বার্রনিং টুল। এটি সাধারানত ডাটা, অডিও ভিডিও সিডি সহ যে কোন ধরনের ডিভিডি বার্ন করতে পারে। এর মাধ্যমে আপনি ফটো অ্যালবাম কম্পোজিং এবং বার্নিং এর ব্যাকআপ ও নিয়ে নিতে পারবেন।

deep.gif

ডাউনলোড ডিপবার্নার

৩. ইনফ্রারেকর্ডার :

এটি উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য ফ্রি সিডি ডিভিডি বার্নিং টুল। এর ফিচার এর রেন্জ অনেক বিস্তৃত এবং সুন্দর ইন্টারফেস এবং সহজেই ব্যহার জোগ্য। ফলে ইউজারদের ভোগান্তিও অনেকটা কম।

ADs by Techtunes tAds

infra.png

ডাউনলোড ইনফ্রারেকর্ডার

৪. আইএমজি বার্নার :

এটিও একটি কার্যকরী লাইটওয়েটেড টুল যার মাধ্যমে আপনি সিড, ডিভিডি, এইচডি ডিভিডি এবং ব্লুরে ডিস্ক ও বার্ন করা যাবে। এছাড়া এই টুল যে সমস্ত ইমেজ ফরম্যাট বার্নিং এর ক্ষেত্রে সাপোর্ট করে সেগুলো হল BIN, CUE, DI, DVD, GI, IMG, ISO, MDS, NRG, PDI এছাড়া রেগুলার ফরম্যাট তো থাকছেই।

img.png

ডাউনলোড আইএমজি বার্ন

৫. এশ্যাম্প্যু বার্নিং স্টুডিও :

এর মাধ্যমে আপনি মাল্টি সিডি ডিভিডি ফাইল ব্যাকআপ এবং রিস্টোর করতে পারবেন আপনার সিডি ডিভিডি এইচডি ডিভিডি এবং ব্লুরে ডিস্ক এ বার্ন করতে পারবেন। এতে আরো আছে কম্প্রেসড ব্যাকআপ আর্কাইভ এবং স্ট্রং পাসওয়ার্ড প্রটেকশান অপশন। এছাড়া আপনি আপনার আর্কাইভকে মাল্টিপল সিডি ডিভিডি অথবা ব্লুরে ডিস্ক এ ও স্প্লিট করে দিতে পারবেন।

ashampoo.png

ডাউনলোড এশ্যাম্প্যু

৬. স্টারবার্ন :

সিডি, ডিভিডি, এইচডি ডিভিডি, ব্লুরে মিডিয়া গ্রাবিং এবং বার্নিং করার মত একটি উপযোগী একটি শক্তিশালী টুল। এই টুল সব ধরনের অপটিক্যাল স্টোরেজ মিডিয়া (CD-R/RW, DVD-R/RW, DVD+R/RW, BD-R/RE, HD-DVD-R/RW এবং DVD-RAM) কে সাপোর্ট করে থাকে।

star-burn.jpg

ADs by Techtunes tAds

ডাউনলোড স্টারবার্ন

৭. বার্নঅন :

এটিই এতমাত্র ফ্রিওয়্যার যা XP এবং VISTA উভয় প্ল্যাটপর্মে সাপোর্ট করে থাকে। সিডি এবং ডিভিডি বার্নিং করা ছাড়াও বার্নঅন ডিভিডি মুভি স্প্লিটিং, অডিও সিডি মিডিয়া থেকে ডাটা ও ট্র্যাক এক্সট্রাক্ট করে আলাদা আলাদা ফাইল হিসেবে আপনার হার্ডডিস্কে ব্যাকআপ করে নিতে পারে। আবার আনএনক্রিপ্টেড সিডি/ডিভিডি মিডিয়াকেও ডুপ্লিকেট করে থাকে।

burnon.jpg

ডাউনলোড বার্নঅন

৮. বার্ন ফর ফ্রি :

এই টুল ডাটা সিডি ডিভিডি বার্নিং সহ বিভিন্ন ফরম্যাটের অডিও ফাইল যেমন WAV, FLAC, WavPack, WMA, M3U (mp3 উইনাম্প কম্পাইলেশন), MP3, MP2, MP1 OGG and CDA (নরমাল অডিও সিডি ট্র্যাকস).

b4f.gif

ডাউনলোড বার্ন ফর ফ্রি

ADs by Techtunes tAds
Level 0

আমি দুঃসাহসী টিনটিন। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 10 বছর 7 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 200 টি টিউন ও 1543 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 10 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

মানুষ হিসেবে তেমন আহামরি কেউ নই আমি। সাটামাটা জীবনটাই বেশী ভালো লাগে। আবার মাঝে মাঝে একটু আউলা হতে মন চায়। ভালো লাগে নিজেকে টিনটিন ভাবতে .... তার মত দুঃসাহসী হতে মন চায় ..... কিন্তু ব্যক্তি জীবনে অনেকটা ভীতুই বটে ..... অনেক কিছুই হাতছাড়া হয়ে গেছে জীবনে এই কারনে ..... আবার...


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

আসলেই জোস।
ফাটাফাটি একটা টিউন। আইজ থেইক্যা নিরো বাদ। ডিপ বার্নারটা খুবই ভাল। এটাই ব্যবহার করব এখন থেকে।
ডিপবারনার তো রেজিস্ট্রেশন করতে বলে... কীভাবে করব?
কই? ...... নাহ্ তো ...
সত্যি চমতকার!
Level 0
bangla likhte parina bole dokkito pore sekhe nabo {its great veryvery nice
কষ্ট করে ইংরেজিতে বাংলা লেখার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ। হয়ত কিছুদিন পর আপনার কমেন্ট অথবা টিউন আমরা বাংলাতে ই পড়তে পারব বলে আশা করি।
এতো সুন্দর ওযেব সাইট পেযে ভাল লাগছে।
দারুন
Level 0
Thank U very much vai.....
ভাল টিউন্স্‌। একটু কস্ট করে প্রোডাক্ট গুলোর size উল্লেখ করবে। ধন্যবাদ।
which one is the best among them for cd and dvd burning
চিরজীবন Ashampoo ব্যাবহার করছি...... ধন্যযুক্ত টিনটিন ভাই :D
Level 0
ভাল হইছে।
sob gulo ak shonka nai?
Nero 8 Ultra Edition 8.3.2.1 (Express Only) Pro এইটা বেশ ভালো লাগে যদিও এই লিস্টে স্থান পায় নাই!!!!